কম্পিউটার

আইফোন, আইপ্যাড, আইপড, ম্যাক এবং পিসিতে অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্য কীভাবে পরিবর্তন করবেন

আমি কিভাবে আমার Apple ID অ্যাকাউন্টের সাথে সংযুক্ত অর্থপ্রদানের তথ্য পরিবর্তন করব? এবং কোনও অর্থপ্রদানের তথ্য ছাড়াই কি অ্যাপল আইডি ব্যবহার করা সম্ভব - কোনও ক্রেডিট বা ডেবিট কার্ড বা যাই হোক না কেন?

অ্যাপল আইডি ছাড়া একটি আইফোন বা আইপ্যাডের মালিকানা এবং ব্যবহার করা কঠিন; আপনার অ্যাপল পরিচয় একাধিক অ্যাপ এবং এমনকি ডিভাইসে আপনার অভিজ্ঞতা একত্রিত করার জন্য কোম্পানির প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ উপাদান। (এটি প্যাকেজের একটি মৌলিক অংশ যে iOS আপনাকে সাইন ইন করতে বা অ্যাপল আইডি তৈরি করার জন্য অনুরোধ করবে যখন আপনি এটি প্রথমবার সেট আপ করছেন।)

অনেক ব্যবহারকারীর জন্য আরও গুরুত্বপূর্ণ, আপনার অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্যের সাথে সংযুক্ত; Apple একটি বিশ্বস্ত আর্থিক দারোয়ান হিসাবে কাজ করার সাথে সাথে, ব্যবহারকারীরা iOS এর বিভিন্ন পোর্টালের মাধ্যমে অ্যাপ, বই এবং অন্যান্য মিডিয়া কেনার বিষয়ে আত্মবিশ্বাসী বোধ করেন এবং সেই পোর্টালগুলি ঘর্ষণহীন হতে পারে কারণ তাদের সবাইকে আলাদাভাবে আপনার অর্থপ্রদানের বিশদ জিজ্ঞাসা করতে হবে না।

যদি আপনার অ্যাপল আইডির সাথে সম্পর্কিত অর্থপ্রদানের তথ্য পুরানো হয় বা ভুল হয়, তাহলে আপনি এটি সংশোধন করতে চাইবেন, যা আমরা এই টিউটোরিয়ালে দেখব। অ্যাপল আইডির সাথে সম্পর্কিত অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্য কীভাবে পরিবর্তন করবেন তা জানতে পড়ুন।

পরবর্তী পড়ুন: কিভাবে Apple ID পরিবর্তন বা রিসেট করবেন | কীভাবে একটি অক্ষম অ্যাপল আইডি আনলক করবেন

অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্য কীভাবে পরিবর্তন করবেন:iPad, iPhone এবং iPod touch এ

আপনি সহজেই একটি iOS ডিভাইসে আপনার Apple ID অ্যাকাউন্টের অর্থপ্রদানের বিবরণ পরিবর্তন করতে পারেন। সেটিংস অ্যাপ খুলুন এবং iTunes এবং অ্যাপ স্টোর নির্বাচন করুন। আপনার অ্যাপল আইডি ট্যাপ করুন (যা শীর্ষে তালিকাভুক্ত করা হবে), এবং তারপরে অ্যাপল আইডি দেখুন। এই মুহুর্তে সম্ভবত আপনাকে একটি পাসওয়ার্ড বা টাচ আইডি দিয়ে আপনার পরিচয় যাচাই করতে বলা হবে৷

এরপরে, অর্থপ্রদানের তথ্য নির্বাচন করুন এবং এখানে সংরক্ষিত বিবরণ পর্যালোচনা করুন। ভুল বা পরিবর্তন করা প্রয়োজন এমন যেকোনো তথ্য নির্বাচন করুন এবং সম্পাদনা করুন। আপনি শেষ হয়ে গেলে, হয়ে গেলে ট্যাপ করুন৷

একটি দ্রুত সতর্কতা:সংশ্লিষ্ট কার্ডে পরিবর্তনের ফলে অর্থপ্রদানে সাময়িক বিলম্ব হতে পারে - অ্যাপল বলে যে আপনার অর্থপ্রদানের পদ্ধতি ক্রেডিট কার্ডে পরিবর্তন করার ফলে আইটিউনস স্টোর, অ্যাপ স্টোর এবং এর ফলে "আপনার ক্রেডিট অস্থায়ী অনুমোদন হোল্ড করা হবে" আপনার আপডেট করা অ্যাকাউন্টের তথ্য যাচাই করার জন্য কার্ড।"

আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্ট থেকে অর্থপ্রদানের বিবরণ কীভাবে সরিয়ে ফেলবেন

আপনি যদি অ্যাপল আইডি থেকে অর্থপ্রদানের বিশদ সম্পূর্ণরূপে মুছে ফেলতে চান, শুধুমাত্র একটি ভিন্ন কার্ডে স্যুইচ করার পরিবর্তে, অর্থপ্রদানের প্রকারের অধীনে কিছুই নয় নির্বাচন করুন। আপনি একটি অ্যাপল আইডি ব্যবহার চালিয়ে যেতে পারেন যার সাথে কোনো অর্থপ্রদানের বিশদ সংযুক্ত নেই, যেমনটি আমরা নীচে ব্যাখ্যা করি৷

অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্য কীভাবে পরিবর্তন করবেন:ম্যাকে (এবং পিসি)

ম্যাক এবং পিসিতে একইভাবে, অ্যাপল আইডি অ্যাকাউন্টের তথ্য এবং সেটিংস আইটিউনসের মাধ্যমে পরিচালনা করা হয়।

আইটিউনস খুলুন এবং সঠিক অ্যাকাউন্টে সাইন ইন করুন, তারপর অ্যাকাউন্ট নির্বাচন করুন (উপরের মেনু থেকে) এবং আমার অ্যাকাউন্ট দেখুন। আপনাকে আপনার পাসওয়ার্ড চাওয়া হবে; এটি লিখুন এবং রিটার্ন টিপুন।

আইফোন, আইপ্যাড, আইপড, ম্যাক এবং পিসিতে অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্য কীভাবে পরিবর্তন করবেন

আপনি এখন আপনার অ্যাকাউন্টের তথ্য দেখতে পাবেন। অর্থপ্রদানের প্রকার বা অর্থপ্রদানের তথ্য শিরোনামের একটি এন্ট্রি সন্ধান করুন; এর ঠিক ডানদিকে একটি সম্পাদনা বোতাম থাকবে। এটিতে ক্লিক করুন, তারপর কোনটি নির্বাচন করে তথ্য মুছে ফেলুন।

আইফোন, আইপ্যাড, আইপড, ম্যাক এবং পিসিতে অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্য কীভাবে পরিবর্তন করবেন

সম্পন্ন হিট করুন৷

পরবর্তী পড়ুন: কীভাবে আপনার আইফোন থেকে অন্য কারও অ্যাপল আইডি পাবেন | কিভাবে একটি ভিন্ন অ্যাপল আইডিতে সাইন ইন করবেন

কিভাবে অ্যাপল আইডি পেমেন্টের তথ্য পরিবর্তন করবেন:ডেবিট বা ক্রেডিট কার্ড ছাড়া অ্যাপল আইডি কীভাবে ব্যবহার করবেন

অ্যাপল একটি ব্যাপকভাবে বিশ্বস্ত কোম্পানি - এটির খ্যাতির একটি অংশ কারণ অ্যাপল ব্যবহারকারীরা সঞ্চিত ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে এর পোর্টালগুলির মাধ্যমে অ্যাপস এবং মিডিয়া ক্রয় করতে এত খুশি - কিন্তু কিছু লোক একটি কোম্পানির ধারণা নিয়ে খুশি নয় পেমেন্ট বিবরণ. সৌভাগ্যবশত, কোনো অর্থপ্রদানের পদ্ধতি সংযুক্ত না করে একটি অ্যাপল আইডি তৈরি করা এবং শুধুমাত্র বিনামূল্যের অ্যাপ এবং মিডিয়া ডাউনলোড করা সম্পূর্ণরূপে সম্ভব।

আপনি যদি ইতিমধ্যেই একটি Apple ID সেট আপ করে থাকেন, তাহলে আপনি সহজভাবে অর্থপ্রদানের পদ্ধতিটি সরাতে পারেন, যেমনটি আমরা উপরে ব্যাখ্যা করেছি - নিশ্চিত করুন যে আপনি প্রথমবার অ্যাপ স্টোর বা অনুরূপ সাইন ইন করার পরে তা করেছেন৷ অ্যাপলের পোর্টালগুলি আপনাকে অর্থপ্রদানের পদ্ধতির জন্য সমস্যা করবে না যতক্ষণ না আপনি কিছু কেনার চেষ্টা করেন (এটি বিনামূল্যে নয়)।

আপনি যদি একটি অ্যাপল আইডি না পেয়ে থাকেন তবে শুধুমাত্র বিনামূল্যের অ্যাপস ডাউনলোড করতে চান, জিনিসগুলি একটু বেশি জটিল। আপনাকে একটি অ্যাপল আইডি অ্যাকাউন্ট তৈরি করতে হবে - অ্যাপ স্টোর জোর দেবে যে আপনি যখন ডাউনলোড করার চেষ্টা করবেন তখন আপনি এটি করবেন, যদিও এটি বিনামূল্যে - তবে কোনও অর্থপ্রদানের তথ্য যুক্ত না করে একটি নতুন অ্যাপল আইডি তৈরি করা সহজ৷

পরবর্তী কয়েকটি বিভাগে আমরা এই হোঁচট খাওয়ার জন্য প্রয়োজনীয় সহজ পদক্ষেপগুলি ব্যাখ্যা করব৷

ডেবিট বা ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে একটি অ্যাপল আইডি তৈরি করবেন:iPhone/iPad

ধরে নিচ্ছি যে আপনি বিনামূল্যে অ্যাপস এবং মিডিয়া ডাউনলোড করার জন্য এটি করছেন, আপনাকে কেবল আপনার মতো চালিয়ে যেতে হবে। অ্যাপ স্টোরে যান বা যাই হোক না কেন, তারপর বিনামূল্যে অ্যাপ, বই, গান বা অন্যান্য মিডিয়ার পাশে 'পান' এ আলতো চাপুন। (অ্যাপগুলির জন্য অর্থপ্রদানের মূল্য এখানে রয়েছে৷ বিনামূল্যের অ্যাপগুলির জন্য 'পান' একটি আপস শব্দ৷)

এই মুহুর্তে আপনাকে একটি অ্যাপল আইডি দিয়ে সাইন ইন করতে বলা হবে। পরিবর্তে, নতুন অ্যাপল আইডি তৈরি করুন নির্বাচন করুন, তারপর আপনার অ্যাপল আইডি তৈরি করতে নির্দেশাবলী অনুসরণ করুন। এটি সাধারণত সহজ এবং স্ব-ব্যাখ্যামূলক, যতক্ষণ না আমরা অর্থপ্রদানের পদ্ধতিগুলির বিভাগে না যাই। আপনাকে কোনটিই নির্বাচন করতে হবে৷

অ্যাপ এবং মিডিয়া ডাউনলোড করার জন্য অ্যাপল আইডি ব্যবহার করার আগে একটি চূড়ান্ত ইমেল যাচাইকরণ পর্যায় রয়েছে।

ডেবিট বা ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে একটি অ্যাপল আইডি তৈরি করবেন:ম্যাক (এবং পিসি)

পদ্ধতিটি মোটামুটিভাবে Mac-এ iPhone-এর মতোই:আগের মতোই, সবচেয়ে সহজ পদ্ধতি হল একটি বিনামূল্যের অ্যাপ বা গান ডাউনলোড করার চেষ্টা করা, তারপর অনুরোধ করা হলে একটি Apple ID তৈরি করা (এবং অর্থপ্রদানের পদ্ধতি হিসেবে None নির্বাচন করতে ভুলবেন না)।

আমরা এই প্রক্রিয়াটির জন্য আইটিউনস ব্যবহার করব (যদিও ম্যাকে আপনি ম্যাক অ্যাপ স্টোর অ্যাপটিও ব্যবহার করতে পারেন)। আইটিউনস খুলুন। আপনি উপরের বাম দিকের ড্রপডাউন মেনুতে সঙ্গীত, চলচ্চিত্র, টিভি শো, পডকাস্ট বা অ্যাপ নির্বাচন করেছেন কিনা, এখন চলছে উইন্ডোর নীচে বিকল্পগুলির ডানদিকে একটি স্টোরের একটি লিঙ্ক থাকবে৷ কিন্তু যেহেতু আমাদের ডাউনলোড করার জন্য বিনামূল্যে কিছু খুঁজে বের করতে হবে, এবং এটি অ্যাপ স্টোরে অনেক সহজ - যেখানে অর্থপ্রদানের জন্য অ্যাপের চেয়ে বেশি বিনামূল্যে পাওয়া যায় - আসুন ড্রপডাউন মেনু থেকে অ্যাপ নির্বাচন করি, তারপরে মেনুর ডানদিকে অ্যাপ স্টোর বিকল্প।

আমরা সেই ফ্রিবি খুঁজে পাওয়ার আগে, আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা সঠিক দোকানে আছি। দোকানের একেবারে নীচে স্ক্রোল করুন, এবং নীচের ডান কোণে একটি ছোট বৃত্তাকার পতাকা সন্ধান করুন৷ এটি আপনি যে দেশে আছেন তার সাথে সঙ্গতিপূর্ণ হওয়া উচিত এবং আপনার Apple ID যে দেশে সংযুক্ত থাকবে তা নির্দেশ করবে। আপনি যদি এটি পরিবর্তন করতে চান, পতাকায় ক্লিক করুন এবং একটি ভিন্ন দেশ নির্বাচন করুন৷

এখন বিনামূল্যে কিছু খুঁজে পেতে. অ্যাপ স্টোরের প্রথম পৃষ্ঠায় তালিকাভুক্ত যেকোন অ্যাপ যেটির নিচে কোনো মূল্য নেই তা বিনামূল্যে - দেখুন সেখানে প্রচুর ফ্রিবি থাকার অর্থ কী? বিকল্পভাবে, ডানদিকের টপ ফ্রি অ্যাপস চার্ট থেকে কিছু নির্বাচন করুন এবং পান ক্লিক করুন। অথবা সুপার মারিও রান ডাউনলোড করুন - এটি বিনামূল্যে।

আইফোন, আইপ্যাড, আইপড, ম্যাক এবং পিসিতে অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্য কীভাবে পরিবর্তন করবেন

iDevices-এর মতো, আপনি Get-এ ক্লিক করার সাথে সাথে আপনাকে একটি Apple ID দিয়ে সাইন ইন করতে বলা হবে। পরিবর্তে অ্যাপল আইডি তৈরি করুন বেছে নিন, একটি নতুন আইডি তৈরি করতে নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রম্পট করা হলে অর্থপ্রদানের ধরন হিসাবে কিছুই নয় নির্বাচন করুন।

আপনার অ্যাপল আইডি পেমেন্ট তথ্যে পেপ্যাল ​​কীভাবে যোগ করবেন

সম্প্রতি Apple ক্রেডিট বা ডেবিট কার্ড সহ আপনার অ্যাপল আইডিতে অর্থপ্রদানের পদ্ধতি হিসাবে আপনার PayPal অ্যাকাউন্ট যোগ করার ক্ষমতা যুক্ত করেছে (এটি শুধুমাত্র নির্বাচিত অঞ্চলে উপলব্ধ)।

অ্যাপলের কাছে ফাইলে আপনার ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য থাকা এড়ানোর এটি আরেকটি ভাল উপায় এবং আপনাকে অ্যাপ স্টোরের কেনাকাটা, অ্যাপল মিউজিক, সিনেমা, বই এবং আইক্লাউড স্টোরেজের জন্য PayPal-এর মাধ্যমে অর্থ প্রদান করতে দেয়।

আইফোনে এটি সেট আপ করতে, সেটিংসে যান তারপর অ্যাপল আইডিতে যেতে শীর্ষে আপনার নামটি আলতো চাপুন। তারপরে ট্যাপ করুন:

iTunes এবং অ্যাপ স্টোর> Apple ID:> Apple ID দেখুন> অর্থপ্রদানের তথ্য> PayPal

আইফোন, আইপ্যাড, আইপড, ম্যাক এবং পিসিতে অ্যাপল আইডি অর্থপ্রদানের তথ্য কীভাবে পরিবর্তন করবেন

এখান থেকে PayPal-এ সাইন ইন করুন আলতো চাপুন, যেখানে আপনি আপনার আইফোনের সাথে পরিষেবা সংযোগ করতে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে পারেন৷

ফ্যামিলি শেয়ারিং

এই সবের ব্যতিক্রম হল ফ্যামিলি শেয়ারিং। ফ্যামিলি শেয়ারিং গ্রুপের আয়োজকদের একটি অর্থপ্রদানের পদ্ধতি সেট আপ করতে হবে এবং কোনোটিই নির্বাচন করতে পারবে না।

পরবর্তী পড়ুন: আপনার অ্যাপল আইডি সুরক্ষিত করুন:দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ বনাম দ্বি-পদক্ষেপ যাচাইকরণ

আইটিউনস এবং অ্যাপ স্টোর থেকে কীভাবে কার্ড সরাতে হয়:অ্যাপল আইডির সাথে যুক্ত ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের বিবরণ মুছুন

আইটিউনস থেকে আমার ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ কিভাবে সরিয়ে ফেলব?

আপনি আইটিউনস স্টোর (বা অ্যাপ স্টোর) এর সাথে সাইন আপ করার সময়, আপনাকে অ্যাপলকে আপনার ব্যাঙ্ক কার্ড বা ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ দিতে হবে। অনেক ব্যবহারকারী আমাদের জিজ্ঞাসা করে কিভাবে এই কার্ডের বিশদ থেকে পরিত্রাণ পেতে হয় যাতে Apple এগুলি আর অ্যাক্সেস করতে না পারে৷

হতে পারে আপনি আপনার ক্রেডিট কার্ডটি অন্য একটি দিয়ে প্রতিস্থাপন করতে চান, অথবা আপনি নিশ্চিত করতে চান যে আপনি অ্যাপলের সাথে অর্থ ব্যয় করবেন না। (অথবা আপনি যে কাউকে আইফোন দেন, যেমন শিশু বা নাতি-নাতনি, টাকা খরচ করতে পারবেন না।)

যেভাবেই হোক, আইটিউনস থেকে আপনার কার্ডের বিশদ অপসারণ করা যুক্তিসঙ্গতভাবে সহজ। আপনার কার্ডের বিশদ আপনার অ্যাপল আইডির সাথে লিঙ্ক করা আছে এবং আপনি সরাসরি আপনার iPhone বা iPad বা আপনার Mac এ iTunes ব্যবহার করে আপনার Apple ID পেমেন্টের তথ্য পরিবর্তন করতে বা সরাতে পারেন৷

পরবর্তী পড়ুন: কিভাবে Apple ID পরিবর্তন/রিসেট/মুছে ফেলতে হয়

আইটিউনস থেকে কার্ডের বিশদ কীভাবে সরাতে হয়:iPhone বা iPad

আপনি সেটিংস:

