কম্পিউটার

আইক্লাউড ড্রাইভে আপনার ভাগ করা ফাইলগুলি কে দেখতে এবং সম্পাদনা করতে পারে তা কীভাবে চয়ন করবেন৷

আইক্লাউড ড্রাইভ হল অ্যাপলের ক্লাউড-ভিত্তিক পরিষেবা যা ব্যবহারকারীদের তাদের সমস্ত অ্যাপল ডিভাইসে সিঙ্ক করার সময় নিরাপদে সব ধরনের সামগ্রী সংরক্ষণ করতে দেয়৷

সহজ অ্যাক্সেস অফার করার পাশাপাশি, iCloud ড্রাইভ আপনাকে অন্যান্য iCloud ব্যবহারকারীদের সাথে ফাইল এবং ফোল্ডারগুলি ভাগ করার অনুমতি দেয়। এবং অন্যান্য ক্লাউড-ভিত্তিক স্টোরেজের মতো, আপনি কিছু লোককে ক্লাউড থেকে আপনার ফাইলগুলি দেখতে, সম্পাদনা করতে এবং ডাউনলোড করার অনুমতি দিতে পারেন। আপনার শেয়ার করা ফাইল এবং ফোল্ডারগুলি পরিচালনা করার স্বাধীনতাও রয়েছে৷ এর মধ্যে রয়েছে লোকেদের যোগ করা এবং সরানো, তাদের অনুমতি পরিবর্তন করা, শেয়ার করা ফাইল থেকে নিজেকে সরিয়ে দেওয়া এবং একটি ফাইল বা ফোল্ডার শেয়ার করা বন্ধ করা।

আপনি iCloud ড্রাইভে শেয়ার করেন এমন ফাইলগুলির জন্য অনুমতি এবং অ্যাক্সেস কীভাবে পরিচালনা করবেন তা এখানে।

শেয়ার করার জন্য iCloud ব্যবহার করতে আপনার যা প্রয়োজন

অন্য কিছুর আগে, নিশ্চিত করুন যে আপনি এবং আপনার বন্ধু বা সহকর্মীরা যে ডিভাইসগুলি ব্যবহার করছেন তা আইক্লাউডের সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পাস করুন:

  • iPhone বা iPad:iOS 13.4 বা তার পরে চলমান
  • ম্যাক:চলমান macOS Catalina (10.15.4) বা তার পরে
  • উইন্ডোজ:উইন্ডোজ সংস্করণ 11.1 বা তার পরে চলমান

একটি ফাইল বা ফোল্ডার শেয়ার করা হয়েছে কিনা তা কীভাবে জানবেন

প্রথমত, আপনি শুধুমাত্র অংশগ্রহণকারী এবং ভাগ করার সেটিংস পরিচালনা করতে পারেন যদি আপনি ফাইল বা ফোল্ডারের মালিক হন। এরপর, আপনি শেয়ার করা ফোল্ডার পরিচালনা করার কোনো বিকল্প দেখতে পাবেন না যদি ফাইল বা ফোল্ডার এখনো শেয়ার করা না হয়।

সম্পর্কিত :কিভাবে iCloud থেকে ফাইল এবং ফোল্ডার শেয়ার করবেন

যে ফাইল বা ফোল্ডারগুলি শেয়ার করা হয়নি সেগুলিতে একটি শেয়ারিং আইকন থাকে৷ একটি যোগ চিহ্ন (+) সহ , যখন ভাগ করা ফাইল বা ফোল্ডারগুলি একটি শেয়ারিং আইকন দেখায়৷ একটি চেকমার্ক সহ . একটি ভাগ করা ফোল্ডারও বলবে যে এটি কার দ্বারা ভাগ করা হয়েছে, যেমনটি নীচে দেখানো হয়েছে৷

আইক্লাউড ড্রাইভে আপনার ভাগ করা ফাইলগুলি কে দেখতে এবং সম্পাদনা করতে পারে তা কীভাবে চয়ন করবেন৷

কিভাবে অংশগ্রহণকারীদের পরিচালনা করবেন

একটি ভাগ করা ফোল্ডারে অংশগ্রহণকারীদের পরিচালনা করতে, ফোল্ডারটি নির্বাচন করুন, তারপরে শেয়ারিং আইকনে টিপুন . লোকে যোগ করুন ক্লিক করুন৷ ইমেল এর মাধ্যমে নতুন অংশগ্রহণকারীদের যোগ করতে , অথবা লিঙ্ক কপি করুন কোথাও একটি শেয়ারিং লিঙ্ক পেস্ট করতে। একজন অংশগ্রহণকারীকে অপসারণ করতে, আপনি যে অংশগ্রহণকারীকে অপসারণ করতে চান তার উপর হোভার করুন এবং অধিবৃত্ত (…) ক্লিক করুন , তারপর অ্যাক্সেস সরান বেছে নিন .

কিভাবে শেয়ারিং অপশন এডিট করবেন

ফাইল বা ফোল্ডার যাদের সাথে শেয়ার করা হয়েছে তাদের প্রত্যেকের জন্য অ্যাক্সেস পরিবর্তন করার বা নির্দিষ্ট ব্যক্তির অ্যাক্সেস সীমিত করার বিকল্পও আপনার কাছে রয়েছে৷

একটি নির্দিষ্ট ফোল্ডারের জন্য অনুমতিগুলি পরিবর্তন করতে, শেয়ারিং আইকন নির্বাচন করুন৷ , তারপর শেয়ার বিকল্প বেছে নিন . শুধুমাত্র আপনি আমন্ত্রিত ব্যক্তিদের মধ্যে নির্বাচন করে একটি ফাইল বা ফোল্ডার অ্যাক্সেস করতে পারেন এমন লোকেদের পরিবর্তন করুন এবং লিঙ্ক সহ যে কেউ৷ .

