কম্পিউটার

F.lux এর সাহায্যে রাতে আপনার স্ক্রীন কম ঝকঝকে করুন

F.lux এর সাহায্যে রাতে আপনার স্ক্রীন কম ঝকঝকে করুন

আপনার সম্ভবত একবারে আপনার কম্পিউটার থেকে দূরে থাকা উচিত। শুধুমাত্র একটি উজ্জ্বল স্ক্রিনে শুরু করা চোখের চাপ সৃষ্টি করতে পারে না, তবে গবেষণায় এটিও পরামর্শ দেয় যে আপনি যদি গভীর রাতে কম্পিউটার ব্যবহার করেন তবে এটি আপনার ঘুমের ধরণগুলিকে এলোমেলো করতে পারে। তারপরও যদি কাটানো একটি বিকল্প না হয়, তবে আপনি F.lux কে চেষ্টা করে দেখতে চাইতে পারেন।

F.lux হল একটি সহজ টুল যা রাতের বেলা ঘরে আলোর সাথে আরও ভালভাবে মিলতে স্বয়ংক্রিয়ভাবে আপনার স্ক্রিনের সাদা রঙের ভারসাম্য সামঞ্জস্য করে। ধারণাটি হল যে এটি আপনার স্ক্রীনের দিকে তাকানোর জন্য কম ঝকঝকে করে তুলবে এবং নীল আলোতে আপনার রাতের এক্সপোজার সীমিত করে আপনাকে আরও ভাল ঘুমাতে সাহায্য করতে পারে, যা আপনার ঘুমের চক্রকে ব্যাহত করতে পারে।

আমি যতদূর জানি, F.lux আসলে ঘুমের ধরণে ব্যাঘাত সীমিত করতে সাহায্য করে কিনা তা নিয়ে কেউ আনুষ্ঠানিক গবেষণা করেনি, কিন্তু F.lux-এর ওয়েবসাইট ডেভেলপারদের দাবির ব্যাক আপ করার জন্য বিভিন্ন গবেষণার উল্লেখ করেছে। বরাবরের মত আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে।

F.lux এর সাহায্যে রাতে আপনার স্ক্রীন কম ঝকঝকে করুন (হ্যাঁ, যেমন আমি ইন্টারনেটে আমার সুনির্দিষ্ট অবস্থান প্রকাশ করতে যাচ্ছি। ঠিক আছে।)

F.lux ব্যবহার করা মোটামুটি সহজ—শুধু এটি ডাউনলোড এবং ইনস্টল করুন, এটি চালান, তারপর এটি আপনার অবস্থানের সাথে প্রদান করুন যাতে এটি আপনার অবস্থানের সূর্যোদয় এবং সূর্যাস্তের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে আপনার স্ক্রীনকে সামঞ্জস্য করতে পারে৷ এর পরে, আপনার আলোর আলোর সাথে মেলে "রাতে" সেটিংটি সামঞ্জস্য করুন, তারপরে সিদ্ধান্ত নিন যে আপনি এটি একটি মোড থেকে অন্য মোডে দ্রুত (20 সেকেন্ডের মধ্যে) বা ধীরে ধীরে (এক ঘণ্টার মধ্যে) পরিবর্তন করতে চান কিনা।

ব্যক্তিগতভাবে, আমি ধীর পরিবর্তন পছন্দ করি; এটি একটি মোড থেকে অন্য মোডে আরও বিরামহীন পরিবর্তন করে৷

F.lux এর সাহায্যে রাতে আপনার স্ক্রীন কম ঝকঝকে করুনআপনি প্রথমবার F.lux ব্যবহার করার সময়, স্ট্যান্ডার্ড "ডেটাইম" মোড এবং মেট মোডের মধ্যে পার্থক্য হবে ঝাঁকুনি, কিন্তু আপনি এটি ব্যবহার চালিয়ে যাওয়ার সাথে সাথে আপনি রঙের তাপমাত্রার পার্থক্যে অভ্যস্ত হয়ে যাবেন। আমি এমন এক পর্যায়ে আছি যে কখন এটি পরিবর্তন হয় তা আমি লক্ষ্যও করি না। যদি রঙের নির্ভুলতা একটি সমস্যা হয়—বলুন আপনি একটি ডিজাইন প্রজেক্টে কাজ করছেন—আপনি সাময়িকভাবে নাইট মোড অক্ষম করতে পারেন যাতে আপনার রঙের উপলব্ধি তির্যক না হয়।

তবুও, আপনার চোখকে বিশ্রাম দেওয়া এবং ঘুমাতে যাওয়ার আগে ল্যাপটপটি ভালভাবে সেট করা সম্ভবত একটি ভাল ধারণা৷

F.lux একটি বিনামূল্যের ডাউনলোড, এবং এটি OS X 10.5 বা তার পরবর্তী সংস্করণে চলে। এর বিকাশকারীরা একটি নতুন সংস্করণের একটি বিটাও প্রকাশ করেছে যা আপনি সাহসী বোধ করলে চেষ্টা করতে পারেন৷


  1. ম্যাকবুস্টার 7 দিয়ে আপনার ম্যাককে আরও দ্রুত এবং সুরক্ষিত করুন

  2. আপনার স্মার্টফোনকে হ্যাক হওয়ার ঝুঁকি কম করার ৬টি উপায়

  3. Windows 10 এ রাতের আলো দিয়ে আপনার চোখকে বিশ্রাম দিন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট দিয়ে আপনার স্ক্রীন রেকর্ড করবেন