কম্পিউটার

macOS মোজাভ ফ্রিজ এবং প্রতিক্রিয়াহীনতার সমাধান করা

একটি ম্যাকিনটোশ খুব কমই প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে বা হিমায়িত হওয়ার অভিজ্ঞতা লাভ করে এবং যখন এটি ঘটে তখন এটি দেখতে খুব হতাশাজনক এবং অস্বস্তিকর হতে পারে। macOS Mojave আপডেট, যা অনেকগুলি দুর্দান্ত বৈশিষ্ট্যের সাথে যুক্ত, এছাড়াও সিস্টেম ব্যবহারকারীদের কাছে কিছু সমস্যা উপস্থাপন করে – বিশেষ করে দ্রুত ব্যাটারি নিষ্কাশনের সমস্যা। এছাড়াও, ম্যাক ব্যবহারকারীদের একটি ভাল সংখ্যক থেকে লগইন প্রচেষ্টার সময় কম্পিউটারগুলি জমে যাওয়ার খবর পাওয়া গেছে৷

সিস্টেম ফ্রিজ হলে বা সিস্টেমটি অদ্ভুতভাবে আচরণ করলে কী করবেন তা নিয়ে বেশিরভাগ ব্যবহারকারীই ক্ষতির মধ্যে রয়েছেন। এই নিবন্ধটি আপনাকে এই সমস্যাগুলিকে বিশ্রামে রাখতে সাহায্য করবে এবং আপনি আটকে যাওয়ার সাথে সাথে একটি জট থেকে বেরিয়ে আসার জন্য দরকারী টিপস দিয়ে সজ্জিত করবেন!

  1. আপনার ম্যাক নিরাপদ মোডে শুরু করার চেষ্টা করুন যদি আপনি লক্ষ্য করেন যে সিস্টেমটি একটি সাধারণ বুট মোডের জন্য প্রতিক্রিয়াহীন হয়ে উঠছে .

এই পদ্ধতিটি সবচেয়ে সহজ সমস্যা সমাধানের উপায়গুলির মধ্যে একটি, এবং অনুসরণ করার পদক্ষেপগুলি নিম্নরূপ:

  • কম্পিউটার বন্ধ করুন।
  • আপনার ম্যাক চালু করুন এবং কম্পিউটার চালু হওয়ার সাথে সাথে (সম্পূর্ণ বুট সিকোয়েন্স শুরু হওয়ার আগে বা স্টার্ট আপ সাউন্ড আসার ঠিক পরে) SHIFT কী টিপুন এবং ধরে রাখুন।
  • লগইন স্ক্রীন দেখার সাথে সাথে, SHIFT কী ছেড়ে দিন।

দ্রষ্টব্য: নিরাপদ মোড স্টার্ট আপ প্রক্রিয়াটি শিফট কী ব্যবহার করে অর্জন করা হয়, এবং আপনার কম্পিউটার যদি এই নিরাপদ মোডে স্থির না হয়ে থাকে তবে এটি একটি সাধারণ মোডে স্থির না হওয়ার সম্ভাবনা বেশি।

  • আপনার Mac পুনরায় চালু করুন এবং স্বাভাবিকভাবে বুট করার অনুমতি দিন (শিফট কী টিপুন না)।
  1. macOS পুনরুদ্ধার চেষ্টা করুন৷

যদি নিরাপদ মোড প্রচেষ্টা সমস্যার সমাধান না করে তবে এটি আপনার পরবর্তী কল হওয়া উচিত। অনুসরণ করার পদক্ষেপগুলি হল:

  • কম্পিউটার বন্ধ করুন।
  • আপনার Mac চালু করুন তারপর Command + R কী একসাথে টিপুন এবং ধরে রাখুন। Apple লোগো পপ আপ হওয়ার সাথে সাথে কীগুলি ছেড়ে দিন। এর পরে "macOS ইউটিলিটিস" উইন্ডো আসবে৷
  • ডিস্ক ইউটিলিটি নির্বাচন করুন
  • ভিউ অপশন নির্বাচন করার পর "সব ডিভাইস দেখান" বেছে নিন।
  • First Aid বাটনে ক্লিক করুন এবং তারপর Run এ ক্লিক করুন

macOS পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পন্ন করার পরে, কম্পিউটারটি স্বাভাবিকভাবে পুনরায় চালু করুন এবং সমস্যাটি এখনই ঠিক করা উচিত।

  1. আপনি কি সফলভাবে লগইন করার পরই একটি সিস্টেম ফ্রিজ অনুভব করেন?

কিছু সিস্টেম অ্যাপ্লিকেশন এই অস্বস্তির জন্য দায়ী কারণ নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলি ব্যাকগ্রাউন্ডে চলে এবং যখন এই অ্যাপ্লিকেশনগুলি প্রতিক্রিয়াহীন হয়, তখন তারা একটি ধীর সিস্টেম এবং মাঝে মাঝে স্থির হয়ে যায়। সমস্যা সমাধানের জন্য এই অ্যাপগুলি ছেড়ে দেওয়া যেতে পারে৷

অ্যাপল মেনুতে, Force Quit-এ ক্লিক করুন (বা Command+Option+ Escape কীবোর্ড কী-তে ক্লিক করুন এবং ধরে রাখুন), এবং ফোর্স কুইট অ্যাপ্লিকেশন মেনু পপ আপ হয়। আপনি যতটা প্রয়োজন মনে করেন ততগুলি অপ্রতিক্রিয়াশীল অ্যাপ বেছে নিন এবং জোর করে প্রস্থান বোতামে ক্লিক করুন।

  1. আপনার macOS পুনরায় ইনস্টল করুন

এটি একটি শেষ অবলম্বন হওয়া উচিত। আপনার macOS পুনরায় ইনস্টল করার পদক্ষেপগুলি নীচে বর্ণিত হয়েছে:

  • আপনার কম্পিউটার বন্ধ করুন।
  • আপনার কম্পিউটার আবার চালু করুন এবং Command + R কী একসাথে টিপুন এবং ধরে রাখুন। Apple লোগো পপ আপ হওয়ার সাথে সাথে কীগুলি ছেড়ে দিন। এর পরে "macOS ইউটিলিটিস" উইন্ডো আসবে৷
  • "macOS পুনরায় ইনস্টল করুন" বিকল্পটি চয়ন করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন৷

উপসংহার

আমরা আশা করি যে আপনি এই টিপসগুলিকে দরকারী বলে মনে করবেন এবং আপনার প্রথম ট্রায়ালে সমস্ত সিস্টেম সমস্যা সমাধান করবেন যাতে আপনি আরও উত্পাদনশীল কাজে ফিরে যেতে পারেন। সময় মূল্যবান, এবং আমরা আশা করি এই টিপসগুলি আপনাকে কিছু বাঁচাতে পারে!


  1. কিভাবে ম্যাকওএস মোজাভে সমস্যাগুলি সমাধান করবেন

  2. MacOS Mojave এর আশ্চর্যজনক বৈশিষ্ট্য

  3. macOS মোজাভে ডার্ক মোড সক্ষম করুন

  4. কিভাবে সহজে এবং দ্রুত macOS কাস্টমাইজ করবেন?