এছাড়াও আপনি অনুমতি এর পাশে থাকা বিকল্পগুলিতে ক্লিক করে অ্যাক্সেস সীমিত করতে পারেন৷ . শুধুই দেখুন বেছে নিন শুধুমাত্র-পঠন অ্যাক্সেসের অনুমতি দেওয়ার জন্য এবং পরিবর্তন করতে পারেন বেছে নিন পড়ার এবং লেখার অ্যাক্সেসের অনুমতি দিতে।

আইক্লাউড ড্রাইভে আপনার ভাগ করা ফাইলগুলি কে দেখতে এবং সম্পাদনা করতে পারে তা কীভাবে চয়ন করবেন৷

কিভাবে একটি শেয়ার করা ফাইল বা ফোল্ডার থেকে নিজেকে সরিয়ে ফেলবেন

মনে রাখবেন যে আপনি যদি ফাইল বা ফোল্ডারের মালিক হন তবে আপনি একটি ভাগ করা আইটেম থেকে নিজেকে সরাতে পারবেন না৷ আপনি যদি অন্য কারো শেয়ার করা ফাইল বা ফোল্ডারে একজন অংশগ্রহণকারী হিসেবে যুক্ত হন, তবে, আইটেমটি নির্বাচন করুন, তারপর শেয়ারিং আইকনে ক্লিক করুন . আপনার নামের উপর পয়েন্টারটি হোভার করুন, অধিবৃত্ত (…) ক্লিক করুন , তারপর আমাকে সরান নির্বাচন করুন৷ .

কিভাবে ফাইল বা ফোল্ডার শেয়ার করা বন্ধ করবেন

আইক্লাউড ড্রাইভে আপনার ভাগ করা ফাইলগুলি কে দেখতে এবং সম্পাদনা করতে পারে তা কীভাবে চয়ন করবেন৷

আপনি যেকোনো সময় আপনার মালিকানাধীন ফাইল এবং ফোল্ডার শেয়ার করা বন্ধ করতে পারেন।

এছাড়াও, মনে রাখবেন যে আপনি একটি ফাইল শেয়ার করা বন্ধ করতে পারবেন না যা একটি শেয়ার করা ফোল্ডারের অংশ। আপনি শুধুমাত্র স্বতন্ত্র ফাইল বা ফোল্ডার শেয়ার করা বন্ধ করতে পারেন। তাই আপনি যদি ফোল্ডারের শেয়ারিং সেটিংস পরিবর্তন না করে একটি নির্দিষ্ট ফাইল শেয়ার করা বন্ধ করতে চান, তাহলে ফোল্ডার থেকে ফাইলটি সরিয়ে ফেলুন বা অন্য ফোল্ডারে নিয়ে যান যা আপনি শেয়ার করেননি৷

সকলের সাথে একটি আইটেম শেয়ার করা বন্ধ করতে, ফোল্ডার বা ফাইল নির্বাচন করুন, তারপর শেয়ারিং আইকনে ক্লিক করুন . শেয়ার করা বন্ধ করুন> ঠিক আছে ক্লিক করুন৷ .

নির্বাচিত অংশগ্রহণকারীদের সাথে ভাগ করা বন্ধ করতে, ব্যক্তির নামের উপর হোভার করুন, অধিবৃত্ত (...) ক্লিক করুন , তারপর অ্যাক্সেস সরান বেছে নিন . একবার আপনি একটি ফোল্ডারে একজন ব্যক্তির অ্যাক্সেস সরিয়ে দিলে, তারা আর ফোল্ডারের বিষয়বস্তু দেখতে বা সম্পাদনা করতে পারবে না। আপনি শেয়ার করা ফোল্ডার মুছে ফেলতে চাইলেও একই কথা সত্য৷

আপনার শেয়ার করা আইক্লাউড ফাইল এবং ফোল্ডারগুলির উপর নিয়ন্ত্রণ নিন

আপনার ভাগ করা ফাইল এবং ফোল্ডারগুলি কে অ্যাক্সেস এবং সংশোধন করতে পারে তার উপরে উঠে আপনার iCloud ড্রাইভের সর্বাধিক সুবিধা নিন৷ আপনার অংশগ্রহণকারীদের পরিচালনা করে এবং আপনার ফাইল এবং ফোল্ডারগুলিতে তাদের অ্যাক্সেস এবং অনুমতি নিয়ন্ত্রণ করে অ্যাক্সেসযোগ্যতা এবং নিরাপত্তার ভারসাম্য বজায় রাখুন।


  1. কিভাবে আপনার ম্যাক থেকে সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডার সাফ করবেন

  2. কিভাবে ম্যাক হার্ড ড্রাইভ পরিষ্কার করবেন এবং স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করবেন

  3. আপনি কিভাবে Windows 10 ফোল্ডার এবং ফাইলের মালিকানা নিতে পারেন

  4. টার্মিনালের সাহায্যে আপনার ম্যাকে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে দেখবেন