কম্পিউটার

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

আপনি কি মনে করেন যে আপনি দূরে থাকাকালীন কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করেছে? যদি আপনার ব্লাডহাউন্ড অপরাধীকে ট্র্যাক করতে ব্যর্থ হয়, তাহলে আপনার পিসি অ্যাক্সেস করা হয়েছে কিনা তা খুঁজে বের করার জন্য আমাদের কাছে কিছু সহজ উপায় রয়েছে। তারা হয়তো কোনো শারীরিক ক্লু রেখে যায়নি, কিন্তু তারা উইন্ডোজে কোথাও প্রমাণ রেখে যাওয়ার একটা ভালো সুযোগ আছে। নিম্নলিখিত পদ্ধতিগুলির যেকোন সংমিশ্রণ ব্যবহার করে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা তা আবিষ্কার করুন৷

জাম্প তালিকায় সাম্প্রতিক কার্যকলাপ

Windows 10-এর বর্তমান সংস্করণ স্টার্ট মেনুতে সম্প্রতি যোগ করা অ্যাপের বাইরে সাম্প্রতিক কার্যকলাপ আর দেখায় না। আপনি যদি Windows 10 এর পূর্ববর্তী সংস্করণ বা Windows এর পূর্ববর্তী সংস্করণ ব্যবহার করেন তাহলে পরবর্তী বিভাগে যান।

যাইহোক, Windows 11 স্টার্ট মেনুতে সুপারিশ দেখায়। (বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে চালু করা আছে, কিন্তু ছিমছাম ব্যবহারকারীরা এটিকে বন্ধ করে দিতে পারে।) এগুলি সাম্প্রতিক ব্যবহারের উপর ভিত্তি করে, যা নির্দেশ করতে পারে যে অন্য কেউ আপনার পিসি ব্যবহার করছে কিনা।

যাইহোক, আপনি আপনার স্টার্ট মেনু এবং টাস্কবারে অ্যাপ্লিকেশনগুলিতে ডান-ক্লিক করে সম্প্রতি অ্যাক্সেস করা ফাইলগুলি দেখতে পারেন। কেউ একটি ওয়ার্ড ডক খুলেছে কিনা দেখতে চান? যেকোনো Word ডক খুলুন, টাস্কবারের আইকনে ডান-ক্লিক করুন (এটি টাস্কবারে একটি পিন করা শর্টকাট থাকলে এটিও কাজ করে), এবং সাম্প্রতিক সন্ধান করুন।

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

আপনি আপনার স্টার্ট মেনুতে একই জিনিস করতে পারেন। ব্রাউজার আইটেম সহ সাম্প্রতিক আইটেমগুলি দেখতে কেউ অ্যাক্সেস করেছে বলে আপনি মনে করেন যে কোনও অ্যাপে ডান-ক্লিক করুন। যদি আপনার ব্রাউজার বন্ধ করে ইতিহাস স্বয়ংক্রিয়ভাবে মুছে দেয়, তাহলে কিছুই দেখাতে পারে না৷

বিকল্পভাবে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং "দ্রুত অ্যাক্সেস" এর নীচে দেখুন৷

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

ডিফল্টরূপে চালু না থাকলে আপনাকে এই সেটিংটি চালু করতে হতে পারে। "শুরু -> সেটিংস -> ব্যক্তিগতকরণ -> শুরু" এ যান৷

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

"স্টার্ট, জাম্প লিস্ট এবং ফাইল এক্সপ্লোরারে সম্প্রতি খোলা আইটেমগুলি দেখান" চালু আছে তা নিশ্চিত করুন।

সাম্প্রতিক ক্রিয়াকলাপ (উইন্ডোজ এবং উইন্ডোজ 10 এর পুরানো সংস্করণ)

বেসিক দিয়ে শুরু করা যাক। যদি কেউ আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করে থাকে, তবে তারা অবশ্যই এটি কিছুর জন্য ব্যবহার করেছে। আপনাকে আপনার পিসিতে এমন পরিবর্তনগুলি সন্ধান করতে হবে যা আপনার দ্বারা করা হয়নি।

