কম্পিউটার

টাস্কপেপার সহ একটি শক্তিশালী টাস্ক ম্যানেজমেন্ট সিস্টেমে প্লেইন টেক্সটকে কীভাবে পরিণত করবেন

টাস্কপেপার সহ একটি শক্তিশালী টাস্ক ম্যানেজমেন্ট সিস্টেমে প্লেইন টেক্সটকে কীভাবে পরিণত করবেন

আপনার কী করার দরকার তা কখন মনে রাখা এত জটিল হয়ে উঠল? কিছু টাস্ক ম্যানেজার অ্যাপ এবং করণীয় তালিকাগুলি এতটাই বৈশিষ্ট্যযুক্ত যে সেগুলি আপ টু ডেট রাখা নিজেই একটি কাজ৷ যদি এটি আপনার জন্য খুব বেশি মনে হয়, টাস্কপেপার আপনার জন্য উপযুক্ত হতে পারে৷

টাস্কপেপার কি?

নাম সত্ত্বেও, টাস্কপেপারের আসলে কাগজের সাথে কিছু করার নেই। পরিবর্তে, এটি এমন একটি অ্যাপ যা আপনাকে সহজ সরল পাঠ্য হিসাবে সংরক্ষণ করা সহজ-ব্যবহারযোগ্য বিন্যাসে আপনার কাজগুলি পরিচালনা করতে দেয়৷ অ্যাপটির দাম $24.99, তবে আপনাকে কোনো সাবস্ক্রিপশন বা আপ-বিক্রয় নিয়ে চিন্তা করতে হবে না।

টাস্কপেপার হল এমন একটি সিস্টেম যা আপনি যতটা সহজ বা জটিল হতে চান। আপনি যদি কয়েকটি বিকল্প মনে রাখতে চান তবে এটি তা করতে পারে। আপনার যদি পরিকল্পনা করার জন্য একটি বড়, জটিল প্রকল্প থাকে তবে এটি আপনাকে এটি করতেও সাহায্য করতে পারে। নমনীয়তা টাস্কপেপারের আবেদনের একটি বড় অংশ।

টাস্কপেপার সহ একটি শক্তিশালী টাস্ক ম্যানেজমেন্ট সিস্টেমে প্লেইন টেক্সটকে কীভাবে পরিণত করবেন

আপনি যদি একটি বড় নথিতে সবকিছু রাখতে চান তবে আপনি এটি করতে পারেন। এছাড়াও আপনি ব্যক্তিগত কাজ, ব্যবসায়িক কাজ এবং অন্য যেকোন কিছুর জন্য বিভিন্ন ফাইল ব্যবহার করতে বেছে নিতে পারেন।

যদিও এটি সহজ, অ্যাপটির জন্য বিভিন্ন থিম উপলব্ধ। আপনি যদি কিছুটা চাক্ষুষ ফ্লেয়ার পছন্দ করেন তবে এটি একটি সহজ সংযোজন।

টাস্কপেপার সহ একটি শক্তিশালী টাস্ক ম্যানেজমেন্ট সিস্টেমে প্লেইন টেক্সটকে কীভাবে পরিণত করবেন

প্লেন টেক্সটের জন্য কেস

একটি প্লেইন টেক্সট ফরম্যাটে আপনার কাজগুলি সঞ্চয় করার প্রধান সুবিধাগুলির মধ্যে একটি হল চারপাশে চলাফেরা করা কতটা সহজ৷ সিঙ্কিং পরিচালনা করার জন্য একটি জটিল ব্যাক এন্ডের প্রয়োজন নেই। ফাইলটি নিন, এটিকে ড্রপবক্স বা নেক্সটক্লাউডের মতো একটি ক্লাউড পরিষেবাতে রাখুন এবং এটি আপনি যেখানে চান সেখানে উপলব্ধ৷

এর সরলতার কারণে, প্লেইন টেক্সটও অত্যন্ত শক্তিশালী। ম্যাক, লিনাক্স, এবং লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমে পাওয়া স্ট্যান্ডার্ড ইউনিক্স টুল ব্যবহার করে, আপনি আপনার করণীয় তালিকাকে বিভিন্ন উপায়ে ম্যানিপুলেট করতে পারেন।

বড়, জটিল টোডো অ্যাপ্লিকেশানগুলির সিঙ্কিং ব্যাকএন্ডের বিপরীতে, আপনাকে টাস্কপেপার বন্ধ করার এবং এটির সাথে আপনার ডেটা নেওয়ার বিষয়ে চিন্তা করতে হবে না। বিকাশকারী অ্যাপটি বন্ধ করে দিতে পারে এবং আপনি যে সিঙ্কিং পরিষেবাটি ব্যবহার করেন তা বন্ধ হয়ে যেতে পারে, তবে আপনার কাছে এখনও আপনার কাজগুলির সাথে আপনার ফাইল রয়েছে৷ এছাড়াও, আমরা পরে দেখব, TaskPaper অ্যাপই একমাত্র উপায় নয় যে আপনি TaskPaper-ফরম্যাট করা টেক্সট ফাইল ব্যবহার করতে পারেন।

টাস্কপেপার দিয়ে শুরু করা

TaskPaper ব্যবহার করা একটি টেক্সট ফাইল সম্পাদনা করার মতোই সহজ, কিন্তু এর মানে এই নয় যে এটি সবই। সহজ টাস্ক এন্ট্রি আপিলের অংশ, কিন্তু তারপরেও টাস্কপেপার অনেক টাস্ক অ্যাপের মতো কাজ করবে, আপনাকে দেখাবে যে আপনার এটি জানার প্রয়োজন হলে আপনাকে কী জানতে হবে৷

একটি TaskPaper নথির প্রধান শ্রেণিবিন্যাস প্রকল্পের আকারে আসে। একটি প্রকল্প তৈরি করতে, একটি কোলন দিয়ে একটি লাইন শেষ করুন। একটি টাস্ক তৈরি করতে, ড্যাশ দিয়ে একটি লাইন শুরু করুন। টেক্সটের যেকোন লাইন যা ড্যাশ দিয়ে শুরু হয় না বা কোলন দিয়ে শেষ হয় না তাকে নোট হিসেবে বিবেচনা করা হয়।

আপনার কাজগুলিকে সংগঠিত করার আরেকটি উপায় ট্যাগ আকারে আসে। এগুলো হ্যাশট্যাগ ব্যবহার করে না কিন্তু @ ব্যবহার করে পরিবর্তে প্রতীক। আপনি যা চান ট্যাগ করতে পারেন, যেমন @today আপনি আজ যে কাজগুলি করতে চান বা @high করতে চান উচ্চ-অগ্রাধিকারমূলক কাজের জন্য।

টাস্কপেপার সহ একটি শক্তিশালী টাস্ক ম্যানেজমেন্ট সিস্টেমে প্লেইন টেক্সটকে কীভাবে পরিণত করবেন

TaskPaper এছাড়াও নির্ধারিত তারিখ সমর্থন করে. এর জন্য, আপনি কেবল বন্ধনীর মধ্যে তারিখ সহ একটি ট্যাগ ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, @due(1970-01-01) বৃহস্পতিবার, জানুয়ারী 1, 1970 তারিখে একটি টাস্ক সেট করবে৷ এই তারিখটি অতীতের হবে, তাই এটি আপনাকে খুব একটা ভাল করবে না, তবে এটি একটি উদাহরণ হিসাবে কাজ করে৷

আপনি আপেক্ষিক তারিখগুলিও ব্যবহার করতে পারেন, যেমন @due(tomorrow) , এবং টাস্কপেপার আপনার জন্য সবকিছু বের করবে।

অন্যান্য সিস্টেমে টাস্কপেপার ব্যবহার করা

বেস টাস্কপেপার অ্যাপটি শুধুমাত্র ম্যাক, তবে আপনি যদি এটি অন্য সিস্টেমে ব্যবহার করতে চান তবে কী করবেন? টাস্কপেপার ফাইল ফরম্যাটটি এত সহজ যে এটির সাথে কাজ করার জন্য প্রায় প্রতিটি অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপস বিদ্যমান। উদাহরণস্বরূপ, TaskMator আপনার iPhone এ বিন্যাস নিয়ে আসে।

এছাড়াও সর্বাধিক জনপ্রিয় পাঠ্য সম্পাদকদের জন্য টাস্কপেপার প্লাগইন রয়েছে। এমনকি আপনি সম্মানিত ভিম সম্পাদকে টাস্কপেপার সমর্থন যোগ করতে পারেন।

উপসংহার

টাস্কপেপার সবার জন্য নয়, তবে এটি সরলতা এবং কার্যকারিতার মিশ্রণ অফার করে যা কিছু লোক পছন্দ করবে। এটি এখনও খুব জটিল হলে, আপনি এখনও কিছু পুরানো-স্কুল প্রযুক্তি যেমন কলম এবং কাগজ বেছে নিতে পারেন৷


  1. ওপেনমিডিয়াভল্টের সাথে কীভাবে আপনার রাস্পবেরি পাইকে NAS-এ পরিণত করবেন

  2. ভলিউমিওর সাথে কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি মিউজিক সার্ভারে পরিণত করবেন

  3. RuneAudio সহ আপনার রাস্পবেরি পাইকে একটি হাই-ফাই সিস্টেমে পরিণত করুন

  4. এক্সেলে একাধিক ডিলিমিটার সহ পাঠ্য ফাইল কীভাবে আমদানি করবেন (3টি পদ্ধতি)