কম্পিউটার

কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

যখন আপনার হার্ড ড্রাইভ ব্যর্থ হতে শুরু করে, তখন ডিস্ক ইউটিলিটি কিছু দরকারী ডিস্ক মেরামতের সরঞ্জাম সরবরাহ করে। কিন্তু যদি তারা আপনার জন্য এটি সম্পন্ন না করে, তাহলে আপনি একটি বড় বন্দুকের দিকে যেতে চাইতে পারেন:fsck। fsck , যার অর্থ হল "ফাইল সিস্টেম কনসিসটেন্সি চেক," হল একটি কমান্ড-লাইন টুল যা একটি হার্ড ড্রাইভের অন্তর্নিহিত কাঠামো পর্যালোচনা এবং মেরামত করে। fsck ম্যাকের টুলটি লিনাক্সে পাওয়া টুলের মতোই। এই নিবন্ধটি ম্যাকের ইউজার ইন্টারফেসের উপর ফোকাস করে এবং fsck- উভয় মেকানিক্যাল এবং সলিড স্টেট ড্রাইভ (SSDs) দিয়ে কিভাবে macOS হার্ড ডিস্ক মেরামত করতে হয় তা কভার করে।

হার্ড ড্রাইভ ব্যর্থ হওয়ার লক্ষণ কি?

সাধারণত, আপনি লক্ষ্য করবেন যে আপনার ম্যাকের প্রথম দিকে একটি হার্ড ড্রাইভ ব্যর্থ হচ্ছে। নীচে তিনটি সর্বাধিক সাধারণ লক্ষণ রয়েছে:

1. ক্র্যাশ

আপনার ম্যাকের ড্রাইভে কিছু ভুল না হলে, ডিভাইসটি সাধারণত মসৃণভাবে চলবে। এটি একটি নিশ্চিত চিহ্ন যে আপনি যদি হঠাৎ করে ক্র্যাশের সাথে কাজ করা শুরু করেন তবে আপনাকে একটি সমস্যা দেখতে হবে।

আপনার ডিভাইসটি বেমানান ফাইল এবং ফোল্ডারগুলির কারণে ক্র্যাশ হতে পারে, যখন অতিরিক্ত গরম হওয়ার ফলে আপনার ডিভাইসটি সঠিকভাবে কাজ না করতে পারে৷ সফ্টওয়্যার ত্রুটি একই হতে পারে.

2. ডিস্ক ত্রুটি

আপনার হার্ড ড্রাইভ ব্যর্থ হওয়ার আরেকটি লক্ষণ হল আপনার ম্যাকের ডিস্ক ত্রুটি৷

এই লক্ষণগুলির মধ্যে রয়েছে আপনার ড্রাইভ হঠাৎ করে আপনার কম্পিউটারে অচেনা হয়ে যাওয়া, স্থবির কর্মক্ষমতা, এবং এলোমেলো ইজেকশন।

3. ত্রুটি বার্তা

আপনি যদি আপনার ম্যাকে ত্রুটির বার্তা দেখতে পান তবে এটি প্রায়শই একটি নির্দিষ্ট চিহ্ন যা আপনার হার্ড ড্রাইভের অবস্থার দিকে নজর দেওয়া উচিত।

অনেক ক্ষেত্রে, আপনি অপ্রত্যাশিতভাবে বা অপ্রত্যাশিত ত্রুটিগুলি একটি নির্দিষ্ট কাজ সম্পূর্ণ করা থেকে আপনার ডিভাইসকে বন্ধ করে দেওয়া অ্যাপগুলির সাথে সম্পর্কিত বার্তাগুলি দেখতে পাবেন৷

কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

4. S.M.A.R.T. সমস্যা

S.M.A.R.T. স্বয়ং মনিটরিং বিশ্লেষণ এবং রিপোর্টিং প্রযুক্তি সিস্টেম মানে। এটি আপনার যান্ত্রিক ড্রাইভের স্বাস্থ্যের উপর নজর রাখতে ব্যবহৃত হয়।

যদি আপনার এই এলাকায় সমস্যা হয়, আপনার ডিভাইস আপনাকে একটি বার্তা দিয়ে সতর্ক করবে যে আপনার ডিস্কে S.M.A.R.T. সমস্যা এই সমস্যার সাধারণ অবদানকারীদের মধ্যে যান্ত্রিক ব্যর্থতা এবং অত্যধিক আর্দ্রতা অন্তর্ভুক্ত।

5. প্রোগ্রামগুলি সঠিকভাবে চালানো বন্ধ করে

আপনি যখন আপনার Mac ব্যবহার করেন, তখন আপনার হার্ড ড্রাইভে আপনার ব্যবহার করা অনেক অ্যাপ এবং প্রোগ্রাম আপনার ডিভাইস সঞ্চয় করবে৷

যদি এটি ব্যর্থ হতে শুরু করে, আপনি লক্ষ্য করতে শুরু করতে পারেন যে আপনার প্রোগ্রামগুলি মসৃণভাবে চলা বন্ধ হয়ে গেছে। আপনার Mac লোড হতে বেশি সময় লাগতে পারে, অথবা আপনি নিয়মিত ব্যবহার করেন এমন অ্যাপ খুলতে সমস্যা হতে পারে।

6. আপনার ম্যাকের ফাইলগুলি দূষিত হয়ে গেছে

আপনার হার্ড ড্রাইভ ব্যর্থ হওয়ার আরেকটি লক্ষণ হল আপনার ফাইলগুলি দূষিত হয়ে যাচ্ছে।

লেখালেখির সময় প্রায়ই দুর্নীতি হয়। যদি একটি ডিস্ক সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়, তাহলে আপনি দেখতে পাবেন যে আপনি আর কিছু ফাইল বা নথি ব্যবহার করতে পারবেন না৷

যান্ত্রিক ড্রাইভগুলি অদ্ভুত শব্দ করে

আপনার ম্যাক থেকে কিছু মাত্রার আওয়াজ স্বাভাবিক, বিশেষ করে যদি আপনি এমন প্রোগ্রাম চালাচ্ছেন যা প্রচুর শক্তি নেয়। যাইহোক, যা স্বাভাবিক নয়, তা হল ক্লিক করা এবং নাকাল করার মতো শব্দ শোনা৷

আপনি যদি এই শব্দগুলি শুনতে পান তবে এটি একটি চিহ্ন যে ম্যাকের যান্ত্রিক ড্রাইভগুলি সঠিকভাবে কাজ করছে না। এবং সময়ের সাথে সাথে যদি এড্রেস না করা হয় তবে এগুলো ড্রাইভের উল্লেখযোগ্য ক্ষতির কারণ হতে পারে।

ডান ডিস্ক খোঁজা

আপনি fsck চালাতে পারার আগে, আপনি যে ডিস্ক টার্গেট করতে চান তার ডিভাইস নোড এবং সনাক্তকারী খুঁজে বের করতে হবে। আমরা টার্মিনালের diskutil ব্যবহার করব এটি সম্পন্ন করার জন্য আদেশ।

1. টার্মিনাল খুলুন (/Applications/Utilities/Terminal.app)।

2. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন, তারপর "এন্টার" টিপুন৷

diskutil list
কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

3. এটি মাউন্ট করা এবং আনমাউন্ট করা উভয়ই বর্তমানে সংযুক্ত ড্রাইভের একটি তালিকা তৈরি করবে৷

কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

4. আপনি যে ডিস্কটি fsck চালাতে চান সেটি খুঁজুন চালু করুন এবং এর ডিভাইস শনাক্তকারী খুঁজুন। এটি দেখতে "/dev/disk1" এর মত হবে, এবং টার্মিনাল উইন্ডোর বাম মার্জিন বরাবর পাওয়া যাবে। এই তথ্যটি কোথাও লিখে রাখুন যেহেতু পরবর্তী ধাপে আপনার এটির প্রয়োজন হবে।

কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

একক ব্যবহারকারী মোড থেকে fsck চালানো হচ্ছে

macOS আপনাকে অপারেটিং সিস্টেমের ভিতর থেকে fsck চালাতে দেবে না। আপনাকে একক ব্যবহারকারী মোডে রিবুট করতে হবে, যা ম্যাকওএসের জন্য একটি স্ট্রাইপ-ডাউন, টেক্সট-অনলি, সুপার ইউজার ইন্টারফেস।

1. Apple মেনু খুলুন এবং "পুনঃসূচনা করুন" নির্বাচন করুন৷

কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

2. কমান্ড ধরে রাখুন + S আপনার কম্পিউটার রিস্টার্ট করার সময়। স্টার্টআপ স্ক্রিনে সাদা টেক্সট দেখাতে শুরু করলে আপনি কীগুলি ছেড়ে দিতে পারেন।

3. কিছু সাদা টেক্সট দ্রুত স্ক্রোল করবে। এটি বন্ধ হয়ে গেলে, আপনি স্ক্রিনের নীচে একটি কমান্ড প্রম্পট দেখতে পাবেন যা বলে root# .

যদি পাঠ্যটি স্ক্রোল করা বন্ধ করে দেয়, কিন্তু আপনি এই প্রম্পটটি দেখতে না পান তবে এটি প্রকাশ করতে একবার "এন্টার" কী টিপুন৷

কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

4. বুট ডিস্ক মেরামত করতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন, তারপর "এন্টার" টিপুন৷

/sbin/fsck -fy

এটি fsck চালায় -f দিয়ে পতাকা, যা এটিকে HFS+ এর মতো জার্নাল্ড ফাইল সিস্টেম চেক করতে বাধ্য করে, সেইসাথে -y পতাকা, যা fsck সম্মুখীন হতে পারে এমন যেকোনো প্রম্পটকে স্বয়ংক্রিয়ভাবে "হ্যাঁ" বলে৷

কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

5. আপনি নন-বুট ডিস্কগুলি মেরামত করতে fsck ব্যবহার করতে পারেন, তবে আপনাকে ফাইল সিস্টেমের প্রকার জানতে হবে। উদাহরণস্বরূপ, যদি আমি fsck চালাতে চাই "/dev/disk2" এ, আমি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করব:

/sbin/fsck_hfs -fy /dev/disk2
কিভাবে macOS এ fsck দিয়ে হার্ড ডিস্ক মেরামত করবেন

এই কমান্ডটি সেই ড্রাইভে fsck-এর HFS উপ-সংস্করণ চালাবে। অন্যান্য উপলব্ধ ফাইল সিস্টেমের মধ্যে রয়েছে fsck_msdos , যা FAT ফাইল সিস্টেমে চলে; fsck_exfat , যা ExFAT ফাইল সিস্টেম পরীক্ষা করে; এবং fsck_udf , যা UDF ফাইল সিস্টেমের দিকে দেখায়।

6. fsck ফাইল-সিস্টেম পরীক্ষা করবে এবং এতে যে কোনো ক্ষতি হলে তা মেরামত করার চেষ্টা করবে। যদি এটি কোনও ক্ষতি না করে তবে এটি "ঠিক আছে" দিয়ে প্রস্থান করবে৷

7. যখন fsck ফাইল সিস্টেম চেক এবং মেরামত করা শেষ হয়, reboot টাইপ করুন কমান্ড প্রম্পটে এবং "এন্টার" টিপুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমি কি fsck ব্যবহার না করে আমার ম্যাক হার্ড ডিস্কগুলি মেরামত করতে পারি?

হ্যাঁ, আপনি আপনার Mac এ একটি হার্ড ড্রাইভ মেরামত করতে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে পারেন। এটি করতে, স্পটলাইটে যান (টুলবারে ম্যাগনিফাইং গ্লাস), "ডিস্ক ইউটিলিটি" অনুসন্ধান করুন এবং Disk Utility.app এ ক্লিক করুন।

"প্রাথমিক চিকিৎসা" নির্বাচন করুন এবং "চালান" নির্বাচন করুন। আপনার ম্যাক সমস্যাগুলির জন্য অনুসন্ধান করবে এবং যে কোনও সমস্যা সমাধান করবে৷

2. ম্যাকে fsck ব্যবহার করে একটি ডিস্ক মেরামত করতে কতক্ষণ লাগবে?

ডিস্কটি মেরামত করতে যে সময় লাগে তা নির্ভর করবে ক্ষতির পরিমাণ এবং আপনার ড্রাইভের আকারের উপর, এছাড়াও আপনার ড্রাইভটি পূর্ণ কিনা।

ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে আপনি বলতে পারেন আপনার ম্যাক ডিস্ক কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে; এটি মেরামতের বাইরে ক্ষতিগ্রস্ত হলে, একটি বার্তা আপনাকে বলবে যে আপনার একটি মারাত্মক হার্ডওয়্যার ত্রুটি রয়েছে৷

3. fsck কি ম্যাক ডিভাইসে চালানো নিরাপদ?

আপনার ম্যাক হার্ড ড্রাইভ মেরামত করার জন্য fsck ব্যবহার করার সময়, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি আপনার কিছু ফাইল হারাতে পারেন, যেহেতু কমান্ডটি ফাইল সিস্টেমগুলি মেরামত করতে চায় যা এটি পরীক্ষা করে এবং মেরামত করার জন্য প্রয়োজনীয় বলে মনে করে। যেহেতু আপনি আগে থেকে জানেন না যে কোন গুরুত্বপূর্ণ ফাইলগুলি এই বিভাগে পড়ে, তাই এটি গুরুত্বপূর্ণ যে আপনি আগে থেকেই সবকিছুর ব্যাক আপ করেন৷

র্যাপিং আপ

ম্যাকের fsck লিনাক্সে fsck এর মতো শক্তিশালী নয়, তবে আপনি যদি একটি দূষিত বুট ডিস্ক বা ক্ষতিগ্রস্থ হার্ড ড্রাইভের সাথে শেষ করেন তবে এটি এখনও একটি জীবন রক্ষাকারী হতে পারে। Mac-এ আপনার হার্ড ড্রাইভ রিফর্ম্যাট করার আগে এবং পরে আপনার কী করা উচিত তা শিখতে পড়ুন৷


  1. কিভাবে একটি ম্যাক হার্ড ডিস্ক ড্রাইভ মুছবেন

  2. ম্যাকে ডিস্ক ইউটিলিটি দিয়ে হার্ড ডিস্কের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

  3. কিভাবে MacOS এ পিডিএফ প্রিন্ট করবেন

  4. ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?