কম্পিউটার

Windows Vista-এ আপনার বাহ্যিক USB ড্রাইভের গতি বাড়ান

আপনি যদি আমার মতো হন, আপনি সম্ভবত আপনার কম্পিউটারে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা দুটি যোগ করে স্টোরেজ প্রসারিত করেছেন। আমি সেই USB থাম্ব ড্রাইভগুলির মধ্যে একটির কথা বলছি না। আমি USB সংযুক্ত 80GB+ ড্রাইভের কথা বলছি যেগুলির জন্য প্রায়ই একটি পৃথক পাওয়ার সোর্সের প্রয়োজন হয়৷

আমার সিস্টেমে আমি বহিরাগত ড্রাইভে ব্যাকআপ এবং সংরক্ষণাগারভুক্ত ডেটা সঞ্চয় করি, বেশিরভাগ আইটেম যা আমি ঘন ঘন অ্যাক্সেস করার পরিকল্পনা করি না। বলা হচ্ছে, আমি যখন এটি ব্যবহার করছি তখন কেন এটি একটু দ্রুত হতে পারে না এমন কোনো কারণ নেই। Windows Vista-এর একটি সামান্য পরিচিত পরিবর্তন রয়েছে যা আপনার বাহ্যিক USB হার্ড ড্রাইভের গতি বাড়িয়ে তুলবে এবং আমি আপনাকে দেখাব কিভাবে এটি করতে হয়।

বাহ্যিক ড্রাইভের কর্মক্ষমতা উন্নত করার কৌশলটি ক্যাশিং লিখুন নামে পরিচিত . পিসি গাইড রাইট ক্যাশিংকে এভাবে সংজ্ঞায়িত করে:

হার্ড ডিস্ক থেকে ক্যাশিং রিড এবং হার্ড ডিস্কে ক্যাশিং রাইট কিছু উপায়ে একই রকম, কিন্তু অন্যদের মধ্যে খুব আলাদা। তারা তাদের সামগ্রিক উদ্দেশ্য একই:হার্ড ডিস্কের ধীর মেকানিক্স থেকে দ্রুত পিসি ডিকপল করা। মূল পার্থক্য হল একটি লেখার সাথে হার্ডডিস্কে পরিবর্তন জড়িত, যখন একটি রিড হয় না।

যখন রাইট ক্যাশিং সক্ষম করা হয়, যখন সিস্টেম হার্ড ডিস্কে একটি লেখা পাঠায়, তখন লজিক সার্কিট তার অনেক দ্রুত ক্যাশে লেখাটিকে রেকর্ড করে এবং তারপরে অপারেটিং সিস্টেমে অবিলম্বে একটি স্বীকৃতি ফেরত পাঠায় এই বলে যে, "সব হয়ে গেছে!" তারপরে সিস্টেমের বাকি অংশটি অ্যাকচুয়েটরের অবস্থান এবং ডিস্কটি ঘোরানোর জন্য অপেক্ষা না করেই তার আনন্দের পথে এগিয়ে যেতে পারে। এটাকে রাইট-ব্যাক বলে ক্যাশিং, কারণ ডেটা ক্যাশে সংরক্ষিত থাকে এবং পরবর্তীতে প্ল্যাটারগুলিতে শুধুমাত্র "লেখা হয়"৷

এই কারণে যে ক্যাশিং অপারেটিং সিস্টেমকে বলে যে এটি না হলেও এটি করা হয়েছে, পাওয়ার কাটা হলে ডেটা ক্ষতির সম্ভাবনা সবসময় থাকে। নীচের স্ক্রিনশটগুলি সতর্কতা দেখায় যা ব্যাখ্যা করে যে আপনাকে অবশ্যই নিরাপদভাবে হার্ডওয়্যার সরান ব্যবহার করতে হবে ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন করার বৈশিষ্ট্য। এটি করতে ব্যর্থ হলে ডেটা ক্ষতি হতে পারে। অপ্রত্যাশিত বিদ্যুৎ বিভ্রাটে সহায়তা করার জন্য আপনার কম্পিউটারকে একটি নিরবচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই (UPS) এর সাথে সংযুক্ত রাখার পরামর্শ দেওয়া হয়৷

এখন যেহেতু শিক্ষার অংশটি শেষ হয়ে গেছে, এখানে উইন্ডোজ ভিস্তাতে আপনার বাহ্যিক USB ড্রাইভের গতি বাড়ানোর উপায় রয়েছে৷

কন্ট্রোল প্যানেল খোলার মাধ্যমে শুরু করুন , তারপর ডিভাইস ম্যানেজার খুলুন . ডিস্ক ড্রাইভ প্রসারিত করুন এবং আপনার পোর্টেবল ড্রাইভ সনাক্ত করুন।

Windows Vista-এ আপনার বাহ্যিক USB ড্রাইভের গতি বাড়ান

আমার উদাহরণে, আমি একটি ওয়েস্টার্ন ডিজিটাল 300 জিবি বাহ্যিক ড্রাইভ ব্যবহার করছি। ডাবল-ক্লিক করুন বহিরাগত ড্রাইভ যা আপনি বৈশিষ্ট্য উইন্ডো অ্যাক্সেস করতে সামঞ্জস্য করতে চান।

Windows Vista-এ আপনার বাহ্যিক USB ড্রাইভের গতি বাড়ান

একবার খোলা হলে, নীতিমালা-এ ক্লিক করুন ট্যাব এবং পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করুন নির্বাচন করুন রেডিও বোতাম. ঠিক আছে ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। আপনাকে রিবুট করার পরামর্শ দিয়ে নিচের মত একটি প্রম্পট দেখতে হবে।

Windows Vista-এ আপনার বাহ্যিক USB ড্রাইভের গতি বাড়ান

আপনি আপনার কম্পিউটার রিবুট না করা পর্যন্ত সেটিংস আসলে কার্যকর হবে না। একবার রিবুট সম্পূর্ণ হলে আপনার কাজ শেষ! এটা কি সহজ ছিল না?


  1. কিভাবে Windows PowerShell ব্যবহার করে এক্সটার্নাল হার্ড ড্রাইভ বা USB ড্রাইভ ফরম্যাট করবেন

  2. উইন্ডোজ 10-এ কীভাবে SATA হার্ড ড্রাইভের গতি বাড়ানো যায়

  3. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

  4. বহিরাগত হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 এ সংযোগ বিচ্ছিন্ন করার সমস্যা রাখে