কম্পিউটার

কিভাবে ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করবেন

আপনি কি কখনও আপনার কম্পিউটারে দুটি ফোল্ডার তৈরি করেছেন যা সত্যিই একটি হওয়া উচিত? আপনি যদি দৈনিক ভিত্তিতে অনেকগুলি বিভিন্ন ফাইল এবং নথি পরিচালনা করেন, আপনি সম্ভবত প্রায়শই সেই সমস্যাটি দেখেছেন।

আপনি যদি কখনও আপনার কম্পিউটারে একই বা সামান্য ভিন্ন নামের দুটি ফাইল খুঁজে পান, তাহলে আপনার Mac এ স্থান খালি করতে আপনি দুটি জিনিস করতে পারেন। এটি করার একটি উপায় হল একটি ফোল্ডার অন্যটির সাথে প্রতিস্থাপন করা। যখন এটি একটি বিকল্প নয়, তখন আপনাকে আপনার ম্যাকে ফাইলগুলিকে কীভাবে মার্জ করতে হয় তা শিখতে হবে।

কিভাবে ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করবেন

এই ফাইল হ্যান্ডলিং কৌশলগুলি শেখা একটি ভাল পরবর্তী পদক্ষেপ যা আপনি কীভাবে আপনার ম্যাকে ফাইলগুলি সরাতে হবে তা শিখতে পারেন৷ আপনার কোনো ফাইল না হারিয়ে কীভাবে দুটি ফোল্ডারকে একটিতে যুক্ত করবেন তা জানতে পড়ুন।

ম্যাকে ফাইলগুলি কীভাবে প্রতিস্থাপন করবেন

আপনি যদি জানেন যে আপনার কম্পিউটারে দুটি অভিন্ন ফাইল বা ফোল্ডার আছে এবং শুধুমাত্র একটি রাখতে চান, তাহলে আপনি তাদের একটিকে অন্যটির সাথে প্রতিস্থাপন করে এটি করতে পারেন৷

কিভাবে ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করবেন
  1. আপনি যে ফাইলটি রাখতে চান সেটি বেছে নিন।
  2. ফাইলটি নির্বাচন করতে ক্লিক করুন। তারপরে আপনি যে ফাইলটি প্রতিস্থাপন করতে চান তার উপরে এটি টেনে আনুন।
  3. যখন আপনি এটি ফেলে দেবেন, আপনি পপ-আপ উইন্ডো পাবেন যে আপনি প্রতিস্থাপন করতে চান কিনা তা জিজ্ঞাসা করবে দ্বিতীয় ফাইল বা স্টপ .
কিভাবে ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করবেন

আপনি যদি প্রতিস্থাপন চয়ন করেন , ফাইন্ডার তার সমস্ত বিষয়বস্তু সহ দ্বিতীয় ফাইলটি মুছে ফেলবে। সুতরাং আপনি এটি করার আগে, নিশ্চিত করুন যে আপনার কাছে আপনার সমস্ত ফাইলের সাম্প্রতিক ব্যাকআপ রয়েছে যাতে আপনি কোনও গুরুত্বপূর্ণ ডেটা হারাবেন না।

বিকল্পভাবে, আপনি স্টপ নির্বাচন করতে পারেন৷ এবং এর পরিবর্তে দুটি ফাইল কিভাবে মার্জ করতে হয় তা শিখুন। এইভাবে আপনি আপনার কম্পিউটারে বিশৃঙ্খলা তৈরি না করেই আপনার সমস্ত ফাইল রাখতে পারেন।

কীভাবে দুটি ফোল্ডার মার্জ করবেন

আপনি যখন নিশ্চিত নন যে দুটি ফোল্ডারে একই বিষয়বস্তু আছে কিনা, আপনি সেগুলিকে একত্রিত করে নিরাপদে খেলতে পারেন।

Mac-এ অভিন্ন নামের দুটি ফোল্ডার মার্জ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন৷

  1. একত্রিত ফোল্ডারের চূড়ান্ত অবস্থান চয়ন করুন। দুটি ফোল্ডারের মধ্যে কোনটি আপনি সরানো হবে তা নির্ধারণ করতে আপনার এটি প্রয়োজন।
  2. আপনি যে ফোল্ডারটি সরাতে চান সেটি নির্বাচন করুন৷
  3. বিকল্প ধরে রাখুন কী (Alt ), তারপর আপনি যে ফোল্ডারটি একত্রিত করতে চান সেটির দিকে আপনি যে ফোল্ডারটি থেকে মুক্তি পেতে চান সেটি টেনে আনুন।
  4. এখনও বিকল্প ধরে আছে কী, ফোল্ডারটি ফেলে দিন।
  5. আপনি একটি পপ-আপ উইন্ডো পাবেন যেখানে এখন একত্রীকরণ করার বিকল্প থাকবে ফাইলগুলি৷
কিভাবে ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করবেন

দ্রষ্টব্য, যে মার্জ একটি ফোল্ডারের বিষয়বস্তু অন্য ফোল্ডারের বিষয়বস্তু থেকে ভিন্ন হলেই বিকল্পটি প্রদর্শিত হবে। যদি আপনার উভয় ফোল্ডারে একই আইটেম থাকে, আপনি শুধুমাত্র একই স্টপ পাবেন৷ এবং প্রতিস্থাপন করুন বিকল্প

ভিন্ন নামের সাথে Mac এ দুটি ফোল্ডার কিভাবে মার্জ করবেন

আপনি যে দুটি ফোল্ডারে যোগ দিতে চান তার আলাদা নাম থাকলে, আপনি কেবল একটি ফোল্ডারের নাম পরিবর্তন করে অন্যটির সাথে মেলে এবং সেগুলিকে মার্জ করতে উপরে বর্ণিত পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

এটি করার আরেকটি উপায় হল ম্যানুয়ালি একটি ফোল্ডারের বিষয়বস্তু অন্য ফোল্ডারে সরানো।

  1. যে ফোল্ডারটি আপনি পরিত্রাণ পেতে চান সেটি খুলুন৷
  2. উপরের রিবন মেনু থেকে, সম্পাদনা বেছে নিন> সমস্ত নির্বাচন করুন ফোল্ডারের ভিতরে সমস্ত ফাইল নির্বাচন করতে। আপনি কীবোর্ড শর্টকাট Cmd ব্যবহার করেও এটি করতে পারেন (কমান্ড ) + A .
  3. ফাইলগুলিকে দ্বিতীয় ফোল্ডারে টেনে আনুন এবং ফেলে দিন।
  4. আপনি ফাইলগুলি সরানোর পরে, খালি ফোল্ডারটি মুছুন।
কিভাবে ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করবেন

আপনি যে দুটি ফোল্ডারকে একত্রিত করতে চান সেগুলির একই নামের ফাইল থাকলে, আপনি একটি পপ-আপ উইন্ডো পাবেন যা জিজ্ঞাসা করবে যে আপনি উভয়টি রাখতে চান , থামুন , অথবা প্রতিস্থাপন করুন ফাইল. উভয়ই রাখা বাছাই করা ফাইলের অনুলিপি একই নামের সাথে সংরক্ষণ করবে এবং শেষে যোগ করা "কপি" শব্দটি।

Ditto টার্মিনাল কমান্ড ব্যবহার করুন

উন্নত ব্যবহারকারীদের জন্য, একটি ম্যাকে ফাইলগুলিকে মার্জ করার আরও একটি উপায় রয়েছে৷ আপনি Ditto নামে টার্মিনাল কমান্ড ব্যবহার করতে পারেন .

কিভাবে ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করবেন
  1. খুলুন স্পটলাইট এবং টার্মিনাল টাইপ করুন অনুসন্ধান বারে।
  2. টার্মিনালে, Ditto কমান্ড টাইপ করুন।

কমান্ডটি নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করে:

ডিটো / উৎস / গন্তব্য

আমাদের কাছে টেস্ট ফোল্ডার নামের একটি ফোল্ডার আছে ডেস্কটপে অবস্থিত, এবং একই নামের একটি ফোল্ডার ডাউনলোড-এ সংরক্ষিত . এই দুটি ফোল্ডারের জন্য ডিট্টো কমান্ডটি এইরকম দেখাচ্ছে:

ডিটো-ভি ~/ডেস্কটপ/"টেস্ট ফোল্ডার" ~/ডাউনলোডস/"টেস্ট ফোল্ডার"

যদি আপনার ফাইলের নামে শুধুমাত্র একটি শব্দ থাকে (যেমন "পরীক্ষা"), তাহলে আপনাকে কমান্ডে ডবল কোট ব্যবহার করতে হবে না।

কিভাবে ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করবেন
  1. এন্টার টিপুন এবং কমান্ডটি উৎস ফোল্ডারের সাথে গন্তব্য ফোল্ডারের বিষয়বস্তু ওভাররাইট করবে।

Ditto কমান্ড আয়ত্ত করা একটু কঠিন মনে হতে পারে, বিশেষ করে যদি আপনি আগে কখনো টার্মিনাল ব্যবহার না করেন। যাইহোক, এটি একটি ম্যাকে দুটি ফোল্ডার মার্জ করার একটি আরও পরিশীলিত এবং কার্যকর উপায়।

আপনার ম্যাক বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করতে শিখুন

ম্যাকে ফাইল হ্যান্ডলিং একটু বিভ্রান্তিকর হতে পারে যদি আপনি জানেন না কিভাবে সিস্টেম কাজ করে। যাইহোক, যদি আপনি পর্যাপ্ত জায়গা না থাকার মতো সমস্যায় পড়তে না চান বা ডিজিটাল বিশৃঙ্খলার স্তূপে সঠিক ফাইল খুঁজে পেতে লড়াই করতে না চান তবে আপনার ফাইলগুলি পরিচালনা করা শেখা অপরিহার্য।

একবার আপনি ম্যাকে ফাইলগুলি প্রতিস্থাপন এবং মার্জ করার মতো কমান্ডগুলি আয়ত্ত করার পরে, কীভাবে স্থায়ীভাবে মুছে ফেলবেন এবং পাসওয়ার্ড দিয়ে Mac এ আপনার ফাইলগুলি সুরক্ষিত করবেন তা দেখুন৷

আপনি অভিন্ন ফাইল সঙ্গে আপনার কম্পিউটার overpopulating থেকে ভোগা? কিভাবে আপনি সাধারণত যে সমস্যা সমাধান করবেন? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. কিভাবে ম্যাকে ফাইল আনজিপ এবং এক্সট্রাক্ট করবেন

  2. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন

  3. কিভাবে ম্যাকে ডুপ্লিকেট ফাইলগুলি সন্ধান এবং সরান

  4. কিভাবে ম্যাকে দ্রুত এবং নিরাপদে 7z ফাইল খুলবেন