কম্পিউটার

ম্যাক-এ ইনস্টল করার আগে ম্যালওয়্যারের জন্য প্যাকেজ ফাইল কীভাবে পরীক্ষা করবেন

ম্যাক ব্যবহারকারীরা মোটামুটি ভাইরাস-মুক্ত কম্পিউটিং দীর্ঘ সময় উপভোগ করেছেন, তবে এটিকে মঞ্জুর করা উচিত নয় যে কোনও ভাইরাস নেই। যদিও অ্যাপল অ্যাপ স্টোরে একটি ঘনিষ্ঠ দখল রেখেছে, কিছু ম্যালওয়্যার, বিরল অনুষ্ঠানে, এখনও এটি তৈরি করে। একইভাবে, macOS গেটকিপার তখনই উপযোগী যখন আপনি এটির সেটিংস ওভাররাইড করবেন না, তবে এটি আপনাকে শুধুমাত্র অ্যাপ স্টোর থেকে অ্যাপ ইনস্টল করতে সীমাবদ্ধ করবে। তাই আপনি যদি এমন একটি অ্যাপ ডাউনলোড করেন যা অ্যাপ স্টোর থেকে আসেনি, তাহলে আপনি কীভাবে পরীক্ষা করবেন যে এটি ইনস্টল করা নিরাপদ কিনা?

সন্দেহজনক প্যাকেজ সম্পর্কে

ম্যাক-এ ইনস্টল করার আগে ম্যালওয়্যারের জন্য প্যাকেজ ফাইল কীভাবে পরীক্ষা করবেন

সন্দেহজনক প্যাকেজ একটি বিশেষ-উদ্দেশ্য ইউটিলিটি প্রোগ্রাম যা macOS প্যাকেজ চেক করার জন্য ডিজাইন করা হয়েছে - সফ্টওয়্যার ফাইল যা অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইনস্টল করে। প্যাকেজগুলিতে সাধারণত অ্যাপ, ইনস্টলেশন প্রক্রিয়া স্বয়ংক্রিয়কারী স্ক্রিপ্ট এবং প্রোগ্রামের প্রয়োজনীয় অন্যান্য ফাইল সহ বেশ কয়েকটি উপাদান থাকে। যদিও ম্যাকওএস প্যাকেজিং সিস্টেমটি ডেভেলপারদের জন্য একটি অ্যাপে যাওয়া সমস্ত অংশগুলিকে সংগঠিত করার জন্য একটি কার্যকর উপায়, হ্যাকারদের পক্ষে তাদের নিজস্ব দূষিত প্রোগ্রামিং সন্নিবেশ করে এটিকে নষ্ট করাও সম্ভব। সন্দেহজনক প্যাকেজ আপনাকে ম্যাকওএস প্যাকেজের বিষয়বস্তু পরিদর্শন করার অনুমতি দেয়, সম্ভাব্যভাবে ম্যালওয়্যার সংক্রমণ বন্ধ করে দেয়।

ডাউনলোড এবং ইনস্টলেশন

ম্যাক-এ ইনস্টল করার আগে ম্যালওয়্যারের জন্য প্যাকেজ ফাইল কীভাবে পরীক্ষা করবেন

সন্দেহজনক প্যাকেজ অ্যাপটি সরাসরি mothersruin.com থেকে ডাউনলোডের জন্য উপলব্ধ। এটি ইনস্টল করতে, আপনাকে সাময়িকভাবে macOS গেটকিপারকে বাইপাস করতে হতে পারে যা সাধারণত দুর্ঘটনাক্রমে নন-অ্যাপ স্টোর প্রোগ্রামগুলি ইনস্টল করা থেকে বাধা দেয়। "সিস্টেম প্রেফারেন্স"-এ "নিরাপত্তা এবং গোপনীয়তা -> সাধারণ -> অ্যাপগুলি ডাউনলোড করার অনুমতি দিন:" এ যান এবং সেটিংস পরিবর্তন করে "অ্যাপ স্টোর এবং চিহ্নিত ডেভেলপার" এ পরিবর্তন করুন। আপনি যখন সন্দেহজনক প্যাকেজ dmg ফাইলটি খুলবেন, তখন আপনি সতর্কতা দেখতে পাবেন, “SuspiciousPackage.dmg খোলা থেকে ব্লক করা হয়েছে কারণ এটি কোনও চিহ্নিত বিকাশকারীর কাছ থেকে নয়। প্রোগ্রামটি ইনস্টল করতে "যেকোনওভাবে খুলুন" বোতামে ক্লিক করুন।

দ্রুত চেহারা

ম্যাক-এ ইনস্টল করার আগে ম্যালওয়্যারের জন্য প্যাকেজ ফাইল কীভাবে পরীক্ষা করবেন

"কুইক লুক" বৈশিষ্ট্যটি সন্দেহজনক প্যাকেজ অ্যাপটি নিজে চালু না করেই ফাইন্ডার থেকে একটি প্যাকেজ সারাংশ প্রদর্শন করে। আপনার যদি চেক করার জন্য বেশ কয়েকটি প্যাকেজ থাকে তবে এটি একটি সহজ সময়-সংরক্ষণকারী। কুইক লুক ব্যবহার করতে, ফাইন্ডার থেকে আপনি যে প্যাকেজটি মূল্যায়ন করতে চান তা হাইলাইট করুন, তারপর ফাইন্ডারের ফাইল মেনুতে কুইক লুক আইটেমটি খুঁজুন বা "কমান্ড + ওয়াই" টিপুন৷

একটি প্যাকেজ চেক করুন

আপনার ডাউনলোড করা একটি প্যাকেজ চেক করতে, সন্দেহজনক প্যাকেজ চালু করুন। "ফাইল" মেনু থেকে, "খুলুন" নির্বাচন করুন, তারপর পরিদর্শনের জন্য একটি প্যাকেজ ফাইলের জন্য আপনার ডাউনলোড বা অন্য ফোল্ডার ব্রাউজ করুন। সন্দেহজনক প্যাকেজ ফাইলটি বিশ্লেষণ করে, তারপর ট্যাবগুলির একটি সেট প্রদর্শন করে:"প্যাকেজ তথ্য," "সমস্ত ফাইল," এবং "সমস্ত স্ক্রিপ্ট।" অ্যাপটি যদি প্যাকেজের সমস্যা শনাক্ত করে, তাহলে রিভিউ আইকনটি একটি সতর্কতা নির্দেশ করে।

প্যাকেজ তথ্য

ম্যাক-এ ইনস্টল করার আগে ম্যালওয়্যারের জন্য প্যাকেজ ফাইল কীভাবে পরীক্ষা করবেন

প্যাকেজ তথ্য ট্যাব প্যাকেজে কি আছে তার একটি ওভারভিউ দেয়। এটি দেখায় কতগুলি আইটেম ইনস্টল করা আছে, কতগুলি স্ক্রিপ্ট ব্যবহার করে এবং এটি স্বাক্ষরিত কি না। প্যাকেজটি কখন ডাউনলোড করা হয়েছিল এবং ব্রাউজারের নাম এটি তালিকাভুক্ত করে। অবশেষে, প্যাকেজের সমস্যা থাকলে, প্যাকেজ তথ্য প্রদত্ত সতর্কতার সংখ্যা দেখায়।

সমস্ত ফাইল

ম্যাক-এ ইনস্টল করার আগে ম্যালওয়্যারের জন্য প্যাকেজ ফাইল কীভাবে পরীক্ষা করবেন

একটি ফাইন্ডার উইন্ডোর অনুরূপ, সমস্ত ফাইল প্যাকেজে সংরক্ষিত সমস্ত ফাইল দেখায়, যার মধ্যে অ্যাপ্লিকেশন নিজেই, সমর্থনকারী ফাইল এবং ফোল্ডার সংগঠন রয়েছে। যেকোনো ফোল্ডারের বিষয়বস্তু দেখতে ক্লিক করুন।

সমস্ত স্ক্রিপ্ট

ম্যাক-এ ইনস্টল করার আগে ম্যালওয়্যারের জন্য প্যাকেজ ফাইল কীভাবে পরীক্ষা করবেন

সমস্ত স্ক্রিপ্ট ট্যাব প্যাকেজ ইনস্টল করার জন্য ব্যবহৃত সমস্ত macOS শেল স্ক্রিপ্ট তালিকাভুক্ত করে। প্রতিটি স্ক্রিপ্ট একটি মিনি-প্রোগ্রাম যাতে ফাইল কপি, তৈরি এবং মুছে ফেলার জন্য ব্যবহৃত টেক্সট কমান্ড থাকে। নির্দেশাবলী দেখতে একটি স্ক্রিপ্ট নামের উপর ক্লিক করুন. ফাইল মেনুতে একটি স্ক্রিপ্ট সম্পাদনা করার বিকল্প রয়েছে, যদি আপনি চান।

আনসাইন করা প্যাকেজগুলি

সন্দেহজনক প্যাকেজ ব্যবহার করার সময়, আপনি একটি সতর্কতা দেখতে পারেন যা বলে যে প্যাকেজটি স্বাক্ষরিত নয়। প্যাকেজ সাইনিং একটি বৈশিষ্ট্য যা অ্যাপল তৈরি করেছে যাতে সফ্টওয়্যার বিকাশকারীরা তাদের প্রোগ্রামগুলিকে একটি ডিজিটাল স্বাক্ষরের মাধ্যমে "স্ট্যাম্প" করতে পারে যারা এটি লিখেছেন তাদের কাছে আনুষ্ঠানিকভাবে অ্যাপ্লিকেশনটি বাঁধতে পারে৷ স্বাক্ষরটি আত্মবিশ্বাস দেয় যে সফ্টওয়্যারটি বৈধ এবং সস্তা নক-অফ নয়। আসলে, অ্যাপলের অ্যাপ স্টোরের সমস্ত সফ্টওয়্যারের জন্য স্বাক্ষর প্রয়োজন। কিছু বিকাশকারী, তবে, তাদের সফ্টওয়্যার স্বাক্ষর করার জন্য প্রয়োজনীয় অতিরিক্ত প্রচেষ্টা ব্যয় করে না। ওপেন সোর্স এবং ফ্রিওয়্যার প্রোগ্রাম সহ অনেক স্বাক্ষরবিহীন প্যাকেজ আসলে ব্যবহার করা ঠিক। অন্যদিকে, আপনি যদি কোনো প্রধান বিক্রেতার কাছ থেকে Mac সফ্টওয়্যার কিনছেন, তাহলে স্বাক্ষরের অনুপস্থিতি একটি বড় লাল পতাকা৷

উপসংহার

ম্যাক প্রোগ্রামের অধিকাংশই ম্যালওয়্যার মুক্ত। যাইহোক, তৃতীয় পক্ষের সাইটগুলি থেকে ডাউনলোড করা প্রোগ্রামগুলি স্পাইওয়্যার এবং অন্যান্য অবাঞ্ছিত ব্যাগেজের একটি ছোট ঝুঁকি বহন করে। যদিও প্রাথমিকভাবে প্রযুক্তিগত ব্যবহারকারীদের লক্ষ্য করে, সন্দেহজনক প্যাকেজ যে কাউকে ম্যালওয়্যার এবং অন্যান্য সমস্যার জন্য macOS সফ্টওয়্যার মূল্যায়ন করতে দেয়। অ্যাপটি ইনস্টল করার আগে একটি সফ্টওয়্যার প্যাকেজের বিষয়বস্তু স্পষ্টভাবে প্রকাশ করে। বিশেষ করে ম্যাক লোকেদের জন্য যারা অ্যাপ স্টোরকে সফ্টওয়্যারের জন্য তাদের একমাত্র উৎস হিসেবে ব্যবহার করেন না, সন্দেহজনক প্যাকেজ আপনার ম্যাক টুলবক্সে একটি যোগ্য সংযোজন করে।


  1. কিভাবে ম্যাকে অ্যাপ ইনস্টল করবেন এবং ম্যাক অ্যাপ স্টোর থেকে নয়

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

  3. ম্যাকে হোস্ট ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন:আপনার যা জানা দরকার!

  4. কিভাবে ম্যাকে একটি ফাইল জিপ করবেন