এ একটি iOS ডিভাইসে iTunes থেকে আপনার ব্যাঙ্ক কার্ড সরান৷
  1. সেটিংসে আলতো চাপুন৷
  2. আইটিউনস ও অ্যাপ স্টোর খুলুন।
  3. আপনার অ্যাপল আইডি (সাধারণত স্ক্রিনের উপরে আপনার ইমেল ঠিকানা) আলতো চাপুন।
  4. অ্যাপল আইডি দেখুন ট্যাপ করুন।
  5. পেমেন্ট তথ্যে ট্যাপ করুন।
  6. পেমেন্ট টাইপের অধীনে কোনোটিই নয়-এ ট্যাপ করুন।
  7. সম্পন্ন আলতো চাপুন৷

এটি আপনার অ্যাপল আইডি থেকে আপনার কার্ডের বিশদ বিবরণ সরিয়ে দেবে। মনে রাখবেন যে আপনি প্রক্রিয়াটি পুনরাবৃত্তি না করা পর্যন্ত আপনি কেনাকাটা করতে, অ্যাপগুলি ডাউনলোড করতে বা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করতে পারবেন না কিন্তু অর্থপ্রদানের প্রকারের অধীনে একটি কার্ডের ধরন বেছে নিন (এবং আপনার কার্ডের বিবরণ লিখুন।)

আইটিউনস থেকে কার্ডের বিশদ কীভাবে সরাতে হয়:ম্যাক

আপনি যদি একটি Apple Mac কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনি iTunes অ্যাপ ব্যবহার করে iTunes থেকে আপনার কার্ডের বিশদ বিবরণ সরিয়ে ফেলবেন:

  1. আইটিউনস খুলুন।
  2. আপনার Apple ID দিয়ে সাইন ইন করুন (যদি আপনি ইতিমধ্যে সাইন ইন না করে থাকেন, তাহলে অ্যাকাউন্ট> সাইন ইন নির্বাচন করুন)।
  3. অ্যাকাউন্ট নির্বাচন করুন> আমার অ্যাকাউন্ট দেখুন।
  4. আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখুন এবং রিটার্ন টিপুন।
  5. পেমেন্ট টাইপের ডানদিকে সম্পাদনা ক্লিক করুন।
  6. পেমেন্ট পদ্ধতির পাশে কোনটি নির্বাচন করুন না।
  7. সম্পন্ন ক্লিক করুন।

আপনি আর আইটিউনস থেকে কেনাকাটা করতে পারবেন না, ম্যাক বা iOS অ্যাপের জন্য অর্থপ্রদানের জন্য ডাউনলোড করতে পারবেন না এবং অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করতে পারবেন না।

আপনি যদি আপনার আইফোন, আইপ্যাড বা ম্যাক বিক্রি করার পরিকল্পনা করছেন (আইফোন কীভাবে বিক্রি করবেন এবং কীভাবে একটি ম্যাক বিক্রি করবেন দেখুন), আপনার ডিভাইস থেকে আপনার অ্যাপল আইডি অ্যাকাউন্ট সরিয়ে ফেলতে হবে এবং এটি পুনরায় সেট করতে হবে (আপনার কার্ডের বিশদ অপসারণের পরিবর্তে। ) নির্দেশাবলীর জন্য, দেখুন:কিভাবে একটি আইফোন রিসেট করবেন | কিভাবে একটি ম্যাক রিসেট করবেন।

লুসি হ্যাটারসলির অতিরিক্ত রিপোর্টিং


  1. কিভাবে একটি টিভিতে একটি আইপ্যাড বা আইফোন সংযোগ করবেন

  2. আপনার আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ এবং ম্যাকে কীভাবে অ্যাপল পে সেট আপ করবেন

  3. আইফোন, আইপ্যাড বা আইপডে প্লেলিস্টগুলি কীভাবে অনুলিপি করবেন

  4. কিভাবে অ্যাপল পেমেন্ট পদ্ধতি পরিবর্তন করবেন