কম্পিউটার

আপনার প্রিন্টার এয়ারপ্রিন্ট সক্ষম কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

AirPrint হল অ্যাপল তৈরি করা একটি সিস্টেম যা আপনাকে কোনো ড্রাইভার ইনস্টল না করেই আপনার Mac, iPhone, iPad বা iPod থেকে ওয়্যারলেসভাবে প্রিন্ট করতে দেয়। এটি আপনার অ্যাপল ডিভাইসগুলিকে কাছাকাছি ওয়্যারলেস প্রিন্টারগুলি খুঁজে পেতে সহায়তা করে, তাই মুদ্রণ সর্বদা দ্রুত এবং সহজ হতে পারে!

যদিও এই দ্রুত এবং সহজ সিস্টেমটি কাজ করার জন্য এয়ারপ্রিন্ট আপনার প্রিন্টারে তৈরি করা আবশ্যক। নীচে, আমরা আপনাকে বলব যে কীভাবে আপনার প্রিন্টার এয়ারপ্রিন্ট সক্ষম আছে কিনা তা পরীক্ষা করবেন এবং এটি না থাকলে কী করবেন৷

এয়ারপ্রিন্ট কাজ করার জন্য আপনার যা প্রয়োজন

আপনার প্রিন্টার এয়ারপ্রিন্ট সক্ষম কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার প্রিন্টারে AirPrint ক্ষমতা আছে কিনা তা পরীক্ষা করার আগে, আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনি কিছু জিনিস প্রথমে সেট আপ করেছেন। এই প্রথম ধাপগুলি ছাড়া, আপনার প্রিন্টার ইনস্টল থাকলেও আপনি AirPrint অ্যাক্সেস করতে পারবেন না৷

এই জিনিসগুলির মধ্যে একটি হল নিশ্চিত করা যে আপনার প্রিন্টার ওয়্যারলেস। এয়ারপ্রিন্ট ওয়াই-ফাই এর মাধ্যমে কাজ করে, তাই যদি আপনার প্রিন্টারটি ম্যাকের জন্য সবচেয়ে ভালো প্রিন্টারের মতো Wi-Fi-এর মাধ্যমে সংযুক্ত না হতে পারে, তাহলে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার প্রিন্টারে AirPrint সক্ষম করা নেই। আপনি এখনও অ্যাপল ডিভাইস থেকে তারযুক্ত প্রিন্টারে মুদ্রণ করতে পারেন, অবশ্যই। আপনি শুধু AirPrint দিয়ে তা করতে পারবেন না। সেই কাজটি করার জন্য আপনাকে ড্রাইভার বা অ্যাপ ডাউনলোড করতে হবে।

যেহেতু এয়ারপ্রিন্ট ওয়াই-ফাই-এর মাধ্যমে কাজ করে, তাই আপনারও ওয়াই-ফাই কাজ করতে হবে এবং আপনার Apple ডিভাইসটি আপনার প্রিন্টারের মতো একই Wi-Fi নেটওয়ার্কে থাকা প্রয়োজন। আপনি যদি একই Wi-Fi-এ না থাকেন, তাহলে আপনার iPhone, iPad বা Mac-এ AirPrint আছে কি না তা প্রিন্টার খুঁজে পেতে সমস্যা হবে।

একবার আপনার এই সমস্ত সেট আপ হয়ে গেলে, এয়ারপ্রিন্ট কাজ করা উচিত, যতক্ষণ না এটি আপনার প্রিন্টারে উপলব্ধ থাকে। এয়ারপ্রিন্ট উপলব্ধ কিনা তা পরীক্ষা করতে, পরবর্তী কয়েকটি বিভাগ পড়ুন।

অ্যাপল কি বলে যে আপনার প্রিন্টার এয়ারপ্রিন্ট সক্ষম হয়েছে?

আপনার প্রিন্টার এয়ারপ্রিন্ট সক্ষম কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনার প্রিন্টারে AirPrint ইনস্টল করা আছে কিনা তা দেখার সবচেয়ে সহজ উপায় হল Apple এর সাথে চেক করা। অ্যাপল একটি অ্যাপল সাপোর্ট ওয়েবপেজ থাকার মাধ্যমে এটিকে সহজ করে তোলে যা সমস্ত বর্তমান এয়ারপ্রিন্ট ডিভাইসগুলিকে তালিকাভুক্ত করে। আপনার প্রিন্টারে AirPrint আছে কিনা তা দেখতে এখানে অ্যাপলের তালিকা দেখুন। আমরা Cmd + F আঘাত করার সুপারিশ করব আপনার কীবোর্ডে এবং দ্রুত খুঁজে পেতে আপনার প্রিন্টার প্রস্তুতকারক এবং নাম ইনপুট করুন—এটি একটি দীর্ঘ তালিকা!

