কম্পিউটার

macOS Catalina গতি বাড়ানো এবং কর্মক্ষমতা উন্নত করার 3 উপায়

যখন একটি নতুন macOS আপডেট আসে, তখন অপেক্ষা করার জন্য প্রচুর ইতিবাচক দিক রয়েছে:বাগ ফিক্স, নিরাপত্তার উন্নতি এবং ডিজাইনের পরিবর্তন। দুঃখের বিষয়, আপডেটগুলি সবসময় ত্রুটিহীন হয় না---ব্যবহারকারীরা অলস স্লোডাউন এবং সিস্টেম পারফরম্যান্স হিট হতে পারে৷

নতুন macOS Catalina আপডেটের সাথে আপনিই হয়তো। হতাশায় মাথা নিচু করার পরিবর্তে, সর্বোত্তম গতির জন্য আপনার নতুন আপডেট করা ম্যাকওএস ক্যাটালিনা সিস্টেমের কর্মক্ষমতা বাড়াতে এই সহজ সমাধানগুলি কেন চেষ্টা করবেন না?

1. আপনার হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করুন

পারফরম্যান্স সংক্রান্ত সম্ভাব্য সমস্যাগুলির জন্য কোনও অভিযান শুরু করার আগে, আপনার সংশ্লিষ্ট কম্পিউটার মডেলটি macOS Catalina-এর জন্য সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলির তালিকার মধ্যে পড়ে কিনা তা নিশ্চিত করা ভাল:

ল্যাপটপ লাইন

  • MacBook Air (2012 এবং তার পরে)
  • MacBook (2015 এবং তার পরে)
  • MacBook Pro (2012 এবং তার পরে)

ডেস্কটপ লাইন

  • iMac (2012 এবং তার পরে)
  • iMac Pro (2017 এবং তার পরে)
  • ম্যাক মিনি (2012 এবং তার পরে)
  • ম্যাক প্রো (2013 এবং তার পরে)

Mojave থেকে Catalina-তে আপগ্রেড করার সময়, প্রয়োজনীয়তার তালিকা খুব বেশি স্থানান্তরিত হয়নি। তালিকার একমাত্র নতুন বর্জন হল যে 2010 থেকে 2012 পর্যন্ত Mac Pros আর Catalina চালানোর মান পূরণ করে না। আপনি যদি আপনার শেষ OS আপডেট থেকে এই তালিকার সাথে ইতিমধ্যে পরিচিত হন তবে আমরা আরও সরাসরি পরিবর্তনের দিকে যেতে পারি।

2. macOS সিস্টেম জাঙ্ক পরিষ্কার করুন

macOS Catalina গতি বাড়ানো এবং কর্মক্ষমতা উন্নত করার 3 উপায়

আপনি কি কখনও একটি জগাখিচুড়ি পরিষ্কার করতে বাধ্য হয়েছেন কারণ এটি বাসযোগ্য স্থানের জন্য খুব নোংরা হয়ে গেছে? আপনার কম্পিউটারের ডিস্কে লেখা ডেটা অনেকটা একই রকম হতে পারে। আপনার সিস্টেমকে একটি নতুন macOS আপডেটে আপগ্রেড করার সময়, প্রক্রিয়াটিতে প্রচুর ডেটা লেখা থাকে---এবং আপডেটটি হয়ে গেলে এটি শীঘ্রই অপ্রচলিত হয়ে যায়৷

আপনি এটি ব্যবহার করার সাথে সাথে সিস্টেমে প্রতিদিনের ইনস্টলেশন, অপসারণ এবং ফাইলগুলি লেখা রয়েছে। যদি এই প্রক্রিয়াগুলির পিছনে থাকা অবশিষ্ট জগাখিচুড়িগুলি নিয়মিতভাবে পরিষ্কার করা না হয়, তবে তারা সহজেই যোগ করতে পারে এবং সিস্টেমটিকে ধীর করে দিতে পারে৷

