কম্পিউটার

আইফোনে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কীভাবে অক্ষম করবেন

অনেকগুলি গেম এবং অ্যাপ্লিকেশন এখন অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার মাধ্যমে আপনার অগ্রগতি বা সক্ষমতা বৃদ্ধির উপায় অফার করে, এটি লোভনীয় হতে পারে এবং খুব সহজ, যা মূলত একটি বিনামূল্যের অ্যাপ ছিল তার জন্য অর্থ ব্যয় করা।

এখানে আসল বিপদ হল, আপনি যদি আপনার বাচ্চাদের আপনার আইফোন বা আইপ্যাড ব্যবহার করতে দেন, তাহলে তারা আপনার অজান্তেই তাদের প্রিয় গেম খেলার সময় আপনার নগদ অর্থ ব্যয় করতে পারে।

সৌভাগ্যবশত iOS-এ বেশ কয়েকটি সুরক্ষার বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ছোটদের ব্যয়কে সীমাবদ্ধ করতে পারে এবং এইভাবে আপনাকে একটি বড় বিলের ধাক্কা থেকে বাঁচাতে পারে। এই নিবন্ধে, পারিবারিক বাড়িতে শান্তি ও সম্প্রীতি রক্ষা করার জন্য, আমরা আইফোনে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কীভাবে অক্ষম করতে পারি তা দেখাই।

আপনি যদি একজন ম্যাক ব্যবহারকারীও হন তবে আপনাকে আমাদের ম্যাক গাইডে অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি কীভাবে সেট আপ করবেন তা একবার দেখে নেওয়া উচিত৷

আমার পাসওয়ার্ড কি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বন্ধ করে না?

যদিও এটি সত্য যে অ্যাপল একটি অ্যাপে কেনাকাটা করার জন্য একটি পাসওয়ার্ডের প্রয়োজন, তারপরে এটি 15-মিনিটের সময়কাল দ্বারা অনুসরণ করা হয় যখন অতিরিক্ত আইটেমগুলি আবার প্রবেশ করার প্রয়োজন ছাড়াই কেনা যায়। সেই সময়ে প্রচুর ক্ষতি হতে পারে, যা একটি গ্রাহক-বান্ধব বৈশিষ্ট্যকে দুঃস্বপ্নের জিনিসে পরিণত করতে পারে।

যদিও এই ধরনের বিপর্যয় এড়াতে iOS-এ নিরাপত্তা সেটিংস সামঞ্জস্য করা সহজ হওয়ায় সবকিছু হারিয়ে যায়নি।

টাচ আইডি বা ফেস আইডি ব্যবহার করুন

আপনার প্রতিরক্ষাগুলিকে তীরে তোলার একটি খুব দ্রুত উপায় হল বায়োমেট্রিক লগইনগুলি চালু করা - যা বলা যায়, টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং বা ফেস আইডি ফেসিয়াল রিকগনিশন - সমস্ত কেনাকাটার জন্য৷ এটি শুধুমাত্র অন্য লোকেদের জন্য আপনার অ্যাকাউন্টে জিনিস কেনার জন্য অনেক কঠিন করে তোলে না, কিন্তু প্রতিবার আপনি যখন কিছু কিনতে চান তখন এটি একটি পাসওয়ার্ড (বা আপনার আঙুলের ছাপ বা মুখ) জন্য অনুরোধ করে৷

মেনু বিকল্পগুলির সুনির্দিষ্ট শব্দগুলি নির্ভর করে আপনি আইফোনের কোন মডেলটি পেয়েছেন (অন্য কথায়, এটি টাচ আইডি বা ফেস আইডি আছে কিনা), তবে এখানে মৌলিক পদ্ধতি।

সেটিংস অ্যাপ খুলুন, হয় 'টাচ আইডি এবং পাসকোড' বা 'ফেস আইডি বা পাসকোড' নির্বাচন করুন এবং আপনার পাসকোড লিখুন। উপরের অংশে (যার জন্য 'টাচ আইডি ব্যবহার করুন' বা এর জন্য ফেস আইডি ব্যবহার করুন' লেবেল থাকবে), iTunes এবং অ্যাপ স্টোরের বোতামে ট্যাপ করুন যাতে এটি সবুজ হয়ে যায়।

আইফোনে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কীভাবে অক্ষম করবেন

এছাড়াও, কীভাবে টাচ আইডি ব্যবহার করবেন এবং কীভাবে ফেস আইডি ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের বৈশিষ্ট্যগুলি দেখুন এবং আপনার আঙ্গুলের ছাপ এবং মুখ থেকে উপকৃত হওয়ার আরও উপায়ের জন্য অ্যাপল পে-তে আমাদের সম্পূর্ণ গাইড।

iOS-এ সীমাবদ্ধতা সক্ষম করুন

যেকোন খুচরো ষড়যন্ত্র কমানোর আরেকটি উপায় হল iOS-এ বিধিনিষেধ সক্রিয় করা৷

আইওএস একটি আইফোন ব্যবহার করার উপায় সীমাবদ্ধ করার জন্য অনেক উপায় অফার করে। আপনি ক্যামেরা, এয়ারড্রপ এবং ফেসটাইম ব্যবহারের অনুমতি দিতে বা নিষিদ্ধ করতে পারেন এবং সঙ্গীত, চলচ্চিত্র, টিভি শো, সংবাদ ইত্যাদিতে স্পষ্ট উপাদান নিষিদ্ধ (বা নিষেধ না করা বেছে নিতে পারেন)।

কীভাবে এই সেটিংসগুলি আপনার বাচ্চাদের সুরক্ষিত রাখতে ব্যবহার করা যেতে পারে তার বিশদ বিবরণের জন্য, কীভাবে আইপ্যাড এবং আইফোন প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ করবেন তা পড়ুন৷

আপাতত আমরা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটায় মনোনিবেশ করব।

সেটিংস অ্যাপ খুলুন এবং স্ক্রীন টাইমে যান। ধরে নিই যে এটি ইতিমধ্যে অন্য উদ্দেশ্যে চালু করা হয়নি, এটি চালু করুন এবং একটি পাসকোড সেট করুন। এটি হল কোনও উদীয়মান প্রধান অপরাধীকে আপনার পদক্ষেপগুলি পুনরুদ্ধার করতে এবং বৈশিষ্ট্যটি অক্ষম করতে বাধা দেওয়ার জন্য৷

যে কোডটি সাধারণত আপনার ফোন আনলক করে তার থেকে ভিন্ন একটি কোড চয়ন করতে ভুলবেন না এবং কোথাও এটির একটি রেকর্ড রাখুন৷ আপনি যদি সীমাবদ্ধতা পাসকোড ভুলে যান তবে এটি থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হল আপনার আইফোন মুছে ফেলা এবং স্ক্র্যাচ থেকে শুরু করা৷

আইফোনে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কীভাবে অক্ষম করবেন

এখন, স্ক্রীন টাইম পৃষ্ঠা থেকে, বিষয়বস্তু এবং গোপনীয়তা বিধিনিষেধ> আইটিউনস এবং অ্যাপ স্টোর কেনাকাটায় আলতো চাপুন।

পরবর্তী পৃষ্ঠার শীর্ষে আপনি অ্যাপ ইনস্টল করা, অ্যাপস মুছে ফেলা এবং বিঙ্গো, ইন-অ্যাপ কেনাকাটার বিকল্পগুলি দেখতে পাবেন। আপনি যদি IAPs সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান তবে এটিকে অনুমতি দেবেন না বলে সেট করুন৷

অবশ্যই, এর অর্থ হবে আপনি আর এই কেনাকাটা করতে পারবেন না, যা কিছুটা ব্যথা হতে পারে। এটি এড়াতে, আপনি পরিবর্তে একটি কম কঠোর রুট নিতে পারেন।

15-মিনিটের পাসওয়ার্ড নিয়ম বন্ধ করা হচ্ছে

যেহেতু অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার প্রধান সমস্যাগুলির মধ্যে একটি 15-মিনিটের উইন্ডোর কারণে ঘটতে পারে যা একটি পাসওয়ার্ড প্রবেশ করায় অনুসরণ করে, তাই এটি সরাসরি সমাধান করা বোধগম্য।

একটি বিকল্প হল প্রতিটি লেনদেনের জন্য একটি পাসওয়ার্ড প্রয়োজন iOS-কে বাধ্য করা। (আপনি যদি অ্যাপ স্টোরে কেনাকাটার জন্য টাচ আইডি বা ফেস আইডি সক্ষম করে থাকেন তবে এটি প্রযোজ্য হবে না, কারণ আপনাকে সবসময় আপনার আঙুলের ছাপ বা মুখের জন্য অনুরোধ করা হবে।)

একই পৃষ্ঠায় যেখানে আমরা বিভিন্ন অ্যাপ্লিকেশান অ্যাকশনগুলিকে অনুমতি দেওয়া বা না দেওয়ার জন্য সেট করেছি (সেটিংস> স্ক্রীন টাইম> বিষয়বস্তু এবং গোপনীয়তা বিধিনিষেধ> আইটিউনস এবং অ্যাপ স্টোর কেনাকাটা), আপনি পাসওয়ার্ডের প্রয়োজন শিরোনামে একটি বিভাগ দেখতে পাবেন। এটিকে সর্বদা প্রয়োজন হিসাবে সেট করুন৷

আইফোনে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কীভাবে অক্ষম করবেন

আশা করি এই টিপসগুলির সাহায্যে আপনি এখন শান্তিপূর্ণ নিশ্চিতভাবে বিশ্রাম নিতে সক্ষম হবেন যে Clash of Clans কখনই আপনার পরিবারকে ধ্বংস করবে না। উদযাপন করার জন্য আপনি একটি বা দুটি নতুন গেমের সাথে নিজেকে ব্যবহার করতে পারেন, এই জ্ঞানে নিরাপদ যে মাইক্রো-লেনদেন নিয়ন্ত্রণে রাখা হবে।

কিছু সূক্ষ্ম পরামর্শের জন্য সেরা আইপ্যাড এবং আইফোন গেমগুলির জন্য আমাদের গাইড পড়ুন৷


  1. আইফোনে সাফারিতে পপ-আপগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. আইফোনে স্ক্রিনশট কীভাবে অক্ষম করবেন

  3. কিভাবে আপনার আইফোনে সিরি অক্ষম করবেন

  4. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন