কম্পিউটার

31 দিনের OS X টিপস:একবারে একাধিক চিত্রের আকার পরিবর্তন করতে অটোমেটর ব্যবহার করুন

31 দিনের OS X টিপস:একবারে একাধিক চিত্রের আকার পরিবর্তন করতে অটোমেটর ব্যবহার করুন

আমি অ্যাপলস্ক্রিপ্ট এবং অটোমেটরের খুব ভারী ব্যবহারকারী নই (আসলে, আমি কখনই অ্যাপলস্ক্রিপ্ট শিখতে বিরক্ত করিনি—কিছু ম্যাক ব্যবহারকারী আমি!) কিন্তু যদি এমন একটি ক্ষেত্র থাকে যেখানে অটোমেটর আমার ওয়ার্কফ্লোতে প্রবেশ করেছে, তবে এটি ইমেজ ম্যানিপুলেশনের ক্ষেত্রে। এবং আপনি যদি অনেকগুলি ছবি নিয়ে কাজ করেন, তাহলে এই One Weird Trick™ আপনাকে কিছু সময় বাঁচাতে পারে যখন আপনাকে একবারে সেগুলির একটি গুচ্ছ স্কেল করতে হবে।

একটি সংক্ষিপ্ত অটোমেটর ওভারভিউ

অটোমেটর একটি সাধারণ ভিত্তির অধীনে কাজ করে:আপনি ধাপগুলিকে একসাথে স্ট্রিং করতে পারেন—যাকে ক্রিয়া বলা হয় অটোমেটর ভাষায়—আপনার ম্যাককে একটি কাজ সম্পূর্ণ করতে বলার জন্য। একটি অটোমেটর ওয়ার্কফ্লোকে ধাপে ধাপে নির্দেশনা নির্দেশিকা হিসেবে ভাবুন যা আপনার ম্যাককে কী করতে হবে তা বলে।

31 দিনের OS X টিপস:একবারে একাধিক চিত্রের আকার পরিবর্তন করতে অটোমেটর ব্যবহার করুন
প্রধান অটোমেটর পর্দা।

অটোমেটরের ইন্টারফেসে দুটি সাইডবার কলাম এবং একটি প্রধান কাজের ক্ষেত্র রয়েছে:বাম দিকের কলামটি আপনাকে দেখায় কোন অ্যাপগুলি আপনাকে ব্যবহার করার জন্য অটোমেটর অ্যাকশন প্রদান করে; পরবর্তী কলামটি আপনাকে নির্বাচিত অ্যাপের সাথে যুক্ত অ্যাকশন দেখতে দেয়, তারপর আপনার ওয়ার্কফ্লো তৈরি করতে তাদের কাজের এলাকায় টেনে আনুন। অটোমেটর নীচের-বাম কোণে নির্বাচিত ক্রিয়াটির একটি বিবরণও প্রদান করে যা আপনাকে নির্বাচিত ক্রিয়াটি কী করবে সে সম্পর্কে ধারণা দেয়৷

এটি প্রথমে কিছুটা ভয়ঙ্কর বলে মনে হতে পারে, তবে আপনি জিনিসগুলি আটকে গেলে এটি আসলে বেশ সহজ। আপনি শুরু করার আগে, চারপাশে ক্লিক করুন এবং আপনার নিষ্পত্তির কিছু অ্যাকশন দেখুন, এবং অটোমেটর আপনার জন্য কী করতে পারে তা অনুভব করুন৷

ওয়ার্কফ্লো তৈরি করা

শুরু করতে, অটোমেটর খুলুন এবং একটি নতুন নথি তৈরি করুন (ফাইল> নতুন যদি, কোনো কারণে, আপনি অ্যাপটি খুললে এটি আপনাকে একটি নতুন নথি উপস্থাপন করে না)। প্রম্পট করা হলে, আপনি তৈরি করতে পারেন এমন ওয়ার্কফ্লো প্রকারের তালিকা থেকে "পরিষেবা" নির্বাচন করুন, তারপর বাছাই করুন এ ক্লিক করুন . আপনি চাইলে অন্য বিকল্প বেছে নিতে পারেন, কিন্তু এই টিউটোরিয়ালের জন্য, আমরা একটি ওয়ার্কফ্লো চাই যা আমরা ফাইন্ডারের ডান-ক্লিক মেনুর মাধ্যমে পেতে পারি।

আপনাকে অটোমেটরকে বলতে হবে যে আপনি এই ওয়ার্কফ্লোটি ফাইন্ডারে ইমেজ ফাইলগুলির সাথে কাজ করতে চান, তাই কাজের ক্ষেত্রের শীর্ষে, "পরিষেবাগুলি নির্বাচিত হয়েছে" এর পাশের পপ-আপ মেনু থেকে চিত্র ফাইলগুলি নির্বাচন করুন৷ এরপরে, ফাইন্ডার নির্বাচন করুন অ্যাপ্লিকেশন পিকার পপ-আপ মেনু থেকে। আপনার এমন কিছু পাওয়া উচিত যা এইরকম দেখাচ্ছে:

31 দিনের OS X টিপস:একবারে একাধিক চিত্রের আকার পরিবর্তন করতে অটোমেটর ব্যবহার করুন

এখন পর্যন্ত খুব ভালো, তাই না?

"Get Selected Finder Items" নামের ক্রিয়াটি সন্ধান করুন এবং এটিকে কাজের এলাকায় টেনে আনুন। এরপরে, "স্কেল ইমেজ" খুঁজুন—আপনি এই নামের একাধিক অ্যাকশন খুঁজে পেতে পারেন, কিন্তু এই টিউটোরিয়ালের জন্য, আমরা চাই এর পাশে প্রিভিউ আইকন সহ একটি। একবার আপনি এই ক্রিয়াটি খুঁজে পেলে, এটিকে কর্মক্ষেত্রে টেনে আনুন এবং নীচে রাখুন নির্বাচিত ফাইন্ডার আইটেম পান .

এই মুহুর্তে, অটোমেটর আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি সেগুলির আকার পরিবর্তন করার আগে নির্বাচিত ফাইলের একটি কপি তৈরি করতে চান কিনা। আপনি চাইলে সেই ধাপটি যোগ করতে পারেন, কিন্তু এই উদাহরণের জন্য, আমরা চাই যে এটি শুধুমাত্র আসলটির আকার পরিবর্তন করুক, তাই এগিয়ে যান এবং যোগ করবেন না ক্লিক করুন .

31 দিনের OS X টিপস:একবারে একাধিক চিত্রের আকার পরিবর্তন করতে অটোমেটর ব্যবহার করুন

ডিফল্টরূপে, স্কেল চিত্রগুলি৷ ক্রিয়াটি আপনার চিত্রগুলিকে 480 পিক্সেল জুড়ে আকার দেওয়ার জন্য সেট করা হয়েছে৷ আমরা একটি ওয়ার্কফ্লো চাই যেখানে আমরা প্রতিবার এটি চালানোর সময় ছবিগুলি কতটা চওড়া হওয়া উচিত তা চয়ন করতে পারি। এটি ঘটানোর জন্য, বিকল্পগুলি এ ক্লিক করুন৷ স্কেল ইমেজ এর অধীনে , তারপর লেবেলযুক্ত বাক্সটি চেক করুন “যখন ওয়ার্কফ্লো চলে তখন এই ক্রিয়াটি দেখান।”

আপনি এখন এই মত কিছু দেখতে হবে:

31 দিনের OS X টিপস:একবারে একাধিক চিত্রের আকার পরিবর্তন করতে অটোমেটর ব্যবহার করুন

এখন, এগিয়ে যান এবং এটি সংরক্ষণ করা যাক. সংরক্ষণ করুন... নির্বাচন করুন ফাইল মেনু থেকে এবং আপনার ওয়ার্কফ্লোকে একটি নাম দিন। আপনি এটিকে আপনি যা খুশি কল করতে পারেন, তবে আমি এমনভাবে এটির নামকরণের পরামর্শ দেব যাতে আপনি জানেন যে এটি আসল চিত্র ফাইলের আকার পরিবর্তন করবে, একটি অনুলিপি নয় (আমি আমার নাম দিয়েছি "স্কেল চিত্র (কপি তৈরি করে না)…" ) সংরক্ষণ করুন ক্লিক করুন একবার আপনি হয়ে গেলে, এবং এগিয়ে যান এবং অটোমেটর ছেড়ে দিন।

আপনার নতুন ওয়ার্কফ্লো পরীক্ষা করতে, ফাইন্ডারে একটি ইমেজ ফাইলে ডান-ক্লিক করুন, পরিষেবাগুলি-এ মাউস করুন , তারপর তালিকা থেকে আপনার নতুন কর্মপ্রবাহ নির্বাচন করুন।

অটোমেটর কীভাবে কাজ করে তার জন্য আপনি একবার ভাল অনুভূতি পেয়ে গেলে, পরীক্ষা শুরু করুন। ওয়ার্কফ্লো অ্যাকশনের সমন্বয় যোগ করুন। বিভিন্ন ধরনের ফাইলের জন্য ওয়ার্কফ্লো তৈরি করার চেষ্টা করুন। এবং আমাদের টুইট করুন @macgasm এবং আপনি কি নিয়ে এসেছেন তা আমাদের দেখান!


  1. 30 দিনের iOS টিপস:হারিয়ে যাওয়া iPhone এর মালিককে খুঁজতে Siri ব্যবহার করুন

  2. 30 দিনের iOS টিপস:আপনার কম্পাস অ্যাপটি একটি স্তর হিসাবে ব্যবহার করুন

  3. কিভাবে ম্যাকে একাধিক ফাইলের নাম পরিবর্তন করবেন

  4. Windows 11 এ একবারে একাধিক চিত্রের আকার পরিবর্তন করার উপায়