কম্পিউটার

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

আপনি যা কল্পনা করতে পারেন তা উপলব্ধি করতে আপনাকে সাহায্য করার জন্য অনেকগুলি উজ্জ্বল ডায়াগ্রাম সফ্টওয়্যার সরঞ্জাম রয়েছে৷ এমনকি আপনি একজন দক্ষ শিল্পী না হলেও, এই ধরনের টুল আপনাকে সুন্দর ভিজ্যুয়াল তৈরি করতে সাহায্য করতে পারে যা অবশ্যই প্রভাব ফেলবে। অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারগুলির নীচের হাতে বাছাই করা তালিকাটি আপনার সমস্ত চিত্রের প্রয়োজনীয়তাগুলিকে কভার করে এবং প্রতিটিই আশ্চর্যজনক ফলাফল দেয়৷

যেহেতু তারা ব্রাউজারগুলির সাথে কঠোরভাবে কাজ করে, কোনটি ইনস্টলেশনের প্রয়োজন হয় না এবং তারা সিস্টেম-অজ্ঞেয়মূলক কাজ করে। এই সরঞ্জামগুলির মধ্যে কিছু প্রিমিয়াম, তবে বেশিরভাগই বিনামূল্যে ব্যবহার করা যায়। আমরা আপনাকে 2020 এবং তার পরেও সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যার দেওয়ার জন্য উভয় ধরণের সফ্টওয়্যার কভার করেছি।

1. লুসিডচার্ট

লাইব্রেরি থেকে ফ্লোচার্ট, টাস্কবোর্ড, ওয়্যারফ্রেম, টাইমলাইন, গ্যান্ট চার্ট, আইডিয়া-ব্রেনস্টর্মিং এবং আরও অনেক কিছুর জন্য লুসিডচার্ট হল একটি জনপ্রিয় অনলাইন ডায়াগ্রাম টুল। সফ্টওয়্যারটি 100টি পর্যন্ত সুন্দর টেমপ্লেটকে একেবারে বিনামূল্যে সমর্থন করে যা আপনি তৈরি করতে চান এমন অনন্য কিছু থাকলে এক মিলিয়ন উপায়ে কাস্টমাইজ করা যেতে পারে।

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

লুসিডচার্ট আপনার দলের সাথে সহযোগিতায় আপনার ডায়াগ্রাম তৈরি করতে একটি ড্র্যাগ-এন্ড-ড্রপ ইন্টারফেস প্রদান করে। ডিজাইনগুলি খুব গভীর এবং আকর্ষণীয়, এবং আপনি প্রিমিয়াম সংস্করণে আরও দরকারী বৈশিষ্ট্য এবং টেমপ্লেট পাবেন৷

2. সলিডওয়ার্কস বিটা

সলিডওয়ার্কস হল অটোক্যাডের সেরা বিকল্পের জন্য আমাদের শীর্ষ সুপারিশ। অতুলনীয় 3D-মডেলিং ক্ষমতা এবং সেইসাথে 3D প্রিন্টিং-এর জন্য সমর্থন সহ, এই সফ্টওয়্যারটি সম্পর্কে পছন্দ করার মতো অনেক কিছু রয়েছে৷ এটিতে একটি কমান্ড-লাইন ইন্টারফেসও রয়েছে।

সম্প্রতি, SOLIDWORKS এর পিছনের ডিজাইন কোম্পানি এটিকে সম্পূর্ণরূপে আপনার পছন্দের ব্রাউজারে স্থানান্তরিত করেছে। ভারী ইন্সটলেশন এবং ফাইল ম্যানেজমেন্টে ভাল রেহাই বলুন, কারণ ক্লাউড টুলটি যেকোন ইন্টারনেট-সক্ষম কম্পিউটার বা ট্যাবলেটে কাজ করার জন্য যথেষ্ট হালকা। (4 GB RAM যথেষ্ট হওয়া উচিত।)

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

3D মোডে, আপনি যান্ত্রিক উপাদান, LCD মাউন্ট এবং নেটওয়ার্ক ডায়াগ্রাম আঁকতে পারেন। প্লেইন লাইন ডায়াগ্রামের জন্য, একটি eDrawing মোড আছে। একটি "টগল একাধিক মনিটর" বিকল্প আপনাকে একাধিক মনিটরের সাথে কাজ করতে দেয়। মনে রাখবেন এটি একটি প্রিমিয়াম সফ্টওয়্যার, তবে আপনার যদি ইতিমধ্যে একটি অ্যাকাউন্ট থাকে তবে অনলাইন সংস্করণের জন্য যান৷ (বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ।) একটি কারণ এটি ইঞ্জিনিয়ারদের পছন্দের পছন্দ!

