কম্পিউটার

কিভাবে ম্যাকে লুকানো ফাইল দেখাবেন

আপনি কি অনেক ম্যাক ব্যবহারকারীদের মধ্যে আছেন যারা ফোল্ডার এবং ফাইল অনুসন্ধান করার সময় স্পটলাইটের উপর নির্ভর করেন? তাহলে আপনি একা নন। এটি বোধগম্য কারণ টুলটি ব্যবহার করা সুবিধাজনক। আসলে, বিশৃঙ্খল ডেটা বাছাই করার সময় এটি একটি ভাল এবং নির্ভরযোগ্য সহকারী। যাইহোক, আপনি কি জানেন যে আপনার ম্যাকের শত শত বা হাজার হাজার অকেজো লুকানো ফাইল রয়েছে যা স্পটলাইট দেখতে পারে না এবং আপনার ডিস্কের অনেক বেশি জায়গা নিচ্ছে? ঠিক আছে, আমাদের কাছে সমাধান রয়েছে যা আপনাকে ম্যাক-এ লুকানো ফাইলগুলি দেখাতে সাহায্য করতে পারে কিন্তু আমরা সাহায্য দেওয়ার আগে, আমাদের কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার অনুমতি দিন৷

ম্যাকে লুকানো ফাইল এবং সেগুলি লুকানোর কারণ

যে ফাইলগুলির আগে একটি "।" একটি সাধারণ ফাইল তালিকায় সবসময় দৃশ্যমান হয় না। এছাড়াও, /bin, /etc/, এবং /usr এর মতো ফোল্ডারগুলি লুকিয়ে রাখা হয়েছে। ডিফল্টরূপে, macOS সমস্ত গুরুত্বপূর্ণ সিস্টেম ফোল্ডার এবং ফাইল লুকিয়ে রাখে। অন্যদের দৃষ্টির বাইরে রাখা হয় কারণ সেগুলি সাধারণ ম্যাক ব্যবহারকারীদের জন্য বুঝতে খুব বিভ্রান্তিকর হতে পারে৷

এখন, আপনি আপনার ম্যাকের সাথে যতই পরিচিত হন না কেন, এমন উদাহরণ রয়েছে যখন আপনি এই ফাইলগুলির সাথে গোলমাল করলে ডেটা ক্ষতি বা ক্ষতির কারণ হয়৷ আপনি হয় দুর্ঘটনাক্রমে সেগুলি পরিবর্তন করতে পারেন বা আরও খারাপ, সেগুলি মুছে ফেলতে পারেন, যার ফলে একটি বিপর্যয়মূলক সিস্টেম-ব্যাপী সমস্যা হয়৷ স্পষ্টতই এই কারণেই তারা লুকিয়ে আছে।

ম্যাকে সমস্ত ফাইল দেখাতে টার্মিনাল ব্যবহার করুন

প্রথম সমাধান হল আপনার Mac-এ লুকানো ফাইলগুলি দেখানোর জন্য টার্মিনাল ব্যবহার করা৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. টার্মিনাল চালু করুন। ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> টার্মিনাল এ যান৷
  2. একবার চালু হলে, কমান্ড টাইপ করুন ডিফল্ট লিখুন com.apple.Finder AppleShowAllFiles true।
  3. আপনার কীবোর্ডে, টিপুন
  4. কিল্লাল ফাইন্ডার টাইপ করে টার্মিনাল পুনরায় চালু করুন। এখন, আপনি সমস্ত লুকানো ফাইল দেখতে পারেন৷
  5. আপনি যদি ফাইলগুলি আবার লুকিয়ে রাখতে চান, তাহলে কেবল টার্মিনাল উইন্ডোতে টাইপ করুন এই কমান্ড:ডিফল্ট লিখে apple.FinderAppleShowAllFiles মিথ্যা।
  6. এখন, টিপুন
  7. অবশেষে, কিল্লাল ফাইন্ডার কমান্ড টাইপ করে ফাইন্ডার পুনরায় চালু করুন।

হিডেন ফাইল অ্যাপ ব্যবহার করে লুকানো ফাইল দেখান

ম্যাক-এ লুকানো ফাইল দেখার একটি সহজ উপায় এখানে। লুকানো ফাইল দেখান অ্যাপ্লিকেশনটি ব্যবহার করুন। এই অ্যাপটি লুকানো ফাইল অনুসন্ধান করা যতটা সম্ভব সহজ করে তোলে। এমনকি আপনি শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে কোনো অকেজো লুকানো তথ্য মুছে ফেলতে পারেন!

