কম্পিউটার

উইন্ডোজে ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করার সময় নিরাপত্তা পরামর্শের 3টি গুরুত্বপূর্ণ অংশ

উইন্ডোজে ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করার সময় নিরাপত্তা পরামর্শের 3টি গুরুত্বপূর্ণ অংশ

ব্রাউজার এক্সটেনশনগুলি কিছু সময়ের জন্য প্রায় ছিল, কিন্তু সাম্প্রতিককাল পর্যন্ত তারা আপনার ব্রাউজিং অভিজ্ঞতায় ইন্টারনেট এক্সপ্লোরার 6 এর দিনগুলিতে আমরা যে বিরক্তিকর টুলবারগুলি দেখতাম তার চেয়ে বেশি ভূমিকা পালন করা শুরু করেনি। কম্পিউটিং জগতের অনেক দৃঢ় প্রবীণ সৈন্যদের সাথে পুরো এক্সটেনশন জিনিসটিতে অনেক লোক নতুন যারা সেই দিনগুলিতে যখন টুলবারগুলি আপনার গলার নিচে নামিয়ে দেওয়া হয়েছিল সেই দিনগুলিতে একটি নির্দিষ্ট অবিশ্বাস বোধ করেন। গুগল ক্রোম এবং ফায়ারফক্স প্রধান খেলোয়াড় হওয়ার সাথে সাথে জিনিসগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে, কিন্তু আমাদের এখনও অনেক দূর যেতে হবে। এই কারণেই আমি আপনাকে শেখাতে যাচ্ছি কিভাবে এক্সটেনশন ব্যবহার করার সময় নিরাপত্তা কাজে লাগাতে হয়।

1:শুধুমাত্র ডেভেলপারের "স্টোর"-এ এক্সটেনশনগুলি হোস্ট করার মানে এই নয় যে তারা কামড়ায় না৷

উইন্ডোজে ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করার সময় নিরাপত্তা পরামর্শের 3টি গুরুত্বপূর্ণ অংশ

আপনি যখন ফায়ারফক্সের অ্যাড-অন সাইট বা গুগল ক্রোম স্টোরটি দেখেন, তখন আপনি এক টন ব্রাউজার এক্সটেনশন খুঁজে পাবেন, যার প্রত্যেকটির নিজস্ব রেটিং এবং বিবরণ আপনার জন্য সুন্দরভাবে সাজানো রয়েছে। আপনি পেতে পারেন এমন এক টন জিনিস রয়েছে এবং এর বেশিরভাগই বিনামূল্যে।

উপরে উল্লিখিত উত্স দুটিই অত্যন্ত বিশ্বস্ত এবং আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন তার বিকাশকারীদের কাছ থেকে এসেছে৷ দুঃখের বিষয়, এর মানে এই নয় যে আপনি সরাসরি প্রবেশ করুন এবং ডাউনলোড করুন যেকোনো কিছু যে আপনার চোখ পূরণ. সেখানে প্রচুর ক্ষতিকারক এক্সটেনশন রয়েছে যা আপনার কম্পিউটার হাইজ্যাক করতে ব্যবহার করা যেতে পারে। এটা ঠিক যে, ব্রাউজার ডেভেলপাররা তাদের এক্সটেনশন স্টোর থেকে ম্যালওয়্যারকে দূরে রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করে। যাইহোক, তাদের নিরাপত্তা সবসময় খারাপ লোকদের ঢুকতে এবং আপনাকে একটি খারাপ আপেল দেওয়া থেকে বিরত করবে না। এটি ইন্টারনেটের দুর্ভাগ্যজনক সত্য। আপনার কম্পিউটারের সাথে আপোস না করতে, শুধুমাত্র এমন এক্সটেনশনগুলি পান যাতে প্রচুর ইতিবাচক প্রতিক্রিয়া রয়েছে৷ এক্সটেনশনের নাম, আপনার ব্রাউজারের নাম এবং তারপরে "ম্যালওয়্যার" শব্দের জন্য গুগলে অনুসন্ধান করুন৷ আপনি কি খুঁজে পান তা দেখুন!

2:এক্সটেনশনগুলি জোর করে আপনার কম্পিউটারে ইনস্টল করা যেতে পারে৷

এটি আমার সাথে হওয়া উচিত ছিল না, কিন্তু এটি ঘটেছে:আমি দূষিত সফ্টওয়্যার ডাউনলোড করেছি এবং এটি খুললাম। এটা আমাদের সেরা ঘটবে. ইনস্টলেশনের সময়, এটি আমার ক্রোম ব্রাউজারে একটি এক্সটেনশনে লুকিয়ে আছে যেটি আমি পরিদর্শন করা প্রতি কয়েক পৃষ্ঠায় বিজ্ঞাপনগুলি পপ আপ করে৷ আমি আমার এক্সটেনশনগুলির তালিকাটি দেখেছি এবং অবশ্যই যথেষ্ট, সেখানে এটি ছিল। সেখানে এমন কিছু ছিল যা আমি নিজে কখনও ইনস্টল করিনি৷

প্রক্সির মাধ্যমে জোরপূর্বক সংক্রমণের একটি উপায় রয়েছে যা আপনার কম্পিউটারকে সব ধরণের অবর্ণনীয় মজার উপায়ে আচরণ করে। এইরকম কিছু ঘটতে না দিতে, বিশ্বস্ত প্রকাশকদের কাছ থেকে আসা সফ্টওয়্যার ডাউনলোড করুন। বড় সবুজ "ডাউনলোড" বোতামগুলি এড়িয়ে চলুন যা কিছু ওয়েবসাইটে অন্যান্য "ডাউনলোড" বোতামগুলির একটি টন পাশে প্রদর্শিত হয়। অনেক লোক এই কৌশলটির জন্য পড়ে এবং কতজন আসলে সংক্রামিত হয় তা দেখে দুঃখ হয়৷

3:একটি এক্সটেনশনে আপনার তথ্য দেওয়ার সময় সতর্ক থাকুন।

উইন্ডোজে ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করার সময় নিরাপত্তা পরামর্শের 3টি গুরুত্বপূর্ণ অংশ

সিরিয়াসলি, আমি এটাকে যথেষ্ট জোর দিতে পারি না:শুধুমাত্র বিশ্বস্ত ডেভেলপারদের কাছ থেকে এক্সটেনশন ব্যবহার করুন। শুধুমাত্র একটি এক্সটেনশন যেভাবে কাজ করছে তার মানে এই নয় যে এটি অনিচ্ছাকৃতভাবে ক্ষতিকারক উত্সগুলিতে আপনার সম্পর্কে তথ্য ফাঁস করবে না৷ একজন হ্যাকার এক্সটেনশন ডেভেলপারের ডাটাবেস অ্যাক্সেস করতে পারে এবং এটি আপনার সম্পর্কে সংগ্রহ করা সমস্ত তথ্য চুরি করতে পারে। এই দিন এবং যুগে, বেশিরভাগ আপস এভাবেই ঘটে। বড় ডাটাবেস ফাঁস সত্যিই অনেক মানুষের জীবন ব্যাহত করতে পারে।

নিশ্চিত করুন যে আপনি জানেন যে এক্সটেনশনটি আপনার কাছ থেকে কী নিচ্ছে। এটা আপনার ক্রেডিট কার্ড তথ্য প্রয়োজন? আপনার ফোন নম্বর? কিভাবে আপনার পাসওয়ার্ড সম্পর্কে? কোনো ব্রাউজার এক্সটেনশনকে এমন কোনো তথ্য দেবেন না যা ফাঁস হওয়ার বিষয়ে আপনার মনে হবে, যদি না আপনি নিশ্চিত হন যে তথ্যটি স্টোরেজে এনক্রিপ্ট করা হয়েছে এবং আপনার নিয়ন্ত্রণ করা পাসকি দিয়ে আপনার কম্পিউটারে ডিক্রিপ্ট করা হয়েছে।

আর কিছু?

এটা সব বিশ্বাস এবং যাচাই সম্পর্কে. কিছু ডাউনলোড করার আগে, সাবধানে এটি পরীক্ষা করে দেখুন. গোয়েন্দা বাজানো সবসময় মজা, যাইহোক! আপনার যদি এই বিষয়ে আরও চিন্তা থাকে তবে নীচে একটি মন্তব্য করুন!


  1. Windows ব্যাকআপ ব্যবহার করার সময় 0x81000036 সমস্যা সমাধান করুন

  2. ডাইনামিক লক ব্যবহার করে কিভাবে Windows 10 আপনার পিসিকে লক করা যায়

  3. 3টি সমস্যা যা আপনি উইন্ডোজ ফায়ারওয়াল ব্যবহার করার সময় সম্মুখীন হন

  4. সমাধান:Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করার সময় ত্রুটি 0x8007007f