কম্পিউটার

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

আমাদের ম্যাক হল সবচেয়ে দরকারী ডিভাইসগুলির মধ্যে একটি যা আমরা আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করি, বিশেষ করে যারা ব্যবসা চালান, কর্মরত ব্যক্তি বা ছাত্রদের জন্য। যাইহোক, সময়ের সাথে সাথে আপনার ম্যাক ফাইল এবং অন্যান্য জিনিস দিয়ে পূর্ণ হবে যা আপনার আর প্রয়োজন নেই। এই ফাইলগুলি আসলে আপনার ম্যাককে ধীর গতিতে চালাতে পারে এবং আপনার জায়গা খেয়ে ফেলতে পারে৷

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে Mac এ স্থান খালি করতে হয় সহজ উপায় এবং ম্যানুয়াল উভয় উপায়ে। ম্যাকবুক এয়ার শুধুমাত্র 128 গিগাবাইট সঞ্চয়স্থানের সাথে আসে তা আপনার জন্য আরও স্থান সংরক্ষণ করা সহজ করে তোলে না। এটি আরও দ্রুত পূরণ করে। আপনার যদি ম্যাকবুক এয়ার থাকে, তাহলে এখানে একই উপায় রয়েছে কিভাবে ম্যাকবুক এয়ারে স্থান খালি করা যায়।

পার্ট 1। কিভাবে Mac-এ স্টোরেজ চেক করবেন?

সুতরাং, কীভাবে জানবেন কোন ফাইলগুলি আপনার ম্যাকের স্টোরেজ স্পেস নিচ্ছে? এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাপল মেনুতে ক্লিক করুন তারপর "এই ম্যাক সম্পর্কে" নির্বাচন করুন।
  2. Storage এ ক্লিক করুন তাহলে আপনি দেখতে পাবেন বিভিন্ন ফাইলের ধরন বিভিন্ন রঙে প্রদর্শিত হয়েছে।

এটি আপনাকে আপনার ম্যাকের প্রতিটি ফোল্ডারের আকার দেখায় যাতে আপনি দেখতে পারেন যে সবকিছু কতটা জায়গা নেয়। এই মুহুর্তে, আপনি জানতে পারবেন কোন ফাইলগুলি আপনার স্টোরেজ খাচ্ছে এবং সেগুলি পরিচালনা করবে।

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

আপনার ম্যাক পরিষ্কার করতে অবশ্যই আপনার অনেক সময় লাগবে বিশেষ করে যদি এতে প্রচুর ফাইল বা জাঙ্ক সংরক্ষিত থাকে যা আপনি আসলে ব্যবহার করেন না এবং প্রয়োজন হয় না। যাইহোক, আপনার জন্য এটিকে সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়ে পরিষ্কার করার জন্য অবশ্যই একটি উপায় রয়েছে। এটি একটি ম্যাক ক্লিনার ব্যবহার করে যার শক্তিশালী ফাংশন রয়েছে। এবং এর সাথে, আমাদের কাছে সেরা ক্লিনার রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। এটি হল iMyMac PowerMyMac .

এটি আপনার ম্যাকে সংরক্ষিত সমস্ত জাঙ্ক ফাইল থেকে মুক্তি পাওয়ার ক্ষমতা রাখে। এটি আপনার ম্যাকের সমস্ত ইমেল সংযুক্তি, আইটিউনস ব্যাকআপ এবং বহু-ভাষাগুলিও মুছে ফেলতে পারে। এটিতে আপনার বড় এবং পুরানো ফাইলগুলি এবং আপনার সমস্ত ডুপ্লিকেট ফাইলগুলি খুঁজে বের করার এবং তারপর সম্পূর্ণরূপে মুছে ফেলার ক্ষমতা রয়েছে৷

এই সব করার মাধ্যমে, PowerMyMac আপনার ম্যাকের গতি বাড়াবে এবং সেইসাথে জায়গা খালি করবে। এইভাবে, আপনার প্রয়োজনীয় অন্যান্য অ্যাপ্লিকেশন এবং আরও গুরুত্বপূর্ণ ফাইলগুলি ইনস্টল করার জন্য আপনার কাছে এখনও যথেষ্ট জায়গা থাকবে।

অংশ 2। আমি কিভাবে আমার ম্যাকে ডিস্ক স্পেস খালি করব?

এখানে, আমরা আপনাকে ম্যাক-এ স্থান খালি করার কিছু উপায় দেখাতে যাচ্ছি যাতে আপনি আপনার প্রয়োজনীয় আরও অ্যাপ এবং ফাইল সংরক্ষণ করতে পারেন। আপনি এটি ম্যানুয়ালি করতে পারেন বা PowerMyMac কে আপনার জন্য সুবিধা করতে দিতে পারেন৷

1. কি স্থান নিচ্ছে তা দেখতে আপনার ডিস্ক চেক করুন এবং ফাইলগুলি সনাক্ত করুন

আপনি যদি জানতে চান কিভাবে Mac এ স্থান খালি করবেন , তাহলে কোনটি আসলে আপনার ডিস্কের জায়গা নিচ্ছে তা দেখার জন্য এটি একটি ভাল উপায়। এইভাবে, আপনি জানতে পারবেন আপনার ম্যাক থেকে কী মুছে ফেলতে হবে এবং কী নয়৷

আপনি একটি নির্দিষ্ট টুল ব্যবহার করতে পারেন যা আপনাকে আপনার ম্যাকে সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে এমন সমস্ত জিনিস খুঁজে পেতে সাহায্য করবে। তারপর সেই সময় যে আপনি সমস্ত জিনিস মুছে ফেলতে পারেন যা আপনার আর প্রয়োজন নেই যা আপনার Mac এ বিশাল স্থান দখল করছে।

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

২. ডুপ্লিকেট ফাইলগুলি সনাক্ত করুন এবং সরান

আমাদের ম্যাকে থাকা সবচেয়ে সাধারণ জিনিসগুলির মধ্যে একটি হল ডুপ্লিকেট ফাইল রয়েছে যা আমরা সচেতন নই। আপনি যদি আপনার ম্যাকটি খুব দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করেন তবে এটি সাধারণত ঘটে। এখানে ডুপ্লিকেট ফাইল মুছে ফেলার পদক্ষেপ আছে:

  1. ফাইন্ডার চালু করুন তারপর ফাইল বিকল্পে ক্লিক করুন।
  2. "নতুন স্মার্ট ফোল্ডার" বেছে নিন তারপর "+" বোতামে ক্লিক করুন।
  3. ফটো, গান, বা নথির মত বিভিন্ন ধরনের ফাইল অনুসন্ধান করুন।
  4. ফাইলটি ডুপ্লিকেট কিনা তা পরীক্ষা করে দেখুন তারপর ট্র্যাশে নিয়ে যান৷

এছাড়াও আপনি PowerMyMac এর ডুপ্লিকেট ফাইন্ডার ব্যবহার করতে পারেন যাতে আপনার ম্যাকের এই ডুপ্লিকেট ফাইলগুলি সহজেই সরাতে পারেন৷

  1. পাওয়ারমাইম্যাক চালু করুন তারপর ডুপ্লিকেট ফাইন্ডার বেছে নিন।
  2. পাওয়ারমাইম্যাককে আপনার ম্যাকের সমস্ত ফাইল স্ক্যান করতে দিন এবং এটি বিভিন্ন ধরনের ফাইলের ডুপ্লিকেট দেখাবে।
  3. আপনি যে ডুপ্লিকেট ফাইলগুলি সরাতে চান তা নির্বাচন করুন তারপর CLEAN বোতাম টিপুন৷

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

৩. আপনি আর ব্যবহার করবেন না এমন অ্যাপ আনইনস্টল করুন

এমন উদাহরণ রয়েছে যে আপনি আপনার ম্যাকে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করেছেন যা আপনার সত্যিই প্রয়োজন নেই এবং এটি আসলে আপনার ম্যাকে প্রচুর জায়গা নিচ্ছে। এটির সাথে, আপনার প্রয়োজন না হলে এটি আনইনস্টল করা উচিত। আপনার আর প্রয়োজন নেই এমন অ্যাপ্লিকেশনগুলি সরাতে, ম্যাক-এ স্থান খালি করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার Mac এ ফাইন্ডার চালু করুন।
  2. এবং তারপরে আপনার সাইডবারে অবস্থিত অ্যাপ্লিকেশনগুলি নির্বাচন করুন৷
  3. এর পরে, আপনার আর প্রয়োজন নেই এমন অ্যাপ্লিকেশনটিকে টেনে আনুন এবং আপনার ম্যাকের ডকে আপনার ট্র্যাশ বিন আইকনে ফেলে দিন৷

এখন আপনি যদি জানতে চান যে আপনি আপনার Mac এ ইনস্টল করেছেন এমন কোন অ্যাপ্লিকেশনগুলি আপনি সম্ভবত ব্যবহার করেন না, আপনাকে যা করতে হবে তা হল নিম্নলিখিতগুলি করতে হবে৷ এইভাবে, আপনার কোন অ্যাপের আসলেই প্রয়োজন নেই সে সম্পর্কে আপনার ধারণা থাকবে।

  1. আপনার Mac এ ফাইন্ডার চালু করুন।
  2. এবং তারপরে অ্যাপ্লিকেশনগুলিতে ক্লিক করুন।
  3. এর পরে, টুলবারে "লিস্টে আইটেমগুলি দেখান" নির্বাচন করুন৷
  4. তারপর, সাইজ শিরোনামে ক্লিক করুন যাতে আপনি আপনার অ্যাপ্লিকেশনগুলিকে আকার অনুসারে সাজাতে পারেন৷

আপনি যদি সমস্ত সম্পর্কিত ফাইলগুলির সাথে অ্যাপগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে চান তবে PowerMyMac আপনাকে অনেক সাহায্য করবে:

  1. পাওয়ারমাইম্যাক চালু করুন তারপর অ্যাপ আনইনস্টলার মডিউল বেছে নিন।
  2. পাওয়ারমাইম্যাককে আপনার ম্যাকের সমস্ত অ্যাপ স্ক্যান করতে দিন এবং এটি সেগুলির পাশাপাশি সম্পর্কিত ফাইলগুলির তালিকা করবে৷
  3. যে অ্যাপগুলিকে আর মুছতে হবে না সেগুলি বেছে নিন তারপর CLEAN বোতাম টিপুন৷

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

4. বড় এবং পুরানো ফাইলগুলি থেকে মুক্তি পান

বড় এবং পুরানো ফাইলগুলি অকেজো এবং আপনার ম্যাকে প্রচুর জায়গা নিচ্ছে, সেগুলি থেকে মুক্তি পেতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ফাইন্ডার চালু করুন এবং অনুসন্ধান ক্ষেত্র সনাক্ত করুন।
  2. "এই ম্যাক" বেছে নিন
  3. "ফাইল সাইজ" সেটিংসকে "এর চেয়ে বড়" ## MB করুন৷
  4. তারপর আপনি আপনার ইচ্ছামতো বড় ফাইলগুলি সরিয়ে ফেলতে পারেন।

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

PowerMyMac-এর বড় এবং পুরানো ফাইলও আপনাকে সেই বড় ফাইলগুলিকে সরিয়ে দিতে সাহায্য করতে পারে যাতে আরও জায়গা ফিরে পায়৷

5. আপনার Mac এ আপনার আইফোন/আইপ্যাডের আইটিউনস ব্যাকআপ পরিষ্কার করুন

আপনার ডেটা ব্যাক আপ করা সেগুলিকে সুরক্ষিত রাখার সেরা উপায়গুলির মধ্যে একটি। এইভাবে, আপনি যদি কখনও আপনার আইফোন ডিভাইসটি হারিয়ে ফেলে থাকেন বা আপনি এটি ক্ষতিগ্রস্থ হয়ে থাকেন তবে সেগুলি ফেরত পাওয়ার জন্য আপনার কাছে একটি উপায় থাকবে।

যাইহোক, যেহেতু আপনি আপনার ম্যাকে আপনার ডেটার আরও ব্যাকআপ তৈরি করেন, এটি আসলে আপনার ম্যাকে জায়গা খাওয়ার একটি কারণ। এর কারণ হল আপনি যতবার আপনার ডেটা ব্যাক আপ করেন, এই ব্যাকআপ ফাইলগুলি সময়ের সাথে সাথে আপনার ম্যাকে জমা হয়ে যাবে।

এখন, ম্যাকে কীভাবে স্থান খালি করা যায় তার সর্বোত্তম উপায় হল সেই সমস্ত ব্যাকআপ ফাইলগুলি সরিয়ে ফেলা যা আপনার আর প্রয়োজন নেই:

  1. চালনা করুন "Finder > Go > Go to Folder "
  2. ~/Library/Application Support/MobileSync/Backup/ কপি এবং পেস্ট করুন ”
  3. ট্র্যাশে সরান।

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

একটি নির্দিষ্ট ব্যাকআপ মুছুন:

  1. আপনার ডিভাইসটিকে ম্যাকের সাথে সংযুক্ত করার পরে, ফাইন্ডারে যান৷
  2. অবস্থানের অধীনে আপনার ডিভাইস নির্বাচন করুন৷
  3. ব্যাকআপ পরিচালনা করুন-এ ক্লিক করুন তারপর ব্যাকআপের নামে ডান-ক্লিক করুন এবং "ফাইন্ডারে দেখান" নির্বাচন করুন৷
  4. সেই ব্যাকআপ সরাতে ডিলিট বোতাম টিপুন।

আপনি যদি মনে করেন কিভাবে Mac এ স্থান খালি করা যায় সে সম্পর্কে এই পদক্ষেপগুলি জটিল, PowerMyMac আপনার জন্য iOS ব্যাকআপগুলি সরাতে সর্বোত্তম সহায়ক হবে৷

6. আপনার সমস্ত অস্থায়ী ফাইলগুলি সরান

আপনি যে ম্যাকটি ব্যবহার করছেন তাতে কিছু অস্থায়ী ফাইল রয়েছে যা আপনার আসলে প্রয়োজন নেই। এই অস্থায়ী ফাইলগুলির কারণেও ম্যাক সিস্টেম খুব বেশি জায়গা নেয়৷ . আপনার Mac এ থাকা অস্থায়ী ফাইলগুলি সরিয়ে দিলে এটি দ্রুত চলবে না তবে এটি অবশ্যই আপনার স্থান খালি করবে৷

আপনার ম্যাকে বেশ কিছু অস্থায়ী ফাইল আছে। এবং আপনি একবার সেগুলি দেখতে পাবেন যখন আপনি আপনার ফাইন্ডার এবং যান অ্যাক্সেস করবেন এবং তারপরে মেনুর ফোল্ডারে যান এবং ~/লাইব্রেরি/ক্যাচগুলি ব্যবহার করুন৷ এই কমান্ডটি আপনাকে ম্যাকের ক্যাশে ফোল্ডারে নিয়ে যাবে। এবং আপনি সেই বিভাগে প্রচুর ফোল্ডার দেখে অবাক হবেন।


7. আপনার ম্যাকতে ভাষা ফাইলগুলি সরান৷

আপনার ম্যাকে থাকা সমস্ত অ্যাপ্লিকেশনগুলি আসলে ভাষা ফাইলগুলির সাথে আসে যা তারা আসলে সমর্থন করে। এইভাবে, আপনি আপনার ম্যাকে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন এবং তারপরে আপনি যে ভাষাটি নির্বাচন করেছেন তাতে সেই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবেন।

যাইহোক, আপনার অ্যাপ্লিকেশনগুলিতে থাকা এই ভাষাগুলির বেশিরভাগ ফাইলগুলির আপনার প্রয়োজন নেই৷ ঠিক আছে, আপনি যদি সেই ভাষাটি বলতে এবং বুঝতে সক্ষম হন তবে আপনার কিছু প্রয়োজন হতে পারে, তবে যদি না হয় তবে তারা সেগুলিকেও সরিয়ে দিতে পারে। যাইহোক, এই ভাষা ফাইলগুলি সনাক্ত করতে এটি একটি সমস্যা হতে পারে। এইভাবে, আপনি অপসারণ করার জন্য এই ফাইলগুলি খুঁজে বের করতে আপনার PowerMyMac প্রয়োজন।

ভাষার ফাইলগুলি ছাড়াও, PowerMyMac ক্যাশে, লগ, iOS ব্যাকআপ, সিস্টেম জাঙ্ক এবং এমনকি খালি ট্র্যাশের মতো অন্যান্য ফাইলগুলি সনাক্ত করতে এবং সরাতে পারে। এই সবই এর "জাঙ্ক ক্লিনার" মডিউলের মাধ্যমে করা যেতে পারে:

  1. "SCAN" বোতামে ক্লিক করুন, তারপর PowerMyMac আপনার ম্যাকের সমস্ত জাঙ্ক ফাইল স্ক্যান করা শুরু করবে৷
  2. স্ক্যানিং প্রক্রিয়ার সাথে প্রোগ্রামটি সম্পন্ন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। PowerMyMac তারপরে আপনাকে সমস্ত জাঙ্ক ফাইল দেখাবে যা এটি আপনার ম্যাকে পাওয়া গেছে। এই জাঙ্ক ফাইলগুলি বিভাগ অনুসারে তালিকাভুক্ত করা হবে৷
  3. অ্যাপ্লিকেশন ক্যাশে, ফটো ক্যাশে, ইমেল ক্যাশে, সিস্টেম ক্যাশে এবং আরও অনেক কিছুর মতো আপনার স্ক্রিনে দেখানো বিভাগগুলির তালিকা থেকে, আপনি পরিষ্কার করতে চান এমন একটি বিভাগ বেছে নিন।
  4. যে আইটেমগুলি আপনি সরাতে চান তা চয়ন করুন৷ একবার আপনি আপনার নির্বাচিত আইটেমগুলির সাথে সন্তুষ্ট হলে, "ক্লিন" বোতামে ক্লিক করুন৷

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

আপনি দেখুন, PowerMyMac-এর মাধ্যমে Mac স্টার্টআপ ডিস্কে কীভাবে স্থান খালি করা যায় তার সবচেয়ে সহজ উপায় নয় কি?

8. ডাউনলোড ফোল্ডার মুছুন

সাধারণত একটি ডিফল্ট ফোল্ডার থাকে যেখানে সমস্ত ডাউনলোড যেমন জিপ ফাইল, টিভি শো, ভিডিও এবং ফটো সংরক্ষণ করা হয়। আপনার যদি এই ডাউনলোডগুলির আর প্রয়োজন না হয়, তাহলে আপনার ডাউনলোড ফোল্ডারের কিছু ফাইল মুছে ফেলার সময় এসেছে:

  1. ডক বা ফাইন্ডারের মাধ্যমে ডাউনলোড ফোল্ডারে অ্যাক্সেস।
  2. আপনি যে ফাইলগুলি মুছতে চান তা নির্বাচন করুন৷ তারপরে ট্র্যাশে সরানো বেছে নিতে তাদের উপর ডান-ক্লিক করুন।
  3. ট্র্যাশ খালি করুন তাহলে ফাইলগুলি স্থায়ীভাবে মুছে যাবে।

কিভাবে Mac এ স্থান খালি করবেন -- 2022 সালে সম্পূর্ণ নির্দেশিকা

9. আপনার ট্র্যাশ বিন খালি করুন

বেশীরভাগ মানুষ মনে করবে যে একবার আপনি একটি নির্দিষ্ট ফাইল ট্র্যাশ বিনে রেখে দিয়েছেন, তাহলে এর মানে হল যে ফাইলটি আসলে মুছে ফেলা হয়েছে। ওয়েল, এটা ভুল. সত্য হল, আপনি একবার ট্র্যাশ বিনে একটি ফাইল রাখলে, এটি সেখানে বসে থাকে এবং এখনও আপনার ম্যাকের জায়গা খায়৷

কীভাবে ম্যাকের মেমরি সম্পূর্ণরূপে মুক্ত করবেন? এটি অর্জন করতে, আপনি কেবল আপনার ট্র্যাশ বিন খালি করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল Ctrl বোতাম টিপুন + আপনার স্ক্রিনের নীচে অবস্থিত ট্র্যাশ বিন আইকনে ডান ক্লিক করুন। তারপরে, খালি ট্র্যাশ বিকল্পটি নির্বাচন করুন। তারপরে এটিতে থাকা সমস্ত ফাইলগুলি আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে মুছে ফেলা হবে এবং আপনি সেগুলি আর পুনরুদ্ধার করতে পারবেন না৷


  1. কিভাবে আপনার ম্যাকে স্টোরেজ খালি করবেন

  2. কিভাবে আপনার Mac OS X কম্পিউটারে দ্রুত স্থান খালি করবেন

  3. কিভাবে ম্যাকে ডিস্ক স্পেস খালি করা যায়

  4. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়