কম্পিউটার

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

আমার ম্যাকবুক এয়ারের একটি 120GB হার্ড ড্রাইভ থাকা সত্ত্বেও, আমি সবসময় পর্যাপ্ত স্টোরেজ স্পেস মুক্ত রাখতে সংগ্রাম করছি। প্রতিবার আমি আমার উপলব্ধ স্থানের দিকে তাকাই, আমি সর্বদা 15-20GB এর কাছাকাছি ঘোরাফেরা করছি।

যা আপনার মনে হতে পারে এটি কোন ছোট পরিমাণ নয়, কিন্তু যখন এটি 10GB এর নিচে নেমে যায়, তখন কম্পিউটার ক্রমাগত বুট ত্রুটির বার্তা ছুঁড়তে শুরু করে।

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

2012 সালে আমি আমার প্রথম ম্যাকবুক কেনার পর থেকে, আমি কম্পিউটারটিকে যতটা সম্ভব পরিষ্কার রাখার বিভিন্ন পদ্ধতি চেষ্টা করেছি। এখানে আমি চেষ্টা করা এবং পরীক্ষিত পদ্ধতি নিয়ে এসেছি। কিছু সুস্পষ্ট যখন অন্যরা নয়৷

আপনার সবচেয়ে বড় ফাইল খুঁজুন

প্রথম ধাপ হল আপনার সবচেয়ে বড় স্পেস হোগার খুঁজে বের করা।

কিছু জিনিস স্বতঃসিদ্ধ হবে। আপনি যদি iMovie উদাহরণ ব্যবহার করেন, আপনি বর্তমানে যে ভিডিও ফাইলগুলিতে কাজ করছেন সেগুলি প্রচুর পরিমাণে স্থান নেবে। আপনি যদি আইটিউনস থেকে মিউজিক ডাউনলোড করেন, তাহলে সেই সব m4a ফাইল অনেক জায়গা দখল করবে। আপনি যদি ফটো অ্যাপ ব্যবহার করেন, তাহলে ফটো লাইব্রেরিতে অনেক জায়গা জমা হওয়ার সম্ভাবনা থাকে।

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

iMovie লাইব্রেরি "Movies-এ আছে৷ ” ফোল্ডার এবং আমার বর্তমানে 12GB আকারের (ফাইলের উপর ডান ক্লিক করুন এবং “তথ্য পান নির্বাচন করুন "এর আকার দেখতে)। সঙ্গীত এবং চলচ্চিত্র সহ iTunes মিডিয়া “সঙ্গীত-এ রয়েছে৷ ” ফোল্ডার (অন্য 15GB)। ফটোডাটাবেস স্বাভাবিকভাবেই “ছবিতে থাকে ”।

iMovie এবং iTunes এর মতো জিনিসগুলির জন্য সর্বোত্তম সমাধান হল ফোল্ডারগুলিকে একটি বড় USB স্টিক বা সংযুক্ত পোর্টেবল ড্রাইভে সরানো এবং অ্যাপগুলিকে নতুন অবস্থানগুলিতে নির্দেশ করা৷

আকার অনুসারে ফাইল সাজান

পরবর্তী ধাপ হল আকার অনুযায়ী আপনার হার্ড-ড্রাইভ ফাইলগুলিকে সাজানো। এটি করতে, ফাইন্ডার খুলুন তারপর উপরের মেনুতে, যান নির্বাচন করুন তারপর সাম্প্রতিক . আপনি সাম্প্রতিকগুলি দেখতে না পেলে, সমস্ত আমার ফাইল-এ ক্লিক করুন .

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

এটি তখন আপনার সমস্ত ফাইল একসাথে এলোমেলো করে দেয়। যদি আপনাকে All My Files-এ ক্লিক করতে হয়, তাহলে ফাইলগুলিকে তালিকা হিসেবে দেখানোর জন্য তিনটি অনুভূমিক রেখা সহ আইকনে ক্লিক করুন।

আকার ক্লিক করুন শীর্ষে সবচেয়ে বড় ফাইলটি উপস্থিত না হওয়া পর্যন্ত হেডারে। দ্রষ্টব্য, এই তালিকায় অ্যাপ এবং সিস্টেম ফাইল অন্তর্ভুক্ত নয়। যদি আপনি আকার দেখতে না পান, তাহলে শুধুমাত্র কলামের শিরোনামগুলির মধ্যে ডান-ক্লিক করুন (প্রকার, নাম, ইত্যাদি) এবং আকার নির্বাচন করুন .

