কম্পিউটার

কিভাবে macOS থেকে অন্যান্য কম্পিউটার জাগাবেন?

বেশিরভাগ ব্যবহারকারী বিভিন্ন প্রয়োজনে বাড়িতে বা অফিসে একাধিক ডিভাইস ব্যবহার করেন। প্রতিটি ডিভাইসের ব্যবহার অনুযায়ী আলাদা আলাদা উদ্দেশ্য এবং ডেটা থাকবে। বেশিরভাগ ব্যবহারকারী একটি একক ডিভাইসে সমস্ত ডিভাইস ব্যবহার করতে দূরবর্তী ডেস্কটপ পরিষেবাগুলি ব্যবহার করেন। তবে, ডিভাইসটি বন্ধ বা স্লিপ মোডে থাকলে, এটিকে জাগানোর জন্য একটি ব্যবহারকারী বা একটি পদ্ধতির প্রয়োজন হবে। এই নিবন্ধে, আমরা কীভাবে একজন ব্যবহারকারী তাদের macOS থেকে অন্য কম্পিউটারগুলিকে জাগিয়ে তুলতে পারে সে সম্পর্কে কথা বলব৷

কিভাবে macOS থেকে অন্যান্য কম্পিউটার জাগাবেন?

Homebrew এর মাধ্যমে LAN এ Homebrew এবং Wake ইনস্টল করা হচ্ছে

বেশিরভাগ প্যাকেজ প্যাকেজ পরিচালকদের মাধ্যমে ইনস্টল করা হয়। যদি আপনার ম্যাকওএস-এ ইতিমধ্যেই হোমব্রু (প্যাকেজ ম্যানেজার) ইনস্টল না থাকে, তাহলে আপনাকে এটি ইনস্টল করতে হবে। আপনি হোমব্রু এর মাধ্যমে ল্যানে ওয়েক ইনস্টল করতে পারেন। আমরা এই পদ্ধতিতে হোমব্রু এবং ওয়েক অন ল্যান ইনস্টল করার ধাপগুলিকে একত্রিত করতে যাচ্ছি। যাইহোক, আপনার যদি ইতিমধ্যেই হোমব্রু বা অন্য প্যাকেজ ম্যানেজার ইনস্টল করা থাকে তাহলে নীচের ধাপে হোমব্রু ইনস্টল করা এড়িয়ে যান।

দ্রষ্টব্য :প্রথম ৪টি ধাপ এড়িয়ে যান, যদি আপনি ইতিমধ্যেই আপনার macOS-এ হোমব্রু ইনস্টল করে থাকেন।

  1. কমান্ড ধরে রাখুন কী এবং স্পেস টিপুন স্পটলাইট খুলতে . টার্মিনাল টাইপ করুন এবং এন্টার টিপুন এটি খুলতে চাবি। কিভাবে macOS থেকে অন্যান্য কম্পিউটার জাগাবেন?
  2. হোমব্রু ইনস্টল করার আগে, Xcode কমান্ড-লাইন টুল নিম্নলিখিত কমান্ড দ্বারা ইনস্টল করা আবশ্যক:
    xcode-select --install
    কিভাবে macOS থেকে অন্যান্য কম্পিউটার জাগাবেন?
  3. এখন হোমব্রু ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন বা অনুলিপি করুন আপনার macOS-এ:
    ruby -e "$(curl -fsSL https://raw.githubusercontent.com/Homebrew/install/master/install)"
    কিভাবে macOS থেকে অন্যান্য কম্পিউটার জাগাবেন?
  4. ইন্সটল করার সময়, এটি একটি রিটার্ন (এন্টার) চাইবে কী এবং পাসওয়ার্ড প্রশাসকের নিশ্চিতকরণের জন্য। তারপর ইনস্টলেশন সফলভাবে সম্পন্ন হবে।
  5. এখন Wake on Lan ইনস্টল করতে , নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    brew install wakeonlan
    কিভাবে macOS থেকে অন্যান্য কম্পিউটার জাগাবেন?
  6. এটি কিছু সময় নেবে এবং আপনার macOS-এ ওয়েক অন ল্যান ইনস্টল করতে।

WOL এর মাধ্যমে অন্য কম্পিউটার জাগানো

একটি কম্পিউটারে পাওয়ার করার জন্য, সেই কম্পিউটারে একটি ম্যাজিক প্যাকেট পাঠানো হয়। ওয়েক অন ল্যানের মাধ্যমে যে ম্যাজিক প্যাকেট পাঠানো হয় তা কম্পিউটার জাগানোর জন্য বিশেষভাবে ডিজাইন করা ফ্রেম। ম্যাজিক প্যাকেট হল একটি ব্রডকাস্ট ফ্রেম, যার মানে এটি সেই নেটওয়ার্কের প্রতিটি ডিভাইসে পাঠানো হবে। যাইহোক, এটি নির্দিষ্ট ডিভাইসের ম্যাক ঠিকানা রয়েছে, তাই প্রতিটি ডিভাইস এটি গ্রহণ করতে যাচ্ছে কিন্তু শুধুমাত্র লক্ষ্য ডিভাইস এটি ব্যবহার করতে যাচ্ছে। এই পদ্ধতিতে, আমরা ওয়েক অন ল্যান অ্যাপ্লিকেশনের মাধ্যমে একটি ম্যাজিক প্যাকেট পাঠাব যা আমরা এইমাত্র উপরের পদ্ধতিতে আমাদের macOS-এ ইনস্টল করেছি।

বেশিরভাগ কম্পিউটারে ওয়েক অন ল্যান বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে বন্ধ থাকবে। আপনাকে আপনার পিসিতে ওয়েক অন ল্যান চেক এবং চালু করতে হবে। এটি সিস্টেমের সেটিংসে বা সিস্টেমের BIOS-এ সক্রিয় করা যেতে পারে। বেশিরভাগ অপারেটিং সিস্টেম ওয়েক অন ল্যানকে সমর্থন করে না যখন সিস্টেমটি হাইব্রিড শাটডাউন অবস্থায় থাকে। যাইহোক, কিছু সিস্টেমের ফার্মওয়্যার এবং হার্ডওয়্যার শাটডাউন অবস্থা থেকে সিস্টেমটিকে জাগানোর জন্য নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড (NICs) সমর্থন করতে পারে। আপনি ওয়্যারশার্ক নেটওয়ার্ক প্রোটোকল বিশ্লেষক ব্যবহার করে ম্যাজিক প্যাকেটটি PC দ্বারা গৃহীত হয়েছে কিনা তাও পরীক্ষা করতে পারেন।

যদি সবকিছু ভালো মনে হয়, তাহলে সিস্টেম জাগানোর জন্য নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

wakeonlan -I 192.168.1.255 -p 1234 01:02:03:04:05:06
কিভাবে macOS থেকে অন্যান্য কম্পিউটার জাগাবেন?

উপরের কমান্ডের IP ঠিকানাটি ডিভাইসের নয়, বরং সম্প্রচার ঠিকানা। (যেমন নেটমাস্ক 255.255.255.0 সহ সাবনেট 192.168.10.0, তারপর 192.168.10.255 ব্যবহার করুন)। কমান্ডের পরামিতিগুলি, -i সম্প্রচার ঠিকানার জন্য, -p গন্তব্য পোর্ট সেট করে এবং তৃতীয় প্যারামিটারটি হল MAC ঠিকানা৷


  1. কিভাবে MacOS থেকে ম্যালওয়্যার সরাতে হয়

  2. কিভাবে MacOS থেকে ড্রপবক্স সরান বা আনইনস্টল করবেন

  3. কিভাবে আপনার macOS থেকে SearchMine থেকে মুক্তি পাবেন

  4. কীভাবে আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে ঘুম থেকে জাগাবেন