কম্পিউটার

মঙ্গলবার টিপস:আপনার ম্যাকের শারীরিক নিরাপত্তা জোরদার করার সহজ উপায়

মঙ্গলবার টিপস:আপনার ম্যাকের শারীরিক নিরাপত্তা জোরদার করার সহজ উপায়

আমরা প্রযুক্তি ব্লগাররা অনলাইন নিরাপত্তার বিষয়ে কথা বলতে অনেক সময় ব্যয় করি—অনলাইনে ব্যক্তিগত বিবরণ পোস্ট করবেন না, আপনি কী ক্লিক করছেন সে বিষয়ে সতর্ক থাকুন, শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন, এই ধরনের জিনিস। কিন্তু আপনার ডেটা এবং আপনার হার্ডওয়্যারকে শারীরিক জগতের অন্যদের থেকে সুরক্ষিত রাখার বিষয়ে ভুলে যাওয়া সহজ—সেটি পরিবারের সদস্য বা বাড়ির সহকর্মী, স্নুপি সহকর্মী, অথবা Starbucks-এ আপনার পাশে বসে থাকা ব্যক্তিই হোক। এখনই কিছু সহজ পদক্ষেপ নিলে আপনাকে পরে মাথাব্যথা থেকে বাঁচাতে পারে।

আপনার ম্যাকবুককে অযৌক্তিক রেখে দেবেন না

এটি সুস্পষ্ট বলে মনে হতে পারে, কিন্তু এটি আমাকে অবাক করে দেয় না যে কফি শপ বা লাইব্রেরিতে কত লোক তাদের ল্যাপটপ থেকে দূরে চলে যাবে এবং অন্যরা যখন বিশ্রামাগারে যাবে বা ফোন কল করবে তখন "এটির দিকে নজর রাখতে" বিশ্বাস করবে। . সিরিয়াসলি। এটা করবেন না। এটি তুলে নিন এবং আপনার সাথে নিয়ে যান, এমনকি যদি আপনি মাত্র কয়েক মুহূর্তের জন্য চলে যান।

রাতে আপনার ডেস্কে আপনার MacBook রেখে যাবেন না

আপনি যদি কর্মক্ষেত্রে একটি MacBook ব্যবহার করেন, তাহলে আপনি দিনের জন্য অফিস থেকে বের হওয়ার আগে এটিকে একটি লক করা ডেস্ক ড্রয়ারে রেখে দিতে চাইতে পারেন, পাছে কোনো অসাধু সহকর্মী বা দারোয়ান আপনার ডেস্ক থেকে এটি সোয়াইপ করে। অথবা পারলে আপনার সাথে বাড়িতে নিয়ে যান।

পাসওয়ার্ড-আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট সুরক্ষিত করুন

এটি একটি পাসওয়ার্ড ছাড়া একটি অ্যাকাউন্ট ব্যবহার করতে প্রলুব্ধ হতে পারে, কিন্তু একটি যোগ করা আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট নিরাপত্তা বৃদ্ধি করে, এবং এটি সেট আপ করা যথেষ্ট সহজ। সিস্টেম পছন্দগুলি খুলুন, ব্যবহারকারীরা ক্লিক করুন এবং গ্রুপ, বাম পাশে তালিকা থেকে আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন, তারপর পাসওয়ার্ড পরিবর্তন করুন ক্লিক করুন। আপনাকে জিজ্ঞাসা করা হতে পারে যে আপনি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগ ইন করতে আপনার iCloud পাসওয়ার্ড ব্যবহার করতে চান বা একটি ভিন্ন পাসওয়ার্ড সেট করতে চান:আপনি যে বিকল্পটি পছন্দ করেন তা চয়ন করুন এবং OS X আপনাকে বাকিগুলির মাধ্যমে গাইড করবে৷

আপনার স্ক্রীন লক করুন

মঙ্গলবার টিপস:আপনার ম্যাকের শারীরিক নিরাপত্তা জোরদার করার সহজ উপায়

আপনি যদি বাড়িতে বা অফিসে আপনার Mac থেকে দূরে সরে যাচ্ছেন, তাহলে আপনি হয়ত চাইবেন না যে আপনি যা কাজ করছেন তাতে অন্যরা তাঁকিয়ে দেখুক। OS X-এ আপনার স্ক্রীন লক করার জন্য আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। আপনি যদি দ্রুত ব্যবহারকারী সুইচিং চালু করে থাকেন (সিস্টেম পছন্দগুলি> ব্যবহারকারী এবং গোষ্ঠী> লগইন বিকল্পগুলি; "দ্রুত ব্যবহারকারীর সুইচিং মেনুকে এই হিসাবে দেখান..." লেবেলযুক্ত বাক্সে চেক করুন), আপনি নির্বাচন করতে পারেন লগইন উইন্ডো… দ্রুত ব্যবহারকারী সুইচিং মেনু থেকে।

এছাড়াও আপনি কীচেন মেনু চালু করতে পারেন:এটি চালু করতে, কীচেন অ্যাক্সেস অ্যাপে খুলুন, তারপর পছন্দগুলি… নির্বাচন করুন কীচেন অ্যাক্সেস মেনু থেকে। সাধারণ থেকে ট্যাবে, "মেনু বারে কীচেনের স্থিতি দেখান" লেবেলযুক্ত বাক্সটি চেক করুন। কীচেন মেনু খুলুন, তারপরে লক স্ক্রীন নির্বাচন করুন .

একটি ল্যাপটপ লক ব্যবহার করুন (যদি আপনি পারেন)

আপনি যদি সেই সৌভাগ্যবান ম্যাক মালিকদের মধ্যে একজন হন যারা এখনও কেনসিংটন স্লট সহ একটি ম্যাক ব্যবহার করেন—যেটি নোটবুক লকগুলির সাথে ব্যবহারের জন্য ডিজাইন করা আয়তাকার স্লট—এটি ব্যবহার করুন৷ ল্যাপটপ লকগুলি নির্বোধ নয়—একজন দৃঢ়প্রতিজ্ঞ চোর এখনও তারের কাটতে পারে—কিন্তু তারা সুযোগের অপরাধ প্রতিরোধে সাহায্য করতে পারে৷ একটি ল্যাপটপ লকের জন্য আপনাকে $20-$40-এর মধ্যে খরচ করতে হবে—মনের শান্তির জন্য একটি ছোট মূল্য।

অনেক নতুন Mac ল্যাপটপ, যেমন MacBook Air-এ কেনসিংটন স্লট নেই, যার মানে আপনি প্রথাগত ল্যাপটপ লক ব্যবহার করতে পারবেন না। অন্যান্য বিকল্প বিদ্যমান, কিন্তু সেগুলি সাধারণত আপনার ল্যাপটপে একটি অ্যাঙ্কর বা অন্য কোনো মাউন্ট সংযুক্ত করতে হয়।


  1. 2টি সহজ উপায় PowerShell ব্যবহার করে আপনার প্রোগ্রাম আনইনস্টল করুন

  2. ডেটা লঙ্ঘন রোধ করার ৯টি সহজ উপায়

  3. আপনার কম্পিউটার সাইবার-প্রুফ করার 15 টি সহজ টিপস

  4. আপনার পিসিতে BSOD প্রদর্শিত হওয়া বন্ধ করার ৩টি সহজ উপায়