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

আপনি যদি ফাইলগুলির একটিতে ডান-ক্লিক করেন তবে আপনি এটি মুছে ফেলতে পারেন। অথবা আপনি যদি দেখতে চান যে এটি কোন ফোল্ডারে রয়েছে, সেটিতে ডান-ক্লিক করুন এবং ঢাকা ফোল্ডারে দেখান নির্বাচন করুন .

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

সেখানে আছে৷ অ্যাপগুলি যেগুলি আপনার জন্য এই সমস্ত বড় ফাইল বাছাই করে, যেমন বিনামূল্যের OmniDiskSweeper৷ কিন্তু এটি চেষ্টা করার পরে, আমি উপসংহারে পৌঁছেছি যে আমি উপরে যা বর্ণনা করেছি তার থেকে বেশি কিছু করে না।

সমস্ত অপ্রয়োজনীয় ফাইল মুছুন বা কম্পিউটার থেকে সরান

পরবর্তী ধাপ হল একটি বড় মুছে ফেলার কাজ করা৷

এমন জায়গায় ফোকাস করুন যেখানে প্রচুর ফাইল জমা হয়। এটি সাধারণত ডাউনলোড ফোল্ডার, ডেস্কটপ এবং ট্র্যাশ বিন। আপনার প্রয়োজন নেই এমন সবকিছু মুছুন এবং ট্র্যাশ খালি করুন। ঠিক সেখানে, আপনি সম্ভবত মহাকাশে একটি বড় উন্নতি লক্ষ্য করছেন৷

এরপরে, আপনি যা কিছু রাখতে চান তা একটি ফোল্ডারে ফেলে দিন৷ এরপর, একটি বড় 128GB USB স্টিক বা একটি পোর্টেবল হার্ড ড্রাইভ পান এবং কম্পিউটার থেকে সমস্ত কিছু স্থানান্তর করুন৷

ক্লাউড স্টোরেজে সিলেক্টিভ সিঙ্ক ব্যবহার করুন

আপনি যদি একটি USB স্টিক বা পোর্টেবল ড্রাইভ ব্যবহার করতে না চান - অথবা আপনি এখনও অনায়াসে ফাইলগুলি MacOS কম্পিউটারে ফিরিয়ে আনতে সক্ষম হতে চান - তাহলে ক্লাউড স্টোরেজ একটি কঠিন পছন্দ। কিন্তু আপনার কম্পিউটারে স্থান বাঁচাতে, আপনাকে “সিলেক্টিভ সিঙ্ক নামে একটি বৈশিষ্ট্য ব্যবহার করতে হবে ”।

আমি যেটি ব্যবহার করি (Sync.com) সহ সমস্ত প্রধান ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্ম দ্বারা নির্বাচনী সিঙ্ক অফার করা হয়। এখানেই আপনার সমস্ত ফাইল ক্লাউড স্টোরেজ পরিষেবার ওয়েবসাইটে আপলোড করা হয়, তবে ডেস্কটপ অ্যাপ সেটিংসে, আপনি আপনার কম্পিউটারে কোন ফাইলগুলি সিঙ্ক করা হবে তা চয়ন করতে পারেন৷

তাই Sync.com ডেস্কটপ অ্যাপের পছন্দগুলিতে, আমি কম্পিউটার থেকে যে ফোল্ডারগুলি চাই সেগুলির বাক্সগুলিকে আমি আনচেক করতে পারি তবে সেগুলি আমার অনলাইন অ্যাকাউন্টে থাকবে৷ ড্রপবক্স এবং গুগল ড্রাইভেও তাদের পছন্দগুলিতে এই বিকল্পটি রয়েছে৷

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন – সঠিকভাবে

অ্যাপ আনইনস্টল করা উইন্ডোজের তুলনায় Mac-এ অনেক সহজ। একটি ম্যাকের সাথে, আপনাকে কেবল অ্যাপটিকে ট্র্যাশ বিনে ফেলে দিতে হবে এবং এটি মুছতে হবে৷

সমস্যা হল, উইন্ডোজের মতো, এটি সম্পূর্ণভাবে করে না এটি আনইনস্টল করুন। টেম্প ফাইলগুলি প্রায়শই পিছনে পড়ে থাকে, প্রচুর পরিমাণে ক্রুড তৈরি করে যা সময়ের সাথে সাথে জমা হয় এবং মূল্যবান স্থান দখল করে।

এই কারণেই আমি বিনামূল্যে AppCleaner পছন্দ করি৷

AppCleaner-এর সাহায্যে, আপনি হয় অ্যাপ ফাইলটিকে অ্যাপক্লিনারে টেনে আনতে পারেন এবং এটি একই সময়ে মুছে ফেলার জন্য আপনার জন্য সংশ্লিষ্ট সমস্ত ফাইল খুঁজে বের করবে।

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

অথবা আপনি এটি সেট করতে পারেন যাতে আপনি ট্র্যাশ্যান্ড অ্যাপ ক্লিনারে অ্যাপ ফাইলটি পাঠাতে পারেন আপনার টোনুকের জন্য সমস্ত সম্পর্কিত ক্রুড সহ অবিলম্বে নিজেই খুলে যায়৷

AppCleaner আপনাকে বলতে পারে যে প্রতিটি অ্যাপ কতটা জায়গা নিচ্ছে যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে এটি স্থান তৈরি করার জন্য এটি মুছে ফেলার উপযুক্ত কিনা।

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

এবং আপনি উইজেট এবং প্লাগইনগুলিও মুছে ফেলতে পারেন, যা এত বেশি জায়গা ফিরিয়ে দেবে না, তবে প্রতিটি বিট গণনা করে৷

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

একটি ব্রাউজার সংস্করণ থাকলে অ্যাপ ইনস্টল করা বন্ধ করুন

অনেক জনপ্রিয় অ্যাপের আসলে এখন সমানভাবে ভালো - যদি ভালো না হয় - ওয়েব সংস্করণ। এটি ডেস্কটপ সংস্করণগুলি ইনস্টল করার প্রয়োজনীয়তাকে সরিয়ে দেয়, যা দীর্ঘমেয়াদে আপনার স্থান সংরক্ষণ করবে৷

উদাহরণস্বরূপ, LibreOffice আমার কম্পিউটারে প্রায় 4GB স্থান নেয়। কিন্তু যদি আমি এটি আনইনস্টল করি এবং পরিবর্তে Google ডক্স ব্যবহার করি, আমি সেই 4GB ফিরে পাব এবং LibreOffice ফাইলগুলি যে সমস্ত স্থান গ্রহণ করত।

এছাড়াও, ডেস্কটপ অ্যাপের মতো কিছু ওয়েব অ্যাপ কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমাদের বোন-সাইটের নিবন্ধটি পড়তে ভুলবেন না, যার ফলে উভয় জগতের সেরাটা পাওয়া যাবে।

ভাল ওয়েব সংস্করণ আছে অন্যান্য অ্যাপ্লিকেশন অন্তর্ভুক্ত:

  • স্কাইপ
  • Spotify
  • স্ল্যাক
  • পকেট
  • হোয়াটসঅ্যাপ
  • মেইল (পরিবর্তে ওয়েব-ভিত্তিক ইমেলে স্যুইচ করুন)।

iOSBackup ফোল্ডার খালি করুন

আপনি যদি আপনার ম্যাকে আপনার iOS ডিভাইসগুলি ব্যাকআপ করতে iTunes ব্যবহার করার অভ্যাস করেন তবে আপনি iOS ব্যাকআপ ফোল্ডারটি মুছে ফেলার বিষয়ে বিবেচনা করতে পারেন। গতকাল যখন আমি এটি পরীক্ষা করেছিলাম, তখন এটি প্রায় 21GB ছিল, কয়েক মাস আগে!

ফোল্ডারটি খুঁজতে, ফাইন্ডারে যান, তারপর যান , তারপর ফোল্ডারে যান .

কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

যে বাক্সটি আসবে সেখানে, নিম্নলিখিতটি টাইপ করুন:

~/Library/Application
Support/MobileSync/Backup

যে বক্সটি আসবে সেটি মুছুন। অবিলম্বে আবার একটি নতুন iOS ব্যাক আপ করতে বা iCloud এ ব্যাকআপ করতে মনে রাখবেন।

উপসংহার

কম্পিউটার যতটা সম্ভব পরিষ্কার তা নিশ্চিত করার জন্য আমি সাপ্তাহিক ভিত্তিতে এই জিনিসগুলি করি। প্রতি ছয় মাসে, আমি এক ধাপ এগিয়ে গিয়ে কম্পিউটারকে সম্পূর্ণরূপে রিফরম্যাট করি, যা আমি খুব শীঘ্রই একটি নিবন্ধে কভার করব।


  1. আপনার ম্যাকে Winmail.dat ফাইলগুলি কীভাবে খুলবেন

  2. আপনার ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন (2022)

  3. আপনার ম্যাক কম্পিউটারে একটি RAR ফাইল কীভাবে খুলবেন

  4. কিভাবে ম্যাকে আপনার মেল স্টোরেজ খালি করবেন?