কম্পিউটার

কীভাবে ভেন্ট্রিলো ল্যাগিং বন্ধ করবেন

কীভাবে ভেন্ট্রিলো ল্যাগিং বন্ধ করবেন

ভেন্ট্রিলো একটি VoIP (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল) পরিষেবা যা পাঠ্য চ্যাটও ব্যবহার করে। এই পরিষেবাটি অনেকটা স্কাইপের মতো কারণ আপনি ইন্টারনেটে ভয়েস চ্যাট ব্যবহার করতে পারেন এবং মানুষের সাথে যোগাযোগ করতে পারেন। জনপ্রিয় WoW (World Of Warcraft) গেমের খেলোয়াড়দের দ্বারা গেমিং সম্প্রদায়ে Ventrilo ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তারা আসলে ভয়েস চ্যাট ব্যবহার করে একে অপরের সাথে কথা বলতে পারে যা তারা পাঠ্য চ্যাট ব্যবহার করে একটি বার্তা টাইপ করার পরিবর্তে তাদের সুবিধার জন্য ব্যবহার করতে পারে।

ভেন্ট্রিলো পিছিয়ে যাওয়ার কারণ কী

একটি প্রোগ্রাম সাধারণত অনেক কারণে পিছিয়ে যায় তবে সবচেয়ে সাধারণ হতে চলেছে:

  • অন্যান্য প্রোগ্রাম খোলা আছে এবং মেমরি গ্রহণ করছে যেমন iTunes
  • ব্যাকগ্রাউন্ডে ভাইরাস স্ক্যান চলছে
  • রেজিস্ট্রি কী এবং সাবকি অনুপস্থিত, ক্ষতিগ্রস্ত বা দূষিত

ভেন্ট্রিলো ল্যাগিং সমস্যা কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - ভেন্ট্রিলোতে "ডাইরেক্ট সাউন্ড" সক্ষম করুন

ভেন্ট্রিলোতে "ডাইরেক্টসাউন্ড" বিকল্পটি মূলত আপনার সিস্টেমকে দ্রুত সেটিংস প্রক্রিয়া করার অনুমতি দেয় যা এই প্রোগ্রামটি চালানোর জন্য ব্যবহার করবে। আমরা দেখেছি যে ভেন্ট্রিলো ল্যাগিংয়ের সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল যে শব্দটিকে কিছু থার্ড-পার্টি ড্রাইভার/অ্যাপ্লিকেশনের মধ্য দিয়ে যেতে হবে, তাই এটিকে আরও ভালভাবে চালানোর জন্য আপনার সিস্টেমে DirectSound অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। এখানে কিভাবে:

  1. ভেন্ট্রিলো খুলুন অ্যাপ্লিকেশন
  2. “সেটআপ” বোতামে ক্লিক করুন
  3. ডাইরেক্ট সাউন্ড ব্যবহার করুন চেক করুন ” বিকল্প
  4. "ডিফল্ট সাউন্ড ডিভাইস নির্বাচন করুন৷ উইন্ডোজের
  5. পুনরায় চালু করুন ভেন্ট্রিলো

ধাপ 2 - ডিস্ক স্পেস পরিষ্কার করুন

পরবর্তী ধাপ হল আপনার সিস্টেমে বিশৃঙ্খল থাকা যেকোনো ডিস্কের স্থান পরিষ্কার করা। এটি "ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি" নামক উইন্ডোজের একটি বৈশিষ্ট্য ব্যবহার করে কাজ করে, যা মূলত আপনাকে আপনার হার্ড ড্রাইভ থেকে সম্ভাব্য যেকোন বিশৃঙ্খলা থেকে মুক্তি পেতে দেয়। আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটি করতে পারেন:

  1. Start> All Programs> Accessories> System Tools> Disk Cleanup-এ ক্লিক করুন
  2. আপনি যে হার্ড ড্রাইভটি স্ক্যান করতে চান তা নির্বাচন করুন
  3. নির্দেশাবলী অনুসরণ করুন
  4. আপনার কম্পিউটার রিবুট করুন

ধাপ 3 - উইন্ডোজ আপডেট করুন

উইন্ডোজকে সর্বদা সর্বশেষ আপডেটের সাথে আপডেট রাখা গুরুত্বপূর্ণ যাতে আপনার কম্পিউটার সর্বশেষ প্যাচ এবং আপডেটগুলি ব্যবহার করে যত দ্রুত সম্ভব কাজ করতে পারে। উইন্ডোজ আপডেট করতে নির্দেশাবলী অনুসরণ করুন:

  • শুরুতে ক্লিক করুন
  • সমস্ত প্রোগ্রাম
  • উইন্ডোজ আপডেট
  • অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন

পদক্ষেপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

আপনার কম্পিউটারের "রেজিস্ট্রি" ডাটাবেসের মাধ্যমে ভেন্ট্রিলো পিছিয়ে যাওয়ার একটি বড় কারণ। এটি একটি বড় ডাটাবেস যা আপনার পিসির জন্য অত্যাবশ্যক তথ্য ও সেটিংস সঞ্চয় করে এবং এটি চালানোর জন্য প্রয়োজনীয় ফাইল, সেটিংস এবং বিকল্পগুলি পড়তে উইন্ডোজকে সাহায্য করার জন্য ক্রমাগত ব্যবহার করা হয়। যদিও রেজিস্ট্রি প্রতিটি উইন্ডোজ সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি, এটি ক্রমাগতভাবে প্রচুর সমস্যা সৃষ্টি করছে কারণ এটি প্রায়শই দূষিত এবং অপঠনযোগ্য হয়ে উঠবে। এটি অনেক ভেন্ট্রিলো পিছিয়ে থাকার কারণ, এবং একটি নির্ভরযোগ্য "রেজিস্ট্রি ক্লিনার" অ্যাপ্লিকেশন ব্যবহার করে সমাধান করা প্রয়োজন৷

এই ধাপটি RegAce সিস্টেম স্যুট ডাউনলোড করার মাধ্যমে এবং আপনার সিস্টেমের অভ্যন্তরে থাকা যেকোনো সমস্যাকে পরিষ্কার করার মাধ্যমে সম্পূর্ণ করা হয়।


  1. অনুমতি চাওয়া থেকে উইন্ডোজ 10 কীভাবে বন্ধ করবেন

  2. Windows 10 অনুমতি ছাড়াই ডাউনলোড করুন, কিভাবে থামবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 ন্যারেটর বন্ধ বা শুরু করবেন

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ আপডেট বন্ধ করবেন?