কম্পিউটার

MacOS-এ মিশন কন্ট্রোল কী? এটা কি দরকারী?

ম্যাকওএস-এর অনেকগুলি শক্তিশালী বিল্ট-ইন সরঞ্জাম রয়েছে যা ব্যবহারকারীদের সারা দিন ধরে আরও বেশি উত্পাদনশীল হতে সাহায্য করে এবং এর মধ্যে সবচেয়ে কার্যকরী একটি হল ম্যাকের মিশন কন্ট্রোল। মিশন কন্ট্রোল ব্যবহারকারীদের বর্তমানে খোলা প্রতিটি অ্যাপ্লিকেশন দেখতে দেয় এবং ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে অদলবদল করা সহজ করে তোলে।

আপনি যদি একবারে মাত্র দুটি অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, আপনি CTRL + Tab ট্যাপ করে তাদের মধ্যে অদলবদল করতে পারেন; কিন্তু আপনি যদি একসাথে ছয় বা তার বেশি কাজ করেন, তাহলে মিশন কন্ট্রোলের মাধ্যমে সঠিক অ্যাপ নির্বাচন করা অনেক সহজ। আপনি আরও সহজে খোলা অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পেতে পারেন এবং কর্মক্ষমতা উন্নত করতে সেগুলি বন্ধ করতে পারেন৷

MacOS-এ মিশন কন্ট্রোল কী? এটা কি দরকারী?

এই নির্দেশিকাটি আপনাকে ঠিক কীভাবে ম্যাক-এ মিশন কন্ট্রোল ব্যবহার করতে হয় এবং macOS-এর সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটির সম্পূর্ণ সুবিধা গ্রহণ করবে সে সম্পর্কে আপনাকে নিয়ে যাবে।

কিভাবে ম্যাকে মিশন কন্ট্রোল সক্রিয় করবেন

আপনি বিভিন্ন উপায়ের একটিতে মিশন কন্ট্রোল খুলতে পারেন। প্রথম (এবং সহজ) পদ্ধতি হল আপনার টাচপ্যাড বা ম্যাজিক ট্র্যাকপ্যাডে তিন বা চারটি আঙুল দিয়ে সোয়াইপ করা। এটি মিশন কন্ট্রোল খুলবে এবং আপনার বর্তমানে খোলা প্রতিটি উইন্ডো সহজে দেখার অনুমতি দেবে।

আপনি মিশন কন্ট্রোল খুলতে দুটি আঙ্গুল দিয়ে একটি ম্যাজিক মাউসের পৃষ্ঠকে ডবল-ট্যাপ করতে পারেন। আপনি যদি অফিসিয়াল অ্যাপল আনুষাঙ্গিকগুলির সাথে একটি iMac ব্যবহার করেন তবে এটি সবচেয়ে সহজ উপায়।

MacOS-এ মিশন কন্ট্রোল কী? এটা কি দরকারী?

আপনার কাছে ম্যাজিক মাউস না থাকলে, আপনি আপনার ডকের আইকনে ক্লিক করে বা প্রাসঙ্গিক হটকিতে ক্লিক করে মিশন কন্ট্রোল চালু করতে পারেন। আপনি মিশন কন্ট্রোল খুলতে আপনার কীবোর্ডে একটি কী সেট করতে পারেন, কিন্তু প্রোগ্রাম খোলার জন্য F3 হল ডিফল্ট কী।

যদি এই পদ্ধতিগুলির কোনোটিই আপনার কর্মপ্রবাহের সাথে মানানসই না হয়, তাহলে ভালো খবর আছে:আপনি সিস্টেম সেটিংস-এর মধ্যে থেকে মিশন কন্ট্রোল (পাশাপাশি macOS-এর মধ্যে বেশ কিছু বৈশিষ্ট্য) কীভাবে খুলবেন তা কাস্টমাইজ করতে পারেন। .

MacOS-এ মিশন কন্ট্রোল কী? এটা কি দরকারী?
  • প্রথমে, সিস্টেম সেটিংস খুলুন এবং তারপর মিশন নিয়ন্ত্রণ ক্লিক করুন আইকন এটি প্রায়শই ডক আইকন এবং সিরি আইকনের মধ্যে উপরের সারিতে পাওয়া যায়।
  • যখন আপনি মিশন কন্ট্রোল সেটিংস খুলবেন, আপনি চারটি চেকবক্স সহ একটি বিভাগ দেখতে পাবেন। তার নিচে কীবোর্ড এবং মাউস শর্টকাট শিরোনামের একটি বিভাগ রয়েছে . এখানেই আপনি মিশন কন্ট্রোল খুলতে কাস্টম শর্টকাট সেট করতে পারেন।
  • যদি আপনি মিশন কন্ট্রোলের পাশের ড্রপ-ডাউন বক্সে ক্লিক করেন, আপনি F কীগুলির যেকোনো একটি বেছে নিতে পারেন, সেইসাথে ডান এবং বাম শিফট, কন্ট্রোল, অপশন এবং কমান্ড আপনার শর্টকাট হিসেবে বেছে নিতে পারেন।
  • আপনি যদি আরও বেশি বিকল্প চান, তাহলে আপনি সেট করতে পারেন এমন সম্ভাব্য কীবোর্ড ম্যাক্রো দেখানোর জন্য Shift, Control, Option বা Command টিপুন।
MacOS-এ মিশন কন্ট্রোল কী? এটা কি দরকারী?
  • যদি আপনি নীচের-বাম কোণে "হট কর্নার" বোতামে ক্লিক করেন, আপনি বিভিন্ন কমান্ড সেট আপ করতে পারেন যা আপনি যখন আপনার কার্সারটিকে পর্দার চার কোণায় নিয়ে যাবেন তখন সক্রিয় হবে৷

    Each corner can have a different command from a list that includes launching Mission Control, Application Windows, returning to the Desktop, bringing up the Notification Center, putting the display to sleep, locking the screen, and more.

Utilizing Virtual Desktops

Another great benefit to Mission Control on Mac is how easily you can swap between different desktops within macOS. Taking advantage of multiple desktops makes it easy to organize different sections of your computer for different tasks.

If you open Mission Control, there is a + symbol on the top-right side of the screen. Click this to create a new desktop (or Space.) You can create up to 16 of these desktops on a single machine, although few users will ever need more than two or three.

MacOS-এ মিশন কন্ট্রোল কী? এটা কি দরকারী?

Once you have a few desktops open, you can swap between them by using three fingers to swipe to the right or the left. You can also hold down the CTRL key and tap the right or left arrows. Once inside a desktop, you can open whatever application you want; however, you can also drag open applications from one desktop to another from within Mission Control.

Is Mission Control on Mac Actually Useful?

There are a lot of productivity apps on the market. Many of the so-called “best functions” are rarely ever used, which leads to skepticism of tools like Mission Control. If you’re a casual user that uses their machine to browse social media and send a few emails, you likely won’t see a huge amount of usefulness from Mission Control.

On the other hand, power users will see significant benefits from Mission Control. As an example, in the course of writing this guide, the author had photo editing, word processor, file management, and browser windows open and used Mission Control to switch between them seamlessly.

Do you use Mission Control on Mac often? How does it impact your day-to-day productivity within macOS? Let us know in the comments below.


  1. রেলে রুবি কি এবং কেন এটি দরকারী?

  2. কমান্ড এবং কন্ট্রোল সাইবারট্যাক কি?

  3. কিভাবে macOS Catalina এ ভয়েস কন্ট্রোল ব্যবহার করবেন

  4. CPGZ ফাইল (এটি কী এবং ম্যাকওএসে কীভাবে একটি খুলতে হয়)