কম্পিউটার

কীভাবে আইফোনে একটি নম্বর ব্লক করবেন

উপদ্রব কল আধুনিক যুগের ক্ষতিকারক। সৌভাগ্যবশত আপনি আপনার আইফোনে নির্দিষ্ট কলার (বা বরং নির্দিষ্ট ফোন নম্বর) ব্লক করতে পারেন, যা আপনি করেন এমন লোকদের থেকে নিজেকে বিচ্ছিন্ন না করে নিরাপদে তাদের এড়াতে সক্ষম করে। সাথে কথা বলতে চাই।

পুরানো দিনে, একটি আইফোনে একটি ইনকামিং নম্বর ব্লক করার জন্য জটিল সমাধান বা জেলব্রেকিং প্রয়োজন। কিন্তু iOS 7 এবং এর ব্যবহারকারী-বান্ধব নম্বর-ব্লকিং বৈশিষ্ট্যের প্রবর্তনের সাথে 2013 সালে সবই পরিবর্তিত হয়। এই টিউটোরিয়ালে আমরা দেখাই যে, আইওএস-এর যেকোনো সংস্করণে চলমান যে কোনো আইফোনে কীভাবে একজন অবাঞ্ছিত কলারের ফোন নম্বর ব্লক করা যায়, এমনকি যদি তারা স্ট্যান্ডার্ড কল-ব্লকিং পদ্ধতির জন্য তাদের কলার আইডি লুকিয়ে রাখে।

2019 সালে যখন iOS 13 এসেছিল তখন ইমেল ঠিকানাগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য অবরুদ্ধ তালিকার পরিধি প্রসারিত হয়েছিল। এছাড়াও নতুন সাইলেন্স অজানা কলার বৈশিষ্ট্যের জন্য উপদ্রব কলগুলি গ্রহণ করা বন্ধ করা এখন আগের চেয়ে সহজ।

সম্পর্কিত পরামর্শের জন্য, কীভাবে iMessage স্প্যামকে ব্লক এবং রিপোর্ট করতে হয় তা দেখানো আমাদের গাইডটি দেখুন। কেউ আপনাকে অবরুদ্ধ করেছে কিনা তা কীভাবে জানাবেন তা এখানে রয়েছে৷

আইফোনে নম্বরগুলি কীভাবে ব্লক করবেন

এর সহজ কাজ দিয়ে শুরু করা যাক. একটি iPhone এ একটি ফোন নম্বর ব্লক করা সহজ৷

আসুন কল্পনা করে শুরু করি যে আপনি একটি কল পেয়েছেন, হ্যাং আপ করেছেন (বা উত্তর দেবেন না) এবং তারপর সিদ্ধান্ত নিন যে আপনি সেই ব্যক্তির নম্বর ব্লক করতে চান এবং ভবিষ্যতে তাদের দ্বারা বিরক্ত হওয়া এড়াতে চান।

  1. আপনাকে আপনার সাম্প্রতিক কলকারীদের তালিকা অ্যাক্সেস করে শুরু করতে হবে, তাই ফোন অ্যাপটি খুলুন।
  2. স্ক্রীনের নীচে সাম্প্রতিক ট্যাবে আলতো চাপুন৷
  3. অবাঞ্ছিত নম্বরের পাশে 'i' চিহ্নে ক্লিক করুন।
  4. নীচে স্ক্রোল করুন এবং এই কলারকে ব্লক করুন আলতো চাপুন।
  5. আপনার সিদ্ধান্ত নিশ্চিত করুন। সেই নম্বর থেকে কোনো কল, টেক্সট বা ফেসটাইম কল নিয়ে আপনি বিরক্ত হবেন না।

কীভাবে আইফোনে একটি নম্বর ব্লক করবেন

একটি কলার ব্লক করার অন্য উপায় আছে. বিকল্পভাবে আপনি করতে পারেন:

  1. সেটিংস অ্যাপ খুলুন।
  2. নীচে স্ক্রোল করুন এবং ফোনে আলতো চাপুন।
  3. অবরুদ্ধ পরিচিতিগুলিতে ট্যাপ করুন (iOS-এর পুরানো সংস্করণে এটি ছিল কল ব্লকিং এবং সনাক্তকরণ)।
  4. আপনি আপনার অবরুদ্ধ কলারদের তালিকা দেখতে পাবেন৷ আপনি যদি একটি নতুন যোগ করতে চান, নতুন যোগ করুন...
  5. এ আলতো চাপুন
  6. অবরুদ্ধ করার জন্য নম্বরটি বাছাই করতে আপনাকে আপনার পরিচিতি তালিকার মাধ্যমে স্ক্রোল করতে হবে (তাই এই পদ্ধতিটি কাজ করার জন্য আপনাকে আপনার পরিচিতি তালিকায় বিরক্তিকর কলার যোগ করতে হবে)।

কীভাবে আইফোনে একটি নম্বর ব্লক করবেন

ভাবছেন যে পরের বার আপনার বিরক্তিকর কলার আপনাকে রিং করার চেষ্টা করবে তখন কী হবে?

যখন আমরা এমন একটি আইফোনে কল করার চেষ্টা করি যা আমাদের অবরুদ্ধ করেছিল, তখন আমরা একটি একক রিং শুনেছিলাম এবং তারপরে O2 মেসেজিং পরিষেবাতে ডাইভার্ট করা হয়েছিল, যেখানে আমরা একটি বার্তা রেকর্ড করেছি৷ কিন্তু আইফোন রিং করেনি, বা তার সাম্প্রতিক কলগুলিতে নম্বরটি দেখায়নি। আমরা শেষ পর্যন্ত ভয়েসমেলটি খুঁজে পেতে সক্ষম হয়েছি, কিন্তু এটি স্বাভাবিক জায়গায় সংরক্ষণ করা হয়নি, তবে একটি বিশেষ ব্লক করা ফোল্ডারে - এবং বার্তাটি রেখে যাওয়ার বিষয়ে আমাদেরকে অবহিত করা হয়নি৷

কিভাবে অজানা কলারদের সাইলেন্স করবেন

এটি একটি সহজ নতুন বৈশিষ্ট্য যা 2019 সালে iOS 13-এ এসেছিল। ফোনে লোকেদের সাথে কথা বলতে অপছন্দ করেন এমন যেকোন ব্যক্তির জন্য উপযুক্ত।

  1. সেটিংস অ্যাপ খুলুন।
  2. নীচে স্ক্রোল করুন এবং ফোনে আলতো চাপুন।
  3. অজানা কলারদের সাইলেন্সের পাশের সুইচটিতে ট্যাপ করুন।

কীভাবে আইফোনে একটি নম্বর ব্লক করবেন

সাইলেন্স অজানা কলারের মাধ্যমে অজানা নম্বর থেকে আসা সমস্ত কল সরাসরি ভয়েসমেলে চলে যাবে, এমনকি আপনি ফোনের রিংও শুনতে পাবেন না। আপনি জানতে পারবেন যে আপনি একটি কল মিস করেছেন কারণ এটি সাম্প্রতিক তালিকায় উপস্থিত হবে এবং আপনি একটি বার্তা দেখতে পাবেন যে আপনার একটি ভয়েসমেল আছে, যদি তারা একটি ছেড়ে দেয়।

আপনি এখনও এমন ব্যক্তিদের কাছ থেকে কল গ্রহণ করতে সক্ষম হবেন যাদের আপনি সম্প্রতি কল করেছেন এবং সেইসাথে যারা সিরি সাজেশনে উপস্থিত হতে পারে (সম্ভবত আপনি এমন কাউকে ইমেল করছেন)।

কীভাবে নম্বর আনব্লক করবেন

আপনি যদি আপনার মন পরিবর্তন করেন এবং নম্বরটি আনব্লক করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনার অবরুদ্ধ পরিচিতি তালিকা থেকে সেগুলি সরানো সহজ৷

  1. সেটিংসে যান।
  2. ফোনে আলতো চাপুন।
  3. অবরুদ্ধ পরিচিতিগুলিতে স্ক্রোল করুন (পুরনো iOS সংস্করণে কল ব্লকিং এবং সনাক্তকরণ)। এটিতে আলতো চাপুন৷
  4. এডিট এ আলতো চাপুন।
  5. আপনি যে ব্লক করা নম্বরটিকে আনব্লক করতে চান তার পাশের লাল বৃত্তে আলতো চাপুন৷
  6. একটি লাল আনব্লক বোতাম প্রদর্শিত হবে। সেটিতে ট্যাপ করুন।

কীভাবে আইফোনে একটি নম্বর ব্লক করবেন

বিকল্পভাবে - এবং আরও সহায়কভাবে যদি আপনি ব্লক সেট আপ করার সাথে সাথেই আপনার মন পরিবর্তন করেন - আপনি কেবল সাম্প্রতিক নম্বরের পাশে 'i' চিহ্নে ক্লিক করার পরে 'এই কলারটিকে ব্লক করুন' বিকল্পটি আবার আলতো চাপতে পারেন (এটি 'এই কলারটিকে আনব্লক করুন'-এ পরিবর্তিত হয়) ' যখন আপনি তাদের ব্লক করুন)।

কলার আইডি লুকানো থাকলে একটি নম্বর কীভাবে ব্লক করবেন

এটা মোটামুটি সুপরিচিত যে মৌলিক কল ব্লকগুলি বাইপাস করা সহজ। আপনাকে যা করতে হবে তা হল আপনার কলার আইডি লুকিয়ে রাখা; আপনি আপনার iPhone এর সেটিংসে এটি করতে পারেন, অথবা কল-বাই-কল ভিত্তিতে একটি দেশ-নির্দিষ্ট কোড লিখতে পারেন। কোন কলার আইডি না থাকায়, আইফোন জানে না কে কল করছে, এবং তাই কলটি ব্লক করতে পারে না, যদিও এটি নির্দেশ করবে যে নম্বরটি আটকে রাখা হয়েছে, কোন কলার আইডি নেই, বা কলার অজানা।

অ্যাপলের এই সমস্যার সমাধান হল আপনাকে অজানা কলারদের সাইলেন্স করার বিকল্প দেওয়া। সেই বৈশিষ্ট্যটি চালু থাকলে (উপরের ধাপ অনুযায়ী) আপনি তাদের নম্বর লুকিয়ে থাকা লোকেদের থেকে কোনো বিরক্তিকর কল সম্পর্কে সচেতন হবেন না।

আপনি যদি iOS 13 ব্যবহার না করেন, বা সাইলেন্স অজানা কলার বৈশিষ্ট্যটি আপনার জন্য একটি ভাল সমাধান না হয় (সম্ভবত আপনি কিছু অজানা কলারের কাছ থেকে শুনতে চান, বিকল্প সমাধান রয়েছে৷

আপনি যদি ক্রমাগত, গালিগালাজকারী বা ডাকাডাকিকারী কলকারীদের দ্বারা হয়রানির শিকার হন, তাহলে একটি অজানা নম্বর ব্লক করতে আপনার যা জানা দরকার তা এখানে:

সংখ্যাটি কি লুকানো, নাকি কেবল অজানা?

প্রথমত, লুকানো এবং অজানা সংখ্যার মধ্যে পার্থক্য স্পষ্ট করা মূল্যবান হতে পারে।

আপনার টেলিফোন কোম্পানি চিনতে পারে না যে পরিচিতিগুলি অজানা. (টেলিমার্কেটরদের কাছ থেকে কলগুলি এই বিভাগের অধীনে আসে।) যেখানে একটি গোপন নম্বর, যাকে একটি ব্যক্তিগত নম্বরও বলা হয়, এটি এমন ব্যক্তির পরিচিতি যিনি সচেতনভাবে তার কলার আইডি আটকে রেখেছেন৷

কিন্তু উভয় ক্ষেত্রেই, আপনি কল ব্যাক করতে পারবেন না বা আপনার ফোনে নম্বর দেখতে পারবেন না। আমরা উপরে বর্ণিত ব্লকিং পদ্ধতিগুলি ব্যক্তিগত এবং অজানা কলগুলির সাথে কাজ করবে না। তাহলে এই ক্ষেত্রে কি করবেন?

একটি কল-ব্লকিং অ্যাপ ডাউনলোড করুন

অ্যাপ স্টোর থেকে কিছু অ্যাপ পাওয়া যায় যা লুকানো নম্বর থেকে কল ব্লক করতে পারে। Bliss কল করুন (£9.99/$9.99), উদাহরণস্বরূপ, অবাঞ্ছিত কলগুলিকে সাইলেন্স করে বা আপনার ভয়েস মেইলে পাঠায়৷

যাইহোক, আমরা এই অ্যাপগুলির নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে পারি না; এছাড়াও, এগুলি সাধারণত অর্থপ্রদানের অ্যাপ। অন্য কিছু বিনামূল্যে হতে পারে কিন্তু অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করতে পারে, মানে সেগুলি আপগ্রেড করার জন্য আপনাকে অর্থপ্রদান করতে হবে।

বিরক্ত করবেন না ব্যবহার করুন

আরেকটি বিকল্প হল আপনার ফোন চিনতে পারে না এমন পরিচিতিগুলির কলগুলিকে নীরব করার জন্য বিরক্ত করবেন না কাস্টমাইজ করা৷

  1. সেটিংসে যান এবং বিরক্ত করবেন না এ আলতো চাপুন৷
  2. Allow Call From-এ ট্যাপ করুন।
  3. এখন সমস্ত পরিচিতি বিকল্পটি নির্বাচন করুন, যার অর্থ আপনি শুধুমাত্র আপনার পরিচিতি তালিকার থেকে কল পাবেন৷

অবশ্যই এটি আপনার জন্য কাজ করবে না যদি আপনি এমন ব্যক্তিদের থেকে কল করার অনুমতি দিতে চান যারা আপনার পরিচিতি তালিকায় নেই৷

ট্র্যাপকল বা অন্যান্য কল ট্র্যাপিং পরিষেবাগুলিতে সদস্যতা নিন

এছাড়াও আপনি TrapCall-এ সদস্যতা নিতে পারেন, একটি পরিষেবা যা লুকানো বা অজানা নম্বরগুলির কলার আইডি খুঁজে বের করে এবং অবাঞ্ছিত কলগুলিকে কালো তালিকাভুক্ত করে৷ TrapCall তিনটি ভিন্ন পরিষেবা অফার করে এবং আপনার প্রয়োজনীয় নিরাপত্তার স্তরের উপর নির্ভর করে তাদের দাম পরিবর্তিত হয়৷

আপনার ফোন কোম্পানির সাথে যোগাযোগ করুন

আপনি আপনার ফোন কোম্পানির সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারেন এবং এটি কোন পরিষেবাগুলি অফার করে তা দেখতে পারেন৷

কেউ কেউ আপনাকে একটি বেতন-মাসিক পরিকল্পনা দিতে পারে যা মার্কেটিং কল থেকে মুক্তি দেয়, অথবা আপনি যদি ক্রমাগত আইডি-থেকে থাকা ফোন কলগুলি পেয়ে থাকেন তবে আপনার নম্বর পরিবর্তন করতে পারে। কিছু ক্ষেত্রে ফোন কোম্পানী লুকানো কলের পিছনে থাকা নম্বরটিও শনাক্ত করতে সক্ষম হতে পারে, তবে নেটওয়ার্ক প্রদানকারী শুধুমাত্র পুলিশকে নম্বর দিতে পারে যদি তদন্ত চলছে।

যাইহোক, একটি লুকানো নম্বর ব্লক করার ক্ষেত্রে, আমরা ভয় পাচ্ছি যে বেশিরভাগ ফোন কোম্পানি এটি সম্পর্কে বেশি কিছু করতে পারে না৷


  1. মঙ্গলবার টিপস:কীভাবে আপনার আইফোনে বিরক্তিকর কলারদের ব্লক করবেন

  2. আপনার আইফোনে কীভাবে একটি নম্বর ব্লক করবেন

  3. আইফোনে আইএমইআই নম্বর কীভাবে পরিবর্তন করবেন

  4. আইফোনে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন