কম্পিউটার

ইউকেতে কীভাবে একটি ম্যাকবুককে সোলার-চার্জ করবেন

গ্রীষ্ম এসেছে এবং দিনগুলি দীর্ঘতর হচ্ছে এবং গরম হচ্ছে। কিন্তু একটি ল্যাপটপ পাওয়ার জন্য এখানে কি যথেষ্ট সূর্য আছে? আমরা সূর্যের রশ্মির উপর সম্পূর্ণরূপে ম্যাকবুক চালানো সম্ভব কিনা তা দেখার জন্য কিছু সৌর-চার্জিং কিট পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি। পরবর্তী পড়ুন:সেরা সোলার চার্জার

আপনার যে সোলার-চার্জিং কিট লাগবে

সৌর-চার্জিং গ্যাজেট এবং ল্যাপটপগুলির প্রথম বাস্তবতা শক এখানে:আপনার কেবল সেগুলি সরাসরি সোলার প্যানেলে প্লাগ করা উচিত নয়৷ এর ফলে সূর্যের চারপাশে ঘূর্ণায়মান মেঘের কারণে খুব স্পাইকি একটি ভোল্টেজ হবে এবং চার্জিং সার্কিটরি বা ব্যাটারির ক্ষতি হতে পারে। পরিবর্তে, সৌর কোষগুলি সাধারণত একটি ব্যাটারি প্যাক চার্জ করে, যা পরে একটি কম্পিউটার বা ডিভাইস চার্জ করতে ব্যবহৃত হয়।

ডেডিকেটেড কম্পিউটার/গ্যাজেট সোলার-চার্জিং গেমের একমাত্র গুরুতর প্রতিযোগী হল ভোল্টাইক। যদিও কোম্পানির বিস্তৃত পণ্য রয়েছে, আমি Voltaic Arc 20W সোলার চার্জার কিট বেছে নিয়েছি।

ইউকেতে কীভাবে একটি ম্যাকবুককে সোলার-চার্জ করবেন

এখানে ইউকেতে এটির দাম প্রায় £295 (লেখার সময় আপনি এটি FunkyLeisure থেকে £289.99 বা CyberEnergy থেকে £295-এ পেতে পারেন) এবং ফার্মটি বিক্রি করে এমন সর্বোচ্চ-আউটপুট সোলার প্যানেল এবং V72 ব্যাটারি বৈশিষ্ট্যযুক্ত। 72 ওয়াট-আওয়ারে এটিও সবচেয়ে বড় ক্ষমতার ব্যাটারি যা Voltaic বিক্রি করে।

সৌর প্যানেল হল একটি মনোক্রিস্টালাইন 20W ইউনিট যা চারটি আন্তঃসংযুক্ত শীট জুড়ে বিস্তৃত, এবং যখন এই ভাঁজগুলি ব্যবহার করা হয় না তখন একটি পুরানো মডেলের iPad বা A4 বইয়ের আনুমানিক আকার এবং ওজন। এছাড়াও কিটটিতে ব্যাটারির জন্য একটি ওয়াল-ওয়ার্ট মেইনস চার্জার রয়েছে, যা কার্যকরভাবে ব্যাটারিটিকে একটি স্ট্যান্ডার্ড বাহ্যিক ব্যাটারি প্যাকে পরিণত করে এবং আপনি চলন্ত অবস্থায় ব্যাটারি চার্জ করার জন্য একটি গাড়ির সিগারেট-সকেট তারের পাশাপাশি একটি সিগারেট-লাইটার পান। -সিগারেট-চার্জার প্লাগ ব্যবহার করতে পারে এমন ডিভাইস সংযুক্ত করার জন্য আকারের সকেট।

বাক্সে অতিরিক্ত বিট এবং টুকরোগুলিতে প্লাগগুলির একটি হোস্ট রয়েছে যাতে আপনি বেশিরভাগ ল্যাপটপ এবং মোবাইল ফোনগুলিকে পাওয়ার করতে পারেন... তবে আপনি পুরানো-মডেলের ম্যাকবুক পেশাদার বা এয়ারের জন্য ম্যাগসেফ অ্যাডাপ্টার পাবেন না৷ এর জন্য আরও £14.99 খরচ হবে, এবং যদি আপনার কাছে MagSafe 2 সহ একটি আধুনিক MacBook Pro/Air থাকে, তাহলে আপনাকে Apple থেকে MagSafe-to-MagSafe 2 অ্যাডাপ্টারটি আরও £10-এ কিনতে হবে৷ (Voltaic একটি নির্দিষ্ট MagSafe 2 অ্যাডাপ্টার বিক্রি করে কিন্তু এটি UK-তে উপলব্ধ বলে মনে হয় না।)

যাদের 2016 বা তার পরের MacBook Pro মডেল, বা একটি MacBook আছে, তাদের V72 ব্যাটারিতে প্রদত্ত একক স্ট্যান্ডার্ড (টাইপ-A) USB পোর্টের সাথে তাদের বিদ্যমান USB-C কেবলটি সংযুক্ত করতে এবং সেইভাবে তাদের ব্যাটারিগুলি পূরণ করতে সক্ষম হওয়া উচিত। চার্জিং তুলনামূলকভাবে ধীর হবে কারণ USB পোর্টটি 10 ​​ওয়াটের মধ্যে সীমাবদ্ধ। বর্তমান প্রজন্মের 13in MacBook Pro মডেলগুলি তুলনামূলকভাবে একটি 61 ওয়াটের চার্জার সহ আসে৷

যাইহোক, আইফোন বা আইপ্যাডগুলি ইউএসবি পোর্টের মাধ্যমে তাদের স্বাভাবিক (বা ভাল) গতিতে চার্জ করবে - কেবল আপনার বিদ্যমান লাইটনিং তারের সাথে সংযুক্ত করুন। পরবর্তী পড়ুন:অ্যাপল 'সৌরশক্তি চালিত ম্যাকবুক তৈরির চেষ্টা করছে'

ইউকেতে কীভাবে একটি ম্যাকবুককে সোলার-চার্জ করবেন

আপনার সোলার প্যানেল কোথায় রাখবেন

Voltaic কিটটিকে সত্যিই কঠিন সময় দিতে আমি মে/জুন মাসে ম্যানচেস্টারে আমার পরীক্ষা করেছিলাম, এবং আমার পরীক্ষা MacBook Pro ছিল 15in 2015 মডেল। এটিতে একটি 99.5 ওয়াট-ঘন্টা ব্যাটারি রয়েছে, যা সম্ভাব্য সব ক্ষমতার মধ্যে সবচেয়ে বড় এবং অবশ্যই ভোল্টাইক ব্যাটারির জন্য উদ্ধৃত 72 ওয়াট-ঘন্টার চেয়ে বড়। বেশিরভাগ ল্যাপটপের ব্যাটারি এই ক্ষমতার অর্ধেক থেকে দুই তৃতীয়াংশের মধ্যে।

সৌর প্যানেল এবং ব্যাটারি ছাড়ার জন্য একটি ভাল জায়গা খুঁজে বের করার চেষ্টা করা সত্যিই চ্যালেঞ্জিং প্রমাণিত হয়েছে। চার্জিং একটি দিনের সর্বোত্তম অংশ নেয় - একটি ল্যাপটপকে পাওয়ার জন্য প্রয়োজনীয় সম্পূর্ণ চার্জ পেতে ভোল্টাইক কমপক্ষে 6.5 ঘন্টার অবাধ রোদ উদ্ধৃত করে (যদিও একটি ফোন সম্পূর্ণ চার্জ করার জন্য এক ঘন্টার মতোই যথেষ্ট হতে পারে, উদাহরণস্বরূপ)।

অন্য কথায়, আপনাকে নিশ্চিত করতে হবে যে সূর্য আকাশ জুড়ে চলার সাথে সাথে স্পটটি ছায়া দ্বারা আবৃত হবে না। আমি আমার গাড়ির বনেটে প্যানেলগুলি রেখে শেষ করেছিলাম৷

ইউকেতে কীভাবে একটি ম্যাকবুককে সোলার-চার্জ করবেন

বৃষ্টির উপর একটি নোট

কিটটি ব্যবহার করার সময় আপনার সবসময় আবহাওয়ার দিকে এক নজর থাকে, কারণ কিটের কোনোটিই জলরোধী নয়। এটা বাইরে কাপড় শুকানোর মত নয় - জানালার পাশে বৃষ্টির ফোঁটা শোনার সাথে সাথে আপনি স্বভাবতই বাইরে ছুটবেন।

আপনি জিজ্ঞাসা করার আগে, না, সৌর প্যানেলগুলি কাঁচের নীচে বা পারস্পেক্সের নীচে রাখা সম্ভব নয় কারণ এটি বিদ্যুতে রূপান্তরিত অত্যাবশ্যক UV আলোকে ফিল্টার করে - যদিও এটি সম্ভবত সম্পূর্ণ সত্য নয়, কারণ আমি পরে আলোচনা করব যখন পরীক্ষার ফলাফল সম্পর্কে কথা বলা। পরবর্তী পড়ুন:সেরা উত্সব প্রযুক্তি কিট

সেটআপ

সরবরাহকৃত নির্দেশাবলীর ক্ষেত্রে আমাকে ভোল্টাইক কিটটিকে একটি চিহ্ন দিতে হবে, যেটিতে একটি সংক্ষিপ্ত লিফলেট এবং সৌর প্যানেলে একটি ছোট ডায়াগ্রাম রয়েছে। সবকিছু একসাথে সংযুক্ত করা প্রাথমিকভাবে বেশ বিভ্রান্তিকর ছিল।

ব্যাটারির চার্জ এবং ডিসচার্জ পোর্টগুলি একই ধরণের এবং আকারের, যা বিভ্রান্তিতে সহায়তা করে এবং অনেকগুলি ল্যাপটপ অ্যাডাপ্টারের অন্তর্ভুক্তি জলকে আরও ঘোলা করে। কিন্তু শেষ পর্যন্ত এটি ছিল খুবই সহজ:সোলার প্যানেল ইউনিটে একটি সীসা রয়েছে যা সরাসরি ব্যাটারির INPUT পোর্টে প্লাগ করে, এবং যখন এটি ডিসচার্জের কথা আসে তখন আমি সহজভাবে ম্যাগসেফ অ্যাডাপ্টারটিকে আউটপুট চিহ্নিত পোর্টে প্লাগ করি। অন্যান্য সমস্ত কেবল এবং অ্যাডাপ্টার উপেক্ষা করা যেতে পারে৷

পরীক্ষার ফলাফল

আমার পরীক্ষাটি বৈজ্ঞানিক ছিল না কিন্তু একটি বেসলাইন রিডিং পাওয়ার জন্য আমি প্রাথমিকভাবে মেইন থেকে ভোল্টাইক ব্যাটারি চার্জ করেছিলাম যতক্ষণ না এটি পূর্ণ হয়েছে বলে রিপোর্ট করা হয়, এবং তারপরে যখন এটি কার্যত শূন্য ব্যাটারি চার্জে ছিল তখন ম্যাকবুক প্রো চার্জ করতে এটি ব্যবহার করি। (এই মুহুর্তে ম্যাকবুক প্রো বন্ধ হয়ে গিয়েছিল এবং যখনই আমি এটি চালু করার চেষ্টা করতাম তখনই ব্যাটারি প্রতীকটি দেখাত৷)

