কম্পিউটার

আমাদের ডেটা কতক্ষণ ব্যাকআপ করা উচিত?

আধুনিক অনুশীলনগুলি পরামর্শ দেয় যে ডেটা মূল্যবান! এটা অবশ্যই, কিন্তু আমরা কি চিরকালের জন্য সব রাখা উচিত? এই প্রশ্নটি অনেক মন-বিভ্রান্তিকর বিষয়গুলির মধ্যে একটি হয়ে উঠেছে যা গবেষকদের বিচক্ষণতার সাথে দীর্ঘকাল ধরে তালগোল পাকিয়ে আসছে! আমরা যদি আপনাকে জিজ্ঞাসা করি আপনি কতক্ষণ আপনার ডেটা সংরক্ষণ করবেন? আপনি সম্ভবত চিরকালের জন্য বলবেন। আচ্ছা, আবার ভাবুন! এটি বিচার করার জন্য কোন কঠিন এবং দ্রুত নিয়ম নেই, তবে আমরা জানি যে ডেটা চিরতরে রাখা মোটেও সম্ভব নয়৷

আপনি যদি সম্ভাবনার কথা চিন্তা করেন, হ্যাঁ আপনি সবসময় আপনার ডেটা, বছরের পর বছর ধরে একই ডেটা ব্যাকআপ করতে পারেন। কিন্তু এটা মূল্য? আপনি যদি আমাদের কাছে উত্তর খুঁজছেন, আমরা আপনার ডেটা চিরতরে না রাখার পরামর্শ দেব, বরং বারবার আপনার ব্যাকআপ আপডেট করুন। তুমি জিজ্ঞেস কর কেন? আচ্ছা, আপনি সেই সমস্ত ডেটা দিয়ে কী করার পরিকল্পনা করছেন? আপনি শুধুমাত্র একটি ডিভাইসের মালিক নন, আপনার কাছে সেগুলির অনেকগুলি আছে এবং আমরা এগুলি থেকে সংগৃহীত ডেটা দিয়ে কী করব? আপনাকে আরও ভালভাবে বোঝার জন্য, আসুন একটি উদাহরণ নেওয়া যাক! আপনার কাছে একটি স্মার্ট ডিভাইস থাকতে পারে যা আপনার দৈনন্দিন কাজকর্ম ট্র্যাক করে। কিন্তু আপনি কি উল্লেখযোগ্য কিছুর জন্য সংগৃহীত ডেটা ব্যবহার করেন? সব সম্ভাবনার মধ্যে আপনি না! তাহলে এটা জমা করে লাভ কী? যতক্ষণ না আপনি এই সমস্তগুলির গ্রাফগুলিকে অর্থহীনভাবে বিশ্লেষণ করতে পছন্দ করেন, এটি কোন কাজে আসে না!

আমাদের ডেটা কতক্ষণ ব্যাকআপ করা উচিত?

উৎস:returnofkings.com

হ্যাঁ, আমরা জানি যে "সমস্ত ডেটা মূল্যবান", কিন্তু এটি এখন একটি সেকেলে প্রবণতা! শুধুমাত্র নির্বাচিত তথ্য মূল্যবান. এর পেছনের কারণ হল এই বিবৃতিটি ইন্টারনেটের প্রাথমিক বছরগুলিতে প্রকাশিত হয়েছিল। এটি এমন সময় ছিল যখন লোকেরা আকর্ষণীয় ডেস্কটপ ওয়ালপেপার সংগ্রহ করতে, চাকরি খোঁজার জন্য বা কুকুরের ছবির জন্য সার্ফ করেছিল। এখন, যদি আমরা এইভাবে সংগৃহীত ডেটার উপর একটি মেশিন লার্নিং অ্যালগরিদম চালাই, তাহলে আমরা জানতে পারব কোন ধরনের ডেস্কটপ ওয়ালপেপার বেশি পছন্দ করা হয় বা কোন কুকুরের জাত মানুষকে সবচেয়ে বেশি আকর্ষণ করে। এবং, আমরা ইতিমধ্যে এই উত্তর জানি. তাই কিভাবে আপনার তথ্য দরকারী? আপনার সম্পূর্ণ সংগ্রহ অকেজো লেবেল করা হয়েছে৷

এছাড়াও পড়ুন: ম্যাকের জন্য সেরা ব্যাকআপ সফ্টওয়্যার

আমরা কী সুপারিশ করব?

আমরা যদি স্টোরেজ খরচ দেখি, তবে এটি অন্যান্য পরিষেবার তুলনায় সস্তা, তাই না? কিন্তু এর মানে এই নয় যে আপনি সেই সমস্ত বিড়ালের ছবি রাখতে পারবেন। এমনকি আপনি স্টোরেজের জন্য সামান্য মূল্য পরিশোধ করলেও, আপনি সর্বদা এটিকে মূল্যবান করতে পারেন। সুতরাং, আপনাকে নিয়মিত বিরতিতে আপনার ডেটা পরীক্ষা করার এবং সেই অংশগুলি মুছে ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে যেগুলি আর গুরুত্বপূর্ণ নয়৷

যারা মনে করেন যে তাদের ডেটা মেশিন লার্নিং বা এআই অ্যালগরিদমের জন্য উপযোগী হবে, এটি ঘটবে না। কেন? কারণ মেশিন লার্নিং জাদু নয়, এটি অ্যালগরিদমের উপর কাজ করে। আপনার কাছে এমন ডেটা আছে যা একে অপরের সাথে সাদৃশ্যপূর্ণ, বা শুধুমাত্র আপনার দৃষ্টিকোণ থেকে গুরুত্বপূর্ণ, মেশিন লার্নিং এবং এআই অ্যালগরিদম এর বাইরেও কাজ করছে!

আমাদের ডেটা কতক্ষণ ব্যাকআপ করা উচিত?

উৎস:autodesk.com

ডেটা সুরক্ষা আইন:দ্বিধা বা বিভ্রান্তিকর লোকদের সমাধান করা?

এটি কোনটিই করে না, তবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আপনাকে ছেড়ে দেয়। এই আইনে, সময়কালের কোন উল্লেখ নেই, তবে এটি বলে যে আপনি প্রয়োজনের চেয়ে বেশি সময় ডেটা ব্যাকআপ রাখবেন না! আপনি যদি এমন কেউ হন যে মুছুন বোতামটি আঘাত করা কঠিন বলে মনে করেন, তবে আপনার এই তথ্য সম্পর্কে সচেতন হওয়া উচিত যে ডেটা পুরানো হয়ে যেতে পারে। আর একেই লাভ নেই! ঠিক আছে, যতক্ষণ না আপনি অবসর গ্রহণের পরে আপনার উচ্চ বিদ্যালয় প্রকল্প পর্যালোচনা করতে চান না। আমরা অনুমান করি, আপনার স্কুল প্রজেক্ট সম্পর্কে মেমরি লেনে ঘুরে বেড়ানোর পরিবর্তে আপনার কাছে গুরুত্বপূর্ণ জিনিসগুলি সম্পূর্ণ করতে হবে!

চূড়ান্ত রায়

আমরা এমন ডেটা রাখি না যা আমরা ছাড়া অন্য কারো জন্য উপযোগী এবং এইভাবে আমাদের স্টোরেজ আপডেট করতে থাকি। একটি ফাইল যা আপনার জন্য প্রয়োজনীয় বলে মনে হতে পারে তা কয়েক মাস পরে একই রকম নাও লাগতে পারে এবং নিশ্চিত করার জন্য যে আপনি শুধু অকেজো তথ্য ধারণ করছেন না, আপনাকে আপনার স্টোরেজ আপডেট করতে হবে। আপনি আজ আপনার জন্য দরকারী কিছু সঞ্চয় করার জন্য সাফ করা স্থান ব্যবহার করতে পারেন!

আমরা আপনাকে আপনার শৈশবের ছবি বা অন্যান্য গুরুত্বপূর্ণ স্মৃতি মুছে ফেলতে বলছি না, তবে আপনাকে অকেজো ফাইল এবং ফোল্ডারগুলি থেকে মুক্তি দিতে হবে!

এবং, আপনার কাছে সবকিছুর ট্র্যাক না থাকলে ঠিক আছে!


  1. কিভাবে নিখুঁত ডেটা ব্যাকআপ প্ল্যান চয়ন করবেন

  2. কিভাবে উইন্ডোজ 8-এ অ্যাপ ডেটা ব্যাকআপ ও পুনরুদ্ধার করবেন?

  3. আপনার ব্যবসার জন্য GDPR কিভাবে একটি সত্যিকারের চ্যালেঞ্জ?

  4. সিগেট ব্যাকআপ প্লাসের জন্য ড্রাইভারগুলি কীভাবে আপডেট করবেন