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

3. সৃজনশীলভাবে

এখন যেহেতু আমরা প্রকৌশলীদের জন্য একটি "কঠিন" সুপারিশ শেয়ার করেছি, আসুন আমাদের সাধারণ লোকদের জন্য কিছু সরঞ্জাম আছে। একটি মৌলিক বিনামূল্যের পরিকল্পনার মাধ্যমে, ক্রিয়েটলি আপনাকে আপনার Google অ্যাকাউন্টের সাথে সাইন আপ করতে এবং 2D ডায়াগ্রামের একটি বিশাল বৈচিত্র্য আঁকতে দেয়৷ এটি কনসেপ্ট ম্যাপ, ভেন ডায়াগ্রাম, স্টোরিবোর্ড, অ্যাকশন প্ল্যান, ডিসিশন ম্যাট্রিক্স, ইঞ্জিনিয়ারিং ডিজাইন, ক্লাস্টার চার্ট এবং আরও অনেক কিছুর জন্য তৈরি সুন্দর টেমপ্লেট অফার করে।

ইন্টারফেসটি সরল এবং ন্যূনতম, এবং চার্ট আইটেম মেনুতে নেভিগেট করতে বেশি সময় লাগবে না। অনেক আইকন বসানো Microsoft Visio-এর মতই মনে হয়।

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

আপনি যদি টেমপ্লেটগুলিতে উপলব্ধ আকারগুলি নিয়ে সন্তুষ্ট না হন তবে ক্রিয়েটলির অন্তর্নির্মিত Google চিত্র অনুসন্ধান আইকন সন্ধানকারী ব্যবহার করুন৷ এটি আপনার ডিজাইনকে সত্যিকারের রঙিন এবং মার্জিত হতে সাহায্য করে। আপনি লেটারহেড, ফ্লায়ার বা প্রযুক্তিগত নথি ডিজাইন করছেন না কেন, ক্রিয়েটলি ব্যতিক্রমী বৈশিষ্ট্যে পূর্ণ।

সফ্টওয়্যারটির বিনামূল্যের পরিকল্পনার একমাত্র অসুবিধা হল যে আপনি যে ছবিগুলি তৈরি করেন তা একটি সর্বজনীন ফাইল হিসাবে সংরক্ষণ করা হবে৷

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

4. স্কেচআপ (ফ্রি)

আপনি যদি একটি বিনামূল্যে-টু-ব্যবহারযোগ্য 3D-মডেলিং টুল খুঁজছেন, তাহলে Sketchup-এর বিনামূল্যের সংস্করণ আপনার সেরা পছন্দ হতে পারে। অন্যান্য টুল বা কমান্ড ব্যবহার করার সময় আপনি পরিবর্তন করার জন্য সত্তা নির্বাচন করতে পারেন। এটিতে একটি 3D গুদাম বৈশিষ্ট্য রয়েছে, যা আপনাকে রঙিন বালিশ থেকে শুরু করে 8’x12′ পর্যায় এবং রেসেলম্যানিয়ার মূর্তি পর্যন্ত যেকোনো কিছু ডিজাইন করতে দেয়। প্রকৃতপক্ষে, কাজ করার জন্য টেমপ্লেটের একটি বিস্ময়কর বৈচিত্র্য রয়েছে। একমাত্র সীমা আপনার কল্পনা!

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

Sketchup-এর সাথে বিনামূল্যে কাজ করতে, আপনার যা দরকার তা হল একটি সাধারণ নিবন্ধন৷

5. Draw.io

কখনও কখনও আমাদের কিছু আঁকতে হয় এবং নিবন্ধন করার বা একটি অ্যাকাউন্ট তৈরি করার কোন সময় নেই। Draw.io-এর মাধ্যমে, আপনি সরাসরি লিঙ্কে ভিজিও-এর মতো অনেক মৌলিক কার্যকারিতা পাবেন। যদিও আকৃতি এবং আকারের ক্ষেত্রে কিছুটা সীমিত, বিনামূল্যের সফ্টওয়্যারটি Android, Atlassian, AWS, Azure, Google ক্লাউড এবং অনেক আধুনিক নেটওয়ার্ক ডিজাইনের জন্য সমর্থন সহ একটি পাঞ্চ প্যাক করে৷

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

যদি আপনাকে কোনো প্রযুক্তিগত বিষয়ে একটি ক্লায়েন্ট উপস্থাপনা করতে হয়, তাহলে আপনি Draw.io-তে আপনার প্রয়োজনীয় সমস্ত সহায়ক প্রতীক পাবেন।

6. কাকু

আরেকটি টিম কোলাবরেশন ডায়াগ্রাম সফ্টওয়্যার, Cacoo, সূর্যের নীচে প্রায় যেকোনো প্রযুক্তিগত বিষয়ের জন্য উন্নত ডায়াগ্রাম টেমপ্লেট অফার করে। প্রোগ্রাম দ্বারা অফার করা অনেক ইন্টারফেস - যেমন একটি Azure সার্ভার বা একটি Android কীবোর্ড - অত্যন্ত বাস্তব মনে হয়। টুলটি ব্যবহার করা সহজ, এবং আপনি এটি তৈরি করতে এবং বহিরাগত অ্যাপ্লিকেশনগুলির সাথে সংহত করতে পারেন৷

2020 সালের সেরা অনলাইন ডায়াগ্রামিং সফ্টওয়্যারের মধ্যে 7

Cacoo শুধুমাত্র 14-দিনের বিনামূল্যের ট্রায়াল অফার করে, কিন্তু এটির সুন্দর এবং মার্জিত টেমপ্লেটগুলির কারণে এটি অত্যন্ত সুপারিশ করা হয়৷

7. ডায়াগ্রাম এডিটর

আমরা আমাদের তালিকাটি সম্পূর্ণরূপে মুক্ত আরেকটি ডায়াগ্রাম টুল দিয়ে বৃত্তাকার করব। ডায়াগ্রাম এডিটর হল একটি স্বল্প পরিচিত, নো-ফ্রিলস ডায়াগ্রাম টুল যা সবচেয়ে মৌলিক ডায়াগ্রামের জন্য কাজ করে। Draw.io-এর মতো, আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে না এবং সরাসরি ভিজিও-এর মতো ইন্টারফেসে আপনার ধারণা তৈরি করা শুরু করতে পারেন। এটিতে Azure, iOS, VMware Android এর মতো প্রযুক্তিগত আইকনগুলির একটি বিশাল নির্বাচন রয়েছে এবং এছাড়াও, আরও সহজ বস্তু। আপনি খুব বেশি সময় ব্যয় না করে সহজেই ফাইলগুলি সংরক্ষণ এবং রপ্তানি করতে পারেন৷

অন্যান্য উল্লেখযোগ্য উল্লেখ

আপনি যদি একটি সম্পূর্ণ ডায়াগ্রাম সফ্টওয়্যার খুঁজছেন যা একাধিক কার্যকারিতা কভার করে, তাহলে Edraw Max, Visio, এবং SmartDraw দেখতে মূল্যবান। তাদের সকলেরই ওয়েবের জন্য একচেটিয়াভাবে অ্যাপ রয়েছে। এছাড়াও আপনি Libre Office Draw এবং Gliffy চেক করতে চাইতে পারেন, যেগুলো দীর্ঘদিন ধরে Microsoft পণ্যের প্রতিযোগী যেমন ভিজিও।

একটি ভাল ডায়াগ্রাম টুলের জন্য আজকাল আর ব্যয়বহুল সাবস্ক্রিপশন, সফ্টওয়্যার ইন্টিগ্রেশন বা জটিল কৌশলগুলির প্রয়োজন হয় না। এটি অনেক বছর আগে থেকে একটি কঠোর পরিবর্তন, আমার মনে আছে Pro/ENGINEER Wildfire 4.0 এর সাথে লড়াই করতে হয়েছে, যেটির সাথে কাজ করা আমার জন্য খুব কঠিন ছিল। এখন যে কেউ একটি জটিল চিত্র তৈরি করতে পারে!


  1. 6টি অটোক্যাডের সেরা বিকল্প

  2. 2022 সালে সেরা ফ্রি এবং সস্তা ম্যাক ব্যাকআপ সফ্টওয়্যার

  3. পিসির জন্য 24 সেরা ফ্রি টাইপিং সফটওয়্যার

  4. সেরা ফ্রি গেম ডিজাইন সফটওয়্যার