এখানে আমার পরীক্ষার সময় দ্বিতীয় চমকটি এসেছিল:এমনকি মেইন পাওয়ারের মাধ্যমে সম্পূর্ণরূপে চার্জ করা হলেও, ভোল্টাইক ব্যাটারি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় হওয়ার আগে শুধুমাত্র এই নির্দিষ্ট ম্যাকবুক প্রোটিকে প্রায় 50% চার্জ করতে পারে - এবং যদি চার্জ করার সময় ম্যাকবুক প্রো ব্যবহার করা হয় তবে সর্বাধিক ম্যাকবুক প্রো চার্জ প্রায় 35 শতাংশে নেমে এসেছে। ভোল্টাইক ব্যাটারিও ডিসচার্জ করার সময় স্পর্শ করার জন্য প্রায় খুব গরম হয়ে গিয়েছিল, যদিও আমি ভলটাইকের প্রযুক্তিগত সহায়তার দ্বারা আশ্বস্ত হয়েছিলাম যে এটি নিরাপদ এবং স্বাভাবিক।

অন্য কথায়, ভোল্টাইক ব্যাটারির পুরো 72 ওয়াট-ঘণ্টা ল্যাপটপে স্থানান্তরিত হয় এমনটি কেবল এমন নয়। ডিসচার্জ প্রক্রিয়াটি 100 শতাংশ কার্যকর নয় এবং ভোল্টাইকের প্রযুক্তিগত সহায়তা 25-30 শতাংশ ক্ষতির উদ্ধৃতি দেয়৷

বাস্তব-বিশ্বের বাস্তবতা হল যে সৌর শক্তির মাধ্যমে আমার নির্দিষ্ট ম্যাকবুক প্রো-এর জন্য 100 শতাংশ চার্জ পেতে সূর্যালোক থেকে প্রায় দুই লট প্রায় 6.5 ঘন্টা মূল্যের চার্জ লাগবে - যদি আপনি যথেষ্ট তাড়াতাড়ি ঘুম থেকে ওঠেন তবে গ্রীষ্মের দীর্ঘ দিনগুলিতে এটি প্রায় সম্ভব। !

তুলনা করার জন্য, 2016-এর মাঝামাঝি পর্যন্ত বর্তমান MacBook মডেলগুলি ব্যাটারি ওয়াট-আওয়ার রেটিংগুলির ক্ষেত্রে কীভাবে সারিবদ্ধ হয়েছে তা এখানে রয়েছে:

  • ম্যাকবুক 12in (2015):41.4 ওয়াট-আওয়ার
  • MacBook Pro 15in (2016):76 ওয়াট-ঘন্টা
  • টাচ বার সহ ম্যাকবুক প্রো 13in (2016):49.2 ওয়াট-আওয়ার
  • MacBook Pro 13in (2016):54.5 ওয়াট-ঘন্টা
  • ম্যাকবুক এয়ার (2015):54 ওয়াট-ঘন্টা

ভোল্টাইক ব্যাটারি কতটা ভালভাবে চার্জ করবে তা বলা কঠিন, এবং আপনার অনুমান এখানে আমার মতোই ভাল কারণ আমি প্রতিটি মডেল পরীক্ষা করতে পারিনি। যাইহোক, আমি সন্দেহ করি 15in মডেল ব্যতীত, ভোল্টাইক ব্যাটারি থেকে একটি একক বিস্ফোরণ সমস্ত বিদ্যমান ম্যাকবুক (প্রো/এয়ার) পরিসরে চার্জ করার কাছাকাছি চলে আসবে৷

একটি ল্যাপটপে ভোল্টাইক ব্যাটারি সংযুক্ত করার আগে আপনাকে মেলে ভোল্টেজ সেট করতে হবে। একটি ফিজিক্যাল সুইচ 12, 16 এবং 19 ভোল্ট আউটপুটের মধ্যে নির্বাচন করে।

আপনি আপনার MacBook এর পাওয়ার ইট দেখে ভোল্টেজ সেটিং খুঁজে পেতে পারেন - আমার MacBook Pro এর জন্য 19V প্রয়োজন - কিন্তু এটি সম্ভবত পুরো অ্যাডভেঞ্চারের সবচেয়ে চুলচেরা অংশ ছিল এবং আমি কম্পিউটারটি উড়িয়ে দেওয়ার ভয় পেয়েছি৷ যদিও OUTPUT সকেটে যেকোন কিছু প্লাগ করার সাথে সাথে একটি LED সূচক ভোল্টেজ সেটিং দেখায়, আমি এখনও উদ্বিগ্ন যে ভোল্টাইক ব্যাটারিটি ব্যাকপ্যাকে নিক্ষেপ করা হলে সুইচটি দুর্ঘটনাক্রমে সামঞ্জস্য করা যেতে পারে। এটি এমন কিছু যা আপনি প্রতিবার ভোল্টাইক ব্যাটারি ব্যবহার করার সময় পরীক্ষা করতে হবে৷

সুতরাং, এখানে আমাদের পরীক্ষার ফলাফল রয়েছে - এবং মনে রাখবেন যে এর কোনোটিই কোনোভাবেই বৈজ্ঞানিক ছিল না:

রৌদ্রোজ্জ্বল আবহাওয়া

মে মাসের মাঝামাঝি আমি সকাল 9টায় ভোল্টাইক ব্যাটারি চার্জ করার জন্য প্যানেলটি রেখেছিলাম, এবং বিকাল 3.30 টায় এটি আবার নিয়েছিলাম। এটি প্রস্তাবিত 6.5 ঘন্টা চার্জ করার সময় প্রদান করে এবং আকাশে মেঘ ছিল না। ভোল্টাইক ব্যাটারির চার্জ-লেভেল ইন্ডিকেটর বলে যে এটি সম্পূর্ণরূপে চার্জ করা হয়েছে এবং নিশ্চিত যে ম্যাকবুক প্রো আবার শূন্য থেকে প্রায় 50 শতাংশ চার্জে উন্নীত হয়েছে - ম্যাকবুক প্রো-এর এই মডেলের জন্য এটি সর্বোচ্চ সম্ভাব্য চার্জ প্রদান করতে পারে।

মেঘলা/মেঘাচ্ছন্ন আবহাওয়া

যেদিন ডার্ক স্কাই আইফোন অ্যাপটি "আংশিক মেঘলা" হিসাবে রিপোর্ট করেছে, মাঝে মাঝে রোদের প্রাদুর্ভাবের সাথে, 6.5 ঘন্টা বাইরে ভোল্টাইকের চার্জ ইন্ডিকেটর লাইটের মাধ্যমে দেখায় যে ব্যাটারি প্রায় 75 শতাংশ চার্জ হয়েছে৷ যাইহোক, MacBook Pro শুধুমাত্র শূন্য থেকে 13 শতাংশে উন্নীত হয়েছে।

ইউকেতে কীভাবে একটি ম্যাকবুককে সোলার-চার্জ করবেন

ভোল্টাইক রিপোর্ট করে যে মেঘগুলি সৌর চার্জিংয়ের জন্য একটি উল্লেখযোগ্য সমস্যা এবং এটি চার্জ করার ক্ষমতা 50 থেকে 100 শতাংশ পর্যন্ত হ্রাস করতে পারে। (অর্থাৎ, চার্জ নেই!) যাইহোক, একই দিনে এই পরীক্ষার পুনরাবৃত্তি, প্যানেলটি সকাল 8 টা থেকে রাত 8 টা পর্যন্ত বাইরে রেখে, ফলে ভোল্টাইক ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেখায়; এবং আবার MacBook Pro শূন্য থেকে প্রায় 50 শতাংশে উন্নীত হয়েছে।

গল্পের নৈতিকতা হল যে প্যানেলগুলিকে সারাদিন বাইরে রেখে, যদি আপনি পারেন, তবে সাধারণ ইউকে আবহাওয়ার কারণে সেরা ফলাফল দেয়৷

গৃহের ভিতরে

ঘরের ভিতরে রৌদ্রোজ্জ্বল জানালার বিপরীতে সাজানো প্যানেলগুলির সাথে, সকাল 9টা থেকে সন্ধ্যা 7টা পর্যন্ত পুরো দিনের চার্জিং ম্যাকবুক প্রো-এর জন্য 15 শতাংশ চার্জ প্রদান করে, যা আসলে আমাদের প্রত্যাশার চেয়ে ভাল৷

মনে রাখবেন যে ভোল্টাইক ব্যাটারিটি ট্রিকল-চার্জ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, একটি রৌদ্রোজ্জ্বল দিনে তুলনামূলকভাবে দ্রুত চার্জ হওয়ার পাশাপাশি। অবারিত রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় এক সপ্তাহের সর্বোত্তম অংশের জন্য বাড়ির ভিতরে রৌদ্রজ্জ্বল জানালার বিপরীতে সোলার প্যানেল রেখে দিলে সম্ভবত ভোল্টাইক ব্যাটারি 100 শতাংশ চার্জ হয়ে যাবে।

এটি যুক্তরাজ্যে ভোল্টাইক ব্যবহারের সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি যুক্তিযুক্তভাবে:যখন ব্যবহার করা হয় না তখন কেবল কোষের সাথে সংযুক্ত ভলটাইক ব্যাটারি ছেড়ে দিন এবং ট্রিকল-চার্জিং করুন৷

ভোল্টাইকের কারিগরি সহায়তা দল যে বিষয়টির প্রতি লক্ষ্য রাখতে হবে এবং স্বীকার করেছে তা হল ভোল্টাইক ব্যাটারিতে ব্যাটারি চার্জ সূচক আলো আশাবাদী হতে পারে। আমরা শিখেছি যে শুধুমাত্র দুটি নির্দিষ্ট অবস্থা রয়েছে যা আপনি বিশ্বাস করতে পারেন:খালি, যে ক্ষেত্রে চার্জিং লাইট জ্বলবে না, অথবা একটি একক আলো জ্বলবে, বা সম্পূর্ণভাবে চার্জ হবে, এই ক্ষেত্রে সমস্ত পাঁচটি চার্জিং নির্দেশক এলইডি থাকবে সৌর প্যানেল সংযুক্ত করা হলে আলো এবং অ-ব্লিঙ্কিং।

উপসংহার:একটি MacBook সোলার চার্জ করা কি সম্ভব?

সম্ভবত আপনি আপনার ম্যাকবুক (অথবা আপনার আইফোন/আইপ্যাড) সৌর থেকে চার্জ করছেন বিশুদ্ধ-মনের পরিবেশগত কারণে, বা শুধুমাত্র মজা করার জন্য। আপনি যদি অর্থ সঞ্চয় করার জন্য এটি করেন তবে, ঠিক আছে, আপনি অপেক্ষা করছেন - কিটটি নিজের জন্য অর্থপ্রদান করতে আমাদের গণনা অনুসারে প্রায় 60 বছর সময় লাগবে এবং এটি বছরে 365 দিন ব্যবহার করছে, যা সহজভাবে যুক্তরাজ্যে অসম্ভব।

এবং এটি আমাদের যুক্তরাজ্যে সোলার চার্জিং সম্পর্কে সবচেয়ে দুঃখজনক সত্যের দিকে নিয়ে যায়। ভোল্টাইক কিটের সাথে এর খুব একটা সম্পর্ক নেই, যেটিকে আমরা প্রশংসনীয়ভাবে কার্যকর বলে মনে করেছি একবার প্রাথমিক সংযোগ-সবকিছু-আপ দাঁতের সমস্যাগুলি কাটিয়ে উঠলে। সমস্যাটি কেবল ইউকে নিজেই।

প্রতিদিন রোদেলা গ্রীষ্মের দিন নয় - ম্যানচেস্টারে নয়, অন্তত - এবং প্রায়শই বৃষ্টি হয় যখন এটি প্রত্যাশিত হয় না৷

এবং তারপরে উত্তর গোলার্ধে তুলনামূলকভাবে অনেক উপরে অবস্থিত একটি দ্বীপে বসবাসের জঘন্য শারীরিক বাস্তবতা রয়েছে। বছরের ছয় মাস, মোটামুটি অক্টোবর থেকে মার্চ পর্যন্ত, দিগন্তে সূর্যের নিম্ন অবস্থানের জন্য যুক্তরাজ্য সামান্য UV আলো পায়। দিনগুলিও ছোট, অবশ্যই, তাই যে কোনও ইভেন্টে সোলার চার্জ করার জন্য খুব কম ঘন্টা রয়েছে৷

