কম্পিউটার

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুন

আইফোন চার্জিং পোর্টটি ডক কানেক্টর নামে একটি হার্ডওয়্যারের অংশে অবস্থিত। ডক সংযোগকারী ত্রুটিপূর্ণ হতে পারে; যেহেতু এটির কয়েকটি উপাদান রয়েছে এর যেকোন একটিতে ত্রুটি বা ত্রুটি এটির অন্যান্য বিটে লিক হতে পারে। এই গাইডে; আমরা ডক সংযোগকারী প্রতিস্থাপনের পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করব যাতে আপনি অর্থ সঞ্চয় করতে পারেন এবং আপনার iPhone ব্যবহার করা চালিয়ে যেতে পারেন৷

আমি লোকেদের নিজেদের মেরামত করার জন্য সুপারিশ করি কারণ এটি তাদের ব্যস্ত রাখে এবং অতিরিক্ত দক্ষতা তৈরি করে যা আপনার পরিবারের সদস্য, প্রতিবেশী এবং প্রবীণদের সাহায্য করার জন্য ব্যবহার করা যেতে পারে।

কিন্তু আপনি শুরু করার আগে; আপনার আইফোন চার্জ হচ্ছে কিনা তা পরীক্ষা করুন এবং যদি না হয় তবে নিশ্চিত করুন যে এটি ডক সংযোগকারীর দোষ এবং USB কেবল বা চার্জারের নয়। আপনি আপনার ফোনটিকে একটি ভিন্ন USB কেবল দিয়ে একটি কম্পিউটার বা অন্য USB অ্যাডাপ্টারের সাথে চেক করতে পারেন৷ একবার আপনি এটি নিশ্চিত করেছেন; নিচের ধাপগুলো নিয়ে এগিয়ে যান:

এই পদ্ধতিটি সম্পাদন করার জন্য আমাদের যে সরঞ্জাম এবং প্রতিস্থাপনের যন্ত্রাংশ প্রয়োজন তা নিচের লিঙ্ক থেকে Amazon-এ সস্তায় কেনা যাবে এবং মোট খরচ হবে মোটামুটিভাবে $20 থেকে $35

  • iPhone 5 ডক সংযোগকারী৷ অ্যামাজন চেক মূল্য $$
  • iPhone 5c ডক সংযোগকারী৷ অ্যামাজন চেক মূল্য $$
  • iPhone 5s ডক সংযোগকারী৷ অ্যামাজন চেক মূল্য $$
  • পেন্টালোব স্ক্রু ড্রাইভার কিট  অ্যামাজন চেক মূল্য $$
  • ফিলিপস স্ক্রু ড্রাইভার $$
  • মূল্য চেক করার জন্য Amazon-এ
  • 1 x আলাদা করার টুল (ঐচ্ছিক)

আইফোন 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপনের পদক্ষেপগুলি

ক) পেন্টালোব স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন ফোনের নিচ থেকে স্ক্রু খুলতে।

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুন

খ) স্ক্রুগুলি খুললে, স্ক্রীন এবং আসল ফ্রেমের মধ্যে ধারালো কিছু ঢোকান এবং ফ্রেম থেকে স্ক্রীনটি সরাতে উপরে টানুন।

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনc) বল ব্যবহার করবেন না অন্যথায় আপনার মাদারবোর্ড এবং স্ক্রীন সংযুক্ত করা তারগুলি ক্ষতিগ্রস্ত হবে। তারগুলি সরাতে, তারগুলির উপরে একটি ছোট ধাতব ফ্রেম রয়েছে, স্ক্রুগুলিকে ছেড়ে দেওয়ার জন্য আলগা করুন৷

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনd) এখন একটি ধারালো ছুরি ক্যাবল বা প্রি টুলের নিচে রাখুন এবং আস্তে আস্তে একে একে একে বের করে দিন তিনটি তারের মোট হবে. তাদের পপ আউট. তারগুলি সরানোর পরে, স্ক্রীনটি একপাশে রেখে দিন, আপনাকে আর আপনার স্ক্রীনের সাথে মোকাবিলা করতে হবে না।

e) এখন আপনার কাজটি ডিভাইসের দক্ষিণ অংশে, আপনার ডিভাইসের নীচের ডানদিকে ধাতব প্লেটের স্ক্রুগুলি সরিয়ে দিন।

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনf) পরবর্তীতে, আপনি দুটি কেবল দেখতে পাবেন একটি ডক সংযোগকারীর সাথে সংযুক্ত এবং অন্যটি সংযোগকারীর সাথে সংযুক্ত ব্যাটারি. তারের মাঝে ধারালো কিছু বা প্রি টুল রাখুন এবং আস্তে আস্তে একে একে সংযোগ বিচ্ছিন্ন করুন।

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনg) এখন আপনি কিছু জায়গা তৈরি করতে আপনার ব্যাটারি বের করতে পারেন বা এটিকে এভাবেই ছেড়ে দিতে পারেন, এটি হয় না t ব্যাপার। এবার ফোনের নিচ থেকে এক এক করে স্ক্রুগুলো বের করুন।

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনh) আপনি যখন শেষ দুটি স্ক্রুতে পৌঁছান, তখন এটি জটিল হয়ে যায়। শেষ দুটি স্ক্রু আপনার অডিও জ্যাক সংযোগকারী একটি তারের উপর বসে আছে। আলতো করে সেগুলি সরান৷

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনi) স্ক্রু করার পরে, তারটি নিজে থেকেই পপ আউট হবে, যদি না হয় তবে এটি একটি স্টিকারের মতো আটকে যায় অডিও তারের শীর্ষে, এটি বের করতে টুইজার ব্যবহার করুন।

j) পরবর্তীতে, আপনাকে প্রকৃত লাউডস্পীকার সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। লাউডস্পিকার লজিক বোর্ডের নিচে একটু যায়। সুতরাং, আলতো করে এটিকে কিছুটা উপরে তুলুন এবং এটিকে ঝাঁকুনি দিয়ে বের করুন। এখন আপনার লাউডস্পিকার একপাশে রাখুন।

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনk) এখন আপনি স্পিকারটি সরিয়ে দিয়েছেন৷ ডক-কেবলের পাশাপাশি একটি ছোট তার আছে। এটি বের করতে হাত বা চিমটি ব্যবহার করুন৷

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনl) এখন সরে যান, আপনাকে ডিভাইস থেকে ডক সংযোগকারীকে বিচ্ছিন্ন করতে হবে। ডক-সংযোগকারী তারটি ধরুন এবং খোসা ছাড়ুন। যদি এটি আটকে থাকে তবে কিছুটা তাপ সহ একটি ব্লো ড্রায়ার ব্যবহার করুন এটি স্বয়ংক্রিয়ভাবে পপ আউট হয়ে যাবে।

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনm) এখন আপনি সফলভাবে ডক-কানেক্টর বের করেছেন, USB পোর্ট এবং অডিও জ্যাক একসাথে সংযুক্ত ডক সংযোগকারীতে৷

iPhone 5/5s/5c চার্জিং পোর্ট বা ডক সংযোগকারী প্রতিস্থাপন করুনn) পরবর্তী ধাপে, আপনাকে ডক সংযোগকারী প্রতিস্থাপন করতে হবে। এখন আপনি ডক সংযোগকারী প্রতিস্থাপন করতে পারেন; পদক্ষেপগুলি সহজ এবং আপনাকে এটি বিপরীতভাবে করতে হবে। আপনি কীভাবে স্ক্রু খুলেছেন তা দেখতে আবার ধাপগুলি দিয়ে যান-তারপর পুনরায় স্ক্রু করুন!


  1. আইফোন 13 চার্জ না হওয়ার সমস্যা সমাধানের জন্য 5 টি টিপস

  2. কেন আমার আইফোন চার্জ হবে না?

  3. 8 কারণ কেন আপনার আইফোন চার্জিং পোর্ট আলগা হয় (এবং কিভাবে ঠিক করবেন)

  4. আইফোন চার্জ হচ্ছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান