কম্পিউটার

ডিভাইসের বিপদ:ছুটির দিনে আপনার ডেটা রক্ষা করা

ডিভাইসের বিপদ:ছুটির দিনে আপনার ডেটা রক্ষা করা

এটি ছুটির মরসুম, এবং এর অর্থ তিনটি জিনিস:সূর্য, সমুদ্র এবং বালি! আপনার বেশিরভাগের জন্য, ছুটির জন্য প্যাক করার সময় আপনি একই ধরণের জিনিস সম্পর্কে চিন্তা করেন:জামাকাপড়, প্রসাধনী, বই, মুদ্রা এবং অবশ্যই, সান ক্রিম! কিন্তু, যখন আপনার অনেকেই সূর্য থেকে আপনার শরীরকে রক্ষা করার বিষয়ে উদ্বিগ্ন থাকবেন, আপনার ডেটা রক্ষার বিষয়ে কী হবে?

ছুটির মরসুম বছরের একটি খুব গরম সময়, এবং আমরা শুধু আবহাওয়া মানে না। গ্রীষ্মের মাধ্যমে আমাদের গ্রাহক পরিষেবা এবং ডেটা পুনরুদ্ধার প্রকৌশলীরা যে পরিমাণ কাজের মাধ্যমে আসে তা নিয়ে ওভারড্রাইভ করে। মনে হচ্ছে গ্রীষ্ম হল বছরের সবচেয়ে জনপ্রিয় সময় মানুষের ডেটা হারানোর জন্য। কারণগুলি প্রধানত দুটি বিভাগে পড়ে:তাপ এবং জল৷

সুতরাং, আপনি যদি ছুটিতে যাচ্ছেন তাহলে আপনার ডেটা নিরাপদ কিনা তা নিশ্চিত করতে আপনি কী পদক্ষেপ নিতে পারেন?

আমাদের ডিভাইসের অপেক্ষায় অনেক বিপদ রয়েছে...

ছুটির দিনগুলো অনেক মজার মনে হতে পারে, কিন্তু আমাদের ইলেকট্রনিক ডিভাইসের জন্য অনেক বিপদ অপেক্ষা করছে।

জল

ইলেকট্রনিক ডিভাইসের প্রধান শত্রু। অনট্র্যাক ডেটা রিকভারি ল্যাবে সমুদ্রের জলে প্লাবিত ক্যামেরা এবং মোবাইল ফোন খুব জনপ্রিয়৷ আপনার ক্যামেরা বা মোবাইল ডঙ্কিং নেয় কিনা মনে রাখার মূল পয়েন্টগুলি হল:

  • চেষ্টা করে চার্জ করবেন না
  • এটি বন্ধ রাখুন
  • সম্ভব হলে ব্যাটারি সরিয়ে দিন এবং বাতাসে শুকানোর চেষ্টা করুন
  • কখনও যন্ত্রটিকে ওভেনে রাখবেন না (মনে হচ্ছে নির্বোধ কিন্তু লোকেরা এটি চেষ্টা করে!)
  • ভাতের কৌশল কাজ করে না!

বালি

ইলেকট্রনিক ডিভাইসের দুই নম্বর শত্রু বালি। ভেজা বালি সহজেই একটি স্মার্টফোনের অনুপ্রবেশ করতে পারে এবং গুরুত্বপূর্ণ সংযোগকারীকে ব্লক করতে পারে (যেমন USB পোর্ট)। একটি স্মার্ট ফোনের স্ক্রীন থেকে বালির ক্ষুদ্র কণা মুছে দিলে সূক্ষ্ম স্ক্র্যাচ হতে পারে যার ফলে শারীরিক ক্ষতি হতে পারে। যদি আপনার স্মার্টফোনটিকে আপনার সাথে সমুদ্র সৈকতে যেতে হয়, তবে নিশ্চিত করুন যে এটি একটি উপযুক্ত পকেটে রাখা হয়েছে!

সানটান লোশন

সানটান লোশনগুলি ত্বকের জন্য দুর্দান্ত, তবে স্মার্টফোনের জন্য অবশ্যই ভাল নয়। ভেজা বালির মতো, ক্রিমগুলি গুরুত্বপূর্ণ সংযোগকারীগুলিকে ব্লক করতে পারে যার ফলে উল্লেখযোগ্য ক্ষতি হয়৷

মিষ্টিযুক্ত পানীয়

তরল নিজেই আপনার ইলেকট্রনিক ডিভাইসের মারাত্মক জলের ক্ষতির কারণ হবে না, তবে পানীয়ের চিনি স্ফটিক হয়ে শর্ট সার্কিটের কারণ হতে পারে।

চুরি

দুর্ভাগ্যবশত, অনেক জনপ্রিয় পর্যটন সাইটগুলিতে, অনেক চোর কাজ করতে পারে। ব্যাগ এবং জিনিসপত্র আপনার কাছাকাছি রাখা খুবই গুরুত্বপূর্ণ। মনে রাখবেন:চুরি করা মিডিয়া থেকে ডেটা পুনরুদ্ধার করা অসম্ভব৷

ছুটির সময় কীভাবে আপনার ডেটা যত্ন নেবেন?

প্রথমত, একটি চার্জার এবং পাওয়ার ব্যাংক নিতে ভুলবেন না। আমরা সকলেই নিজেদেরকে এমন পরিস্থিতিতে খুঁজে পেয়েছি যেখানে আমরা আমাদের স্মার্টফোন বা ক্যামেরা দিয়ে একটি ছবি তুলতে চাই কিন্তু ক্ষমতার অভাবের কারণে এটি মানতে অস্বীকার করে। আপনি যদি আপনার চার্জার ভুলে যান এবং ছুটির দিনে একটি নতুন কিনতে চান তবে শুধুমাত্র একটি অনুমোদিত অংশীদার দোকান থেকে একটি কিনুন৷ সস্তা/নকল চার্জার আপনার ইলেকট্রনিক ডিভাইসের ক্ষতি করতে পারে, কিছু এমনকি আগুন বা বিস্ফোরণও শুরু করতে পারে।

দ্বিতীয়ত, আপনার ব্যাকআপ মনে রাখবেন! আপনি চলে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার স্মার্টফোনে স্বয়ংক্রিয় ব্যাকআপ সক্ষম আছে এবং নিশ্চিত করুন যে আপনি ক্লাউড বা অনুরূপ স্টোরেজ সুবিধাতে আপনার সবচেয়ে মূল্যবান ডেটা আপলোড করেছেন। আপনি যদি একটি ডিজিটাল ক্যামেরা নিচ্ছেন, আপনি যে মেমরি কার্ডটি ব্যবহার করতে যাচ্ছেন তা পরীক্ষা করে দেখুন। আপনার যদি এটিতে কোনো ফটো থাকে তবে সেগুলিকে আপনার ব্যাকআপ স্টোরেজে অনুলিপি করুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার সাথে একটি অতিরিক্ত মেমরি কার্ড নিয়েছেন৷

তৃতীয়ত, আপনার ইলেকট্রনিক ডিভাইসগুলিকে শারীরিকভাবে রক্ষা করতে মনে রাখবেন। নিশ্চিত করুন যে আপনার স্মার্টফোনটি একটি গ্লাস প্রটেক্টরের সাথে আছে, অথবা এমনকি একটি জলরোধী কভারে বিনিয়োগ করুন। একটি উপযুক্ত প্রতিরক্ষামূলক ক্ষেত্রে আপনার ডিজিটাল ক্যামেরা চারপাশে বহন করুন। আপনি যদি ক্যানোয়িং ট্রিপ, ক্রুজ বা অন্য কোনো অভিযানের পরিকল্পনা করেন যেখানে আপনার পানির সাথে যোগাযোগ থাকবে তাহলে একটি ওয়াটারপ্রুফ ব্যাগ দিয়ে নিজেকে সজ্জিত করাও একটি ভালো ধারণা হতে পারে।

পরিশেষে, ছুটিতে থাকাকালীন আপনি যদি একটি স্মার্টফোন হারান (বা চুরির শিকার হন), তাহলে নিশ্চিত করুন যে আপনি ভূ-স্থানীয়করণ চালু করেছেন। এই পরিষেবাটি iOS এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের জন্যই উপলব্ধ এবং এটি আপনাকে শুধুমাত্র আপনার ডিভাইসটি খুঁজে পেতেই নয়, দূরবর্তীভাবে আপনার ডেটা ব্লক বা মুছে ফেলার অনুমতি দেয়। আপনি এখানে ভূ-অবস্থান সম্পর্কে আরও পড়তে পারেন।

ছুটির সাথে সম্পর্কিত ডেটা সমস্যা পেয়েছেন? আমাদের টুইট করুন @OntrackUS এবং দেখুন আমরা কিভাবে সাহায্য করতে পারি।


  1. How-to Holiday Guide:কিভাবে আপনার নতুন সারফেস ডিভাইস সেট আপ করবেন

  2. কিভাবে অ্যান্টিভাইরাস আপনার পিসিকে সুরক্ষিত রাখতে সাহায্য করে

  3. আপনার ডেটা হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে উইন্ডোজ ল্যাপটপ ট্র্যাকিং কীভাবে সেট আপ করবেন?

  4. আপনার কর্টানা ডেটা কীভাবে ডাউনলোড করবেন