কম্পিউটার

ত্রুটি কিভাবে মেরামত করবেন 126

ত্রুটি 126 দেখানো হয় যখন আপনার সিস্টেমের কিছু DLL ফাইল পড়া যায় না। এই ত্রুটিটি দেখানো হয় যখন Windows আপনার সিস্টেমে DLL ফাইলগুলির একটি সিরিজ পড়ার প্রয়োজন হয়, কিন্তু খুঁজে পায় না যে ফাইলগুলি নষ্ট হয়ে গেছে  / দূষিত – অথবা আপনার পিসি থেকে সম্পূর্ণভাবে অনুপস্থিত। সৌভাগ্যবশত, এই টিউটোরিয়ালের ধাপগুলি অনুসরণ করে এই সমস্যার প্রতিকার করা বেশ সহজ৷

ত্রুটি 126 এর কারণ কি?

আপনি যখন একটি পরিষেবা শুরু করেন তখন আপনার সিস্টেমে ত্রুটি 126 প্রদর্শিত হতে পারে:

স্থানীয় কম্পিউটারে %ServiceName% পরিষেবা চালু করা যায়নি ত্রুটি 126:নির্দিষ্ট মডিউল খুঁজে পাওয়া যায়নি

এই ত্রুটি সংশোধন বিভিন্ন উপায়ে অর্জন করা যেতে পারে. প্রথমত, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার কাছে সর্বশেষ Microsoft ডেটা অ্যাক্সেস উপাদান ইনস্টল করা আছে। আপনার যদি এইগুলি ইনস্টল না করা থাকে তবে DLL ফাইলগুলি পুরানো হয়ে যেতে পারে তাই রান টাইম ফাইলটি এই ফাইল আকারের একটি ফাইল উপস্থিত থাকার আশা করবে না এবং তাই 126 ত্রুটি তৈরি করে। বিকল্পভাবে, আপনি আপনার Windows XP ইনস্টলেশন সিডি থেকে "Srvsvc.dll" বের করতে পারেন। এই পদ্ধতিটি বিশেষ পরিস্থিতিতে যার অধীনে এই ত্রুটি ঘটবে। অবশেষে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার রেজিস্ট্রি পরিষ্কার এবং ভালভাবে কাজ করছে। আপনি রেজিস্ট্রি থেকে পুরানো এবং পুরানো মান পরিষ্কার করতে একটি "রেজিস্ট্রি ক্লিনার" ব্যবহার করতে পারেন৷

ত্রুটি 126 কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - সর্বশেষ Microsoft ডেটা অ্যাক্সেস উপাদানগুলি ডাউনলোড করুন

এই উপাদানগুলি ডাউনলোড করার ফলে এই সমস্যাটি তৈরি করা সম্পর্কিত DLL ফাইলগুলি ঠিক করা হবে৷ উইন্ডোজ ইনস্টলার প্যাকেজগুলি ব্যবহার করার সময় এবং এই অ্যাপ্লিকেশনটির সাথে সম্পর্কিত ফাইলগুলি সবচেয়ে সাম্প্রতিক অত্যাবশ্যক তা নিশ্চিত করার সময় সমস্যাটি ঘটতে পারে। পুরানো ফাইলগুলি নতুন ফাইলগুলির সাথে দ্বন্দ্ব সৃষ্টি করে কারণ সেগুলি একটি ভিন্ন ফাইলের আকারের, অ্যাপ্লিকেশনটি এই ফাইলগুলির জন্য ডিজাইন করা হয়নি এবং তাই এটি সনাক্ত করে না৷ এটি ত্রুটি 126 তৈরি করবে। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে সর্বশেষ মাইক্রোসফ্ট ডেটা অ্যাক্সেস উপাদান রয়েছে যা এখানে উপলব্ধ।

ধাপ 2 – আপনার Windows XP ইনস্টলেশন সিডি থেকে Srvsvc.dll বের করুন

এই ফাইলটি আপনার Windows XP CD থেকে বের করা যেতে পারে। এটি আপনার সিস্টেমকে কোনো ত্রুটি ছাড়াই একটি নতুন ফাইল সরবরাহ করবে। সময়ের সাথে সাথে পুরানো ফাইলটি ত্রুটিপূর্ণ এবং ত্রুটিপূর্ণ হতে পারে কারণ সময়ের সাথে সাথে কম্পিউটার ব্যবহার এটির ব্যবহারযোগ্যতাকে হ্রাস করে। আপনার Windows XP CD থেকে এই ফাইলটি পেতে, আপনাকে অবশ্যই:

  • আপনার সিডি রম ড্রাইভে Windows XP CD ঢোকান
  • Start> Run এ ক্লিক করুন এবং "খোলা" বাক্সে "cmd" টাইপ করুন
  • নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:প্রসারিত করুন <CD_drive>:\i386\srvsvc.dl_ C:\Windows\system32\srvsvc.dll
  • এই কমান্ডটি চালান, তারপর কমান্ড প্রম্পট বন্ধ করুন, আপনার পিসি পুনরায় চালু করুন এবং আবার ঝামেলাপূর্ণ পরিষেবাটি চালান

দ্রষ্টব্য:আপনাকে অবশ্যই <CD_drive প্রতিস্থাপন করতে হবে> আপনার সিডি ড্রাইভের চিঠির সাথে। এই পদ্ধতিতে 126 ত্রুটির কারণে ভাঙা DLL ঠিক করা উচিত এবং আপনার সিস্টেমকে আরও স্থিতিশীলতা প্রদান করা উচিত।

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

ত্রুটি 126 কোডের আরেকটি বড় কারণ হল রেজিস্ট্রি ডাটাবেস উইন্ডোজের। "রেজিস্ট্রি" হল একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার কম্পিউটারের জন্য সমস্ত সেটিংস, তথ্য এবং বিকল্পগুলি সংরক্ষণ করে এবং যেখানে উইন্ডোজ অনেকগুলি গুরুত্বপূর্ণ সেটিংস রাখে যা এটি চালানোর জন্য প্রয়োজন৷ এটি প্রায়শই এমন হয় যে প্রচুর রেজিস্ট্রি সেটিংস ক্ষতিগ্রস্থ এবং দূষিত হয়ে যায়, যার ফলে আপনার পিসি চালানোর জন্য বেশি সময় নেয়, এটি ধীর গতিতে এবং অনেক ত্রুটির সাথে চলে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার পিসি স্ক্যান করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা উচিত এবং এর ভিতরে থাকা কোনও ক্ষতিগ্রস্থ বা দূষিত সেটিংস ঠিক করা উচিত। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার দেখতে পারেন:


  1. ত্রুটি 1704 কিভাবে মেরামত করবেন

  2. কিভাবে উইন্ডোজ 0x8000FFFF ত্রুটি তাত্ক্ষণিকভাবে মেরামত করবেন

  3. আইটিউনস ত্রুটি 9808 কীভাবে মেরামত করবেন

  4. উইন্ডোজ 10 এ সিস্টেম ফাইলগুলি কীভাবে মেরামত করবেন