এই সময়ের মধ্যে সৌর প্যানেলগুলি থেকে সম্পূর্ণ চার্জ পেতে সম্ভবত কয়েক সপ্তাহ ধরে দিনের বাইরে এক্সপোজার লাগবে তবে অবশ্যই, এটি বছরের একটি সময়কাল যখন এটি অবিরাম বৃষ্টি হয়, তাই প্যানেলগুলি বাইরে রাখা যাবে না। পি>

ইউকেতে কীভাবে একটি ম্যাকবুককে সোলার-চার্জ করবেন

যাইহোক, কয়েকদিন ধরে ব্যাটারি ট্রিকল-চার্জ করার জন্য কাঁচের পিছনে সোলার প্যানেল রাখা হয় বসন্ত/গ্রীষ্মকালীন সময়ে একটি বাস্তবসম্মত বিকল্প, এবং এর মানে পরিবর্তনশীল আবহাওয়া কোনো সমস্যা নয়। আপনি প্যানেলগুলি আপনার কনজারভেটরিতে, আপনার গাড়ির ড্যাশবোর্ডে বা এমনকি আপনার গ্রিনহাউসেও আটকে রাখতে পারেন, তবে পরিবেষ্টিত বায়ুর তাপমাত্রা খুব বেশি গরম হওয়ার জন্য সতর্ক থাকুন। (আমরা ভোল্টাইক ব্যাটারির জন্য তালিকাভুক্ত একটি অপারেটিং তাপমাত্রা খুঁজে পাইনি কিন্তু গাইড অনলাইনে বলে যে লিথিয়াম-পলিমার ব্যাটারি 60 ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি হওয়া উচিত নয়।)

যুক্তরাজ্যের দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং বিশ্বে অবস্থানই একমাত্র উদ্বেগের বিষয় নয়। চুরির আশঙ্কা থাকে। সেরা ফলাফলের জন্য আপনাকে প্যানেল এবং ব্যাটারি বাইরে, খোলা জায়গায়, সারাদিন রেখে যেতে হবে। আপনার নিজের পিছনের বাগান বা উঠোন সম্ভবত নিরাপদ কিন্তু এটিই একমাত্র জায়গা যা আমি ভাবতে পারি। আমরা আমাদের পরীক্ষার সময় আরও পেয়েছি যে প্যানেলগুলি দীর্ঘ সময়ের জন্য বাইরে রেখে দিলে নোংরা হতে পারে, তাই আপনাকে মাঝে মাঝে সেগুলি পরিষ্কার করতে হবে৷

ভোল্টাইক কিটের মতো সোলার চার্জিং এর অর্থ কোথায়? Voltaic ওয়েবসাইটে গ্রাহক পর্যালোচনা দেখায় যে মাঠকর্মী এবং ভ্রমণকারীরা কিটগুলির কিছু ভাল ব্যবহার পাচ্ছেন৷

যদি আবহাওয়া স্পেসিফিকেশনগুলি পূরণ করে এবং দিনটি যথেষ্ট দীর্ঘ হয়, তাহলে একটি ল্যাপটপ মূলত অনির্দিষ্টকালের জন্য মেইন পাওয়ার থেকে দূরে চালানো যেতে পারে। এটি বেশ দুর্দান্ত, এবং ভুলে যাবেন না যে USB পোর্ট ফোন বা আইপ্যাডগুলিও চার্জ করতে পারে। যেহেতু প্যানেলটি একটি কম্প্যাক্ট আকারে ভাঁজ করে একটি বড় বইয়ের চেয়ে বড় নয়, তাই পরিবহন খুব একটা উদ্বেগের বিষয় নয়৷


  1. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  2. কিভাবে আপনার iPhone, iPad এবং MacBook এর ব্যাটারি লাইফ বজায় রাখবেন

  3. 10টি সাধারণ ম্যাকবুক সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন