কম্পিউটার

ম্যাক অপ্টিমাইজেশান:একটি ক্লিকে আপনার ম্যাক থেকে ডুপ্লিকেটগুলি সাফ করুন

আপনি সম্ভবত আধুনিক জীবনে স্বাচ্ছন্দ্য আনতে একটি উত্স হিসাবে কম্পিউটিংকে সংজ্ঞায়িত করবেন৷ হ্যাঁ অবশ্যই, এটা তাই করে. তা সত্ত্বেও, কম্পিউটিং নিজেও কিছু সমস্যা আঁকতে পারে। ধরা যাক আপনি খুব বেশি বাজে কথা ডাউনলোড করেন এবং কখনও কখনও একই বাজে কথা দুবার, তিনবার এবং আরও অনেক কিছু ডাউনলোড করেন। হ্যাঁ, আমরা জানি যে এই উদাহরণগুলি খুব কম, কিন্তু যখনই সেগুলি হয়, তারা আপনার হার্ড ডিস্কের স্থান নষ্ট করতে সক্ষম। এই ধরনের ফাইলগুলি অকারণে আপনার ম্যাকের মূল্যবান মেমরি খেয়ে ফেলে এবং টাইম মেশিন ব্যাকআপগুলিকে বিশৃঙ্খল করে।

এটি ছাড়াও, কম্পিউটিংয়ের সাথে আরও অনেক সমস্যা সংযুক্ত রয়েছে যেমন ডিস্কের ত্রুটি, স্টার্টআপে নীল বা ধূসর স্ক্রিন ইত্যাদি৷ কিন্তু আজকের জন্য, আমরা ডুপ্লিকেট বিষয়বস্তুর সমস্যার সমাধান করব৷ আপনার ম্যাকে। এই ধরনের ফাইল মুছে ফেলার ফলে অল্প সময়ের মধ্যে স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে সাহায্য করবে। তো শুরুতে, আসুন জেনে নেই ডুপ্লিকেট ফাইলগুলি কী এবং কীভাবে আপনি এই ধরনের ফাইল পাবেন৷

ডুপ্লিকেট কি?

একই বিষয়বস্তু, নাম, আকার এবং/অথবা অন্যান্য স্পেসিফিকেশন সহ আপনার যেকোন ফাইলকে ডুপ্লিকেট ফাইল(গুলি) বলা হবে৷ তাই সুনির্দিষ্টভাবে, এগুলি আপনার ম্যাকের ঠিক একই ফাইল। এগুলি কখনও কখনও স্ব-কপি করা ফাইল হিসাবেও ঘটেছিল। হ্যাঁ, ঠিক যখন আপনি ইচ্ছাকৃতভাবে ডিস্কে একটি ফাইল কপি করেছেন। এটি আপনার সদৃশ পাওয়ার প্রথম কারণের দিকে নিয়ে যায়।

আপনি কিভাবে ডুপ্লিকেট পাবেন?

অনেক উপায় আছে যা আপনাকে আপনার Mac এ ডুপ্লিকেট সংগ্রহ করতে সাহায্য করে৷ তাদের কয়েকটি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • যখন আপনি একই ফাইল একাধিকবার অনুলিপি করেন, একই বা ডিস্কের অন্যান্য অবস্থানে।
  • যখন আপনি একই জিনিস একাধিকবার ডাউনলোড করেন।
  • আপনার ম্যাকের ব্যাকআপগুলিকেও ডুপ্লিকেট সামগ্রী হিসাবে গণনা করা হয়৷
  • ফাইলগুলিকে আপনার Mac এ অন্য কোনো স্থানে রাখার সময় মুছে ফেলার সুযোগ মিস করছেন৷

যদিও এগুলি শুধুমাত্র কিছু উপায় যার সাহায্যে আপনি আপনার ডিস্কে সদৃশ পান, আপনার কম্পিউটিং এর উপর নির্ভর করে এর থেকে আরও অনেক কিছু হতে পারে৷

ডুপ্লিকেট ফাইল জমা করার ফলাফল

আপনার ডিস্কে মূল্যবান স্টোরেজ স্পেস দখল করা ছাড়াও, ডুপ্লিকেটগুলিও আপনার ডিস্ককে গোলমাল করে। আপনি হয়তো একটি ফাইল খুঁজছেন এবং শেষ পর্যন্ত অন্যটি আবিষ্কার করছেন৷

  • আপনার ম্যাককে ধীর করে দেয়: ডিস্কে অত্যধিক ডেটা যে কোনও কম্পিউটারকে ধীর করে দেয়। যাইহোক, যখন এই ডেটা অপ্রয়োজনীয় হয়, তখন এটি আপনার কল্পনার চেয়ে বেশি বিশৃঙ্খল দেখায়। তাই হ্যাঁ, এটি অপ্রয়োজনীয় কারণে আপনার ম্যাকের গতি কমিয়ে দেয়।
  • ব্যাকআপ ধীর করে দেয়: আপনি যদি নিয়মিত ব্যাকআপ চালান তবে আপনি অবশ্যই এই সমস্যার মুখোমুখি হয়েছেন। যেহেতু আপনার ব্যাকআপ ফোল্ডার/স্পেস লোড হয়েছে, তাই নতুন ডেটা ব্যাকআপ করতে আরও সময় লাগে।
  • আপনাকে বিভ্রান্ত করে: বলাই বাহুল্য, যখন আপনার কাছে একাধিক একই ধরনের ফাইল থাকে আপনি সবসময় একই ফাইল খুঁজে পাবেন না যা আপনি আগে কাজ করেছেন।

ডুপ্লিকেট ফাইল থেকে মুক্তি পাওয়ার উপায়

আপনার ম্যাকের সদৃশগুলি অবশ্যই বিভিন্ন স্থানে বিভিন্ন ফাইল অন্তর্ভুক্ত করেছে৷ এগুলি অডিও, ভিডিও, ফটো, নথি এবং অন্যান্য ফাইলও হতে পারে। আপনি হয় এই জাতীয় ফাইলগুলি সন্ধান করতে পারেন এবং সেগুলিকে এক জায়গায় রাখার পরে সেগুলি মুছতে পারেন। যাইহোক, এটি আপনার জন্য একটি ক্লান্তিকর এবং সমস্যাযুক্ত কাজ হবে। বিকল্পভাবে, আপনি ডুপ্লিকেট ফাইল ফিক্সারের মতো একটি প্রামাণিক ডুপ্লিকেট ফাইল ক্লিনারের উপর নির্ভর করতে পারেন এবং সমস্যাটি সমাধান করতে পারেন।

ডুপ্লিকেট ফাইল ফিক্সার কয়েকটি সহজ ধাপে ডুপ্লিকেট সনাক্ত করে এবং সরিয়ে দেয়। নিচে তাদের খুঁজুন।

ধাপ 1:আপনার Mac এ অ্যাপটি ইনস্টল এবং লঞ্চ করুন৷

ধাপ 2:আপনি স্ক্যান করতে চান এমন ফাইল এবং ফোল্ডার যোগ করুন

ধাপ 3:স্ক্যান করা শুরু করতে স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন

ধাপ 4:আপনার Mac-এ শনাক্ত হওয়া সদৃশগুলির পূর্বরূপ দেখুন

ধাপ 5:স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করুন বা ম্যানুয়ালি অভিন্ন ফাইল নির্বাচন করুন

ধাপ 6:এখন মুছুন বোতাম দিয়ে নির্বাচিত ফাইলগুলি নিশ্চিত করুন এবং মুছুন৷

ধাপ 7:ভয়েলা! তুমি পেরেছ. পুনরুদ্ধার করুন এবং আপনার ডিস্কে আরও সঞ্চয়স্থান উপভোগ করুন৷

ডুপ্লিকেট ফাইল ফিক্সার সমস্ত প্রধান ফাইল ফর্ম্যাট সমর্থন করে এবং এটি Windows, Android এবং iOS এর সাথেও সামঞ্জস্যপূর্ণ৷ এটি বলার পরে, আপনাকে সতর্ক কম্পিউটিং বেছে নেওয়া উচিত যাতে আপনি প্রথম স্থানে প্রচুর ডুপ্লিকেট ফাইল সংগ্রহ করতে না পারেন৷


  1. আপনার ম্যাক বিক্রি করার আগে 9টি জিনিস করতে হবে

  2. আপনার ম্যাক পরিষ্কার করতে ডাউনলোড করা ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন

  3. কিভাবে আপনার ম্যাক থেকে সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডার সাফ করবেন

  4. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে সদৃশগুলি সরাতে হয়?