কম্পিউটার

অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

সম্ভবত এমন অনেকগুলি জিনিস রয়েছে যা আপনি চান না যে আপনার বাচ্চারা আপনার ম্যাকে অ্যাক্সেস করুক। আপনার কাজের নথি। প্রশ্নবিদ্ধ ওয়েবসাইট। জাস্টিন বিবার জড়িত যেকোনো কিছু। আপনার ম্যাকের অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার বাচ্চাদের সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করতে পারে; সেগুলি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

সেরা ফলাফলের জন্য, একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

আপনি শুরু করার আগে, আপনার বাচ্চাদের জন্য একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা উচিত। এটি আপনাকে শুধুমাত্র আপনার বাচ্চাদের জন্য বিভিন্ন সেটিংস প্রয়োগ করতে দেয় না, এটি একটি সহজ উপায় 10 বছর বয়সীকে আপনার ইমেল পড়া থেকে বিরত রাখতে।

সিস্টেম পছন্দগুলি খুলুন, তারপর ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি নির্বাচন করুন৷ . লক আইকনে ক্লিক করুন এবং অনুরোধ অনুযায়ী আপনার অ্যাডমিন অ্যাকাউন্টের নাম এবং পাসওয়ার্ড লিখুন। এরপর, “+ টিপুন ” বাম হাতের কলামের নীচে বোতাম:এই মুহুর্তে, আপনাকে একটি ডায়ালগ বক্স উপস্থাপন করা হবে যা একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার জন্য প্রাসঙ্গিক তথ্যের জন্য জিজ্ঞাসা করবে৷

অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্টটিকে একটি সম্পূর্ণ নাম এবং অ্যাকাউন্টের নাম দিন, এবং আপনি যদি চান তবে একটি পাসওয়ার্ড যোগ করুন (এটি করা সম্ভবত একটি ভাল ধারণা, শুধুমাত্র যদি কেউ আপনার অনুমতি ছাড়াই আপনার ম্যাকটি ধরে ফেলে)। নতুন অ্যাকাউন্ট থেকে ড্রপ-ডাউন মেনুতে, অভিভাবকীয় নিয়ন্ত্রণ দ্বারা পরিচালিত নির্বাচন করুন . ব্যবহারকারী তৈরি করুন টিপুন এই ধাপটি শেষ করতে বোতাম।

অভিভাবকীয় নিয়ন্ত্রণের সাথে শুরু করা

অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলির সাথে ব্যবহারের জন্য আপনার একটি অ্যাকাউন্ট সেট আপ হয়ে গেলে, সেই অ্যাকাউন্টের সেটিংস সামঞ্জস্য করার সময় এসেছে৷ প্রধান সিস্টেম পছন্দ স্ক্রিনে ফিরে যান, তারপরে অভিভাবকীয় নিয়ন্ত্রণ নির্বাচন করুন। লক আইকনে ক্লিক করুন এবং আপনার অ্যাডমিন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন যেমন আপনি আগে করেছিলেন, তারপরে বাম দিকের তালিকা থেকে আপনার বাচ্চাদের ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন। একবার আপনি এটি করলে, আপনার এমন কিছু দেখতে হবে যা এইরকম দেখাচ্ছে:

অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

যদিও পাঁচটি ট্যাব আছে, অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস চারটি মৌলিক বিভাগে বিভক্ত করা যেতে পারে:

অ্যাপ সীমিত করুন

আপনার যদি ছোট বাচ্চা থাকে, বা আপনার বাচ্চাদের জন্য জিনিসগুলি যতটা সম্ভব সহজ রাখতে চান, সাধারণ ফাইন্ডার ব্যবহার করুন লেবেলযুক্ত বাক্সটি চেক করুন। :এটি ফাইন্ডারের বেশিরভাগ নেভিগেশন (উদাহরণস্বরূপ, সাইডবার এবং টুলবার) সরিয়ে ফেলবে, ফাইল এবং অ্যাপগুলি অ্যাক্সেস করার জন্য একটি সরলীকৃত দৃশ্য রেখে৷

এছাড়াও আপনি অ্যাপ্লিকেশান সীমাবদ্ধ করুন চেক করে আপনার বাচ্চাদের কোন অ্যাপগুলি ব্যবহার করতে চান তা বাছাই করতে এবং চয়ন করতে পারেন , তারপর অনুমোদিত অ্যাপ্লিকেশানগুলি থেকে অ্যাপ্লিকেশানগুলি নির্বাচন করুন৷ তালিকা আপনি যদি অ্যাপ স্টোর থেকে কেনা অ্যাপগুলিকে তাদের বয়সের রেটিং অনুযায়ী সীমিত করতে চান, তাহলে আপনি অ্যাপ স্টোর অ্যাপগুলিকে অনুমতি দিন এর মাধ্যমে তা করতে পারেন। ড্রপ-ডাউন।

অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

ডক এর সাথে জগাখিচুড়ি হতে চান না? ডকটিকে পরিবর্তন করা থেকে আটকান নির্বাচন করুন লক ডাউন করতে।

অনলাইন নিরাপত্তা

Apple-এর অনলাইন নিরাপত্তা সরঞ্জাম দুটি ক্ষেত্র কভার করে:ওয়েবসাইট সীমাবদ্ধতা এবং অনলাইন ইন্টারঅ্যাকশন (আপনার বাচ্চারা যাদের সাথে চ্যাট করতে পারে, ইমেল বিনিময় করতে পারে ইত্যাদি)।

আপনার বাচ্চারা কোন ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে পারে তা নিয়ন্ত্রণ করার জন্য ওয়েব ট্যাব আপনাকে বেশ কয়েকটি বিকল্প দেয়:আপনি যদি তাদের যথেষ্ট বিশ্বাস করেন তবে আপনি তাদের সম্পূর্ণ, নিরবচ্ছিন্ন ওয়েব অ্যাক্সেস দিতে পারেন, তবে আপনি তাদের শুধুমাত্র নির্দিষ্ট সাইটগুলিতে সীমাবদ্ধ করতে পারেন যা আপনি বাছাই করেন।

অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

অথবা আপনি একটি মধ্যম-গ্রাউন্ড পদ্ধতি গ্রহণ করতে পারেন এবং প্রাপ্তবয়স্ক ওয়েবসাইটগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সীমিত করার চেষ্টা করুন ব্যবহার করতে পারেন৷ স্থাপন. এই বিকল্পের সাহায্যে, সাফারি অনুপযুক্ত ওয়েবসাইটগুলিকে ব্লক করার জন্য সবচেয়ে কঠিন চেষ্টা করবে, কিন্তু আপনি যদি চান, আপনি কাস্টমাইজ ক্লিক করতে পারেন। বোতাম এবং বাছাই করুন এবং চয়ন করুন যে ওয়েবসাইটগুলি আপনি সর্বদা ব্লক করতে চান বা সর্বদা অনুমতি দিতে চান। এটি উপযোগী হতে পারে যদি আপনি আপনার সন্তানদের সমস্যা থেকে দূরে থাকার জন্য যথেষ্ট বিশ্বাস করেন তবে তারা YouTube-এ তাদের সমস্ত সময় ব্যয় করতে চান না, উদাহরণস্বরূপ।

লোকদের কাছে যান ট্যাব ব্যবহার করুন যদি আপনি আপনার বাচ্চাদের ইন্টারনেটে কারো সাথে কথা বলা থেকে বিরত রাখতে চান। আপনি আপনার বাচ্চাদের মাল্টিপ্লেয়ার গেম সেন্টার গেমে যোগদান বা গেম সেন্টারের বন্ধুদের যোগ করা থেকে বিরত রাখতে পারেন এবং আপনার বাচ্চারা মেল এবং বার্তাগুলির মাধ্যমে কার সাথে বার্তা আদান-প্রদান করতে পারে তা সীমাবদ্ধ করতে পারেন। আপনি যদি আপনার বাচ্চাদের তাদের বন্ধুদের সাথে চ্যাট করার অনুমতি দিতে চান তবে তারা অনলাইন অপরিচিতদের সাথে যোগাযোগ করতে না চাইলে এটি কার্যকর হতে পারে।

অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

সময় সীমা

মধ্যরাত পর্যন্ত আপনার বাচ্চাদের Minecraft খেলা থেকে বিরত রাখতে চান? সময় সীমা ক্লিক করুন ট্যাব এবং কিছু সীমা সেট! এখানে আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে:আপনি আপনার বাচ্চারা প্রতিদিন কম্পিউটারে কতটা সময় কাটাতে পারেন তা সীমিত করতে পারেন, অথবা আপনি নির্দিষ্ট সময়সীমার মধ্যে তাদের কম্পিউটার থেকে দূরে রাখতে পারেন (বলুন, ঘুমানোর সময় বা যখন তাদের উচিত তখন কম্পিউটার থেকে দূরে রাখতে) তাদের বাড়ির কাজ করছেন)। আপনি অবশ্যই এই দুটি বৈশিষ্ট্য একে অপরের সাথে একত্রে ব্যবহার করতে পারেন।

অভিভাবকীয় নিয়ন্ত্রণ আয়ত্ত করে আপনার ম্যাক কিডকে বন্ধুত্বপূর্ণ করে তুলুন

OS X আপনাকে সপ্তাহান্তে এবং সপ্তাহের দিনগুলির জন্য বিভিন্ন সময় সীমা এবং বেডটাইম সেটিংস সেট করতে দেয়, যদি আপনি আপনার বাচ্চাদের সিমসিটিতে সমস্ত শনিবার বিল্ডিং কাটাতে ঠিক থাকেন (বেডটাইম বৈশিষ্ট্যটি রবিবার-বৃহস্পতিবার রাতকে স্কুলের রাত হিসাবে বিবেচনা করে এবং শুক্রবার এবং শনিবার) সাপ্তাহিক ছুটির সন্ধ্যা হতে রাত।

অন্যান্য বিধিনিষেধ

অন্যান্য ট্যাব হল ওয়েবক্যাম নিষ্ক্রিয় করার জন্য বিবিধ সরঞ্জামগুলির একটি ক্যাচ-সমস্ত; আপনার বাচ্চাদের লগইন পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে বিরত রাখা; অন্যান্য জিনিসের মধ্যে ডিকশনারী অ্যাপে লুকানো “f***,” “c***,” এবং “d***” এর মতো কাজগুলি রাখা। এই প্যানেলটিকে একবার দেখুন এবং আপনি যেভাবে মানানসই দেখবেন তা সামঞ্জস্য করুন৷

টিপস এবং কৌশল

  • OS X এর অভিভাবকীয় নিয়ন্ত্রণের কিছু সীমাবদ্ধতা রয়েছে:সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, এগুলি অ্যাপলের নিজস্ব পণ্যগুলির সাথে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে, তাই যখন আপনি সীমাবদ্ধ করতে পারেন যে আপনার বাচ্চারা Mail.app ব্যবহার করে কাকে ইমেল পাঠাতে পারে, আপনি সীমাবদ্ধ করতে পারবেন না তারা কাকে ইমেল করে যদি তারা একটি ভিন্ন মেল অ্যাপ ব্যবহার করে। এটি মাথায় রেখে, আপনি বিবেচনা করতে চাইবেন যে আপনি Apple-এর অভিভাবকীয় নিয়ন্ত্রণ সরঞ্জাম ব্যবহার করলে আপনি আপনার বাচ্চাদের কোন অ্যাপগুলি ব্যবহার করার অনুমতি দেন৷
  • আপনার বাচ্চারা আপনার Mac এ কি করছে সে সম্পর্কে আপনি যদি আরও বিস্তারিত তথ্য চান, তাহলে লগ এ ক্লিক করুন বোতাম:সেখানে আপনি দেখতে পাবেন যে আপনার বাচ্চারা কোন ওয়েবসাইটগুলি পরিদর্শন করেছে, কোন সাইটগুলি Safari ব্লক করেছে, কোন অ্যাপগুলি তারা ব্যবহার করেছে এবং তারা বার্তাগুলিতে কার সাথে চ্যাট করছে৷
  • আপনার যদি একাধিক সন্তান থাকে, তাহলে আপনি তাদের নিজস্ব ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিতে চাইতে পারেন কিন্তু প্রত্যেকের জন্য একই অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস প্রয়োগ করুন৷ আপনাকে ম্যানুয়ালি এটি করার দরকার নেই, যদিও:আপনি ইতিমধ্যে সেট আপ করেছেন এমন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন, উইন্ডোর বাম দিকে তালিকার নীচে গিয়ার বোতামে ক্লিক করুন এবং “<অ্যাকাউন্টের নাম>” এর জন্য সেটিংস কপি করুন ড্রপ-ডাউন মেনু থেকে। এরপরে, তালিকা থেকে অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন, আবার গিয়ার আইকনে ক্লিক করুন, তারপর সেটিংস আটকান “<অ্যাকাউন্টের নাম>” নির্বাচন করুন। .

  1. আপনার ম্যাকে ডান-ক্লিক করে কীভাবে অ্যানিমেটেড জিআইএফ তৈরি করবেন

  2. আপনার ম্যাকে হ্যাক করা কারও পক্ষে কীভাবে কঠিন করা যায়

  3. ম্যাকবুস্টার 7 দিয়ে আপনার ম্যাককে আরও দ্রুত এবং সুরক্ষিত করুন

  4. কিভাবে আপনার ম্যাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করবেন