প্রারম্ভিক বিন্দু হবে সাম্প্রতিক প্রোগ্রাম যা স্টার্ট মেনুতে প্রদর্শিত হবে। স্টার্ট মেনুতে ক্লিক করুন যেগুলি খোলা ছিল সবচেয়ে সাম্প্রতিক প্রোগ্রামগুলি দেখতে। আপনি শুধুমাত্র একটি পরিবর্তন দেখতে পাবেন যদি অনুপ্রবেশকারী এমন একটি প্রোগ্রাম অ্যাক্সেস করে যা আপনি সম্প্রতি ব্যবহার করেননি।

ত্রুটিগুলির মধ্যে একটি হল যে তারা যথেষ্ট স্মার্ট হলে তারা সর্বদা এখান থেকে আইটেমটি মুছে ফেলতে পারে। অধিকন্তু, আপনার পিসিতে সাম্প্রতিক আইটেম ভিউ সক্ষম করা থাকলে, সম্প্রতি খোলা সমস্ত ফাইল দেখতে স্টার্ট মেনুর ডানদিকে "সাম্প্রতিক আইটেম" বোতামের উপর আপনার মাউস কার্সারটি ঘোরান। প্রকৃত ফাইল মুছে গেলেও ফাইল এন্ট্রি সেখানেই থাকবে।

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

পরিবর্তনগুলি দেখার জন্য অন্যান্য সাধারণ জায়গাগুলির মধ্যে রয়েছে আপনার ব্রাউজারের ইতিহাস, সাম্প্রতিক নথি এবং সম্প্রতি যোগ করা প্রোগ্রামগুলির জন্য নিয়ন্ত্রণ প্যানেলে "প্রোগ্রাম" বিকল্প।

এটি Windows 11-এ উপলব্ধ নয়৷ সাম্প্রতিক আইটেমগুলি শুধুমাত্র একটি অ্যাপ আইকনে ডান-ক্লিক করে এবং দ্রুত অ্যাক্সেসে তালিকাভুক্ত করা হয়৷ যাইহোক, যদি সাম্প্রতিক আইটেম বৈশিষ্ট্যগুলি আপনার PC সেটিংসে বন্ধ করা থাকে তবে সেগুলি এখানেও প্রদর্শিত হবে না৷

উইন্ডোজ ইভেন্ট ভিউয়ার চেক করুন

উপরের পদক্ষেপটি ছিল আপনাকে সতর্ক করার জন্য যে কিছু ভুল হয়েছে। আসুন সিরিয়াস হয়ে যাই এবং আপনার যদি সন্দেহ হয় যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে তাহলে কিছু শক্ত প্রমাণ খুঁজে বের করুন। যখন একটি অ্যাকাউন্ট সফলভাবে লগ ইন করা হয় এবং লগ ইন করার ব্যর্থ প্রচেষ্টা উইন্ডোজ তার সম্পূর্ণ রেকর্ড রাখে৷ আপনি এটি Windows ইভেন্ট ভিউয়ার থেকে দেখতে পারেন৷

Windows ইভেন্ট ভিউয়ার অ্যাক্সেস করতে, Win টিপুন + R এবং eventvwr.msc টাইপ করুন "রান" ডায়ালগ বক্সে। আপনি এন্টার চাপলে ইভেন্ট ভিউয়ার খুলবে।

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

বাম ফলকে, "উইন্ডোজ লগ" প্রসারিত করুন এবং "নিরাপত্তা" নির্বাচন করুন৷

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

মাঝের প্যানেলে, আপনি তারিখ এবং সময় স্ট্যাম্প সহ একাধিক লগইন এন্ট্রি দেখতে পাবেন। যতবার আপনি লগ ইন করেন, উইন্ডোজ দুই থেকে চার মিনিটের মোট সময়ের মধ্যে একাধিক লগইন এন্ট্রি রেকর্ড করে। এই এন্ট্রিগুলি করার সময় ফোকাস করুন, এবং আপনি সক্রিয়ভাবে লগ ইন করেননি এমন যেকোনো সময় সন্ধান করুন৷

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

যদি একটি এন্ট্রি থাকে, তার মানে কেউ আপনার পিসি অ্যাক্সেস করেছে। উইন্ডোজ জাল এন্ট্রি করবে না, তাই আপনি এই ডেটা বিশ্বাস করতে পারেন। উপরন্তু, আপনি সেই সময়ের মধ্যে কোন নির্দিষ্ট অ্যাকাউন্ট অ্যাক্সেস করা হয়েছে তাও পরীক্ষা করতে পারেন (যদি আপনার একাধিক অ্যাকাউন্ট থাকে)। চেক করতে, সেই সময়ের মধ্যে একটি "বিশেষ লগন" এন্ট্রিতে ডাবল-ক্লিক করুন এবং "ইভেন্ট বৈশিষ্ট্য" খুলবে। এখানে আপনি "অ্যাকাউন্টের নাম" এর পাশে অ্যাকাউন্টের নাম দেখতে পাবেন।

কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

ইভেন্ট ভিউয়ারও পিসি স্টার্টআপ এবং শাটডাউন ইতিহাস চেক করার একটি দুর্দান্ত উপায়। এটি একটি সংকেত হিসাবেও কাজ করতে পারে যে কেউ হয়ত আপনার পিসি চালু করে ব্যবহার করেছে যখন আপনি দূরে ছিলেন৷

স্টার্টআপে শেষ লগইন বিবরণ দেখান

অনুপ্রবেশকারীকে ধরার জন্য উপরের পদ্ধতিটি বেশ শক্ত, তবে তারা যথেষ্ট স্মার্ট হলে, তারা সমস্ত ইভেন্ট লগ সাফ করতে পারত। সেক্ষেত্রে, আপনি পিসি শুরু হওয়ার সাথে সাথে দেখাতে শেষ লগইন বিশদ সেট আপ করতে পারেন। এটি আপনাকে দেখাবে কখন অ্যাকাউন্টটি শেষবার লগ ইন করা হয়েছিল এবং কোন ব্যর্থ প্রচেষ্টা। এই তথ্যটি মুছে ফেলা যাবে না এবং শুধুমাত্র ভবিষ্যতে অননুমোদিত অ্যাক্সেসের জন্য আপনাকে সাহায্য করতে পারে কারণ আপনি এটি পরবর্তী সেট আপ করবেন৷

আপনি উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করবেন, তাই নিশ্চিত করুন যে আপনি এটির একটি ব্যাকআপ তৈরি করেছেন। উইন টিপুন + R এবং regedit লিখুন উইন্ডোজ রেজিস্ট্রি খুলতে রান ডায়ালগ বক্সে। রেজিস্ট্রিতে, "ফাইল -> এক্সপোর্ট" এ ক্লিক করুন, ফাইল চয়নকারীতে ব্যাকআপ ফাইলের জন্য একটি অবস্থান চয়ন করুন, তারপর "সংরক্ষণ করুন" বোতামে ক্লিক করুন৷

রেজিস্ট্রিতে পূর্ববর্তী লগইন তথ্য চেক করতে:

  1. নিচে উল্লিখিত অবস্থানে যান:
HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Policies\System
  1. "সিস্টেম" ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং "নতুন" বিকল্প থেকে "DWORD মান" নির্বাচন করুন।
কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা
  1. নাম পরিবর্তনের জন্য একটি এন্ট্রি তৈরি করা হবে; আপনাকে এটির নাম দিতে হবে "DisplayLastLogonInfo।"
কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা
  1. এই এন্ট্রিতে ডাবল ক্লিক করুন এবং এর মান সেট করুন "1।"
কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা

এখন যখনই আপনি (বা অন্য কেউ) আপনার পিসিতে লগ ইন করবেন, আপনি প্রথমে দেখতে পাবেন কখন আপনি শেষবার লগ ইন করেছেন এবং কোন ব্যর্থ প্রচেষ্টা।

ব্রাউজার ইতিহাস পরীক্ষা করুন

আপনি এটি বন্ধ করার সময় আপনার ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে ইতিহাস মুছে ফেললে, এটি সাহায্য করবে না। কিন্তু তা না হলেও, অনেকে অনুমতি ছাড়া কারো পিসি ব্যবহার করার সময় তাদের ইতিহাস মুছে ফেলতে ভুলে যান। শুধু আপনার ব্রাউজার(গুলি) খুলুন এবং আপনার নির্দিষ্ট ব্রাউজারের জন্য সেটিংস মেনু ব্যবহার করে ইতিহাস অ্যাক্সেস করুন৷

দূরবর্তী ব্যবহারকারীদের ধরুন

আপনার পিসিতে ব্যক্তিগতভাবে কেউ লগ ইন করাটা বিরক্তিকর, কিন্তু দূর থেকে কী হবে? কোন দূরবর্তী ব্যবহারকারী আপনার পিসিতে আছে কিনা তা জানাতে উপরের পদ্ধতিগুলি এখনও ভাল কাজ করে। সাধারণত, ইভেন্ট ভিউয়ারে আপনার উইন্ডোজ লগইন ইতিহাস এমনকি দূরবর্তী লগইন ইভেন্টগুলি দেখাবে। দূরবর্তী উইন্ডোজ লগইনগুলি পরীক্ষা করার জন্য আরও কয়েকটি জিনিস অন্তর্ভুক্ত:

  • যেকোন নতুন অ্যাপের জন্য আপনার পিসি চেক করুন। আপনি যদি এমন কিছু দেখতে পান যা আপনি ইনস্টল করেননি বা আপনার অনুমতি ছাড়া সম্প্রতি ইনস্টল করা হয়েছে, তাহলে এটি কী করে তা দেখতে এটি গবেষণা করুন। এটা সম্ভব যে এটি ম্যালওয়ারের ফল এবং নতুন অ্যাপটি দূরবর্তী ব্যবহারকারীদের লগ ইন করার অনুমতি দিচ্ছে।
  • আপনার ফায়ারওয়াল পরীক্ষা করুন। আপনার যদি ফায়ারওয়াল ইনস্টল করা থাকে, তাহলে দূরবর্তী সংযোগগুলি প্রদর্শিত হতে পারে। এমনকি আপনি একটি বর্তমান সক্রিয় সংযোগ লক্ষ্য করতে পারেন। দূরবর্তী ব্যবহারকারীদের ব্লক করতে আপনার ফায়ারওয়াল ব্যবহার করুন। ফায়ারওয়ালের ধরণের উপর ভিত্তি করে ধাপ এবং সেটিংস ব্যাপকভাবে পরিবর্তিত হয় এবং উইন্ডোজে একটি অন্তর্নির্মিত ফায়ারওয়াল রয়েছে। "সেটিংস -> গোপনীয়তা এবং নিরাপত্তা -> উইন্ডোজ নিরাপত্তা" এ যান, তারপর "ওপেন সিকিউরিটি" এ যান এবং "ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা" নির্বাচন করুন। ফায়ারওয়ালের সাথে সম্পর্কিত ইভেন্টগুলি দেখতে "উন্নত সেটিংস" নির্বাচন করুন।
কিভাবে জানবেন যে অন্য কেউ আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করছে কিনা
  • ভাইরাসগুলির জন্য স্ক্যান করুন। যদি কেউ আপনার অনুমতি ছাড়া দূর থেকে উইন্ডোজে লগ ইন করে, তবে এটি ম্যালওয়ারের কারণে হতে পারে। দূষিত অ্যাপগুলি পরীক্ষা করতে নিয়মিত একটি ভাইরাস স্ক্যান চালান৷ আপনার যদি কিছু ইনস্টল না থাকে, তাহলে Windows Defender ব্যবহার করার কথা বিবেচনা করুন।
  • আপনার অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা হয়নি তা পরীক্ষা করুন৷ যদি এগুলি অক্ষম করা হয় তবে এটি ম্যালওয়্যার এবং সম্ভাব্য দূরবর্তী অ্যাক্সেসের একটি চিহ্ন৷

উপরের পদ্ধতিগুলি আপনাকে অননুমোদিত অ্যাক্সেস সম্পর্কে সতর্ক করতে সক্ষম হওয়া উচিত। যাইহোক, তারা আপনাকে বলবে না যে "কে" আসলে আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করেছে৷ তাই হ্যাঁ, আপনাকে আপনার পিসির বাইরে আরও কিছু অনুসন্ধানমূলক কাজ করতে হবে।

মনে রাখবেন, যদি কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করে এবং তাদের চিহ্নগুলি মুছে ফেলার জন্য যথেষ্ট স্মার্ট হয়, তবে তাদের ধরা কঠিন। সর্বদা আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন যদি আপনি আপনার পিসি থেকে কাউকে এটি ব্যবহার করতে বাধা দেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. কে আমার পিসি ব্যবহার করছে তা আমি কিভাবে খুঁজে পাব?

যদিও আপনার Windows লগইন ইতিহাস আপনাকে কিছু ভুল হয়েছে তা জানাতে দেয়, এটি আপনাকে বলে না কে দায়ী। যদি একাধিক সম্ভাব্য অপরাধী থাকে, তাহলে একটি ক্যামেরা লুকিয়ে রাখুন বা এমনকি আপনার ওয়েবক্যাম চালু করুন এবং লগইন করার সময় রেকর্ড করুন। এটি দূরবর্তী লগনগুলির জন্য কাজ করবে না, তবে এটি আপনার বাড়িতে বা অফিসে লোকেদের ধরতে সহায়তা করে৷ আপনার কর্মক্ষেত্রে এটি করার জন্য আপনার অনুমতির প্রয়োজন হতে পারে।

এখনও পর্যন্ত, আমরা অননুমোদিত অ্যাক্সেস চেক করার প্রযুক্তিগত উপায় সম্পর্কে কথা বলেছি। অ্যাক্সেসের জন্য পরীক্ষা করার জন্য আপনি শারীরিক পদ্ধতিও ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার কীবোর্ড বা মাউসে একটি চুল বা পাতলা স্ট্রিং রাখতে পারেন যে সেগুলি ব্যবহার করা হয়েছে কিনা। আপনি আপনার মাউসে হালকা পাউডার ব্যবহার করতে পারেন। যদি এটি চলে যায় বা বিবর্ণ হয়, আপনি জানেন যে কেউ এটি ব্যবহার করছে। আপনার ফাঁদ দিয়ে সৃজনশীল হন।

2. আমি কিভাবে আমার পিসিতে অননুমোদিত প্রবেশ রোধ করতে পারি?

আপনি যদি অননুমোদিত Windows লগইনগুলি আবিষ্কার করে থাকেন, তাহলে ভবিষ্যতে অ্যাক্সেস প্রতিরোধ করার বিভিন্ন উপায় রয়েছে, যেমন:

  • আপনার পিসির জন্য একটি লগইন সেট আপ করুন। পাসওয়ার্ড ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করার জন্য আপনার উইন্ডোজ সেট থাকতে পারে। যদি কেউ আপনার অনুমতি ছাড়াই আপনার পিসি ব্যবহার করে, তাহলে একটি পাসওয়ার্ড, পিন বা এমনকি বায়োমেট্রিক লগইন (যদি আপনার ডিভাইসে পাওয়া যায়) ব্যবহার করে ফিরে যান।
  • যখন আপনি আপনার পিসি ব্যবহার করছেন না তখন সর্বদা লগ আউট করুন। কেউ লগইন করলে, অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন।
  • বাচ্চা সহ প্রতিটি ব্যবহারকারীর জন্য আলাদা অ্যাকাউন্ট যোগ করুন। আপনার যদি একটি ভাগ করা পিসি থাকে তবে নিশ্চিত করুন যে প্রত্যেক ব্যবহারকারীর নিজস্ব অ্যাকাউন্ট আছে। এটি আপনার ফাইল এবং সেটিংস সুরক্ষিত করতে সাহায্য করে। যাইহোক, সচেতন থাকুন যে বাচ্চারা এখনও অভিভাবকীয় নিয়ন্ত্রণের কাছাকাছি যেতে পারে এমন জিনিসগুলি অ্যাক্সেস করতে যা তাদের অনুমিত হয় না।
  • কখনও রিমোট অ্যাক্সেসের অনুমতি দেবেন না যদি না এটি একটি স্বনামধন্য অ্যাপ বা ব্যবহারকারী যাকে আপনি সম্পূর্ণভাবে বিশ্বাস করেন।
  • যখন আপনি সর্বজনীন Wi-Fi ব্যবহার করেন তখন একটি VPN ব্যবহার করুন৷ আপনি জনসাধারণের মধ্যে থাকাকালীন যদি হ্যাকাররা আপনার পিসিতে অ্যাক্সেস পায়, তবে তারা এমন অ্যাপ ইনস্টল করতে পারে যা তাদের পরে দূর থেকে লগ ইন করতে দেয়।

ইমেজ ক্রেডিট:Unsplash


  1. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  2. কীভাবে আপনার আইফোনে অন্য কারও অ্যাপল আইডি থেকে মুক্তি পাবেন

  3. কেউ আপনার নম্বর ব্লক করেছে কিনা তা কীভাবে জানবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন