কম্পিউটার

কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন

এখন পর্যন্ত, আপনার ম্যাক আপনার মেশিনে যেকোন অ্যাপের সমস্ত সংস্করণ সমর্থন করে। আপনি আপনার মেশিনে কোনো সমস্যা ছাড়াই 32-বিট বা 64-বিট একটি অ্যাপ চালাতে পারেন। যাইহোক, এটি macOS 10.15 সংস্করণের সাথে পরিবর্তিত হয়।

একবার আপনি macOS এর এই সর্বশেষ সংস্করণে আপনার Mac আপডেট করলে, আপনি আর 32-বিট আর্কিটেকচার ব্যবহার করে এমন কোনো অ্যাপ চালাতে পারবেন না। macOSis সমস্ত 32-বিট অ্যাপের জন্য সমর্থন বন্ধ করে দিচ্ছে এবং এখন 64-বিট-শুধু অ্যাপ পরিবেশের দিকে যাচ্ছে।

কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন

আপনার এবং আমার মতো শেষ-ব্যবহারকারীদের জন্য এর অর্থ হল যে আমাদের অ্যাপগুলিকে 64-বিট সংস্করণে আপগ্রেড করতে হবে বা আমরা সর্বশেষ macOS আপডেটে অ্যাপগুলিতে অ্যাক্সেস হারাব। অবশ্যই, আমরা বুঝি যে আপনার মধ্যে অনেকেই প্রযুক্তি-জ্ঞানসম্পন্ন নন এবং আপনি হয়তো জানেন না যে একটি অ্যাপ 32-বিট নাকি 64-বিট।

অতএব, আমরা এই নির্দেশিকাটি একসাথে রেখেছি যা আপনাকে বলে যে কীভাবে আপনার Mac এ 32-বিট অ্যাপগুলি খুঁজে পাবেন এবং আপনি এই অ্যাপগুলির সাথে কী করতে পারেন সে সম্পর্কে আপনাকে পরামর্শ দেয়। গাইডের শেষে, আপনি জানতে পারবেন কিভাবে আপনি আপনার ম্যাকের সর্বশেষ macOS আপডেটেও আপনার অ্যাপগুলি চালাতে পারেন৷

ম্যাকে 32-বিট অ্যাপগুলির একটি তালিকা খুঁজতে সিস্টেম রিপোর্ট ব্যবহার করুন

সিস্টেম রিপোর্ট আপনার ম্যাকের একটি দুর্দান্ত ইউটিলিটি যা আপনাকে আপনার মেশিনে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উপাদান সম্পর্কে প্রচুর তথ্য খুঁজে বের করতে দেয়। যদিও এর মূল উদ্দেশ্য আপনাকে আপনার Mac-এ অ্যাপ খুঁজে পেতে সাহায্য করা নয়, এটি আপনাকে আপনার মেশিনে বসে থাকা সমস্ত 32-বিট অ্যাপ খুঁজে পেতে সাহায্য করে।

আপনার ম্যাকে ইনস্টল করা সমস্ত 32-বিট অ্যাপের তালিকা পেতে এখানে দেখানো হল:

  • আপনার স্ক্রিনের উপরের-বাম কোণে অ্যাপল লোগোতে ক্লিক করুন এবং এই ম্যাক সম্পর্কে নির্বাচন করুন . নিচের স্ক্রিনে, সিস্টেম রিপোর্ট বলে বোতামে ক্লিক করুন আপনার ম্যাকের বিবরণের নীচে৷
কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন
  • ডিফল্টরূপে, আপনি রিপোর্ট ইউটিলিটির হার্ডওয়্যার ট্যাবে থাকবেন। সফ্টওয়্যার-এ ক্লিক করে অ্যাপের তালিকা প্রসারিত করুন এর পরে অ্যাপ্লিকেশন বাম সাইডবারে।
কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন
  • আপনি আপনার Mac এ ইনস্টল করা সমস্ত অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন। ডানদিকে স্ক্রোল করুন এবং 64-বিট (ইন্টেল) দেখুন কলাম যদি এটি না বলে একটি অ্যাপের জন্য, এর মানে আপনি যে অ্যাপটি দেখছেন সেটি একটি 32-বিট অ্যাপ।
কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন

এইভাবে আপনি সহজেই জানতে পারবেন একটি অ্যাপ 32-বিট নাকি 64-বিট।

ম্যাকে 32-বিট অ্যাপস খুঁজতে অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করুন

আপনার Mac এ 32-বিট অ্যাপস খোঁজার আরেকটি উপায় হল অ্যাক্টিভিটি মনিটর টুল ব্যবহার করা। টুলটি আপনাকে একটি অ্যাপ 32-বিট কিনা তা খুঁজে বের করতে দেয় কিন্তু আপনি যখন এই তথ্য খোঁজার চেষ্টা করেন তখন অ্যাপটি অবশ্যই চলমান থাকে। অ্যাপটি আপনার ম্যাকে না চললে আপনি কোনো তথ্য পাবেন না।

  • আপনার Mac এ প্রশ্নে থাকা অ্যাপটি চালু করুন কিন্তু এটির সাথে কিছু করবেন না। অ্যাক্টিভিটি মনিটর খুলুন লঞ্চপ্যাড থেকে।
কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন
  • যেকোনও কলামের নামের উপর রাইট ক্লিক করুন (CPU সময়, থ্রেড, ইত্যাদি) এবং নির্বাচন করুন কাইন্ড . এটি বিদ্যমান কলামগুলির ডানদিকে একটি নতুন কলাম যোগ করবে।
কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন
  • নতুন যোগ করা কাইন্ড কলাম আপনাকে বলবে যে অ্যাপটি বর্তমানে আপনার Mac এ চলছে তা 32-বিট নাকি 64-বিট।
কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন

উপরে বর্ণিত উভয় পদ্ধতিই আপনাকে আপনার Mac এ উপলব্ধ সমস্ত 32-বিট অ্যাপ সহজেই খুঁজে পেতে সাহায্য করবে৷

32-বিট অ্যাপের সাথে কি করতে হবে?

আপনি যদি দেখে থাকেন যে আপনার কিছু অ্যাপ এখনও 32-বিট আর্কিটেকচার ব্যবহার করে, আপনি যত তাড়াতাড়ি সম্ভব সেগুলিকে 64-বিট সংস্করণে আপগ্রেড করতে চাইতে পারেন। আপনি এটি না করলে, এই অ্যাপগুলি macOS 10.15 এবং পরবর্তীতে চলবে না৷

বেশিরভাগ ডেভেলপাররা এই পরিবর্তন সম্পর্কে সচেতন যে অ্যাপল ম্যাকওএস-এ করেছে এবং তারা ইতিমধ্যেই তাদের অ্যাপের 64-বিট সংস্করণ প্রকাশ করেছে৷ আপনার বিদ্যমান অ্যাপ্লিকেশানগুলি আপনার ম্যাকের জন্য 64-বিট সংস্করণ উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করার কয়েকটি উপায় রয়েছে৷

ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ আপডেট করুন

যদি আপনার 32-বিট অ্যাপগুলি ম্যাক অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা হয়, তাহলে সম্ভবত ডেভেলপার স্টোরটিতে একটি 64-বিট আপগ্রেড করেছেন। সেক্ষেত্রে, আপনাকে যা করতে হবে তা হল অ্যাপটিকে আপগ্রেড করার জন্য আপনি যেভাবে সাধারনভাবে করতেন, এবং এটি তখন macOS এর নতুন সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন
  • আপনার অ্যাপগুলি আপগ্রেড করতে, ম্যাক অ্যাপ স্টোর চালু করুন আপনার ম্যাকে।
  • আপডেট-এ ক্লিক করুন আপডেট প্যানেল অ্যাক্সেস করার জন্য শীর্ষে বিকল্প।
  • আপনার অ্যাপ্লিকেশানগুলির জন্য একটি আপডেট উপলব্ধ থাকলে, আপনি একটি আপডেট পাবেন তাদের পাশে বোতাম।
  • বোতামে ক্লিক করুন এবং অ্যাপগুলি তাদের নতুন সংস্করণে আপগ্রেড করা হবে।

সরকারি ওয়েবসাইট থেকে সর্বশেষ সংস্করণ পান

এটা হতে পারে যে আপনি আপনার Mac এ যে 32-বিট অ্যাপ ব্যবহার করেন তা ইন্টারনেটের একটি ওয়েবসাইট থেকে এসেছে। সেই ক্ষেত্রে, আপনি একটি 64-বিট আপডেট উপলব্ধ কিনা তা দেখতে অ্যাপটির অফিসিয়াল ওয়েবসাইটটি দেখতে চাইতে পারেন৷

সহজভাবে অ্যাপের ওয়েবসাইটে যান এবং অ্যাপটির একটি নতুন সংস্করণ সন্ধান করুন। এটি উপলব্ধ থাকলে, এটি আপনার মেশিনে ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। আপনার বিদ্যমান অ্যাপটি সর্বশেষ সংস্করণে আপডেট করা হবে।

অ্যাপের মধ্যে থেকে অ্যাপটি আপডেট করুন

অনেক অ্যাপ আপনাকে অ্যাপ মেনু থেকে আপডেট পেতে দেয়। এটি আইটিউনস, ক্রোম, অ্যাপক্লিনার, অন্যদের মধ্যে অ্যাপগুলির জন্য সত্য৷

কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন

অভ্যন্তরীণ অ্যাপ্লিকেশানগুলিতে, আপনি উপরের অ্যাপের নামের উপর ক্লিক করে এবং আপডেটগুলির জন্য চেক করুন নির্বাচন করে নতুন আপডেট পেতে পারেন বা একটি অনুরূপ বিকল্প। আপনি যদি একটি আপডেট উপলব্ধ খুঁজে পান, আপনার মেশিনে এটি ইনস্টল করতে এটি নির্বাচন করুন৷

উপসংহার

যদি আপনি ইতিমধ্যে এটি না করে থাকেন, তাহলে এগিয়ে যান এবং আপনার সমস্ত 32-বিট অ্যাপ্লিকেশনগুলিকে 64-বিট সংস্করণে আপগ্রেড করুন যদি আপনি এখনও এই অ্যাপ্লিকেশনগুলিকে সর্বশেষ macOS সংস্করণে চালাতে চান। এটা না করলে আপনার অ্যাপগুলো অকার্যকর হয়ে যাবে।


  1. আপনার ম্যাকের বিভিন্ন অ্যাপে একটি ফাইল কীভাবে খুলবেন

  2. আপনার ম্যাকের আপটাইম কীভাবে সন্ধান করবেন

  3. আপনার ম্যাকে চিত্র ক্যাপচার কীভাবে সন্ধান করবেন

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন