কম্পিউটার

macOS-এর জন্য সেরা RSS রিডার অ্যাপগুলির মধ্যে 5টি৷

macOS-এর জন্য সেরা RSS রিডার অ্যাপগুলির মধ্যে 5টি৷

যদিও বিগত বছরগুলির আরএসএস ভক্তরা এখনও Google রিডার হারানোর জন্য শোক প্রকাশ করে, অনেকগুলি আরএসএস অ্যাপ তার জায়গায় উঠে এসেছে৷ এটি macOS-এর জন্য বিশেষভাবে সত্য, যেখানে ডেভেলপাররা Google Reader বরখাস্ত করার পর থেকে ডেডিকেটেড অ্যাপগুলির একটি বেভি চালু করেছে। যে কেউ ওয়েব-ভিত্তিক আরএসএস রিডারের উপর নির্ভরশীল হতে চায় না তাদের জন্য আমরা ম্যাকওএসের জন্য সেরা কিছু আরএসএস রিডার অ্যাপের দিকে নজর দিই।

1. রিডার 5

MacOS-এর জন্য RSS রিডার অ্যাপগুলির মধ্যে সর্বদা অগ্রভাগে থাকার কারণে, Reeder 5 হল Mac-এ RSS পড়ার জন্য একটি স্ট্যান্ডআউট বিকল্প৷ একটি ন্যূনতম ইন্টারফেস মাথায় রেখে ডিজাইন করা, রিডার ফিডবিন, ফিডলি, ফিড র‍্যাংলার এবং দ্য ওল্ড রিডারের মতো বিভিন্ন ধরণের পরিষেবা অন্তর্ভুক্ত করে৷ Reeder অফলাইন পড়ার জন্য Instapaper এবং Pocket এর সাথেও একীভূত করে।

macOS-এর জন্য সেরা RSS রিডার অ্যাপগুলির মধ্যে 5টি৷

রিডারের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় একটি স্বাগত সংযোজন হল আপনি স্ক্রোল করার সাথে সাথে পঠিত হিসাবে চিহ্নিত করার বিকল্প। পরিশেষে, Reeder 5 কে এত ভালোভাবে আলাদা করে তোলে তা হল এর পালিশ ইন্টারফেস যা আপনার পথের বাইরে থেকে যায়, আপনি যা পড়তে চান তার উপর সম্পূর্ণ মনোযোগ দিতে পারবেন।

Reeder 5 ম্যাক অ্যাপ স্টোরে $9.99-এ এককালীন ক্রয় হিসাবে উপলব্ধ।

2. NetNewsWire

তার ওপেন সোর্স প্রকৃতির কারণে অবিলম্বে আকর্ষণীয়, NetNewsWire দ্রুত এবং বিনামূল্যে উভয়ই। ফিডবিন বা ফিডলির মাধ্যমে সিঙ্ক করা হয়। ফিচার-লাইট অ্যাপ আপনাকে অপশন, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বা পথ পেতে পারে এমন কিছু দিয়ে চাপিয়ে দেয় না। আপনি আপনার মাউস বা কীবোর্ডের মাধ্যমে সবকিছু নেভিগেট করতে পারেন, একক-কী কীবোর্ড শর্টকাটের জন্য ধন্যবাদ।

macOS-এর জন্য সেরা RSS রিডার অ্যাপগুলির মধ্যে 5টি৷

একটি হালকা বা অন্ধকার মোড চান? সেটাও এখানে। পঠিত নিবন্ধগুলি লুকিয়ে রাখার বা পরে ফিরে আসার জন্য নিবন্ধগুলি তারকাচিহ্নিত করার বিকল্পও উপলব্ধ। পটভূমি রিফ্রেশ নিশ্চিত করে যে আপনার জন্য নতুন নিবন্ধগুলি টেনে আনতে NetNewsWire পেতে আপনাকে কিছু করতে হবে না। একটি বিল্ট-ইন রিডার ভিউ সমস্ত অপ্রয়োজনীয় ওয়েব পৃষ্ঠার ফ্লাফ বের করে দেয় এবং আপনি যে নিবন্ধগুলি পড়তে চান তার উপর শুধুমাত্র ফোকাস করতে সহায়তা করে৷ আপনি যদি কখনও নিজের থেকে নতুন খবরের উত্স যোগ করতে চান, একটি Safari এক্সটেনশন নিশ্চিত করে যে আপনি মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে ঠিক এটি করতে পারেন।

3. রিডকিট

ReadKit একটি দীর্ঘ সময়ের জন্য কাছাকাছি আছে. ReadKit এর প্রতিযোগীদের মতই যে এটি আপনাকে শুধুমাত্র আপনি যা পড়তে চান তার উপর ফোকাস করতে সাহায্য করে। Instapaper এবং Pocket এছাড়াও অ্যাক্সেসযোগ্য যাতে আপনি অন্য সময়ের জন্য প্রচুর অফলাইন রিড যোগ করতে পারেন। অ্যাপের মাধ্যমে সরাসরি পড়ার ক্ষেত্রে, স্মার্ট ফোল্ডার আপনাকে সংগঠিত রাখতে সাহায্য করবে। iOS, Mac, Apple TV এবং Apple Watch এর জন্য ডেডিকেটেড ফোল্ডার চান? আপনি মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে এটি সেট আপ করতে পারেন।

macOS-এর জন্য সেরা RSS রিডার অ্যাপগুলির মধ্যে 5টি৷

আপনার ফিডে যোগ করা ফিডলি, নিউজব্লার, ফিড র্যাংলার, ফিভার এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন RSS পরিষেবার মাধ্যমে করা যেতে পারে। আপনি যদি বিশ্বকে অবরুদ্ধ করতে চান এবং শুধুমাত্র ReadKit-এ ফোকাস করতে চান, তাহলে "ফোকাস মোড" সক্ষম করুন, আপনার সমস্ত ফোল্ডার কলাম লুকান এবং পূর্ণ পর্দায় যান। ReadKit-এর সেরা দিকগুলির মধ্যে একটি হল এর কাস্টমাইজ করার ক্ষমতা, কারণ আপনি ফন্ট শৈলী, উচ্চতা, প্রান্তিককরণ, লাইন ব্যবধান, পৃষ্ঠার প্রস্থ এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে পারেন। আপনি কখনই কিছু স্পর্শ করতে চাইবেন না, তবে আপনার কাছে বিকল্পটি রয়েছে তা জেনে রিডকিটকে ম্যাক মালিকদের জন্য একটি বিকল্পকে আরও আকর্ষণীয় করে তোলে।

অ্যাপটি ম্যাক অ্যাপ স্টোরে $9.99-এ উপলব্ধ।

4. ফিডলি

Feedly প্রাথমিকভাবে একটি ওয়েব অ্যাপ হিসাবে শুরু হয়েছিল কিন্তু এখন macOS-এর জন্য একটি ডেস্কটপ অ্যাপের সাথে আসে। RSS নতুনদের জন্য, Feedly সেরা বিকল্প হতে পারে, কারণ এটি আপনাকে ব্যবসা, স্বাস্থ্য, প্রযুক্তি, খেলাধুলা এবং আরও অনেক কিছু সহ বিষয়গুলিকে অবিলম্বে সংগঠিত করতে সাহায্য করে৷ আপনার আগ্রহের একটি বিভাগ বাছাই করে শুরু করুন, সেই বিভাগের মধ্যে সংবাদ বা ব্লগ যা আপনি পড়তে চান এবং বাকিটা Feedly করে।

macOS-এর জন্য সেরা RSS রিডার অ্যাপগুলির মধ্যে 5টি৷

এর ওয়েব বৈশিষ্ট্যের বাইরে, macOS অ্যাপটি গুগল বা টুইটার অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করা সহ কয়েকটি নতুন বিকল্প যোগ করে। ম্যাক অ্যাপে নতুন ফিড যোগ করাও অনেক সহজ। অতিরিক্তভাবে, Feedly এর নিজস্ব অন্তর্নির্মিত ব্রাউজার অন্তর্ভুক্ত করে যাতে আপনাকে পড়তে Safari, Chrome, Edge, Brave ইত্যাদিতে যেতে হবে না।

বেশিরভাগ ব্যবহারকারীদের জন্য Feedly 100 শতাংশ বিনামূল্যে। আপনি যদি আরও উত্স যোগ করতে চান বা সামাজিক নেটওয়ার্কগুলির মাধ্যমে ভাগ করতে চান, আপনি প্রতি মাসে $6 দিয়ে Feedly Pro-তে যোগ দিতে পারেন৷

5. নিউজ এক্সপ্লোরার

আপনি যখন আপনার RSS পাঠককে RSS-এর বাইরে যেতে চান, তখন News Explorer উদ্ধারে আসতে পারে। ক্লিন ইন্টারফেস RSS, JSON, Atom এবং Twitter সাবস্ক্রিপশনগুলিকে একটি প্রধান ফিডে যোগ করার বিকল্পকে সক্ষম করে। আপনি পডকাস্ট RSS ফিডেও যোগ করতে পারেন। এর উত্সগুলির বাইরে, নিবন্ধের তালিকায় থাম্বনেইলগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে যা দৃশ্যমানতা এবং প্রান্তিককরণের জন্য সামঞ্জস্য করা যেতে পারে যাতে আপনি অ্যাপটিকে আপনার পছন্দ অনুসারে কাস্টমাইজ করতে পারেন।

macOS-এর জন্য সেরা RSS রিডার অ্যাপগুলির মধ্যে 5টি৷

রিডার ভিউ আপনাকে কোনো বিজ্ঞাপন বা অতিরিক্ত ছাড়াই নিবন্ধের সম্পূর্ণ পাঠ্য পড়তে দেয়। আপনার কন্টেন্ট ফিডে নেভিগেট করা একটি একক ক্লিকে করা যেতে পারে। আপনি যদি অ্যাপে টুইটের উত্তর দিতে চান, আপনি অ্যাপটি ছেড়ে বা ব্রাউজার না খুলেই উত্তর দিতে এবং রিটুইট করতে পারেন। এর অন্যান্য আরএসএস সমকক্ষের মতো, পকেট এবং ইন্সটাপেপার অফলাইনে পড়ার জন্য উপলব্ধ, অথবা আপনি বার্তা, Facebook বা অন্যান্য শেয়ারিং পরিষেবার মাধ্যমে নিবন্ধগুলি ভাগ করতে পারেন৷

নিউজ এক্সপ্লোরার macOS ব্যবহারকারীদের জন্য $9.99-এ এককালীন কেনাকাটা হিসাবে উপলব্ধ৷

চূড়ান্ত চিন্তা

আরএসএস দীর্ঘদিন ধরে সংবাদ পাঠের জন্য তার স্থানকে মজবুত করেছে। যদিও ফিডলি এই তালিকার প্রায় প্রতিটি RSS ম্যাক অ্যাপের মেরুদণ্ড, তাই এটিকে অবশ্যই ব্যবহার করতে হবে না, কারণ রিডার এবং রিডকিটের মতো অ্যাপগুলি তাদের নিজস্ব প্রচুর বৈশিষ্ট্য অফার করে। আপনি যদি কোনো নগদ অর্থের জন্য কাঁটাচামচ করতে না চান বা ওপেন-সোর্স বিকল্পগুলি পছন্দ করতে না চান, তাহলে NetNewsWire হল আপনার জন্য সেরা বিকল্প। লিনাক্স ব্যবহারকারীদের জন্য, আপনি টিকার দেখতে পারেন।


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা RSS পাঠকদের মধ্যে 6টি৷

  2. সঙ্গীতজ্ঞদের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে 6টি৷

  3. Windows, macOS এবং মোবাইলের জন্য 10টি সেরা ইবুক রিডার৷

  4. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