কম্পিউটার

ইজিবিসিডি [উইন্ডোজ]

দিয়ে আপনার বুট লোডার পুনরুদ্ধার করুন

যদি আপনি একটি নতুন অপারেটিং সিস্টেম ইন্সটল করেন যেটি পুরানোটির পাশাপাশি এটি বুট করার অভিপ্রায়ে, তাহলে সম্ভবত আপনি বুট লোডারের সাথে সমস্যায় পড়তে পারেন। বুট লোডার হল "নিম্ন স্তরের" সফ্টওয়্যারের একটি অংশ যা একটি কম্পিউটারকে এটিতে কোন অপারেটিং সিস্টেমগুলি ইনস্টল করা আছে তা জানাতে এবং এটি একাধিক অপারেটিং সিস্টেম সনাক্ত করলে ব্যবহারকারীকে একটি তালিকা উপস্থাপন করে৷ বুট লোডার যখন তার কাজ করে না এবং অন্যটির জন্য হিসাব না করে শুধুমাত্র পুরানো (বা নতুন) অপারেটিং সিস্টেম সনাক্ত করে তখন লোকজনের সমস্যা হয়। EasyBCD আপনাকে MSConfig এর চেয়ে অনেক সহজে এই সমস্যার সমাধান করতে সাহায্য করে।

ইজিবিসিডি কি করে

EasyBCD একটি খুব স্বজ্ঞাত অ্যাপ্লিকেশন যা আপনাকে বুট লোডারগুলিকে পুনরায় লিখতে এবং নতুনগুলি ইনস্টল করতে সহায়তা করে৷ এটি আপনাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত অপারেটিং সিস্টেম অন্তর্ভুক্ত করার জন্য গ্রাউন্ড আপ থেকে সবকিছু পুনর্গঠন করতে দেয়। এই ধরনের পদক্ষেপ আপনাকে MSConfig-এ আপনার নিজের "boot.ini" ফাইলটি লিখতে হবে এমন মাথাব্যথা প্রতিরোধ করতে সাহায্য করবে, যা আপনাকে অনেক সময় নিতে পারে, বিশেষ করে যদি আপনি একজন শিক্ষানবিস হন। EasyBCD স্ক্র্যাচ থেকে আপনার বুট লোডার কনফিগারেশন পুনরায় তৈরি করতে পারে এবং আপনার বর্তমান কনফিগারেশন ব্যাক আপ করতে পারে।

কিভাবে EasyBCD ব্যবহার করবেন

ইজিবিসিডি এর নাম পেয়েছে কারণ এটি ব্যবহার করা সহজ। প্রোগ্রামটি খুব স্ব-ব্যাখ্যামূলক, এবং কম্পিউটার সম্পর্কে খুব কম বোঝার সাথে লোকেরা ব্যবহার করতে পারে। চলুন বুট লোডার ব্যাকআপ এবং মেরামত ডায়ালগ দেখে নেওয়া যাক:

ইজিবিসিডি [উইন্ডোজ]

মনে রাখবেন যে এটি একটি "মেরামত-সমস্ত" সমাধান নয়। এটি আপনার হার্ড ড্রাইভে লেখা আপনার মাস্টার বুট রেকর্ডের (MBR) যত্ন নেয় না। EasyBCD, যাইহোক, আপনার বুট লোডার সম্পূর্ণরূপে রিসেট করবে, বুট লোডারটি পুনরায় তৈরি করবে এবং এটি মেরামত করবে, এবং এই ডায়ালগ থেকে আপনি যে ড্রাইভটি উইন্ডোজে বুট করার জন্য ব্যবহার করেন তাও স্যুইচ করবে। একবার আপনি "অ্যাকশন সম্পাদন করুন" এ ক্লিক করলে, এটি পরিষ্কারভাবে এবং দক্ষতার সাথে আপনি যা বলবেন তা করবে। স্ক্রিনের মধ্যে, আপনি আপনার বুট লোডার সেটিংস ব্যাক আপ করতে পারেন এবং যদি আপনি কখনও অ্যাপ্লিকেশন থেকে সমস্যার সম্মুখীন হন তবে একটি ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে পারেন৷

আরও পরীক্ষামূলক ব্যবহারকারীদের জন্য উন্নত বিকল্প রয়েছে। EasyBCD আপনাকে বুট মেনু ম্যানুয়ালি সম্পাদনা করতে দেয়, অনেকটা আপনি যেভাবে MSConfig-এ করবেন।

যদি আপনার Windows 7/Vista ইনস্টলেশনের পরে সমস্যা হয় তবে আপনি সর্বদা "বুটলোডার সেটআপ/BCD ডিপ্লোয়মেন্ট" স্ক্রীন থেকে এটির বুট লোডার ইনস্টল করতে পারেন:

ইজিবিসিডি [উইন্ডোজ]

একইভাবে, সেই নির্দিষ্ট অপারেটিং সিস্টেমে সমস্যা হলে আপনি Windows XP বুট লোডারও ইনস্টল করতে পারেন। মনে রাখবেন যে এটি মাস্টার বুট রেকর্ডে সবকিছু লিখবে, যা আপনার হার্ড ড্রাইভের একটি বিশেষ অংশ যা কম্পিউটারে এটি কী ইনস্টল করেছে তা বলার জন্য সংরক্ষিত৷

ইজিবিসিডি সম্বন্ধে আপনাকে যা শিখতে হবে তা হল মোটামুটি। এটি এমন ব্যবহারকারীদের জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম যারা তাদের বুট লোডারগুলি পুনরুদ্ধার করার প্রক্রিয়াতে হারিয়ে গেছে এবং হয় তাদের উইন্ডোজ ডিভিডি/সিডি ব্যবহার করার জন্য প্রয়োজনীয় দক্ষতা নেই বা ইনস্টলেশন মিডিয়া হাতে নেই। দুর্ভাগ্যবশত, ইজিবিসিডি ব্যবহার করার জন্য আপনার অপারেটিং সিস্টেমকে বুট করতে সক্ষম হতে হবে, তবে এটি সাধারণত সাধারণ বুট কনফিগারেশন সমস্যার ক্ষেত্রে হয়।

প্রশ্ন? মন্তব্য?

আসুন নীচের মন্তব্য বিভাগে আপনার কী বলার আছে তা শুনুন। আমরা সবসময় সাহায্য করতে এখানে আছি!

এই লিঙ্কের মাধ্যমে EasyBCD ডাউনলোড করুন। দ্রষ্টব্য:বিনামূল্যে সংস্করণ নিবন্ধন প্রয়োজন.


  1. একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার 5 টি উপায় [উইন্ডোজ]

  2. বুট ক্যাম্প সহ আপনার ম্যাকে উইন্ডোজ 10 কীভাবে ইনস্টল করবেন

  3. আপনার পিসি UEFI বা BIOS ব্যবহার করে কিনা তা পরীক্ষা করুন

  4. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন