কম্পিউটার

উইন্ডোজে একটি PHP/MySQL পরিবেশ সেটআপ করুন সহজ উপায়

পিএইচপি সম্ভবত ইন্টারনেটে একক সর্বাধিক জনপ্রিয় স্ক্রিপ্টিং ভাষা। Facebook, Yahoo এবং WordPress.com সহ হাজার হাজার হাই প্রোফাইল ওয়েবসাইট পিএইচপি ব্যবহার করে তৈরি করা হয়েছে। MySQL এর সাথে ব্যবহার করা হলে, PHP/MySQL কম্বো ডাটাবেস সক্ষম ওয়েবসাইট ডিজাইন করার জন্য একটি অত্যন্ত জনপ্রিয় স্ট্যাক।

পিএইচপি/মাইএসকিউএল স্ট্যাক সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি হল যে তারা প্রায় একে অপরের জন্য তৈরি করা হয়েছে বলে মনে হচ্ছে। যদি কনফিগারেশন সঠিক হয়। যদিও অনেক লোক, যখন তারা স্ট্যাকটি সঠিকভাবে কনফিগার করতে পারে না তখন অন্য জিনিসের দিকে চলে যায়।

আমরা আগে একটি উবুন্টু মেশিনে একটি LAMP (Linux, Apache, MySQL, PHP) পরিবেশ সেট আপ করার বিষয়ে লিখেছি। আমরা একটি MAMP (Mac OS X, Apache, MySQL, PHP) সার্ভার সেট আপ করে ওয়ার্ডপ্রেস ইনস্টল এবং পরীক্ষা করতে OS X ব্যবহার করার বিষয়েও কথা বলেছি৷

তাহলে, আমরা কি এখানে উইন্ডোজকে উপেক্ষা করছি?

না, এবং আজ আমরা আপনাকে বলব কিভাবে আপনি আপনার উইন্ডোজ ভিত্তিক মেশিনে একটি WAMP সার্ভার (Windows, Apache, MySQL, PHP) সেটআপ করতে পারেন। অনেক কোলাহল।

ইন্টিগ্রেটেড ইন্সটলার ডাউনলোড করুন এবং এক্সিকিউট করুন যা WAMP সার্ভার ইন্সটল করে ঠিক যেমন আপনি যেকোনো নিয়মিত Windows অ্যাপ্লিকেশন ইন্সটল করেন।

উইন্ডোজে একটি PHP/MySQL পরিবেশ সেটআপ করুন সহজ উপায়

ইনস্টলার যে প্রশ্নটি জিজ্ঞাসা করে তা হল SMTP সার্ভারের ঠিকানা যা আপনি ব্যবহার করতে চান এবং বহির্গামী ইমেলের জন্য ডিফল্ট ইমেল ঠিকানা। আপনি যদি বিল্ট-ইন ইমেল ফাংশন ব্যবহার করেন তবে এই তথ্যটি পিএইচপি দ্বারা ব্যবহৃত হয়। আপনি যদি এটি ব্যবহার করতে না যান তবে আপনি কেবল SMTP সেটিংস উপেক্ষা করতে পারেন এবং ডিফল্টগুলি বেছে নিতে পারেন এবং চালিয়ে যেতে পারেন৷

উইন্ডোজে একটি PHP/MySQL পরিবেশ সেটআপ করুন সহজ উপায়

ইনস্টলার ডেস্কটপে যে সহায়ক শর্টকাট রাখে তা থেকে আপনি এখন WAMP সার্ভার চালাতে পারেন।

WAMP যখন চলছে তখন আপনি যেটি দেখতে পাবেন তা হল টাস্কবারে একটি ছোট আইকন। আইকনে ক্লিক করুন এবং একটি মেনু পপ আপ হবে৷

উইন্ডোজে একটি PHP/MySQL পরিবেশ সেটআপ করুন সহজ উপায়

আপনি যখন প্রথমবার WAMP শুরু করেন, সার্ভারটি অফলাইন মোডে থাকে এবং আপনি পুট অনলাইন নির্বাচন করতে পারেন সার্ভার "অনলাইন" পেতে এই মেনু থেকে বিকল্প।

এখন আপনার মেশিনে একটি সম্পূর্ণ কার্যকরী PHP/MySQL স্ট্যাক আছে। আপনার ওয়েব ব্রাউজার ফায়ার করুন এবং https://localhost টাইপ করুন অ্যাড্রেস বারে এবং আপনাকে ডিফল্ট হোমপেজের সাথে উপস্থাপন করা হবে যা Apache ওয়েব সার্ভার ব্যবহার করে পরিবেশিত হয়।

WAMP আপনার MySQL দৃষ্টান্ত পরিচালনা করার জন্য ইতিমধ্যেই কনফিগার করা phpMyAdmin-এর সাথেও আসে৷ শুধু ওয়েব ব্রাউজারটিকে https://localhost/phpmyadmin/-এ নির্দেশ করুন এবং phpMyAdmin আপনার সমস্ত ডাটাবেস পরিচালনার দুঃস্বপ্ন কেড়ে নেবে।

আপনি যদি একজন PHP ডেভেলপার হন, তাহলে আপনি আপনার সমস্ত স্ক্রিপ্ট c:\wamp\www-এ রাখতে পারেন ফোল্ডার এবং তারপরে আপনি তাদের অ্যাক্সেস করতে ব্রাউজার ব্যবহার করতে পারেন।


  1. Windows 10 থেকে Windows 8.1 এ ডাউনগ্রেড করার একটি সহজ উপায়

  2. পাসওয়ার্ড তৈরি করার সহজ উপায় Windows 8.1 রিসেট ডিস্ক

  3. কিভাবে সহজ উপায়ে উইন্ডোজ 8 পাসওয়ার্ড ক্র্যাক করবেন

  4. Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?