যদি আপনার প্রিন্টার তালিকায় থাকে, আপনি সম্পূর্ণ প্রস্তুত! আপনি কিভাবে এয়ারপ্রিন্ট ব্যবহার করে মুদ্রণ করতে পারেন তা দেখতে পরবর্তী বিভাগটি দেখুন। যদি আপনার প্রিন্টারটি তালিকায় না থাকে, তাহলে যেভাবেই হোক এয়ারপ্রিন্ট চালু আছে কিনা তা যাচাই করতে পরবর্তী বিভাগটি দেখুন।

প্রিন্ট করার চেষ্টা করে এয়ারপ্রিন্ট পরীক্ষা করুন

আপনার প্রিন্টার এয়ারপ্রিন্ট সক্ষম কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনি যদি Apple-এর AirPrint ডিভাইসের তালিকা নিয়ে মাথা ঘামাতে না চান, অথবা আপনি যদি তালিকার যথার্থতা যাচাই করতে চান, তাহলে আপনার প্রিন্টারে AirPrint সক্ষম করা আছে কিনা তা দেখার পরবর্তী সেরা উপায় হল এটি ব্যবহার করার সময় প্রিন্ট করার চেষ্টা করা৷

যেহেতু এয়ারপ্রিন্ট আপনাকে কোনো ড্রাইভার ডাউনলোড না করেই প্রিন্ট করার অনুমতি দেয়, এর মানে হল যে কোনো অ্যাপ ব্যবহার না করে বা প্রথমে কোনো ডাউনলোড না করেই আপনার ম্যাক, আইফোন, বা আইপ্যাড থেকে আপনার ওয়্যারলেস প্রিন্টারে কিছু প্রিন্ট করার চেষ্টা করতে হবে। আমাদের কাছে একটি গাইড রয়েছে যা ব্যাখ্যা করে যে কীভাবে একটি ম্যাকে মুদ্রণ করতে হয় যা আপনাকে সেই প্রক্রিয়াটি শুরু করতে সহায়তা করবে। আপনি যে প্রিন্টারটি এয়ারপ্রিন্টের জন্য পরীক্ষা করছেন সেটি প্রিন্টারে উপলব্ধ থাকলে আপনি কোনো ড্রাইভার ইনস্টল না করেই ড্রপডাউন মেনু, AirPrint কাজ করছে!

আপনি যে প্রিন্টারটি এয়ারপ্রিন্টের জন্য পরীক্ষা করছেন সেটি না দেখলে, আপনাকে আপনার ম্যাকে প্রিন্টার যোগ করতে হতে পারে। যদি সেই প্রক্রিয়া চলাকালীন আপনাকে একটি ড্রাইভার সেট আপ বা ডাউনলোড করার জন্য অনুরোধ করা হয়, আপনার প্রিন্টারে AirPrint সক্ষম করা হয় না। আপনি যদি আপনার আইফোন বা আইপ্যাড থেকে মুদ্রণ করেন তবে এটি মূলত একই পরিস্থিতি। আপনি প্রিন্টারে না পৌঁছানো পর্যন্ত আপনার iPhone বা iPad থেকে কীভাবে মুদ্রণ করবেন তার ধাপগুলি দিয়ে যান৷ মুদ্রণ বিকল্পের নির্বাচন মেনু পৃষ্ঠা।

আপনি যে প্রিন্টারটি এয়ারপ্রিন্টের জন্য যাচাই করছেন সেটি উপলব্ধ থাকলে, অভিনন্দন, আপনার প্রিন্টারে এয়ারপ্রিন্ট সক্ষম করা আছে! আপনার আইফোন বা আইপ্যাড থেকে প্রিন্ট করার চেষ্টা করার সময় আপনি যদি আপনার প্রিন্টার খুঁজে না পান, তাহলে সম্ভবত আপনার প্রিন্টারে AirPrint সক্ষম করা নেই। এর পরিবর্তে আপনাকে আপনার iPhone বা iPad থেকে প্রিন্ট করার জন্য আপনার প্রিন্টার প্রস্তুতকারকের থেকে ডেডিকেটেড অ্যাপ পেতে হবে।

এয়ারপ্রিন্ট মুদ্রণকে অবিশ্বাস্যভাবে সহজ করে তোলে

আপনার যদি ম্যাক, আইফোন বা আইপ্যাডের মতো অ্যাপল ডিভাইস থাকে তবে এয়ারপ্রিন্ট সহ একটি প্রিন্টার থাকা দুর্দান্ত। যতক্ষণ পর্যন্ত প্রিন্টার এবং ডিভাইসগুলি একই Wi-Fi নেটওয়ার্কে থাকে ততক্ষণ আপনি এটিতে প্রিন্ট করা শুরু করতে পারেন, কোনও প্রোগ্রাম বা অ্যাপ ডাউনলোড করার ঝামেলা ছাড়াই৷

আপনার প্রিন্টারে এয়ারপ্রিন্ট না থাকলে, তারযুক্ত বা বেতার মুদ্রণের অনুমতি দেওয়ার জন্য ড্রাইভার ইনস্টল করা বা প্রিন্টারের অ্যাপটি পেতে সৌভাগ্যক্রমে বেশ সহজ। এটি করতে আপনার প্রিন্টার প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন। এয়ারপ্রিন্ট জিনিসগুলিকে গতি দেয় এবং অ্যাপল ডিভাইস সহ অন্যান্য ব্যক্তিদেরও সহজে প্রিন্ট করতে দেয়৷

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে আপনার প্রিন্টারে AirPrint সক্ষম কিনা তা নির্ধারণ করতে সাহায্য করেছে৷ তা হোক বা না হোক, অন্তত আপনি জানেন যে আপনার Apple ডিভাইসগুলি থেকে মুদ্রণের অন্যান্য উপায় রয়েছে, এবং পরের বার আপনি একটি প্রিন্টার কিনবেন, আপনি ভবিষ্যতে আপনার মুদ্রণকে সহজ করার জন্য AirPrint সন্ধান করতে জানেন৷


  1. আপনার পিসি উইন্ডোজ 10 এ ব্লুটুথ সমর্থন করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  2. কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করবেন?

  3. উইন্ডোজ 10 এ আপনার সিপিইউ তাপমাত্রা কীভাবে পরীক্ষা করবেন

  4. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন