কম্পিউটার

SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

একটি SD কার্ড আপনার Mac এ প্রদর্শিত না হওয়ার অনেকগুলি কারণ রয়েছে৷ কিছু অন্যদের চেয়ে বেশি সমস্যাযুক্ত এবং সমাধানটি আপনি যে পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন তার উপর নির্ভর করে। এই নিবন্ধে, আমরা সমস্ত সম্ভাব্য কারণগুলি কভার করি যেগুলি আপনার Mac আপনার SD কার্ডটি পড়ছে না, সেইসাথে প্রতিটির জন্য সঠিক সমাধানগুলি।

আমরা একটি SD কার্ড থেকে ডেটা পুনরুদ্ধারের জন্য - স্ক্রিনশট সহ - একটি ধাপে ধাপে নির্দেশিকা প্রদান করি৷ পড়ুন।

আমার ম্যাক কেন একটি SD কার্ড পড়ছে না?

আপনার SD কার্ডের সমস্যাটি নির্ণয় করার চেষ্টা করা একটি ভাল ধারণা, যাতে আপনি সর্বোত্তম সমাধানটি সনাক্ত করতে পারেন - আমরা পরবর্তী বিভাগে সেগুলি তালিকাভুক্ত করেছি৷ আপনার Mac কেন আপনার SD কার্ড চিনতে পারবে না তার সবচেয়ে সাধারণ কারণগুলি নীচে দেওয়া হল৷

  • ত্রুটিপূর্ণ SD কার্ড রিডার৷ একটি ত্রুটিপূর্ণ কার্ড রিডার বা পোর্টের কারণে আপনার Mac SD কার্ড পড়ছে না। অন্য পোর্টে অন্য কার্ড রিডার ব্যবহার করে দেখুন।
  • দূষিত SD কার্ড। ভাইরাস আক্রমণ, হঠাৎ বিদ্যুৎ বিভ্রাট, অনুপযুক্ত ইজেকশন, যেকোন পঠন/লেখার বাধার কারণে আপনার SD কার্ড নষ্ট হয়ে যেতে পারে।
  • ম্যাক সেটিংস৷ আপনার ম্যাকের কিছু সেটিংস বহিরাগত ডিস্কের প্রদর্শন বন্ধ করে থাকতে পারে।
  • সেকেলে ড্রাইভার৷ আপনি হয়ত পুরানো ড্রাইভার ব্যবহার করছেন, যে কারণে আপনার MacBook SD কার্ড চিনতে পারছে না।
  • বেমানান ফাইল সিস্টেম। macOS নিম্নলিখিত ফাইল সিস্টেমগুলিকে সমর্থন করে:HFS/HFS+, APFS, FAT32, NTFS (শুধু পঠনযোগ্য)। অন্য ফাইল সিস্টেমের সাথে ফর্ম্যাট করা SD কার্ড ফাইন্ডারে নাও দেখা যেতে পারে৷
  • সমস্যাপূর্ণ macOS আপডেট৷ সাম্প্রতিক আপডেটের পরে যদি আপনার SD কার্ডটি দেখা না যায় তবে এটি একটি বাগ হতে পারে৷

ম্যাকবুক SD কার্ড রিডিং না করার সমস্যা কিভাবে ঠিক করবেন

এই বিভাগে ব্যবহারকারীরা নিজেরাই চেষ্টা করতে পারেন এমন সমস্ত সমাধান কভার করে৷ তবে প্রথমে, আপনার SD কার্ড এবং আপনার ম্যাকবুকের পোর্টগুলি দৃশ্যত স্ক্যান করুন যাতে কোনও শারীরিক ক্ষতি নেই কিনা তা পরীক্ষা করুন। শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত স্টোরেজ ডিভাইসের সাথে ইন্টারঅ্যাক্ট করলে সমস্যা আরও খারাপ হতে পারে এবং এর ফলে আরও ডেটা নষ্ট হতে পারে। আপনি যদি নিশ্চিত হন যে কিছুই ভাঙ্গা বা তাপ-ক্ষতিগ্রস্ত হয়নি, তাহলে নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন:

সংযোগকারীগুলি পরিষ্কার করুন। আপনি যদি আপনার ম্যাকবুককে প্রচুর ধুলোযুক্ত অঞ্চলে ব্যবহার করার প্রবণতা রাখেন (উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও নির্মাণ সাইটের কাছাকাছি থাকেন), আপনার ডিভাইসটি এর পোর্টগুলিতে ধুলো জমা করতে পারে। একই জিনিস আপনার USB কার্ড রিডার এর তারের মাথা ঘটতে পারে. কোণগুলি পেতে কাপড়টি ঠেলে দিতে একটি নরম, লিন্ট-মুক্ত কাপড় এবং একটি টুথপিক বা বারবিকিউ স্টিক ব্যবহার করুন।

অন্য SD কার্ড রিডার বা Mac ব্যবহার করে দেখুন। আপনার পোর্ট ক্ষতিগ্রস্ত হলে (বা আপনার কার্ড রিডার ত্রুটিপূর্ণ), অন্য কম্পিউটার বা কার্ড রিডার চেষ্টা করুন. যদি একটি ভিন্ন ম্যাক আপনার SD কার্ড চিনতে পারে, তাহলে আপনার Mac সম্ভবত সমস্যা।

আপনার ম্যাক রিস্টার্ট করুন। আপনার ম্যাকবুকটি নিজেকে রিফ্রেশ করার চেষ্টা করার সময় বাধাগ্রস্ত হতে পারে, যার কারণে ফাইন্ডার আপনার SD কার্ড প্রতিফলিত করছে না। এটিকে আটকে রাখতে আপনার Mac পুনরায় চালু করুন৷

বহিরাগত ডিস্ক প্রদর্শনের সেটিংস পরীক্ষা করুন। আপনার ম্যাকে (বিশেষত, ফাইন্ডারে এবং আপনার ডেস্কটপে) বহিরাগত ডিস্কগুলি প্রদর্শিত হচ্ছে তা নিশ্চিত করতে, নিম্নলিখিতগুলি করুন:

ধাপ 1. ফাইন্ডার খুলুন। তারপর, Apple মেনু বারে, Finder> Preferences-এ ক্লিক করুন।
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 2. সাধারণ ট্যাবে যান এবং "বহিরাগত ডিস্ক" এর পাশে চেকবক্সে টিক দিন।
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 3. এরপর, সাইডবার ট্যাবে যান এবং "অবস্থান" বিভাগের অধীনে "বহিরাগত ডিস্ক" এর পাশে চেকবক্সে টিক দিন৷
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ড্রাইভার আপডেট করুন। আপনি যদি সম্প্রতি আপডেট না করে থাকেন এবং আপনার Mac আপনার SD কার্ড চিনতে না পারে, তাহলে আপনি হয়ত পুরানো ড্রাইভার ব্যবহার করছেন। আপনাকে macOS আপডেট করতে হবে। প্রক্রিয়া শুরু করতে সিস্টেম পছন্দসমূহ> সফ্টওয়্যার আপডেট খুলুন।
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

একটি SD কার্ড থেকে অদৃশ্য ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

একবার আপনি উপরের পদ্ধতিগুলি চেষ্টা করে দেখুন এবং আপনার SD কার্ড আবার পাঠযোগ্য হয়ে গেলে, আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার কিছু (বা সমস্ত) ফাইল অনুপস্থিত। এই বিভাগটি আপনাকে সেগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করবে। এটি করার জন্য, আপনাকে আপনার ডিভাইস থেকে আপনার SD কার্ডটি বিচ্ছিন্ন করতে হবে এবং এটিকে আপনার Mac এর সাথে সংযুক্ত করতে একটি USB-টাইপ কার্ড রিডার ব্যবহার করতে হবে৷ তারপর, আপনি এটি পুনরুদ্ধার করতে আপনার Mac এ ইনস্টল করা SD কার্ড পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করুন৷

এই নিবন্ধটির জন্য, আমরা ডিস্ক ড্রিল ব্যবহার করব। আমরা প্রায়ই এই টুলটি সুপারিশ করি, কারণ এটির UI (ইউজার ইন্টারফেস) এর জন্য আমাদের পাঠকদের সমগ্র জনসংখ্যার জন্য এটি ব্যবহার করা খুব সহজ। এটি একটি শক্তিশালী ইউটিলিটি, এবং এটিতে এমনকি কয়েকটি ডেটা পরিচালনার সরঞ্জাম রয়েছে যা আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। আপনার SD কার্ড পুনরুদ্ধার করতে এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে:

ধাপ 1. একটি কার্ড রিডার ব্যবহার করে, আপনার SD কার্ডটি আপনার Mac এর সাথে সংযুক্ত করুন৷

ধাপ 2. ডিস্ক ড্রিল ডাউনলোড এবং ইনস্টল করুন।

ধাপ 3. ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ডিস্ক ড্রিল চালু করে ডিস্ক ড্রিল খুলুন।
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 4. তালিকা থেকে, আপনার SD কার্ড নির্বাচন করুন (এটি কার্ড রিডারের উপর নির্ভর করে "জেনারিক ফ্ল্যাশ ড্রাইভ" হিসাবে প্রদর্শিত হতে পারে), এবং "হারানো ডেটা অনুসন্ধান করুন" এ ক্লিক করুন৷
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 5. ডিস্ক ড্রিল এখন আপনার SD কার্ড স্ক্যান করবে। এটি হয়ে গেলে, "পাওয়া আইটেমগুলি পর্যালোচনা করুন" ক্লিক করুন৷
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 6. আপনার হারানো ফাইলের জন্য ফলাফল ব্রাউজ করুন. আপনি আপনার অনুসন্ধানকে সংকুচিত করতে অনুসন্ধান বার বা নেভিগেশনাল সাইডবার ব্যবহার করতে পারেন। ফাইল তালিকা প্রসারিত করতে টগল বোতামে ক্লিক করুন।
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 7. এই স্ক্রিনে, আপনি ফাইলের নামের পাশে আপনার পয়েন্টার ঘোরালে এবং পপ আপ হওয়া চোখের বোতামে ক্লিক করে ডিস্ক ড্রিল পাওয়া ফাইলগুলির পূর্বরূপ দেখতে পারেন। এটি আপনার ফাইলটি প্রদর্শন করে একটি পূর্বরূপ উইন্ডো খুলবে৷
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 8. আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তাদের ফাইলের নামের বাম দিকে চেকবক্সগুলিতে টিক দিয়ে নির্বাচন করুন৷ তারপর, "পুনরুদ্ধার করুন" ক্লিক করুন৷
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 9. আপনার ম্যাকের এমন একটি অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ডিস্ক ড্রিল আপনার উদ্ধারকৃত ফাইলগুলি সংরক্ষণ করতে চান৷ আপনার SD কার্ডে সেগুলি সংরক্ষণ করবেন না, অথবা আপনি আপনার ডেটা ওভাররাইট করতে পারেন৷
SD কার্ড ম্যাকে প্রদর্শিত হচ্ছে না:এটি কীভাবে ঠিক করবেন

ম্যাকের জন্য ডিস্ক ড্রিলের বিনামূল্যের সংস্করণ বিনামূল্যে পুনরুদ্ধারের প্রস্তাব দেয় না। যাইহোক, এটি বিনামূল্যে সীমাহীন পূর্বরূপ প্রদান করে, যা আপনার ফাইলগুলি পুনরুদ্ধারযোগ্য কিনা তা খুঁজে বের করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার কোনো ফাইলের পূর্বরূপ দেখতে না পারেন, তাহলে আপনার SD কার্ড শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এটি ব্যবহার বন্ধ করুন এবং আরও ডেটা ক্ষতি এবং ক্ষতি এড়াতে এটি একটি পেশাদার ডেটা পুনরুদ্ধার কেন্দ্রে পাঠান।

FAQ


যদি আমি Mac এ SD কার্ড খুঁজে না পাই তাহলে কি করতে হবে? যদি আপনি আপনার MacBook আপনার SD কার্ড সনাক্ত বা চিনতে না পারেন, তাহলে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন:

  • নিজেকে রিফ্রেশ করার সময় আপনার Mac রিস্টার্ট করুন।
  • আপনার ড্রাইভ আপডেট করতে macOS আপডেট করুন।
  • ফাইন্ডার পছন্দ> সাধারণ এবং সাইডবার ট্যাবে "বাহ্যিক ডিস্ক" সক্ষম করুন৷
  • আপনার পোর্ট পরিষ্কার করুন।
  • অন্য একটি SD কার্ড সংযোগ করার চেষ্টা করুন বা অন্য Mac এর সাথে আপনার SD কার্ড সংযোগ করুন৷
কিভাবে Mac এ একটি SD কার্ড খুলবেন? আপনার ডেস্কটপে এটিকে ডাবল-ক্লিক করুন অথবা আপনার ফাইন্ডার সাইডবারে ক্লিক করুন৷ আপনি যদি সেই অবস্থানগুলিতে এটি খুঁজে না পান, তাহলে ফাইন্ডার পছন্দ> সাধারণ এবং সাইডবার ট্যাবে "বাহ্যিক ডিস্ক" সক্ষম করা আছে কিনা তা পরীক্ষা করুন৷ MacBook Pro-এ SD কার্ড স্লট কোথায়? আপনি পাশে SD কার্ড স্লটটি খুঁজে পেতে পারেন৷ আপনার ম্যাকবুকের উপরের-ডান কোণে, থান্ডারবোল্ট এবং HDMI পোর্টের পাশে।

  1. ফাইন্ডার ম্যাকে সাড়া দিচ্ছে না:কীভাবে এটি ঠিক করবেন

  2. কিভাবে ইউএসবি ম্যাক ইস্যুতে দেখা যাচ্ছে না ঠিক করবেন:6 সমাধান

  3. কিভাবে ম্যাকের কাজ করছে না এমন স্ক্রিনশট ঠিক করবেন

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না