আপনার আবর্জনা সিস্টেম পরিষ্কার করতে, আপনার একটি তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন হবে৷ আমি প্রতিদিন পরিষ্কার করার জন্য CCleaner সুপারিশ করি। প্রতিদিন সহজে পরিষ্কার করা এবং সিস্টেমের আবর্জনা অপসারণের জন্য, আমি CCleaner সুপারিশ করি। এটিতে একটি পরিষ্কার ইন্টারফেস এবং স্বজ্ঞাত নিয়ন্ত্রণ রয়েছে, সাথে macOS-নির্দিষ্ট ফাইল এবং আপনার ডাউনলোড করা থার্ড-পার্টি অ্যাপের ফাইলগুলির মধ্যে একটি তীক্ষ্ণ পার্থক্য রয়েছে৷

প্রতিটি বিভাগের অধীনে আপনার পছন্দের এলাকাগুলি পরীক্ষা করে, আপনি প্রতিবার আপনার পরিচ্ছন্নতার কাজটি কাস্টম করতে পারেন। আপনি আপনার নির্বাচনগুলিতে যে পরিবর্তনগুলি করেন তা প্রতিটি অ্যাপ খোলার এবং বন্ধ করার সময় সংরক্ষিত হয়৷ বেশিরভাগ ডিজাইন পছন্দ সহজ, কিন্তু CCleaner জাঙ্ক ম্যানেজমেন্টকে অনেক বেশি পরিচালনাযোগ্য করে তোলে।

ডাউনলোড করুন৷ :CCleaner (ফ্রি)

3. স্টার্ট-আপে অ্যাপ্লিকেশন লোড হওয়া বন্ধ করা

কখনও কখনও সবচেয়ে সহজ সমাধানগুলি সবচেয়ে বেশি উপেক্ষা করা হয়:আপনার সিস্টেমটি ধীর হতে পারে এমন আরেকটি কারণ হল যদি আপনার স্টার্টআপে একগুচ্ছ অ্যাপ চালু হয়। এই অ্যাপ্লিকেশনগুলিকে বুটে খোলা থেকে নিষ্ক্রিয় করার কিছু উপায় দেখা যাক৷

অ-লুকানো স্টার্টআপ আইটেমগুলি সরানো

সাধারণ স্টার্টআপ প্রোগ্রামগুলি সরানোর প্রক্রিয়াটি মোকাবেলা করা খুব কঠিন নয়। নতুন প্রোগ্রাম ইনস্টল করার সময়, এই ধরনের আপনার লঞ্চ প্রক্রিয়ার মধ্যে তাদের পথ লুকিয়ে রাখতে পারে। আপনি যদি ইনস্টলেশন প্রক্রিয়ার প্রতিটি শব্দ পড়ার টাইপ না হন বা একটি প্রোগ্রামের পছন্দগুলি খনন করতে না পারেন, তাহলে আপনি সম্ভবত ইতিমধ্যেই কয়েকটির শিকার হয়েছেন৷

প্রতিটি স্টার্টআপে বিরক্তিকরভাবে সেগুলি বন্ধ করার পরিবর্তে, আপনি স্টার্টআপে তাদের সম্পূর্ণরূপে চালু করা থেকে অক্ষম করতে পারেন:

macOS Catalina গতি বাড়ানো এবং কর্মক্ষমতা উন্নত করার 3 উপায়
  1. সিস্টেম পছন্দ খুলুন . আপনার ডকের সাথে আবদ্ধ হলে, কেবল সিস্টেম পছন্দগুলিতে ক্লিক করুন। যদি না হয়, উপরের বাম দিকের কোণায় Apple মেনু আইকনে ক্লিক করে সিস্টেম পছন্দগুলিতে নিচে নেভিগেট করে এটি অ্যাক্সেস করুন।
  2. ব্যবহারকারী ও গোষ্ঠী খুঁজুন এবং এটি ক্লিক করুন।
  3. উইন্ডোর বাম দিকে, ব্যবহারকারীদের একটি তালিকা পপ আপ হবে। আপনি যদি একমাত্র সক্রিয় ব্যবহারকারী হন তবে আপনি কেবল বর্তমান ব্যবহারকারী হিসাবে নিজেকে ক্লিক করতে পারেন।
  4. এই উইন্ডোর ডানদিকে, দুটি ট্যাব থাকবে:পাসওয়ার্ড এবং লগইন আইটেম। লগইন আইটেম এ স্যুইচ করুন ট্যাব
  5. আপনি স্টার্টআপে প্রদর্শিত অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ আপনার কাছে এখন প্রোগ্রামগুলি সরানোর বিকল্প রয়েছে (মাইনাস সাইন ), প্রোগ্রাম যোগ করুন (প্লাস সাইন , অথবা শুধুমাত্র স্টার্টআপে প্রোগ্রাম বিলম্বিত করতে চেকবক্স ব্যবহার করুন। আমরা অপসারণ করতে চাই, তাই আমরা বিয়োগ চিহ্ন ব্যবহার করব। আপনি যদি অন্যান্য বিকল্পগুলি সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, তাহলে macOS-এ স্টার্টআপ আইটেমগুলি যোগ এবং সরানোর বিষয়ে আমাদের নিবন্ধটি দেখুন।
  6. অ্যাপ্লিকেশনগুলিকে হাইলাইট করতে পৃথকভাবে ক্লিক করুন (বা একাধিক নির্বাচন করতে শিফট-ক্লিক করুন) এবং মাইনাস চিহ্ন টিপুন তাদের অপসারণ করার জন্য আরও একবার।
  7. আপনি এখন ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি বন্ধ করতে পারেন৷

লুকানো স্টার্টআপ আইটেমগুলি সরানো

আপনার কম্পিউটারের লঞ্চের সময় স্টার্টআপের জন্য প্রত্যাশী প্রোগ্রামগুলি ছাড়াও, এমন লুকানো প্রক্রিয়া রয়েছে যা নীরবে সিস্টেমের কার্যকারিতা নষ্ট করে দিতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, তারা আপগ্রেড এজেন্ট হতে থাকে যারা লঞ্চের সময় পরীক্ষা করে দেখেন যে আপনার কাছে তাদের নিজ নিজ সফ্টওয়্যারের নতুন সংস্করণ আছে কিনা।

এগুলিতে অ্যাক্সেস পাওয়ার জন্য, বিনামূল্যে তৃতীয় পক্ষের প্রোগ্রাম রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন। CCleaner প্রক্রিয়াটিকে খুব সহজ করে তোলে এবং অন্য প্রোগ্রামের প্রয়োজনীয়তা দূর করে:

  1. CCleaner চালু করার পর, Tools-এ নেভিগেট করুন অধ্যায়.
  2. স্টার্টআপ এ ক্লিক করুন চারটি বিকল্প থেকে।
  3. এই মুহুর্তে, যেকোন অবশিষ্ট স্টার্টআপ প্রোগ্রাম একটি তালিকায় প্রদর্শিত হবে। একটি ক্লিকের মাধ্যমে প্রতিটি প্রোগ্রাম হাইলাইট করে, ব্যবহারকারী যেকোনো অপ্রয়োজনীয় প্রোগ্রাম অপসারণ বা নিষ্ক্রিয় করতে পারে।
  4. কোনো স্পষ্ট বিরক্তির জন্য, প্রোগ্রামগুলি সরাতে বেছে নিন, এবং সেগুলি স্টার্টআপ প্রক্রিয়া থেকে অদৃশ্য হয়ে যাবে।

ডাউনলোড করুন৷ :CCleaner (ফ্রি)

macOS Catalina:অপ্টিমাইজ করা এবং যেতে প্রস্তুত

এই তিনটি সহজ ব্যবস্থার সাহায্যে, আপনার নতুন macOS-এর আকৃতি সেরা হওয়া উচিত। যদি এই কৌশলগুলি বারের সাথে মিলিত না হয়, তাহলে আপনার Macকে আরও কঠোর পরিমাপের অভিজ্ঞতার প্রয়োজন হতে পারে যেমন একটি SMC এবং PRAM/NVRAM রিসেট। আপনার সিস্টেমকে আকারে আনার জন্য প্রথমে একটু চেষ্টা করতে পারে, তবে আপনি সামনের দিকে একটি স্বাস্থ্যকর এবং আরও স্থিতিশীল অভিজ্ঞতা পাবেন৷


  1. 5 ম্যাকওএস ক্যাটালিনা টিপস এবং ট্রিকস ওয়ার্থ চেক আউট

  2. কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

  3. উইন্ডোজ 11 পারফরম্যান্স উন্নত করার জন্য 5টি সেরা CCleaner বিকল্প

  4. উইন্ডোজ 11 এর গতি বাড়ান এবং কর্মক্ষমতা উন্নত করুন (7টি কার্যকর টিপস)