কম্পিউটার

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

যেহেতু আমি মেক টেক ইজিয়ার-এর জন্য ব্লগিং শুরু করেছি, তাই আমাকে নিশ্চিত করতে হয়েছে যে আমার সমস্ত ফটো এবং স্ক্রিনশট পোস্টের জন্য সর্বোচ্চ আকার অতিক্রম না করে। যদিও অনেক ফটো-এডিটর আছে যেগুলি একটি ছবির মাত্রা কমিয়ে দিতে পারে, তবে আপনার নেওয়া আসল স্ক্রিনশটটি উপযুক্ত আকারের কিনা তা নিশ্চিত করা প্রায়শই ভাল। এটি করার জন্য আমি বেশ কয়েকটি "স্ক্রিন রুলার" খুঁজে পেয়েছি। এই ছোট অ্যাপ্লিকেশনগুলি আপনার ডেস্কটপে ভাসমান এবং একটি প্রদত্ত উইন্ডোর পিক্সেল আকার পরিমাপ করা ছাড়া শারীরিক শাসকের সাথে অভিন্ন দেখায়। আমি এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অনেকগুলি পেয়েছি এবং কিছু বিশেষত ওয়েব ডিজাইনারদের জন্য বা যারা কেবল স্ক্রিনে আসলে কতটা বড় তা জানতে চান তাদের জন্য অত্যন্ত সহায়ক৷

1. উইন্ডোজের জন্য একটি রুলার

এটি সম্ভবত আমি ব্যবহার করা সহজতম শাসকদের মধ্যে একটি। অ্যাপ্লিকেশনটি নিজেই একটি মোটামুটি স্ট্যান্ডার্ড দেখতে কাঠের শাসক৷

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

নীচের দিকের বোতামগুলি আপনাকে শাসকের দৈর্ঘ্য সামঞ্জস্য করতে, এটিকে উল্লম্ব থেকে অনুভূমিকভাবে পরিবর্তন করতে এবং শাসকের চেহারা (স্টিল, হলুদ, ইত্যাদি) পরিবর্তন করতে দেয়। অবশ্যই শর্টকাটে ক্লিক করে আপনি যত খুশি তত রুলার চালু করতে পারেন।

2. JRuler

JRuler-এ Windows এর জন্য A Ruler-এর মসৃণ চেহারা নেই, তবে এটি পরিমাপের ইউনিটগুলিকে পিক্সেল, ইঞ্চি, পিকাস বা সেন্টিমিটারে পরিবর্তন করার বিকল্প দিয়ে এটি তৈরি করে। এটি বিশেষভাবে উপযোগী হবে যদি আপনি বিজোড় আকারের কাগজে ব্রোশার বা অনুরূপ মুদ্রণ করেন।

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

JRuler বিনামূল্যে এবং কোন ইনস্টলেশনের প্রয়োজন নেই, এটি একটি এক্সিকিউটেবল ফাইল থেকে চলে। এছাড়াও একটি প্রো সংস্করণ রয়েছে যাতে আরও বৈশিষ্ট্য রয়েছে৷

3. পিক্সেল রুলার

পিক্সেল রুলার একটি খুব সীমিত অ্যাপ্লিকেশন, শাসকের আকার পরিবর্তন করার ক্ষমতা ছাড়া আর কোনো বৈশিষ্ট্য নেই। উপরন্তু, দ্বিতীয় শাসক চালু করার কোন উপায় আছে বলে মনে হয় না। এই বলে যে এই শাসকের স্ক্রীনের যে কোন জায়গায় কার্সারের অবস্থান ট্র্যাক করার ক্ষমতা ছিল (এমনকি শাসকের থেকেও) এবং শাসকের শুরু থেকে এর দূরত্ব প্রদর্শন করতে পারে।

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

4. WinRuler

WinRuler বাকি পর্যালোচনা করা শাসকদের থেকে খুব বেশি আলাদা বলে মনে হয় না, তবে এটি শতাংশ পরিমাপ করার অনন্য ক্ষমতা প্রদান করে যে পর্দার জন্য শাসক ব্যবহার করা হচ্ছে। উপরন্তু, শাসক নিজেই আকার এবং চেহারা ক্রমাঙ্কন করার জন্য বিকল্প একটি সংখ্যা আছে. দুর্ভাগ্যবশত, আমি শাসকের আরেকটি উদাহরণ চালু করতে পারিনি।

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

5. স্ক্রিন রুলার (Wonderwebware.com)

যদিও এই শাসকটি প্রথম উপস্থিতিতে আবির্ভূত হয়, মোটামুটি জটিল হতে, এর মৌলিক বৈশিষ্ট্য-সেটটি পর্যালোচনা করা অন্যান্য শাসকের সাথে অভিন্ন। অনুভূমিক এবং উল্লম্ব পরিমাপ করার জন্য দুটি শাসক চালু করার পরিবর্তে, স্ক্রিন রুলার উপরে এবং পাশে চিহ্ন সহ আসে। যাইহোক, প্রারম্ভিক লঞ্চে স্বচ্ছতা মোটামুটি উচ্চ সেট করা হয় এবং এটিকে কম করা প্রয়োজন যাতে শাসকের পিছনের বস্তুটি দেখতে সক্ষম হয়।

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

6. Pixus (Adobe Air)

এই নির্দিষ্ট শাসকটি ব্যবহার করার জন্য একটি তাত্ক্ষণিক বাধা রয়েছে কারণ আপনাকে Adobe Air ইনস্টল করতে হবে৷ সেই বাধা অতিক্রম করার পরে, এটি স্পষ্ট হয়ে ওঠে যে জটিল ইনস্টলেশন প্রক্রিয়াটি কিছু সুবিধা দেয় কারণ এটি আমার পর্যালোচনা করা সেরা সন্ধানকারী অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি। প্রথমত, এই শাসকটি স্ক্রিনে প্রদত্ত বস্তুর দৈর্ঘ্য এবং প্রস্থ পরিমাপের জন্য নয়। এটি "PSP", "iPhone", "VGA" ইত্যাদির মতো অসংখ্য প্রিসেটের সাথে আসে যা ব্যবহারকারীকে স্ক্রিনশটে চিত্রিত একটি বক্স তৈরি করতে দেয়:

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

মনে হচ্ছে এই শাসকটি ওয়েব ডিজাইনার এবং অ্যাপ ডেভেলপারদের দিকে লক্ষ্য করা হয়েছে কারণ এটি সম্ভবত তাদের স্ক্রিনের আইটেমগুলির জন্য উপযুক্ত মাপ খুঁজে বের করতে সহায়তা করবে। এছাড়াও, Pixus এর একটি ইন্টারনেট এক্সপ্লোরার সংস্করণ অফার করে শাসকের ত্বক পরিবর্তন করার ক্ষমতাও রয়েছে:

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

এবং একটি সাফারি সংস্করণ:

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

আবার, এই Adobe Air অ্যাপ্লিকেশনটি ওয়েবসাইট ডিজাইনারদের উদ্দেশ্যে করা হয়েছে বলে মনে হচ্ছে এবং আমি ব্যক্তিগতভাবে আমার উদ্দেশ্যে এটিকে খুব বেশি সহায়ক বলে মনে করিনি।

প্রদেয় অ্যাপ্লিকেশন

আমি অনেকগুলি অ্যাপ্লিকেশনও খুঁজে পেয়েছি যা অনেক বেশি বৈশিষ্ট্য সরবরাহ করে তবে দামে। সম্পূর্ণতার স্বার্থে আমি তাদের তালিকায় যুক্ত করেছি।

1. স্ক্রিন ক্যালিপার

পর্যালোচনাগুলি পরামর্শ দেয় যে এই অর্থপ্রদানের অ্যাপ্লিকেশনটি সম্ভবত উপলব্ধ সেরা স্ক্রিন রুলারগুলির মধ্যে একটি৷

একটি 30-দিনের ডেমো রয়েছে যার পরে আপনাকে USD 29.50 দিতে হবে৷ এটি উইন্ডোজ এবং ম্যাক উভয় ক্ষেত্রেই কাজ করে৷

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

2. স্ক্রিন রুলার (মাইক্রোফক্স)

স্ক্রিন রুলারের একটি ডেমো সংস্করণ রয়েছে এবং এর দাম USD 24.95

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

3. xScope

xScope শুধুমাত্র Mac, একটি ডেমো সহ আসে এবং USD 26.95 খরচ হয়।

6টি স্ক্রীন রুলার যা আপনার ছবিকে মানানসই করতে

উপসংহার

স্ক্রিন শাসকদের বাজার খুবই সীমিত কারণ শুধুমাত্র একজন ওয়েব ডিজাইনারেরই প্রতিদিন এমন জিনিসের প্রয়োজন হয়। যাইহোক, যেহেতু বেশিরভাগ অ্যাপ্লিকেশন বিনামূল্যে এবং ব্যবহার করার জন্য তুলনামূলকভাবে বেদনাদায়ক, আমি নিশ্চিত যে সেগুলি ব্যবহার করার অনেক অভিনব উপায় রয়েছে। আমি ব্যক্তিগতভাবে উইন্ডোজের জন্য একটি রুলার ব্যবহার করতে পছন্দ করি কারণ এটি আমাকে চেহারা, সরলতা এবং বৈশিষ্ট্য-সেটের মধ্যে উপযুক্ত ভারসাম্য প্রদান করে৷

আপনি কি মনে করেন?


  1. F.lux এর সাহায্যে রাতে আপনার স্ক্রীন কম ঝকঝকে করুন

  2. মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার স্ক্রিন কীভাবে ভাগ করবেন

  3. আপনার রিমোট স্ক্রীন বা ডেস্কটপ ঠিক করার 6 টি কৌশল

  4. আপনার পিসিতে যেকোন ইমেজের এইচটিএমএল হেক্স কালার কোড কীভাবে খুঁজে পাবেন?