  1. ডাউনলোড করুন লুকানো ফাইল দেখান ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ।
  2. অ্যাপটি ইনস্টল করুন এবং চালু করুন।
  3. অনুসন্ধান ক্ষেত্রে, ফাইল বা ফোল্ডারের নাম ইনপুট করুন। উদাহরণস্বরূপ, আপনি "ক্যাশে" টাইপ করতে পারেন।
  4. লুকানো ফাইল এবং ফোল্ডারগুলির একটি তালিকা আপনাকে দেখানো হবে৷ একটি আইটেম নির্বাচন করুন এবং তারপরে ফাইন্ডারে দেখান ক্লিক করুন৷ বোতাম বা তীর চিহ্ন।
  5. ফাইল বা ফোল্ডার তারপর দেখানো হবে
  6. সেখান থেকে, আপনি লুকানো ফাইলগুলি পরিচালনা এবং দেখতে পারবেন।
  7. আপনি একবার ফাইন্ডার, বন্ধ বা পুনরায় চালু করলে লুকানো ফাইল বা ফোল্ডার আবার অদৃশ্য হয়ে যাবে।

শো হিডেন ফাইল অ্যাপ এবং একটি বিশেষ স্ক্রিপ্ট ব্যবহার করুন

লুকানো ফাইল দেখান ব্যবহার করার আরেকটি উপায় আছে ম্যাকে আপনার লুকানো ফাইলগুলি দেখতে অ্যাপ। একটি বিশেষ স্ক্রিপ্ট ব্যবহার করুন! নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. ডাউনলোড করুন লুকানো ফাইল দেখান ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ। আপনার যদি এটি ইতিমধ্যেই থাকে, তাহলে ধাপ 3 এ এগিয়ে যান।
  2. অ্যাপটি ইনস্টল করুন।
  3. নিম্নলিখিত সংরক্ষণাগারগুলি ডাউনলোড করুন এবং সেগুলি আনপ্যাক করুন:
    • HideHiddens এবং RelaunchFinder
    • ShowHiddens এবং RelaunchFinder
  4. ফাইন্ডার এ যান৷ এবং এই ডিরেক্টরিতে যান:~/Library/Application Scripts/com.nektony.FindFiles। এটি করতে, ফাইন্ডার খুলুন৷ উইন্ডো ->যান -> ফোল্ডারে যান৷ টাইপ করুন ~/Library/Application Scripts/com.nektony.FindFiles৷
  5. পদক্ষেপ 3-এ আপনার ডাউনলোড করা এবং আনপ্যাক করা সংরক্ষণাগারগুলিকে com/nektony.FindFiles -এ সরান আপনি স্ক্রিপ্টগুলির ফাইলের নাম পরিবর্তন করবেন না তা নিশ্চিত করুন।
  6. লুকানো ফাইল দেখান পুনরায় চালু করুন এর উইন্ডোতে একটি নতুন বিকল্প থাকা উচিত। অ্যাক্সেস মঞ্জুর করুন -এ ক্লিক করুন৷ হোম -এ অ্যাক্সেস নিশ্চিত ও যাচাই করতে বোতাম ফোল্ডার।
  7. একবার আপনি সফলভাবে পদক্ষেপগুলি অনুসরণ করলে, আপনি ইতিমধ্যেই লুকানো ফাইল এবং ফোল্ডারগুলিকে দেখানো বা লুকানোর বৈশিষ্ট্যটি সক্ষম বা অক্ষম করতে পারেন৷
  8. ফাইলগুলির দৃশ্যমানতা সক্ষম বা অক্ষম করতে, আপনাকে কেবল সুইচ ব্যবহার করতে হবে

সারাংশ

এটা বোঝা গুরুত্বপূর্ণ যে আপনার ম্যাকের সিস্টেমে অনেকগুলি লুকানো ফাইল এবং ফোল্ডার রয়েছে। যদিও তাদের মধ্যে কিছু একটি অবিচ্ছেদ্য ভূমিকা পালন করে, অন্যরা শুধুমাত্র আপনার ম্যাকের মেমরি স্পেস খায়। তবুও, আপনি তাদের পরিবর্তন বা মুছে ফেলবেন না যদি না আপনি সম্পূর্ণরূপে সচেতন এবং তাদের ভূমিকা সম্পর্কে নিশ্চিত হন। সর্বোপরি, আপনি সিস্টেমের সাথে বিশৃঙ্খলা করার সামর্থ্য রাখতে পারবেন না।

এছাড়াও, কিছু পদ্ধতির জন্য কিছুটা কায়িক শ্রম এবং আপনার অল্প সময়ের প্রয়োজন হতে পারে। কিন্তু আপনি যদি আপনার প্রযুক্তিগত দক্ষতার ব্যাপারে ততটা আত্মবিশ্বাসী না হন, তাহলে আমরা আপনাকে প্রথমে Mac মেরামতের অ্যাপ ইনস্টল করার পরামর্শ দিই। যদি জিনিসগুলি খুব বিভ্রান্তিকর বলে মনে হয়, অ্যাপল বিশেষজ্ঞদের সাহায্য নিন। আপনার ম্যাকটিকে নিকটস্থ iStore-এ নিয়ে যান এবং আপনার জন্য লুকানো ফাইলগুলি দেখাতে একজন Apple প্রতিভাকে বলুন৷


  1. কিভাবে ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

  2. কিভাবে ম্যাকে আইটিউনস আনইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

  4. ম্যাকে লুকানো ফাইল? macOS