কম্পিউটার

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

পূর্বে, আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে দ্রুত এবং দক্ষ প্রকারের জন্য আপনার iOS ডিভাইসে টেক্সট শর্টকাট ব্যবহার করবেন। একই বৈশিষ্ট্য OS X-এও উপলব্ধ যা আপনাকে ছোট “শব্দগুলি ব্যবহার করতে দেয়৷ ” বা “একগুচ্ছ অক্ষর ” একটি বৃহত্তর বাক্যাংশের প্রতিস্থাপন হিসাবে যা আপনি শর্টকাটে টাইপ করার সময় স্বয়ংক্রিয়ভাবে প্রবেশ করা হয়। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে Mac-এ টেক্সট শর্টকাট সেট আপ করতে হয়, সেই সাথে আপনার যেকোন টেক্সট শর্টকাট সেটিংস কিভাবে সেভ ও রিস্টোর করতে হয়।

ম্যাকে পাঠ্য শর্টকাট সেট আপ করা হচ্ছে

পাঠ্য শর্টকাট সেটআপ করতে, নীচের বিশদ ধাপগুলি অনুসরণ করুন:

1. আপনার ম্যাকে সিস্টেম পছন্দগুলি খুলুন, হয় স্পটলাইট থেকে বা যথারীতি "অ্যাপ্লিকেশন -> ইউটিলিটিস" এ নেভিগেট করে৷

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

2. "কীবোর্ড" এ ক্লিক করুন, এবং পাঠ্য ট্যাব নির্বাচন করুন৷

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

3. এখানে আপনি দুটি প্রধান কলাম দেখতে পাবেন, "প্রতিস্থাপন" এবং "সহ।"

আপনি একটি শর্টকাট হিসাবে ব্যবহার করতে চান পাঠ্য বা বাক্যাংশের স্ট্রিং প্রতিস্থাপন কলামে প্রবেশ করা হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি “Be Right Back”-এর শর্টকাট হিসেবে “brb” ব্যবহার করতে চান, তাহলে Replace কলামে “brb” লিখুন।

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

এবং সাথে কলামে “বি রাইট ব্যাক”।

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

টিপ :দুটি কলামের যেকোনো একটিতে দ্রুত নতুন এন্ট্রি যোগ করতে, আপনার কীবোর্ড তীর কী দ্বারা যেকোনো সারি নির্বাচন করার পরে কেবল ডাবল-ক্লিক করুন বা এন্টার টিপুন।

একইভাবে, আপনার রচনায় ব্যবহার করার জন্য সাধারণ শর্টকাটগুলি ছাড়াও, আপনি একটি সম্পূর্ণ নাম বা ঠিকানা প্রতিস্থাপন করতে প্রতিস্থাপন কলামে আদ্যক্ষরগুলি ব্যবহার করতে পারেন যা আপনি কলামের সাথে লিখবেন৷

আপনার কাছে স্মার্ট কোট এবং ড্যাশ ব্যবহার করার এবং ডবল এবং একক উদ্ধৃতিগুলির জন্য অ্যাপোস্ট্রফি টাইপ নির্বাচন করার বিকল্প রয়েছে। আপনি যদি এই ধরণের জিনিসের মধ্যে থাকেন তবে এটি বেশ কার্যকর।

একবার আপনার সমস্ত টেক্সট শর্টকাট সেট আপ হয়ে গেলে, আপনি লক্ষ্য করবেন যে আপনি যখনই নোটস, OS X-এর মতো বিভিন্ন অ্যাপে একটি শর্টকাট টাইপ করবেন তা স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ শব্দ বা বাক্যাংশে প্রসারিত হবে।

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

আপনার যদি কখনও একটি শর্টকাট মুছে ফেলার প্রয়োজন হয়, কেবল এটি নির্বাচন করুন এবং উইন্ডোর নীচে বামদিকে অবস্থিত "মাইনাস" বোতামে ক্লিক করুন৷

আপনার Mac এ পাঠ্য শর্টকাট সংরক্ষণ/ব্যাকআপ করুন:

আপনি যদি আপনার ওয়ার্কফ্লোতে একাধিক ম্যাক ব্যবহার করেন, অথবা আপনার অফিসের কম্পিউটারে আপনার বাড়িতে যেমন আছে ঠিক একই শর্টকাট পেতে চান, তাহলে আপনি টেক্সট শর্টকাটগুলির ব্যাকআপও নিতে পারেন এবং এটি অন্য ম্যাকে ব্যবহার করতে পারেন৷

একই উইন্ডোতে, কলামের যেকোনো একটি এন্ট্রি নির্বাচন করুন এবং আপনার কীবোর্ডে "কমান্ড + A" টিপুন। নীচে দেখানো হিসাবে সমস্ত এন্ট্রি নির্বাচন করা হবে:

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

আপনার ডেস্কটপে এই এন্ট্রিগুলি টেনে আনুন এবং ফেলে দিন৷

আপনি লক্ষ্য করবেন যে OS X "Text Substitutions.plist" নামে একটি নতুন ফাইল তৈরি করবে। এই সম্পত্তির তালিকার ফাইলটিতে আপনার সমস্ত টেক্সট শর্টকাট একটি ফাইলে রয়েছে।

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

একই / অন্য ম্যাকে পাঠ্য শর্টকাট পুনরুদ্ধার করা হচ্ছে

একই বা অন্য ম্যাকে পাঠ্য শর্টকাট পুনরুদ্ধার করা বেশ সহজ। আপনাকে যা করতে হবে তা হল একই উইন্ডো খুলুন (সিস্টেম পছন্দগুলি -> কীবোর্ড -> পাঠ্য"), এবং নীচে দেখানো হিসাবে দুটি কলামের যে কোনও একটিতে "টেক্সট সাবস্টিটিউশন. পিলিস্ট" ফাইলটি টেনে আনুন এবং ফেলে দিন:

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

আপনি দেখতে পাবেন আপনার সমস্ত টেক্সট শর্টকাট স্বয়ংক্রিয়ভাবে আপনার Mac এ যোগ করা হয়েছে৷

ম্যাকে টেক্সট শর্টকাট ব্যবহার করা

তাই এটি আপনার Mac-এ কাউকে রচনা বা মেসেজ করার সময় সময় বাঁচানোর / আপনার দক্ষতা পরিচালনা করার একটি বেশ কার্যকর উপায়, তা একটি নথি, ইমেল বা যাই হোক না কেন৷

আপনার কোন বিভ্রান্তি বা প্রশ্ন থাকলে নীচের মন্তব্যে বরাবরের মতো আমাদের জানান; আমরা আপনাকে সাহায্য করতে নিশ্চিত হব!


  1. সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

  2. টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

  3. ম্যাকে পাঠ্য বার্তাগুলি কীভাবে মুছবেন

  4. 10 হ্যান্ডি ম্যাক OS X কীবোর্ড শর্টকাট