কম্পিউটার

অনলাইন সহযোগিতা সফ্টওয়্যার কি

অনলাইন সহযোগিতার টুলস এমন অ্যাপ্লিকেশন যা টিমের সদস্যদের একই সময়ে একই জায়গায় থাকার প্রয়োজন ছাড়াই তাদের লক্ষ্য অর্জনের জন্য যোগাযোগ করতে এবং একসাথে কাজ করার অনুমতি দেয়। এই সরঞ্জামগুলির মধ্যে ড্রপবক্সের মতো ক্লাউড স্টোরেজ সফ্টওয়্যার, জুমের মতো ভিডিও-কনফারেন্সিং সফ্টওয়্যার, আসনের মতো প্রকল্প পরিচালনা সফ্টওয়্যার, টেক্সট এডিটর সফ্টওয়্যার ব্যবহারকারীদের একই নথিতে একসাথে কাজ করার অনুমতি দেয় যেমন Goolge ডক্স ইত্যাদি। কিছু প্রোগ্রাম শুধুমাত্র একটি ফাংশন প্রদান করে, অন্যরা (যেমন Google Workspace বা Microsoft 365) যোগাযোগ এবং সহযোগিতার জন্য অনলাইন টুলের সম্পূর্ণ সেট অফার করে।

অনলাইন সহযোগিতা সফ্টওয়্যার কি

অনলাইন সহযোগিতা সংস্থাগুলিকে একই অবস্থানে না থাকা সত্ত্বেও দলের সদস্যদের মধ্যে সর্বোত্তম যোগাযোগ অর্জনের সুযোগ প্রদান করে। একটি দলের সদস্যরা তাত্ক্ষণিক চ্যাট বা ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করতে, স্ক্রিন শেয়ার করতে, নথি শেয়ার করতে এবং রিয়েল টাইমে একসাথে কাজ করতে সক্ষম হয়।

অনলাইন সহযোগিতা সফ্টওয়্যার কি

অনলাইন সহযোগিতা সফ্টওয়্যারকে বিভিন্ন প্রকারে ভাগ করা যায়:

  1. ক্লাউড স্টোরেজ সফ্টওয়্যার ডেটা দূরবর্তীভাবে সংরক্ষণ করার অনুমতি দেয় এবং এটি অ্যাক্সেস করতে সক্ষম হওয়ার জন্য দলের সদস্যদের তাদের অফিসে শারীরিকভাবে থাকতে হবে না।
  2. ডকুমেন্ট সিঙ্ক্রোনাইজেশন সফ্টওয়্যার বিভিন্ন ডিভাইস থেকে ডকুমেন্ট অ্যাক্সেস করার সময় ব্যবহারকারীদের একই নথিতে একসাথে কাজ করতে দেয় বা না করে।
  3. ইনস্ট্যান্ট মেসেজিং সফ্টওয়্যার ব্যবহারকারীদের যোগাযোগ করতে, তাদের প্রজেক্ট নিয়ে আলোচনা করতে এবং টেক্সটের মাধ্যমে তাৎক্ষণিকভাবে ধারনা শেয়ার করতে দেয়।
  4. ভিডিও-কনফারেন্সিং সফ্টওয়্যার টিম মেম্বারদেরকে "মুখোমুখি" কথা বলতে এবং অনলাইনে টিম মিটিং করতে দেয়।
  5. হোয়াইটবোর্ড সফ্টওয়্যার একটি "বাস্তব" হোয়াইটবোর্ডের একটি ডিজিটাল প্রতিস্থাপন হিসাবে কাজ করে এবং লোকেদের পাঠ্য, গ্রাফিক্স এবং অঙ্কন ভাগ করে যোগাযোগ করার অনুমতি দেয়৷
  6. প্রকল্প ব্যবস্থাপনা সফ্টওয়্যার তাদের দলের জন্য লক্ষ্য নির্ধারণ, কার্য বরাদ্দ করা, মিটিং এর সময়সূচী ইত্যাদি পরিচালনা করার অনুমতি দেয়।

  1. 2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

  2. দূর থেকে কাজ করা দলগুলির জন্য 6টি অনলাইন টুল

  3. ফার্মওয়্যার কি? সংজ্ঞা এবং উদাহরণ

  4. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কি করে?