কম্পিউটার

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

তাই আপনি নিমজ্জন গ্রহণ করেছেন এবং অবশেষে একটি ম্যাক কিনেছেন। আপনার নতুন ক্রয়ের জন্য অভিনন্দন---এখন এটি কীভাবে ব্যবহার করবেন তা শেখার সময়!

macOS এর ব্যবহারের সহজতার জন্য সুপরিচিত, এবং আমরা নিশ্চিত যে আপনি কিছুক্ষণের মধ্যেই আপনার নতুন প্ল্যাটফর্মের সাথে মানিয়ে নেবেন। এটি বলেছে, কিছু কৌশল রয়েছে যা আপনাকে শুরু করতে এবং পরে বিভ্রান্তি এড়াতে সাহায্য করবে।

তাই এখানে macOS-এর জন্য আমাদের সম্পূর্ণ শিক্ষানবিস গাইড যা আপনাকে iMacs এবং MacBooks-এর জন্য Apple ইকোসিস্টেম সম্পর্কে যা যা জানতে হবে তা আপনাকে নিম্নলিখিত অধ্যায়ে বিভক্ত করে দেবে:

  1. macOS কি?
  2. আপনার নতুন ম্যাক সেট আপ করা হচ্ছে
  3. macOS ব্যবহারের মূল বিষয়গুলি
  4. iCloud এবং macOS বোঝা
  5. MacOS-এ ব্যাকআপ এবং রক্ষণাবেক্ষণ
  6. macOS সমস্যা সমাধান করা

1. macOS কি?

macOS হল সেই অপারেটিং সিস্টেমের নাম যা সমস্ত Mac কম্পিউটারকে ক্ষমতা দেয়, যেমন পিসিতে উইন্ডোজ। উইন্ডোজের বিপরীতে, ম্যাকওএস শুধুমাত্র অ্যাপল কম্পিউটারের সাথে সরবরাহ করা হয়। অনেক ব্যবহারকারী অ্যাপল হার্ডওয়্যার কেনার একটি কারণ হিসেবে অপারেটিং সিস্টেমকে উল্লেখ করেন।

অপারেটিং সিস্টেম প্রতি বছর নিয়মিত নিরাপত্তা আপডেট এবং একটি বড় আপগ্রেড পায়। macOS পূর্বে Mac OS X নামে পরিচিত ছিল, এবং প্রথম সংস্করণ (10.0) 2001 সালে আত্মপ্রকাশ করেছিল। বর্তমান সংস্করণটি হল macOS 10.13 হাই সিয়েরা, অক্টোবর 2017 এ প্রকাশিত হয়েছে।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

উইন্ডোজের বিপরীতে, ম্যাকোস ইউনিক্স অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যার রুটগুলি 1970 এর দশকে ফিরে এসেছে। ফলস্বরূপ এটি লিনাক্স এবং অন্যান্য ইউনিক্স অফশুটের সাথে অনেক মিল শেয়ার করে, যেমন ব্যাশ কমান্ড লাইন ইন্টারফেস এবং ইউনিক্স পারমিশন লেয়ার।

macOS একটি মোটামুটি সোজা অপারেটিং সিস্টেম। ইমেল এবং ওয়েব ব্রাউজিং এর মত দৈনন্দিন কাজগুলিকে সহজ করার জন্য এটি একটি সমৃদ্ধ অ্যাপের সাথে আসে৷ এটি আইফোন এবং আইপ্যাডের মতো মোবাইল ডিভাইসগুলির অ্যাপলের পরিবারের সাথে ভালভাবে সংহত করে৷

2. আপনার নতুন ম্যাক সেট আপ করা হচ্ছে

আপনার Mac সেট আপ করতে প্রায় 20 মিনিট সময় লাগবে, এই সময়ে আপনি সেটআপ প্রক্রিয়ার মাধ্যমে নির্দেশিত হবেন৷

প্রথম কাজটি হল আপনার ম্যাককে বাক্সের বাইরে নিয়ে যাওয়া, পাওয়ার তার এবং যেকোনো প্রাসঙ্গিক পেরিফেরাল (কীবোর্ড এবং পয়েন্টিং ডিভাইস) সংযুক্ত করুন, তারপর পাওয়ার টিপুন বোতাম আপনি পর্দায় Apple-এর ট্রেডমার্ক লোগো দেখতে পাবেন, তারপর আপনি আপনার কম্পিউটার সেট আপ করা শুরু করতে পারেন৷

এর জন্য প্রায় অবিলম্বে Wi-Fi এর সাথে সংযোগ করা প্রয়োজন, তাই নিশ্চিত করুন যে আপনার কাছে সেই শংসাপত্রগুলি প্রস্তুত রয়েছে৷ তারপরে আপনি আপনার টাইম জোন, কীবোর্ড লেআউট এবং আপনি অ্যাপলের সাথে বেনামী ব্যবহারের ডেটা ভাগ করতে চান কিনা সেরকম তথ্য প্রদানের জন্য প্রম্পট দেখতে পাবেন।

আইক্লাউড, অ্যাপ স্টোর, আইটিউনস এবং অন্যান্য উদ্দেশ্যে আপনার ম্যাকের একটি অ্যাপল আইডি প্রয়োজন। আপনার যদি একটি Apple ID থাকে যা আপনি ইতিমধ্যে আপনার iPhone বা iPad এর জন্য ব্যবহার করছেন, তাহলে একই অ্যাকাউন্ট ব্যবহার করুন৷ যাদের এখনও অ্যাপল আইডি নেই তারা এখন একটি তৈরি করতে পারেন।

একবার আপনি প্রাথমিক সেটআপের মাধ্যমে এটি তৈরি করলে, আপনার ম্যাক পুনরায় চালু হবে। আপনি স্ক্রিনের নীচে একটি সারি আইকন (ডক) সহ একটি পরিষ্কার ডেস্কটপ দেখতে পাবেন। আপনি এখন শুরু করার জন্য প্রস্তুত!

3. macOS ব্যবহারের মূল বিষয়গুলি

চলুন শুরু করা যাক আপনার ম্যাক ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলি দিয়ে৷

3.1. ডেস্কটপ এবং মেনু বার

যখন আপনার ম্যাক প্রথম বুট আপ, আপনি মূল ব্যবহারকারী ইন্টারফেস উপাদান দেখতে পাবেন. স্ক্রিনের শীর্ষে রয়েছে মেনু বার , নীচে ডক আছে , এবং আপনার সমস্ত উইন্ডোর পিছনে রয়েছে ডেস্কটপ .

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

বেশিরভাগ অন্যান্য ডেস্কটপ অপারেটিং সিস্টেমের মতো, ম্যাকোস একটি ডেস্কটপকে একটি অস্থায়ী ওয়ার্কস্পেস হিসাবে ব্যবহার করে যেখানে ফাইলগুলি সংরক্ষণ করা যায়। হার্ড ড্রাইভ, বাহ্যিক ড্রাইভ, এবং মাউন্ট করা ডিস্কের ছবি সবই এখানে প্রদর্শিত হবে যখন আপনার মেশিনের সাথে সংযুক্ত থাকবে। আপনি ফোল্ডার তৈরি করতে ডান-ক্লিক করতে পারেন এবং আপনার ডেস্কটপকে আপনার উপযুক্ত মনে করে সাজানোর জন্য টেনে আনতে পারেন।

স্ক্রিনের শীর্ষে, বর্তমানে ফোকাসে থাকা অ্যাপের উপর ভিত্তি করে মেনু বার পরিবর্তন হয়। Apple মেনু হল যেখানে আপনি শাট ডাউন করতে পারেন৷ আপনার মেশিন, এবং এই ম্যাক সম্পর্কে এর অধীনে আপনার Mac সম্পর্কিত তথ্য অ্যাক্সেস করুন বিকল্প।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

মেনু বার ফাইল এর মত অ্যাপ্লিকেশন বিকল্পগুলি প্রদর্শন করে , সম্পাদনা করুন , সহায়তা এবং তাই মেনু বারের ডানদিকে সিস্টেম এবং থার্ড-পার্টি অ্যাপের স্ট্যাটাস ইন্ডিকেটর রয়েছে। এর মধ্যে রয়েছে ওয়াই-ফাই এবং ব্যাটারি মিটার, সেইসাথে Shazam বা Evernote-এর মতো অ্যাপ যদি আপনি সেগুলি ব্যবহার করেন।

আপনি কমান্ড ধরে রেখে এই আইটেমগুলিকে পুনরায় সাজাতে পারেন৷ ক্লিক এবং টেনে আনার সময়। স্ক্রিনের শীর্ষে এই সহজে নাগালের ট্রেতে থাকার জন্য তৈরি মেনু বার অ্যাপগুলির একটি সম্পূর্ণ উপ-শ্রেণি রয়েছে৷

3.2. ডক

ডকটি একটি উইন্ডোজ স্টার্ট মেনুর সবচেয়ে কাছের সমতুল্য macOS। এটি দুটি অংশে বিভক্ত:অ্যাপের শর্টকাট এবং পিন করা ফোল্ডার বা মিনিমাইজ করা উইন্ডো। আপনি সিস্টেম পছন্দগুলি> ডক-এর অধীনে স্ক্রিনের নীচে, বাম বা ডান প্রান্ত বরাবর প্রদর্শিত ডকটিকে সাজাতে পারেন .

সেগুলিতে ক্লিক করে পিন করা অ্যাপগুলি চালু করুন৷ যে অ্যাপগুলি পিন করা হয়নি সেগুলিও ব্যবহার করার সময় ডকে দেখাবে৷ ডকে রাখা হবে কি না তা স্থির করতে যেকোনো আইকনে ডান-ক্লিক করুন এবং অ্যাপগুলিকে পুনরায় সাজাতে টেনে আনুন। এছাড়াও আপনি ডক থেকে আইকনগুলিকে টেনে আনতে পারেন এবং সেগুলি সরাতে ছেড়ে দিতে পারেন৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

একটি অ্যাপ আইকনের উপর একটি ফাইল টেনে আনলে এবং রিলিজ করলে সেই অ্যাপে ফাইলটি খুলবে, অনুমান করে যে অ্যাপটি ফাইলের সাথে সামঞ্জস্যপূর্ণ। ডকের মধ্যে একটি অ্যাপ্লিকেশন ফাইল টেনে আনলে সেটিকে শর্টকাট হিসেবে ডকে যোগ করা হবে।

অন্য (ডান-হাতে) বিভাগে আপনি কয়েকটি পিন করা ফোল্ডার এবং ট্র্যাশ পাবেন। পিন করতে ডকের মধ্যে যেকোনো ফোল্ডার টেনে আনুন। এর ডিসপ্লেকে টুইক করতে ডান-ক্লিক করুন, তাই এটি একটি স্ট্যাক বা নিয়মিত ফোল্ডার হিসাবে দেখায়। আপনি ফাইলগুলিকে সরানোর জন্য এই ফোল্ডারগুলিতে টেনে আনতে পারেন, ঠিক যেমন আপনি ফাইলগুলিকে মুছতে ট্র্যাশে টেনে আনতে পারেন৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

অবশেষে, আপনি যদি একটি মাউন্ট করা ড্রাইভ বা ডিস্কের চিত্র সরাতে চান তবে এটিকে ট্র্যাশের উপর টেনে আনুন। আপনি ডান-ক্লিক করে এবং ট্র্যাশ খালি বেছে নিয়ে দ্রুত ট্র্যাশ খালি করতে পারেন .

3.3. ফাইন্ডার

ফাইন্ডার হল ডিফল্ট macOS ফাইল ম্যানেজমেন্ট অ্যাপ। উইন্ডোজ এক্সপ্লোরারের মতো, ফাইন্ডার আপনাকে আপনার হার্ড ড্রাইভ এবং অন্যান্য সংযুক্ত ডিভাইসগুলি ব্রাউজ করতে দেয়৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

ফাইন্ডার উইন্ডোতে বেশ কয়েকটি উপাদান রয়েছে, যেগুলি আপনি দেখুন এর অধীনে টগল করতে পারেন৷ মেনু বার আইটেম:

  • ট্যাব বার :আপনি ফাইন্ডারের মধ্যে একটি নতুন ট্যাব খুললে স্বয়ংক্রিয়ভাবে দেখায় এবং লুকিয়ে রাখে (Cmd + T )
  • পাথ বার :স্ক্রিনের নীচে বর্তমান ফোল্ডারের পথ প্রদর্শন করে।
  • স্ট্যাটাস বার :একটি অবস্থান এবং উপলব্ধ ডিস্ক স্থান আইটেম সংখ্যা তালিকা.
  • সাইডবার :বাম দিকে প্রিয় বা প্রায়শই ব্যবহৃত অবস্থানের একটি তালিকা।
  • প্রিভিউ :উইন্ডোর ডানদিকে একটি প্রসারিত পূর্বরূপ ফলক৷

সাইডবারটি বিশেষভাবে উপযোগী, যেহেতু আপনি আপনার পছন্দের অবস্থানগুলি প্রদর্শন করতে এটি কাস্টমাইজ করতে পারেন। ডান-ক্লিক করুন এবং সাইডবার থেকে সরান চয়ন করুন৷ একটি এন্ট্রি মুছে ফেলার জন্য। একটি ফোল্ডারকে স্থায়ীভাবে যুক্ত করতে সাইডবারে ক্লিক করুন এবং টেনে আনুন৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

ডিভাইসগুলিতে নিচে স্ক্রোল করুন বর্তমানে মাউন্ট করা ভলিউম এবং ডিস্ক দেখতে বিভাগ। এর নীচে আপনি ভাগ করা নেটওয়ার্ক অবস্থান এবং ট্যাগগুলি পাবেন৷ বিভাগগুলি সরাতে বা যোগ করতে, ফাইন্ডার> পছন্দ ক্লিক করুন৷ স্ক্রিনের উপরের মেনু বারে।

ফাইন্ডার একটি প্রধান টুলবার ব্যবহার করে সাধারণ নিয়ন্ত্রণ যেমন ব্যাক প্রদর্শন করতে এবং ফরওয়ার্ড . দেখার বিকল্পগুলির একটি সুস্থ তালিকাও রয়েছে। আপনি ফাইল এবং ফোল্ডারগুলিকে আইকন, তালিকা, কলাম বা Apple এর "কভার ফ্লো" প্রিভিউ মোডে দেখতে পারেন৷ ডিফল্টরূপে আপনি শেয়ার দেখতে পাবেন৷ এবং ট্যাগ বোতামও।

ফাইন্ডার কাস্টমাইজ করতে টুলবারে ডান-ক্লিক করুন। আপনি বোতাম এবং শর্টকাট যোগ বা সরাতে পারেন এবং অনুসন্ধান বারের মত ক্ষেত্রগুলিকে পুনরায় সাজাতে পারেন। ডিফল্টরূপে অনুসন্ধান বারটি দৃশ্যমান, এবং আপনি এটিকে আপনার সমগ্র ম্যাক বা শুধুমাত্র আপনি বর্তমানে যে ফোল্ডারটি দেখছেন সেটি অনুসন্ধান করতে ব্যবহার করতে পারেন৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

ফাইন্ডার অনুলিপি সমর্থন করে (Cmd + C ) এবং পেস্ট করুন (Cmd + V ) কিন্তু কাটা না। macOS-এ, সরান কাটা প্রতিস্থাপন করে। একটি ফাইল "কাট" করতে আপনাকে প্রথমে এটি অনুলিপি করতে হবে, তারপরে এটি সরাতে হবে (Cmd + Option + V ) যদি আপনি ডান-ক্লিক করেন এবং বিকল্প টিপুন কী, আপনি দেখতে পাবেন "পেস্ট" পরিবর্তন করে "মুভ।"

এই মৌলিক বিষয়ে আরও জানতে Mac এ কপি এবং পেস্ট করার জন্য আমাদের গাইড দেখুন৷

3.4. স্পটলাইট

স্পটলাইট হল আপনার Mac এর সার্চ ইঞ্জিনের নাম, এবং আপনি যখনই Cmd + Space টিপবেন তখন এটি একটি ভাসমান উইন্ডোতে প্রদর্শিত হবে . শুধু আপনার ক্যোয়ারী টাইপ করুন এবং macOS প্রসঙ্গ-সংবেদনশীল ফলাফলের সাথে সাড়া দেবে। এন্টার টিপুন শীর্ষ ফলাফল অ্যাকশন করতে, অথবা আপনি যা খুঁজছেন তা না পাওয়া পর্যন্ত স্পটলাইট যা খুঁজে পেয়েছে তা স্ক্রোল করুন৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

এই সুবিধাজনক অনুসন্ধান সরঞ্জামটি কেবল ফাইলগুলি সন্ধানের জন্য নয়, একটি অ্যাপ্লিকেশন লঞ্চার হিসাবেও কাজ করে। শুধু টাইপ করে আপনি করতে পারেন:

  • ফাইল, ফোল্ডার, নথি, নোট, ইমেল, বার্তা এবং আরও অনেক কিছু খুঁজুন
  • অ্যাপ্লিকেশন এবং ইউটিলিটিগুলি চালু করুন
  • মৌলিক গণনা সম্পাদন করুন
  • মুদ্রা, পরিমাপ, এবং অন্যান্য ইউনিট রূপান্তর করুন
  • প্রস্তাবিত ওয়েবসাইট, সংজ্ঞা, উইকিপিডিয়া এন্ট্রি এবং আরও অনেক কিছু পান
  • পরিমার্জিত ফলাফলের জন্য প্রাকৃতিক ভাষা ব্যবহার করুন

আপনার কিবোর্ড থেকে হাত না নিয়ে অ্যাপ্লিকেশন চালু করতে এবং প্রাসঙ্গিক ফলাফল খুঁজে পেতে স্পটলাইট ব্যবহার করতে অভ্যস্ত হওয়া উচিত। এটি একটি শক্তিশালী টুল, বিশেষ করে যখন আপনি স্পটলাইটের জন্য সেরা টিপস জানেন৷

3.5. অ্যাপ্লিকেশনগুলি

আপনি ওয়েব থেকে ডাউনলোড করা বেশিরভাগ অ্যাপ্লিকেশন প্রথমে একটি ডিস্ক ইমেজ (DMG) ফাইল হিসাবে প্রদর্শিত হবে। এটিকে মাউন্ট করতে একটি DMG-এ ডাবল-ক্লিক করুন, তারপরে এটি শুধুমাত্র পঠনযোগ্য ড্রাইভের মতো macOS-এ দেখাবে৷ অ্যাপ্লিকেশন (APP) ফাইলটিকে আপনার অ্যাপ্লিকেশানগুলিতে টেনে আনুন৷ এটি ইনস্টল করার জন্য ফোল্ডার। এই ফোল্ডার থেকে APP ফাইলটি মুছে দিলে আপনার সিস্টেম থেকে অ্যাপটি মুছে যাবে।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

কিছু অ্যাপ্লিকেশন একটি প্যাকেজ ইনস্টলার (PKG) ব্যবহার করে, যা উইন্ডোজে অ্যাপগুলি কীভাবে ইনস্টল করে তার অনুরূপ। PKG ফাইলটি চালান এবং অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। অনেক PKG ইনস্টলার অ্যাপটি সরাতে প্যাকেজ আনইনস্টলার ব্যবহার করে। এইগুলি মৌলিক, কিন্তু ম্যাক সফ্টওয়্যার ইনস্টল এবং অপসারণ করার জন্য আরও অনেক কিছু আছে৷

ম্যাক সফ্টওয়্যার ইনস্টল করার অন্য প্রধান উপায় হল ম্যাক অ্যাপ স্টোর ব্যবহার করা। এটি একটি অ্যাপ্লিকেশন যা আপনার জন্য ইনস্টল প্রক্রিয়া পরিচালনা করে। ম্যাক অ্যাপ স্টোর চালু করুন , এবং আপনার অ্যাপল আইডি দিয়ে লগইন করুন। ইনস্টল করার জন্য একটি অ্যাপ খুঁজুন, তারপর পান এ ক্লিক করুন অথবা আইটেমের দাম অ্যাপটি বিনামূল্যে কি না তার উপর নির্ভর করে। আপনি যেকোন নিয়মিত অ্যাপের মতো এই অ্যাপগুলিকে সরিয়ে দিতে পারেন।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

কিছু তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময়, গেটকিপার আপনাকে বলবে যে উত্সটি বিশ্বস্ত না হওয়ায় ইনস্টলেশনটি এগোতে পারে না। এর কারণ হল ডেভেলপার একটি ডেভেলপার লাইসেন্সের জন্য Apple-এর কাছে আবেদন করেনি, নতুন সফ্টওয়্যারকে বিশ্বাস করার সময় macOS-এর কিছু প্রয়োজন৷ এই সুরক্ষা বাইপাস করতে, প্রাথমিক ডায়ালগটি খারিজ করুন তারপর সিস্টেম পছন্দগুলি> নিরাপত্তা এবং গোপনীয়তা-এ যান এবং যেভাবেই খুলুন ক্লিক করুন স্ক্রিনের নীচের কাছাকাছি৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

সফ্টওয়্যার ইনস্টল করার জন্য অন্যান্য পদ্ধতি রয়েছে, যেমন কমান্ড লাইন ইউটিলিটি হোমব্রু যা অনেকগুলি ওপেন সোর্স প্রকল্পকে একটি সংগ্রহস্থলে প্রাক-প্যাকেজ করে।

3.6. সিস্টেম পছন্দসমূহ

আপনি সিস্টেম পছন্দের অধীনে প্রায় সবকিছু কনফিগার করতে পারেন , যা ডিফল্টরূপে ডকে পিন করা থাকে। আপনি ছোট সিলভার কগ আইকন ব্যবহার করে এটি অ্যাক্সেস করতে পারেন, বা সরাসরি একটি নির্দিষ্ট বিভাগে যেতে আইকনে ডান ক্লিক করুন৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

দ্রষ্টব্য: আপনার ম্যাকের মডেল এবং এর বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে, আপনি আপনার নিজস্ব সিস্টেম পছন্দ প্যানেলের অধীনে আরও বা কম বিকল্প দেখতে পারেন। চিন্তা করবেন না যদি আপনারটি উপরের স্ক্রিনশটের মতো দেখতে না হয়!

আপনি যদি আপনার কম্পিউটারে কিছু পরিবর্তন করতে চান তবে এটি আপনার প্রথম স্টপ হওয়া উচিত। একটি নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্ট যোগ করা থেকে শুরু করে, ট্র্যাকপ্যাডের সংবেদনশীলতা পরিবর্তন করা, রেজোলিউশন এবং নিরাপত্তা সেটিংস প্রদর্শন করা সবকিছুই এখানে থাকে। আপনি দ্রুত একটি নির্দিষ্ট পছন্দ ফলক খুঁজে পেতে শীর্ষে অনুসন্ধান বার ব্যবহার করতে পারেন, অথবা দেখুন ক্লিক করুন বর্ণানুক্রমিক বাছাই টগল করতে।

সবচেয়ে সাধারণ বিভাগগুলির সাথে নিজেকে পরিচিত করতে আপনার কিছুটা সময় নেওয়া উচিত। আপনি আপনার নতুন ম্যাক ব্যবহার করা শুরু করার শীঘ্রই কিছু পরিবর্তন করতে চান তা হল:

  • ডেস্কটপ এবং স্ক্রিন সেভারের অধীনে আপনার ওয়ালপেপার পরিবর্তন করুন
  • ডক এর আকার, প্রান্তিককরণ এবং আচরণ পরিবর্তন করুন
  • ট্র্যাকপ্যাডের অধীনে অঙ্গভঙ্গি নিয়ন্ত্রণ শিখুন এবং সামঞ্জস্য করুন
  • ইন্টারনেট অ্যাকাউন্টে নতুন ইমেল এবং সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট যোগ করুন
  • টাইম মেশিন দিয়ে একটি ব্যাকআপ অবস্থান নির্দিষ্ট করুন

মনে রাখবেন: আপনি সবসময় Cmd + Space-এর সাহায্যে স্পটলাইট ব্যবহার করে এই পছন্দের প্যানেগুলির যেকোনো একটি অনুসন্ধান করতে পারেন কীবোর্ড শর্টকাট।

3.7. বিজ্ঞপ্তি এবং আজকের স্ক্রীন

বিজ্ঞপ্তি কেন্দ্র এবং আজকের স্ক্রীন প্রদর্শন করতে আপনার স্ক্রিনের উপরের-ডান কোণে তিন-লাইন আইকনে ক্লিক করুন। এছাড়াও আপনি ডান প্রান্ত থেকে দুই আঙ্গুল দিয়ে সোয়াইপ করতে পারেন ট্র্যাকপ্যাডের, অথবা এই বৈশিষ্ট্যটিকে আরও সহজ করার জন্য হট কর্নার সেট আপ করুন৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

আজকের স্ক্রিনটি মূলত উইজেটগুলির জন্য একটি এলাকা, যা তথ্যের ছোট স্নিপেট এবং ইন্টারেক্টিভ উপাদান যা আপনার অন্যান্য অ্যাপের সাথে সংযুক্ত থাকে। তালিকার নীচে স্ক্রোল করুন এবং সম্পাদনা করুন ক্লিক করুন৷ আপনার উপলব্ধ উইজেট দেখতে. সেগুলিকে পুনরায় সাজাতে টেনে আনুন, এবং সবুজ প্লাস-এ ক্লিক করুন৷ অথবা লাল মাইনাস উইজেট যোগ এবং অপসারণের জন্য প্রতীক।

যখন একটি অ্যাপ আপনাকে বিজ্ঞপ্তি পাঠাতে চায়, আপনি একটি অনুরোধ পাবেন যা আপনি অনুমোদন বা অস্বীকার করতে পারেন। ইনকামিং বিজ্ঞপ্তিগুলি মেনু বারের ঠিক নীচে, স্ক্রিনের উপরের-ডান কোণে উপস্থিত হবে৷ আপনি সিস্টেম পছন্দ> বিজ্ঞপ্তি-এর অধীনে বিজ্ঞপ্তি অনুমতি কাস্টমাইজ বা প্রত্যাহার করতে পারেন .

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

ওয়েবসাইটগুলির জন্য বিজ্ঞপ্তি কেন্দ্রে অ্যাক্সেসের অনুরোধ করা সাধারণ, কিন্তু সেগুলি Safari ব্যবহার করার পরিবর্তে আলাদা অ্যাপ হিসাবে দেখাবে৷

অতিরিক্ত কাস্টমাইজেশনের জন্য, এই সময় সাশ্রয়ী লিঙ্ক শর্টকাট টিপস সহ আপনার Mac-এ Safari কাস্টমাইজ করার জন্য আমাদের চূড়ান্ত নির্দেশিকা দেখুন।

3.8. অঙ্গভঙ্গি এবং নেভিগেশন

আপনি যদি ম্যাকবুকে বা অ্যাপলের ম্যাজিক ট্র্যাকপ্যাড আনুষঙ্গিক সহ একটি ট্র্যাকপ্যাড ব্যবহার করেন, তাহলে আপনার ম্যাকওএস-এ বিভিন্ন অঙ্গভঙ্গির অ্যাক্সেস থাকবে। অঙ্গভঙ্গি নির্দিষ্ট বৈশিষ্ট্য ট্রিগার এবং নেভিগেশন গতি বাড়ায়। আপনি এই অঙ্গভঙ্গিগুলি কাস্টমাইজ করতে পারেন এবং সিস্টেম পছন্দগুলি> ট্র্যাকপ্যাড-এর অধীনে কিছু সহজ উদাহরণ ভিডিও দেখতে পারেন .

