কম্পিউটার

Finders Quick Actions এক ক্লিকে ম্যাক টাস্ক সম্পূর্ণ করে

আপনি যদি আপনার Mac এ একটি ফটো ঘোরাতে বা টীকা করতে চান, তাহলে আপনাকে প্রিভিউ বা অন্য কোনো ইমেজ-এডিটিং অ্যাপ খুলতে হবে না। ফাইন্ডারের দ্রুত ক্রিয়া বৈশিষ্ট্যটি আপনাকে এই ধরনের সহজ কাজগুলিকে এক মুহূর্তের মধ্যে পরিচালনা করার একটি কার্যকর উপায় দেয়৷

আসুন দেখি আপনি ফাইন্ডারের প্রিসেট কুইক অ্যাকশনগুলির সাথে কী করতে পারেন এবং কীভাবে নিজে কাস্টমগুলি নিয়ে আসতে পারেন৷

দ্রুত ক্রিয়া কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

কুইক অ্যাকশন ম্যাকওএস মোজাভের সেরা নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। আপনি যখন ফাইন্ডারে একটি ফাইল বা ফোল্ডার নির্বাচন করেন তখন কিছু সাধারণ কাজের যত্ন নেওয়ার জন্য এগুলি সহজ এক-ক্লিক বোতাম৷

আপনি প্রিভিউ সক্ষম করলেই আপনি দ্রুত অ্যাকশন বোতাম দেখতে পাবেন ফাইন্ডারে সাইডবার। সাইডবার স্বয়ংক্রিয়ভাবে গ্যালারিতে উপস্থিত হয়৷ দেখুন, তবে আপনাকে অন্য ভিউতে ম্যানুয়ালি এটি সক্ষম করতে হতে পারে। এটি করা সহজ---শুধুমাত্র দেখুন> পূর্বরূপ দেখান ক্লিক করুন৷ .

এখন, সাইডবারে কুইক অ্যাকশন দেখতে ফাইন্ডারে আপনার যেকোনো ফাইল নির্বাচন করুন। আপনি যদি একটি ইমেজ ফাইল বেছে নেন, তাহলে আপনি ঘোরান দেখতে পাবেন এবং মার্কআপ ফাইলের পূর্বরূপের নীচে৷

Finders Quick Actions এক ক্লিকে ম্যাক টাস্ক সম্পূর্ণ করে

প্রথম দ্রুত অ্যাকশনে ক্লিক করুন (ঘোরান ) নির্বাচিত চিত্রটিকে বাম দিকে ঘোরাতে, ডানদিকে ফাইন্ডারে৷

আপনি যদি মার্কআপ এ ক্লিক করেন , আপনি মার্কআপ টুলবার সহ চিত্রটির একটি পপআউট পূর্বরূপ দেখতে পাবেন উপরের প্রিভিউ অ্যাপ থেকে। এই উইন্ডো থেকে চিত্রটিতে সম্পাদনা করতে নির্দ্বিধায় এবং সম্পন্ন টিপুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে টুলবার বোতাম।

Finders Quick Actions এক ক্লিকে ম্যাক টাস্ক সম্পূর্ণ করে

তারপরে আপনি একটি নতুন বোতাম দেখতে পাবেন---প্রিভিউ সহ খুলুন৷ ---একই জায়গায় দেখাও। আপনি যদি ছবিটিতে আরও সম্পাদনা করতে চান তবে প্রিভিউ অ্যাপে ছবিটি খুলতে সেটিতে ক্লিক করুন। অন্যথায়, Esc টিপুন পপআউট বক্সটিকে পটভূমিতে ফিরে যেতে বাধ্য করার জন্য কী, যেমন একটি কুইক লুক প্রিভিউ করে।

সাইডবারে প্রদর্শিত দ্রুত ক্রিয়াগুলি আপনার নির্বাচিত ফাইলের ধরণের উপর নির্ভর করে পরিবর্তিত হয়৷ উদাহরণস্বরূপ, আপনি একটি ট্রিম দেখতে পাবেন৷ নির্দিষ্ট ভিডিও ফাইলের জন্য বিকল্প। ছবিগুলির জন্য, আপনি একটি পিডিএফ তৈরি করুনও দেখতে পাবেন৷ বিকল্প---এটি দৃশ্যমান না হলে, আরো-এ ক্লিক করুন ঘোরান এর পাশের বোতাম এবং মার্কআপ .

যাইহোক, আপনার নির্বাচিত ফাইন্ডার আইটেমের জন্য প্রসঙ্গ মেনু বা রাইট-ক্লিক মেনুর মাধ্যমেও দ্রুত অ্যাকশন উপলব্ধ।

কিভাবে কাস্টম কুইক অ্যাকশন তৈরি করবেন

ডিফল্টরূপে, ফাইন্ডারের মাত্র কয়েকটি দ্রুত অ্যাকশন রয়েছে, যা তেমন চিত্তাকর্ষক নয়। কি দুর্দান্ত, যদিও, আপনি আরও অনেক কিছু তৈরি করতে পারেন। আপনার যা দরকার তা হল অটোমেটর, ম্যাকওএস-এ বিল্ট অটোমেশন অ্যাপের সামান্য জ্ঞান।

এই নমুনা অটোমেটর ওয়ার্কফ্লোগুলির সাথে অটোমেটরের মূল বিষয়গুলি শেখা সহজ৷ আমরা পরবর্তীতে যে প্রাথমিক দ্রুত অ্যাকশন তৈরি করতে যাচ্ছি তাও সাহায্য করবে৷

কাস্টম কুইক অ্যাকশন:JPG এ রূপান্তর করুন

আপনি যদি ফাইলের আকার কম রাখতে প্রায়ই ছবিগুলিকে JPG ফরম্যাটে রূপান্তর করেন, তাহলে একটি "JPG-এ রূপান্তর করুন" কুইক অ্যাকশন আপনাকে কিছু সময় বাঁচাতে পারে। আসুন এটি অটোমেটর ব্যবহার করে তৈরি করি।

শুরু করতে, অটোমেটর অ্যাপ খুলুন, দ্রুত অ্যাকশন নির্বাচন করুন আপনার ডকুমেন্ট বা ওয়ার্কফ্লো টাইপ হিসাবে, এবং বাছাই করুন-এ ক্লিক করুন বোতাম (যেহেতু প্রি-মোজাভে সিস্টেমে দ্রুত অ্যাকশন উপলব্ধ নেই, তাই এই বিশেষ নথির ধরণটিও প্রদর্শিত হবে না।)

Finders Quick Actions এক ক্লিকে ম্যাক টাস্ক সম্পূর্ণ করে

এখন, আপনি অটোমেটরের স্ট্যান্ডার্ড তিন-কলাম ভিউ দেখতে পাবেন। তৃতীয় কলামটি হল যেখানে আপনি একটি কাস্টম ওয়ার্কফ্লো তৈরি করেন যাতে কয়েকটি ক্লিকে একাধিক অ্যাকশন ট্রিগার হয়।

এদিকে, দ্বিতীয় কলামটি আপনাকে বাছাই করার জন্য ক্রিয়াগুলির একটি লাইব্রেরি দেয় এবং প্রথমটি এই ক্রিয়াগুলিকে যৌক্তিক বিভাগে ভাগ করে। (নির্বাচিত কর্মের বর্ণনার জন্য প্রথম এবং দ্বিতীয় কলামের নীচে ছোট প্যানেলটি সন্ধান করুন৷)

Finders Quick Actions এক ক্লিকে ম্যাক টাস্ক সম্পূর্ণ করে

পরিষ্কারভাবে বলতে গেলে, আমাদের উদাহরণে, আমরা একটি এক-ক্লিক কুইক অ্যাকশন ওয়ার্কফ্লো তৈরি করতে যাচ্ছি যে কোনো ফরম্যাটে নির্বাচিত ফাইন্ডার ইমেজকে JPG ইমেজে রূপান্তর করতে।

ওয়ার্কফ্লো তৈরির পদক্ষেপ

আসুন তৃতীয় কলাম দিয়ে শুরু করি---ওয়ার্কফ্লো কারেন্ট গ্রহণ করে থেকে ড্রপডাউন মেনু, ছবি ফাইল নির্বাচন করুন . এখন, এই ক্রিয়াটি দেখতে দ্বিতীয় কলামের উপরের অনুসন্ধান বাক্সটি ব্যবহার করুন:চিত্রের ধরন পরিবর্তন করুন . এই ক্রিয়াটিকে তৃতীয় কলামে টেনে আনুন৷

অটোমেটর তারপর আপনাকে জিজ্ঞাসা করবে আপনি যদি একটি কপি ফাইন্ডার আইটেম যোগ করতে চান আপনার আসল চিত্রের একটি অনুলিপি সংরক্ষণ করার জন্য পদক্ষেপ। যোগ করুন-এ ক্লিক করুন৷ এটিতে সম্মত হতে এবং এগিয়ে যাওয়ার জন্য বোতাম।

এরপর, JPEG নির্বাচন করুন To Type থেকে বিকল্প তৃতীয় কলামে আপনার নির্বাচিত কর্মের জন্য ড্রপডাউন মেনু। এই টুইকের মাধ্যমে, আপনি উল্লেখ করছেন যে আপনি ইনপুট ইমেজের জন্য ইমেজ টাইপ JPG এ পরিবর্তন করতে চান।

Finders Quick Actions এক ক্লিকে ম্যাক টাস্ক সম্পূর্ণ করে

এখন এই ওয়ার্কফ্লো সংরক্ষণ করার সময়---ফাইল> সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ , দ্রুত অ্যাকশনের জন্য একটি উপযুক্ত নাম যোগ করুন এবং সংরক্ষণ করুন টিপুন বোতাম আপনার এখন আরো এর অধীনে তালিকাভুক্ত দ্রুত অ্যাকশন দেখতে হবে ফাইন্ডারে দ্রুত ক্রিয়াগুলির জন্য মেনু৷

এটি কাজ করে কিনা তা দেখতে, ফাইন্ডারে একটি PNG ছবি নির্বাচন করুন এবং JPG-এ রূপান্তর করুন-এ ক্লিক করুন দ্রুত ব্যবস্থা. চিত্র ফাইলটি অবিলম্বে একটি JPG ফাইলে পরিণত হওয়া উচিত এবং মূল PNG ফাইলের একটি অনুলিপি আপনার ডেস্কটপে উপস্থিত হওয়া উচিত।

Finders Quick Actions এক ক্লিকে ম্যাক টাস্ক সম্পূর্ণ করে

আপনি কিসের জন্য দ্রুত অ্যাকশন তৈরি করতে পারেন?

এখন যেহেতু আপনি জানেন কিভাবে কাস্টম কুইক অ্যাকশন তৈরি করতে হয়, কোনটি কাজে আসবে? আমরা আপনার জন্য কিছু ধারণা আছে. আপনি এতে দ্রুত অ্যাকশন তৈরি করতে পারেন:

  • চিত্রগুলিকে মানক আকারে পুনরায় আকার দিন।
  • সংরক্ষণাগার তৈরি করুন।
  • ওয়াটারমার্ক ডকুমেন্ট।
  • কাস্টমাইজড ফোল্ডার ভিউতে স্যুইচ করুন।
  • পিডিএফ বিভক্ত করুন।
  • নির্দিষ্ট অ্যালবামে ফটো যোগ করুন।
  • ফাইলগুলিকে আলাদাভাবে সাজান।

থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি তাদের নিজস্ব কুইক অ্যাকশনগুলির সংমিশ্রণে নিয়ে আসে, তাই সেগুলির জন্য নজর রাখুন৷ আপনি সিস্টেম পছন্দ> এক্সটেনশন> ফাইন্ডার থেকে দ্রুত অ্যাকশনের দৃশ্যমানতা টগল করতে পারেন .

Finders Quick Actions এক ক্লিকে ম্যাক টাস্ক সম্পূর্ণ করে

ফাইন্ডারে অন্বেষণ করার জন্য আরও অনেক কিছু আছে

কুইক অ্যাকশন এবং কুইক লুক থেকে শুরু করে ট্যাগ এবং স্মার্ট ফোল্ডার পর্যন্ত, ফাইন্ডারের প্রতিটি কোণায় অনেক দরকারী বিট এবং টুকরো রয়েছে। আমরা আগে ভাগ করেছি ফাইন্ডার টিপসে আপনি তাদের মধ্যে বেশ কয়েকটি খুঁজে পাবেন৷

কেন পরবর্তী ফাইন্ডার শর্টকাট সম্পর্কে শিখবেন না? অথবা আপনার Mac এ সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি সনাক্ত করতে কয়েকটি অনুসন্ধান কৌশল বাছাই করবেন?

মনে রাখবেন, MakeUseOf সমস্যা সমাধানেও সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, আপনার ম্যাক থেকে অদৃশ্য হয়ে যাওয়া আইটেমগুলিকে কীভাবে পুনরুদ্ধার করবেন তা এখানে রয়েছে৷


  1. ভার্চুয়ালবক্স সহ একটি ম্যাকে উইন্ডোজ কীভাবে ইনস্টল করবেন

  2. টিপ:শুধুমাত্র একটি দ্রুত ক্লিকের মাধ্যমে সক্রিয় অ্যাপ্লিকেশন উইন্ডোজকে ছোট করুন

  3. 31 দিনের OS X টিপস:সম্পূর্ণ তালিকা

  4. আপনার ম্যাক বিক্রি করার আগে 9টি জিনিস করতে হবে