কম্পিউটার

0X80040609 ত্রুটি মেরামত করার পদক্ষেপ – Windows Live Essentials

0X80040609 ত্রুটি মেরামত করার পদক্ষেপ – Windows Live Essentials

0×80040609 উইন্ডোজ লাইভের জন্য আপনার পিসি সঠিকভাবে ইনস্টলেশন লোড করতে না পারার কারণে ত্রুটি ঘটেছে৷ আপনার পিসি কেন এইভাবে কাজ করবে তার কারণ হল উইন্ডোজে অসংখ্য বাগ উপস্থিতি। এই ত্রুটিটি মেরামত করার জন্য আপনাকে সেই সমস্যার সমাধান করতে হবে যা আপনার পিসিকে ধীর করে দিচ্ছে। এই টিউটোরিয়ালটি আপনাকে শেখাবে কিভাবে এটি করা যায়।

এই ত্রুটির কারণ কী?

এই সিস্টেম ত্রুটিটি সাধারণত Windows আপনার কম্পিউটারে Windows Live প্রোগ্রামগুলির স্যুট ইনস্টল করার জন্য প্রয়োজনীয় সেটিংস লোড করতে না পারার কারণে হয়৷ এটি বেশ কয়েকটি কারণের কারণে, যথা:1) আপনার কম্পিউটারের সেটিংস ত্রুটির সম্মুখীন হচ্ছে 2) আপনার পিসি এটি চালানোর জন্য প্রয়োজনীয় সেটিংস প্রক্রিয়া করতে সমস্যা হচ্ছে 3) আপনার উইন্ডোজ ফায়ারওয়াল বন্ধ রয়েছে৷

এই ত্রুটিটি ঠিক করার জন্য, আপনাকে বেশ কিছু কাজ করতে হবে, যেমন আপনার পিসিতে উইন্ডোজ ফায়ারওয়াল চালু করা, সেইসাথে আপনার পিসি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত সঠিক বিকল্প এবং সেটিংস ব্যবহার করছে কিনা তা নিশ্চিত করা।

0X80040609 ত্রুটি কিভাবে ঠিক করবেন

ধাপ 1 – উইন্ডোজ ফায়ারওয়াল সক্ষম করুন

এই সমস্যাটি মেরামত করার প্রথম ধাপ হল আপনার পিসিতে উইন্ডোজ ফায়ারওয়াল সক্ষম করা। নিচের ধাপগুলো ব্যাখ্যা করে কিভাবে এটি করা যায়।

  • স্টার্ট খুলুন মেনু এবং কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন
  • অ্যাক্সেস সিস্টেম নিরাপত্তা
  • পরে, উইন্ডোজ ফায়ারওয়াল স্ট্যাটাস দেখুন
  • এর পর Windows ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন বেছে নিন ট্যাব যা আপনি ফলকের বাম দিকে পাবেন

এটি করার ফলে আপনার পিসিতে ফায়ারওয়াল চালু হবে, যা শেষ পর্যন্ত আপনার কম্পিউটারের গতি উন্নত করতে পারে।

ধাপ 2 – বর্তমান Windows Live Essentials আনইনস্টল করুন

আপনার Windows Live প্রোগ্রামের ফাইলগুলি ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে সমস্যাটি হতে পারে। প্রোগ্রামটি আবার ডাউনলোড করে তাজা ফাইল দিয়ে প্রতিস্থাপন করার আগে ক্ষতিগ্রস্ত বা দূষিত সেটিংস অপসারণ করতে আপনাকে অবশ্যই আপনার সিস্টেমে বর্তমান লাইভ এসেনশিয়াল প্রোগ্রামটি আনইনস্টল করতে হবে।

  • স্টার্ট এ ক্লিক করুন আপনার উইন্ডোজ বারে আইকন
  • পরবর্তীতে কন্ট্রোল প্যানেল বেছে নিন
  • পরে, একটি প্রোগ্রাম আনইনস্টল করুন নির্বাচন করুন
  • Windows Live Essentials খুঁজুন এবং আনইন্সটল নির্বাচন করুন অথবা সরান৷

অবশেষে, আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করে বা ফাইল ইনস্টলার ব্যবহার করে প্রোগ্রামটিকে আবার ইনস্টল করতে পারেন।

ধাপ 3 – উইন্ডোজ ইনস্টলার ক্লিনআপ ইউটিলিটি দিয়ে আপনার পিসি পরিষ্কার করুন

এখানে উইন্ডোজ ইনস্টলার ক্লিনআপ ইউটিলিটি ডাউনলোড করুন

Windows Installer Cleanup Utility হল একটি টুল যা আপনি আপনার Windows Installer-এর সাথে ঘটে যাওয়া ত্রুটিগুলি মেরামত বা ঠিক করতে ব্যবহার করতে পারেন৷ যদি কোনো কারণে আপনার সিস্টেমে প্রোগ্রাম ইনস্টল করতে সমস্যা হয়, তাহলে আপনি এই টুলটি ব্যবহার করে আপনার পিসিতে কোনো সম্পর্কিত সমস্যা সমাধান করতে পারেন।

ধাপ 4 - আপনার কম্পিউটারের রেজিস্ট্রি পরিষ্কার করুন

80040609 ত্রুটিটি "রেজিস্ট্রি" ত্রুটির কারণেও হয় যে আপনার সিস্টেম থাকতে পারে. আপনার রেজিস্ট্রির ভিতরে হাজার হাজার ফাইল, সেটিংস এবং কনফিগারেশন রয়েছে যার সংখ্যা আপনি যত বেশি আপনার কম্পিউটার ব্যবহার করবেন ততই বাড়তে থাকবে। আপনার সিস্টেমের কার্যত সমস্ত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রক্রিয়াগুলি আপনার কম্পিউটারের এই বিভাগে সংরক্ষিত তথ্যের উপর নির্ভর করে। দুর্ভাগ্যবশত, রেজিস্ট্রিতে খুব বেশি অপ্রয়োজনীয় ডেটা রয়েছে। এই এক্সটেনশন ফাইলগুলি শুধুমাত্র আপনার পিসিকে ধীর করে দেয়, যার ফলে ক্র্যাশ এবং ত্রুটি দেখা দেয়৷

অপ্রয়োজনীয় ডেটা মুছে ফেলার জন্য আপনি সময়ে সময়ে আপনার রেজিস্ট্রি পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। যাইহোক, এটি আপনার ম্যানুয়ালি করা যুক্তিযুক্ত নয় কারণ এই প্রক্রিয়ার মধ্যে আপনি দুর্ঘটনাবশত গুরুত্বপূর্ণ ফাইলগুলি অদৃশ্য হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে যার ফলে আরও সমস্যা দেখা দিতে পারে৷ এইভাবে এটি সুপারিশ করা হয় যে আপনি এই উদ্দেশ্যে একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন। একটি রেজিস্ট্রি ক্লিনার আপনার সিস্টেমের এই বিভাগ থেকে নিরাপদে স্ক্যান এবং অকেজো ফাইলগুলি সরানোর জন্য ডিজাইন করা হয়েছে৷


  1. কিভাবে উইন্ডোজ 0x8000FFFF ত্রুটি তাত্ক্ষণিকভাবে মেরামত করবেন

  2. 80040241 উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ত্রুটি মেরামত

  3. স্কাইপ ত্রুটি 1618 সমাধানের পদক্ষেপ

  4. ত্রুটি সমাধানের পদক্ষেপ 1058