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

এখানেও আপনি স্ক্রোল পরিবর্তন করতে পারেন৷ আচরণ (দুই আঙুল টেনে), সক্ষম করুন ক্লিক করতে আলতো চাপুন (তাই আপনার ট্র্যাকপ্যাডটিকে সম্পূর্ণভাবে চাপা দিতে হবে না), এবং ডেস্কটপের মধ্যে সোয়াইপ করার জন্য অঙ্গভঙ্গি পরিবর্তন করুন (অনুভূমিক তিন আঙুল টেনে)।

কিছু আধুনিক ম্যাকবুকে ফোর্স টাচ ট্র্যাকপ্যাড রয়েছে, যা একটি আইফোনে 3D টাচের পিছনে একই মৌলিক প্রযুক্তি। আপনি একটি নিয়মিত ক্লিক ট্রিগার করতে চান তার থেকে সামান্য বেশি চাপ দিয়ে, আপনি একটি ফোর্স টাচ ট্রিগার করতে পারেন---প্রসঙ্গ-সংবেদনশীল ক্রিয়াকলাপগুলির জন্য মূলত একটি সম্পূর্ণ নতুন মাউস বোতাম৷

আপনি কয়েকটি মৌলিক ম্যাক কীবোর্ড শর্টকাট শেখার মাধ্যমে macOS-এর সাথে আপনার মিথস্ক্রিয়াকে ব্যাপকভাবে ত্বরান্বিত করতে পারেন। আপনাকে শুরু করার জন্য কিছু দরকারী হল:

  • অনুলিপি: Cmd + C
  • পেস্ট করুন: Cmd + V
  • সরান (কপি করার পর): Cmd + Option + V
  • অ্যাপ স্যুইচার: Cmd + Tab
  • স্ক্রিনশট: Cmd + Shift + 3 (পুরো স্ক্রীন ক্যাপচার করে; আপনি অন্য উপায়েও স্ক্রিনশট নিতে পারেন)
  • স্পটলাইট: Cmd + স্পেস
  • Siri: Cmd + Space (হোল্ড)
  • নতুন ট্যাব (সাফারি, ফাইন্ডার এবং আরও অনেক কিছু): Cmd + T

3.9. এয়ারপ্লে এবং এয়ারড্রপ

AirPlay অ্যাপলের মালিকানাধীন বেতার স্ট্রিমিং প্রযুক্তি। আপনি স্ক্রীনের শীর্ষে মেনু বারে (নীচে) AirPlay আইকনে ক্লিক করে অ্যাপল টিভির মতো একটি AirPlay রিসিভারে ভিডিও বা অডিও (বা উভয়) পাঠাতে পারেন। আপনি যখন iTunes এবং Spotify-এর মতো অন্যান্য অ্যাপে এটি দেখতে পান তখন AirPlay আইকন ব্যবহার করে রিসিভারদের কাছে মিডিয়া পাঠাতে পারেন।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

মিররিং সক্ষম করতে AirPlay আইকনে ক্লিক করুন, যা আপনার ম্যাকের স্ক্রীনকে আপনার পছন্দের একটি AirPlay রিসিভারে পাঠায়। এটি উপস্থাপনা এবং ফটো শেয়ার করার জন্য আদর্শ, তবে কর্মক্ষমতা আপনার নেটওয়ার্ক গতি এবং হস্তক্ষেপের উপর নির্ভর করবে। আপনি একটি আউটপুট হিসেবে বেছে নিয়ে এয়ারপ্লে ডিভাইসগুলিতে আপনার ম্যাকের শব্দ আউটপুট করতে পারেন সিস্টেম পছন্দ> সাউন্ড এর অধীনে ডিভাইস .

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

AirDrop অ্যাপলের মালিকানাধীন ওয়্যারলেস ফাইল শেয়ারিং প্রযুক্তি। Mac কম্পিউটার এবং iOS ডিভাইস যেমন iPhone এবং iPad এর মধ্যে ফাইল পাঠাতে এটি ব্যবহার করুন। ফাইন্ডার চালু করুন এবং এয়ারড্রপ-এ ক্লিক করুন উপলব্ধ প্রাপকদের তালিকার জন্য স্ক্যান করতে সাইডবারে। আপনি যদি আপনার Mac এ একটি ফাইল গ্রহণ করার চেষ্টা করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার এই স্ক্রীনটি খোলা আছে৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

আপনি আপনার Mac থেকে AirDrop ব্যবহার করে কার্যত কিছু শেয়ার করতে পারেন। দ্রুততম উপায় হল একটি ফাইল বা লিঙ্কে ডান-ক্লিক করা, তারপর শেয়ার> এয়ারড্রপ ক্লিক করুন . আপনি শেয়ারও ব্যবহার করতে পারেন৷ সাফারি এবং নোটের মতো অনেকগুলি ম্যাক অ্যাপে তৈরি বোতাম। এয়ারড্রপ কাজ করার সময় সুবিধাজনক, কিন্তু এটি কুখ্যাতভাবে আঘাত এবং মিস হয়। আপনার সমস্যা হলে আমাদের AirDrop সমস্যা সমাধানের নির্দেশিকা দেখুন।

3.10. সিরি

ম্যাকের সিরি আইফোনের সিরির মতো। Cmd + Space ধরে রেখে শর্টকাট দিয়ে আপনি Siri কে ফাইল খুঁজতে, ওয়েব থেকে তথ্য আনতে, ইমেল এবং বার্তা পাঠাতে এবং এমনকি লোকেদের কল করতে বলতে পারেন----সঠিক আপনার Mac ডেস্কটপে।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

উদাহরণ হিসাবে, আপনি প্রাকৃতিক ভাষা ব্যবহার করে Siri প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন যেমন:

  • "আমি গত সপ্তাহে খোলা PDFগুলি আমাকে দেখান"
  • "আগামীকাল দুধ কিনতে আমাকে মনে করিয়ে দিন"
  • "এই সপ্তাহে জায়ান্টরা কারা খেলছে?"
  • "রবিবার আবহাওয়া কেমন?"

কিছু প্রশ্নের সাথে, আপনি সেগুলিকে আপনার আজকের স্ক্রিনে টেনে আনতে এবং পিন করতে পারেন এবং সেগুলি নতুন ডেটার উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে৷ উদাহরণগুলির মধ্যে রয়েছে স্টক ডেটা, স্পোর্টস ফিক্সচার এবং টেবিল, স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস এবং ওলফ্রাম আলফা দিয়ে তৈরি গণনা৷

4. iCloud এবং macOS বোঝা

আপনি পুরো macOS জুড়ে iCloud খুঁজে পাবেন, তাই এটি আপনার বোঝা অত্যাবশ্যক৷

4.1. iCloud কি?

iCloud অ্যাপলের অনলাইন ক্লাউড পরিষেবাগুলির জন্য একটি ক্যাচ-অল নাম। আপনি এটিকে অন্যান্য পরিষেবার আগে দেখতে পাবেন, যেমন iCloud ড্রাইভ বা iCloud মিউজিক লাইব্রেরি৷ সংক্ষেপে, এর অর্থ হল নির্দিষ্ট পরিষেবার ডেটা অনলাইনে, ক্লাউডে সংরক্ষণ করা হয়৷

সব iCloud পরিষেবার iCloud স্টোরেজ প্রয়োজন হয় না। iCloud মিউজিক লাইব্রেরি, উদাহরণস্বরূপ, অ্যাপল মিউজিক গ্রাহকদের জন্য একটি ক্লাউড-ভিত্তিক লাইব্রেরি। এটি ডিভাইস জুড়ে একই লাইব্রেরি বিষয়বস্তু বজায় রাখে এবং অনলাইনে বা অন্যথায় আপনি অফলাইনে সামগ্রী সংরক্ষণ করার সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত কোনও স্টোরেজ স্পেস প্রয়োজন হয় না৷

4.2. স্টোরেজ স্পেস

আপনি একটি iPhone, Apple TV, বা একেবারে নতুন MacBook কিনুন না কেন Apple প্রতি Apple ID প্রতি 5GB বিনামূল্যে স্থান প্রদান করে৷ এটি খুব বেশি দূর যায় না, বিশেষ করে যদি আপনি এটি ব্যবহার করছেন আইফোন বা আইপ্যাডের মতো ব্যক্তিগত ডিভাইসের ব্যাক আপ নিতে। আপনি সিস্টেম পছন্দ> iCloud-এর অধীনে আপনার বর্তমান সঞ্চয়স্থান বরাদ্দ পরীক্ষা করতে পারেন .

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

অবশেষে, আপনাকে একটি স্টোরেজ আপগ্রেড বিবেচনা করতে হবে। আপনি যখন আপনার সঞ্চয়স্থান আপগ্রেড করবেন, তখন আপনি যোগ করার বিকল্পের সাথে যোগদান করার সময় যে 5GB পেয়েছেন তা আপনার কাছে থাকবে:

  • 50GB $1/মাসের জন্য
  • 200GB $3/মাসের জন্য
  • 2TB $10/মাসে

আপনি আপনার পরিবারের সাথে 200GB এবং 2TB স্তরগুলি ভাগ করতে পারেন, যদি আপনি iTunes ফ্যামিলি শেয়ারিং সেট আপ করেন৷ আপনার স্টোরেজ স্পেস আপগ্রেড করতে, সিস্টেম পছন্দগুলি> iCloud> অ্যাকাউন্টের বিবরণ-এ যান এবং একটি আপগ্রেড চয়ন করুন৷

4.3. Mac এ iCloud

আপনি macOS-এ আপনার জন্য উপলব্ধ iCloud বৈশিষ্ট্যগুলির একটি smorgasbord পাবেন, যার অনেকগুলি আপনি সিস্টেম পছন্দগুলি> iCloud-এর অধীনে চালু বা বন্ধ করতে পারেন। .

iCloud ড্রাইভ৷ একটি মৌলিক ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্ম। আপনি ক্লাউডে ফাইলগুলি আপলোড করতে পারেন এবং তারপরে অন্যান্য অ্যাপল ডিভাইসে সেগুলি অ্যাক্সেস করতে পারেন, ফাইলের ধরন বা এটি কত ঘন ঘন অ্যাক্সেস করা হয়েছে তার কোনও সীমাবদ্ধতা নেই৷ শুধু নিশ্চিত করুন যে ফাইলের আকার 50GB এর নিচে।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

iCloud ফটো লাইব্রেরিফটো -এর মধ্যে অ্যাপ এটি অ্যাপলের সার্ভারে আপনার ফটো লাইব্রেরির বিষয়বস্তু আপলোড করে, যখন আপনাকে শুধুমাত্র অপ্টিমাইজ করা, নিম্ন-মানের কপি রাখার বিকল্প দেয়। আপনি যেকোনো iCloud-সংযুক্ত ডিভাইসে আপনার লাইব্রেরির বিষয়বস্তু পুনরুদ্ধার করতে পারেন।

পরিচিতি, ক্যালেন্ডার, অনুস্মারক, নোট, সাফারি এবং মেল সহ অন্যান্য অনেক অ্যাপ অ্যাপলের সার্ভারে এবং থেকে ডেটা পুশ এবং টেনে আনে। এই পরিষেবাগুলি কোনও আইক্লাউড স্টোরেজ স্পেস ব্যবহার করে না, বরং আপনার সমস্ত Mac এবং iOS ডিভাইসগুলিকে একে অপরের সাথে সিঙ্কে রাখতে পরিষেবাটিকে একটি গো-বিটুইন হিসাবে ব্যবহার করুন৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

অবশেষে এমন পরিষেবা রয়েছে যা আইক্লাউডকে একটি নালী হিসাবে ব্যবহার করে, যার মধ্যে রয়েছে আমার ম্যাক খুঁজুন এবং আমার ম্যাকে ফিরে যান। আগেরটি আপনাকে ওয়েব এবং অন্যান্য অ্যাপল ডিভাইস থেকে আপনার ল্যাপটপ ট্র্যাক করতে দেয়; পরেরটি একটি রিমোট কন্ট্রোল (VNC) সমাধান।

4.4. iCloud.com

iCloud.com-এ iCloud এর একটি ওয়েব ফ্রন্টএন্ড রয়েছে যা আপনাকে যেকোনো ডিভাইস থেকে নির্দিষ্ট পরিষেবা অ্যাক্সেস করতে দেয়। এর মধ্যে রয়েছে মেল, পরিচিতি, ক্যালেন্ডার এবং নোটের মতো মৌলিক বিষয়গুলি। এটি ফাইন্ড মাই আইফোন পরিষেবা (যা আপনার ম্যাক খোঁজার জন্য কাজ করে), আইক্লাউড ফটো লাইব্রেরি দেখার জন্য ফটো এবং আইক্লাউড ড্রাইভের একটি ওয়েব-ফ্রেন্ডলি সংস্করণও ধারণ করে৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

আপনি এখানে পৃষ্ঠা, সংখ্যা এবং কীনোট সহ iCloud অ্যাপগুলির জন্য iWorkও পাবেন। এগুলি হল Apple-এর iWork স্যুটের ওয়েব-ভিত্তিক সংস্করণ, এবং আপনি ক্লাউডে রাখার জন্য (বা নতুন তৈরি করতে) বেছে নেওয়া যেকোনো নথিতে কাজ করতে পারেন।

এই ওয়েব ফ্রন্টএন্ডটি আইক্লাউড মেলের জন্য একটি ওয়েবমেল পরিষেবা হিসাবে, আপনার ডিভাইস এবং বন্ধুদের ট্র্যাক করার জন্য বা দূরবর্তীভাবে নথিতে কাজ করার জন্য সবচেয়ে দরকারী৷

5. macOS-এ ব্যাকআপ এবং রক্ষণাবেক্ষণ

সাধারণভাবে বলতে গেলে, আপনাকে সক্রিয়ভাবে macOS বজায় রাখতে হবে না। কেবলমাত্র আপডেটগুলি চালানোর মাধ্যমে এবং আপনার মেশিনকে নিরাপদে ব্যাক আপ রেখে, আপনি বেশিরভাগ পরিস্থিতির জন্য প্রস্তুত থাকবেন৷

5.1. macOS আপডেট

macOS ম্যাক অ্যাপ স্টোরের মাধ্যমে আপডেট সরবরাহ করে। নিরাপত্তা সংশোধন, ফার্মওয়্যার আপডেট এবং প্রথম পক্ষের Apple সফ্টওয়্যারের নতুন সংস্করণ সহ গুরুত্বপূর্ণ সিস্টেম ডাউনলোডের জন্য, অ্যাপ স্টোর চালু করুন অ্যাপ এবং আপডেট-এ ক্লিক করুন ট্যাব।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

ম্যাক অ্যাপ স্টোর থেকে আপনি যে কোনো তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করবেন সেগুলিও এই পদ্ধতিতে আপডেট পাবে। আপনি ওয়েব থেকে বা অন্যান্য মাধ্যমে ইনস্টল করা অ্যাপগুলিকে ম্যানুয়ালি আপডেট করতে হবে৷ বেশীরভাগ অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি আপনাকে অবহিত করবে এবং আপনার জন্য সেগুলি ডাউনলোড এবং ইনস্টল করার প্রস্তাব দেবে৷

5.2. টাইম মেশিন দিয়ে ব্যাক আপ করা হচ্ছে

টাইম মেশিন অ্যাপলের স্বয়ংক্রিয় ব্যাকআপ সমাধান। এটি একটি বাহ্যিক ড্রাইভ ব্যবহার করে কাজ করে, যদিও আপনি চাইলে নেটওয়ার্ক অবস্থান নির্দিষ্ট করতে পারেন। শুরু করার জন্য, আপনার ম্যাকের সিস্টেম ড্রাইভের মতো অন্তত যতটুকু জায়গা আছে একটি (ফাঁকা) বাহ্যিক হার্ড ড্রাইভে প্লাগ ইন করুন। আরও স্থান ভাল, যেহেতু আপনার কাছে ব্যাকআপের একটি বৃহত্তর সংরক্ষণাগার থাকবে তা ব্যবহার করার জন্য৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

আপনার ড্রাইভ সংযুক্ত থাকলে, সিস্টেম পছন্দ> টাইম মেশিন-এ যান এবং ব্যাকআপ ডিস্ক নির্বাচন করুন ক্লিক করুন . আপনার Mac ব্যাক আপ করতে আপনি যে ড্রাইভটি ব্যবহার করতে চান তা নির্দিষ্ট করুন৷ এটি এর সমস্ত বিষয়বস্তু মুছে ফেলবে, তাই আপনি যদি সেই ড্রাইভে অন্যান্য ফাইল সংরক্ষণ করতে চান তাহলে আপনি একটি পার্টিশন তৈরি করতে চাইতে পারেন৷

একটি নির্দিষ্ট ডিস্কের সাথে, টাইম মেশিন আপনার ম্যাকের ব্যাক আপ নেওয়া শুরু করবে। যতবার আপনি এই হার্ড ড্রাইভটি সংযুক্ত করবেন, টাইম মেশিন কিক ইন করবে এবং একটি ব্যাকআপ তৈরি করবে। এটি প্রতিবার সবকিছুর ব্যাক আপ করবে না, বরং পরিবর্তনগুলি অনুলিপি করবে এবং নির্দিষ্ট সময়ে আপনার কম্পিউটারের একটি ব্রাউজযোগ্য স্ন্যাপশট তৈরি করবে৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

আপনার ড্রাইভ পূর্ণ হয়ে গেলে, প্রাচীনতম ব্যাকআপগুলি প্রথমে মুছে ফেলা হয়। আপনি যে কোনো সময় আপনার টাইম মেশিন হার্ড ড্রাইভ সংযোগ করে আপনার ব্যাকআপগুলি ব্রাউজ করতে পারেন, তারপর টাইম মেশিন এ ক্লিক করুন মেনু বারে আইকন এবং এন্টার টাইম মেশিন নির্বাচন করুন .

এই ব্যাকআপের উদ্দেশ্য হল কিছু ভুল হলে আপনার ম্যাকের বর্তমান গৌরব ফিরিয়ে আনা। এর মধ্যে হার্ডওয়্যার বা অপারেটিং সিস্টেমের ব্যর্থতা বা এমনকি সম্পূর্ণ নতুন ম্যাকে চলে যাওয়া অন্তর্ভুক্ত। আপনি যখন ভ্রমণ করেন তখন আপনার Mac সুরক্ষিত করার জন্য ব্যাক আপ নেওয়াও গুরুত্বপূর্ণ। সঠিক ব্যাকআপ রিডানডেন্সির জন্য, নন-টাইম মেশিন ব্যাকআপ তৈরি করার কথাও বিবেচনা করুন।

5.3. macOS রক্ষণাবেক্ষণ

আপনাকে আপনার ম্যাকের বেবিসিট করার দরকার নেই, তবে আপনার মেশিনটি মসৃণভাবে চালানোর জন্য আপনাকে নিয়মিত রক্ষণাবেক্ষণের কয়েকটি প্রাথমিক ফর্ম মনে রাখতে হবে। সবচেয়ে সুস্পষ্ট একটি খালি স্থান একটি শালীন বাফার বজায় রাখা হয়.

আপনার ম্যাক যখন কম জায়গাতে চলে তখন পারফরম্যান্স সমস্যা অনুভব করবে। অপারেটিং সিস্টেম এবং অনেক থার্ড-পার্টি অ্যাপ নিয়মিত অপারেটিং এর জন্য ব্যবহারযোগ্য ফাঁকা জায়গার উপর নির্ভর করে। যদি সম্ভব হয়, সর্বদা আপনার Mac এ সর্বনিম্ন 10GB স্পেস বজায় রাখার চেষ্টা করুন৷

স্টোরেজ ম্যানেজমেন্ট ব্যবহার করে অ্যাপ্লিকেশন> ইউটিলিটি এর অধীনে অ্যাপ আপনি বিভিন্ন বিভাগে ক্লিক করে দেখতে পারেন কোন ফাইলগুলি সবচেয়ে বেশি জায়গা নিচ্ছে। iCloud এ স্টোর বৈশিষ্ট্য আপনাকে স্বয়ংক্রিয়ভাবে iCloud এ ফাইল আপলোড এবং ডাউনলোড করতে দেয় প্রয়োজন অনুসারে৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

আপনি স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশ খালি করুন সক্ষম করতেও বেছে নিতে পারেন৷ বৈশিষ্ট্য, যা 30 দিন পরে আপনার ট্র্যাশে আইটেমগুলিকে স্থায়ীভাবে মুছে দেয়৷ অবশেষে, ফাইল পর্যালোচনা করুন-এ ক্লিক করুন৷ আপনার Mac-এ সবচেয়ে বড় এবং সবচেয়ে কম-ব্যবহৃত ফাইলগুলির একটি ব্রেকডাউন দেখতে বোতাম। এখান থেকে আপনি মুছে ফেলতে পারেন আপনার যা প্রয়োজন নেই।

অনেক থার্ড পার্টি ম্যাক অ্যাপ রয়েছে যা আপনাকে খালি জায়গা তৈরি করতে সাহায্য করতে পারে। এছাড়াও আপনি আপনার ইন্টারনেট এবং অন্যান্য ক্যাশে মুছে ফেলতে পারেন। আপনি যদি সত্যিই আটকে থাকেন, তাহলে চাপ কমাতে আপনার MacBook-এ আরও স্টোরেজ যোগ করার কথা বিবেচনা করুন।

5.4. বার্ষিক macOS আপগ্রেড

Apple-এর বার্ষিক আপডেট চক্র মানে প্রতিটি শরতে ম্যাকওএস-এর একটি নতুন সংস্করণ বিনামূল্যে পাওয়া যায়। এটি সাধারণত অক্টোবরে ঘটে, বার্ষিক iOS আপডেটের প্রায় এক মাস পরে। আপনার ম্যাক সামঞ্জস্যপূর্ণ হলে, আপনি ম্যাক অ্যাপ স্টোর থেকে আপডেট ডাউনলোড করতে পারবেন যখন এটি প্রস্তুত হবে।

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

এই প্রধান আপডেটগুলি একটি নতুন নাম এবং শেষ থেকে আলাদা করার জন্য ওয়ালপেপারের সেট সহ macOS-এর একেবারে নতুন সংস্করণের প্রতিনিধিত্ব করে৷ অ্যাপল বার্ষিক রিভিশনে নতুন বৈশিষ্ট্য এবং প্রযুক্তির সাথে সাথে Safari, Photos এবং Notes এর মত মূল অ্যাপের প্রধান নতুন সংস্করণে আত্মপ্রকাশ করে।

আপনি যদি সাম্প্রতিক বৈশিষ্ট্যগুলি চান, তাহলে আপনাকে এই আপগ্রেডগুলি ইনস্টল করতে হবে যখন সেগুলি আসবে৷ যদিও সতর্কতার একটি শব্দ:আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপের উপর নির্ভর করেন, আপগ্রেড করার আগে নিশ্চিত করুন যে অ্যাপটি নতুন সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি যদি এটি না করেন, তাহলে আপনি হয়ত আপনার পুরানো ভিডিও এডিটর, অডিও ওয়ার্কস্টেশন বা এই ধরনের অন্যান্য সফ্টওয়্যার ব্যবহার করতে পারবেন না৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

আপনি একটি বড় অপারেটিং সিস্টেম আপগ্রেড ইনস্টল করার আগে, সর্বদা একটি ব্যাকআপ তৈরি করুন টাইম মেশিন ব্যবহার করে। আপগ্রেড ইনস্টল করার জন্য আপনার কাছে পর্যাপ্ত ফাঁকা জায়গা আছে তা নিশ্চিত করা উচিত। অ্যাপল হার্ডওয়্যার সময়ে সময়ে আপডেট ইনস্টল করার সময় সমস্যা হতে পারে এবং হতে পারে, এবং এটি প্রস্তুত থাকতে কখনই ক্ষতি করে না।

6. macOS সমস্যাগুলি সমাধান করা

আপনার ম্যাক সমস্যাগুলি থেকে অনাক্রম্য নয়, এবং সমস্যাগুলি মাঝে মাঝে তাদের মাথার পিছনে থাকবে। সমস্যাগুলি প্রতিরোধ করতে এবং প্রয়োজনে সবকিছু আবার চালু করতে আপনি কী করতে পারেন তা আপনার জানা উচিত। এটি একটি কারণ যে ঘন ঘন ব্যাকআপ তৈরি করা (উপরে আলোচনা করা হয়েছে) এত গুরুত্বপূর্ণ৷

6.1. বুট মোড

আপনার ম্যাক শুরু করার সময় কীগুলির একটি নির্দিষ্ট সংমিশ্রণ ধরে রেখে, আপনি নির্দিষ্ট বুট মোড প্রবেশ করতে পারেন। এগুলি আপনার ম্যাকের সমস্যা সমাধানে, অন্যান্য অপারেটিং সিস্টেম ইনস্টল করতে বা হার্ডওয়্যার ডায়াগনস্টিক চালাতে সহায়তা করে৷

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

আপনার ম্যাক বন্ধ করুন, পাওয়ার বোতাম টিপুন, তারপর অবিলম্বে প্রয়োজনীয় সংমিশ্রণটি টিপুন এবং ধরে রাখুন। মনে রাখার জন্য কিছু দরকারী বুট মোড হল:

  • D Apple-এর অনলাইন টুল ব্যবহার করে সমস্যার জন্য আপনার Mac পরীক্ষা করতে হার্ডওয়্যার ডায়াগনস্টিক মোডে প্রবেশ করুন (উপরের ছবি)।
  • বিকল্প (Alt ) সমস্ত বুটযোগ্য ভলিউম তালিকাভুক্ত করতে এবং স্বয়ংক্রিয়ভাবে ম্যাকওএস চালু করার বাইপাস।
  • শিফট নিরাপদ মোডে শুরু করতে, আপনার ম্যাক শুরু করতে সমস্যা হলে আদর্শ৷
  • Cmd + R রিকভারি মোডে প্রবেশ করতে, ড্রাইভের সমস্যা সমাধানের জন্য বা ম্যাকওএস পুনরায় ইনস্টল করার জন্য আদর্শ।

6.2. PRAM এবং SMC

কিছু সমস্যা শুধুমাত্র আপনার Mac এর প্যারামিটার র্যান্ডম অ্যাক্সেস মেমরি (PRAM) এবং সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) রিসেট করে সমাধান করা যেতে পারে। সময় এবং তারিখ মনে রাখা বা ফ্যান এবং LED-এর মতো শারীরিক উপাদান নিয়ন্ত্রণ করা হোক না কেন, আপনার ম্যাককে সুচারুভাবে চলতে রাখতে এগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷

You might want to reset PRAM if you have issues with your Mac's sound, you can't find the boot volume, your keyboard or pointing device behaves strangely, you notice erratic display resolution changes, or your computer shuts down slowly.

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

On the other hand you might want to reset your SMC if you notice odd fan and LED behavior, the power light on your adapter is acting up, your MacBook doesn't wake up when you open the lid, you have Wi-Fi connection issues, or your computer runs very slowly under low load.

Depending on the age of your machine, there are different combinations of keys to hold down at startup to initiate a PRAM or SMC reset.

6.3. Diagnostics and Fixing Your Mac

You have two options when it comes to running diagnostics on your Mac:

  • Use Apple Diagnostics (Apple Hardware Test) via the relevant boot mode, discussed above.
  • Find relevant Apple Service Diagnostics (ASD) for your machine to try and isolate the issue.

By testing your machine using Apple's online tool, you should get some limited information about any particular problems. You might be able to isolate the problem to a specific component, but you won't get much information about what's wrong.

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

However if you go to the trouble of tracking down the relevant ASD release for your machine (pre-2015 Macs only), then you'll get as much relevant information as you can handle. Apple technicians use ASD to isolate and fix problems with Apple hardware.

If your Mac is still under warranty and you think there's a problem, take it to Apple. You can find out whether or not it's still covered by putting your serial number (found on the bottom of your machine, and under Apple> About This Mac ) into Apple's warranty checker.

If your Mac is out of warranty, you can still have Apple fix it, but this is an expensive route. You could also opt for third-party authorized Apple service points, which are slightly cheaper.

macOS-এর জন্য একটি সম্পূর্ণ বিগিনার গাইড:মাত্র 1 ঘন্টার মধ্যে শুরু করুন

Finally, you can take it to any repair shop or choose to fix it yourself. While it's not impossible to fix your own Mac, it might not be the best choice for newcomers and those lacking in hardware experience.

Think Different:Be Comfortable With macOS

macOS is meant to be user-friendly. You'll have a hard time "breaking" the operating system, based on the safeguards Apple has put in place. Once you've adjusted to the keyboard layout, gesture-based navigation, and Apple's way of doing everything, you'll likely find macOS a productive and reliable platform in which to spend your time.

If you're coming from a Windows PC, you'll need to adjust to Apple's way of computing. We've thrown together a quick guide to using a Mac for Windows users and compiled a list of default Mac app equivalents to Windows software, which should get you up to speed with the basics.

And be sure to take advantage of your Mac dashboard with these useful apps and check out ways to keep your Mac from sleeping.


  1. কিভাবে ম্যাকে ম্যালওয়্যার থেকে মুক্তি পাবেন:রিমুভাল গাইড

  2. OS X টিপসের 31 দিন:আপনার নতুন ম্যাক দিয়ে শুরু করুন

  3. 31 দিনের OS X টিপস:সম্পূর্ণ তালিকা

  4. আপনার ম্যাকে অবস্থান পরিষেবাগুলি সক্ষম/অক্ষম করুন:সম্পূর্ণ নির্দেশিকা