কম্পিউটার

কীভাবে বাহ্যিক স্টার্টআপ ড্রাইভ থেকে T2 ম্যাক বুট করবেন

Apple নতুন ম্যাকগুলিকে সুরক্ষা বৈশিষ্ট্যগুলি দিয়ে সজ্জিত করেছে যা আপনার কম্পিউটারকে আরও সুরক্ষিত রাখতে অনেক কিছু করে — টাচ আইডি, টাচ বার এবং/অথবা T2 সুরক্ষা চিপ৷ ডিফল্টরূপে, T2 প্রসেসর দিয়ে সজ্জিত ম্যাকগুলি কোনো বাহ্যিক ড্রাইভ থেকে বুট হবে না। এটি আসলে ভাল কারণ এটি শুধুমাত্র নিরাপদ ডিভাইসগুলি থেকে আপনার Mac কে অনুমতি দেয়৷

T2 চিপগুলিকে জায়গায় রেখে, অ্যাপল ব্যবহারকারীদের পরামর্শ দেয় যে কোনও ঘটনা ঘটলে ম্যাকওএস পুনরায় ইনস্টল করতে ইন্টারনেট পুনরুদ্ধার ব্যবহার করতে। কিন্তু আমরা সকলেই জানি যে প্রত্যেকের কাছে দুর্দান্ত ইন্টারনেট সংযোগ নেই। এমন উদাহরণও রয়েছে যখন ইন্টারনেট পুনরুদ্ধার একটি ত্রুটির সম্মুখীন হয় এবং macOS ইনস্টল করতে ব্যর্থ হয়৷

এই ধরনের ক্ষেত্রে, বুটযোগ্য বাহ্যিক ড্রাইভ থেকে বুট করাই একমাত্র বিকল্প। কিন্তু যদি আপনার ম্যাকের একটি T2 চিপ থাকে তবে আপনার একটি বিশাল সমস্যা হতে পারে কারণ এটি বাহ্যিক উত্স থেকে বুট করার অনুমতি দেয় না। এটি সমস্যা সমাধানের প্রক্রিয়াটিকে অনেক দীর্ঘ এবং আরও জটিল করে তোলে৷

এই দৃশ্যটি কল্পনা করুন:একটি হার্ড ড্রাইভ সমস্যার কারণে আপনার ম্যাক হঠাৎ বুট হবে না এবং আপনাকে একটি বহিরাগত ড্রাইভে সংরক্ষিত আপনার টাইম মেশিন ক্লোজ অ্যাক্সেস করতে হবে। যদি আপনার Mac-এ T2 চিপ না থাকে, তাহলে আপনাকে যা করতে হবে তা হল আপনার ব্যাকআপ ড্রাইভে প্লাগ ইন করুন এবং সেখান থেকে বুট করুন। আপনার জন্য কোন উত্পাদনশীলতা হারানো এবং কোন চাপ নেই.

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কিন্তু নতুন ম্যাকগুলিতে ইনস্টল করা T2 চিপগুলির সাথে, আপনি কেবল আপনার বাহ্যিক ড্রাইভটি সংযুক্ত করতে এবং এটি থেকে বুট করতে পারবেন না। আপনার ম্যাক সম্ভবত এটি চিনতে পারবে না। আপনার ম্যাক এখনও ঠিকঠাক কাজ করার সময়, আপনাকে সেটিংস টুইক করে বাহ্যিক স্টার্টআপ ড্রাইভ থেকে একটি T2 সজ্জিত ম্যাককে বুট করার অনুমতি দিতে হবে। এইভাবে, জরুরী যাই ঘটুক না কেন, আপনি যখন আপনার কম্পিউটারের সমস্যা সমাধান করছেন তখন আপনাকে কোনো বিধিনিষেধ নিয়ে চিন্তা করতে হবে না।

আপনার ম্যাকের একটি T2 প্রসেসর আছে কিনা তা কীভাবে জানবেন

আপনার ম্যাকের একটি T2 চিপসেট আছে কিনা তা পরীক্ষা করা প্রয়োজন কারণ নতুন মেশিনগুলি তাদের নিরাপত্তার অতিরিক্ত স্তর যুক্ত করার জন্য ডিজাইন করেছে। আপনার ম্যাকে T2 সিকিউরিটি চিপ আছে কি না তার উপর নির্ভর করে কিছু সমস্যা সমাধান করার সময় আপনাকে ভিন্ন বা অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে।

এটি ম্যাকগুলির সম্পূর্ণ তালিকা যা T2 প্রসেসর দিয়ে সজ্জিত:

  • iMac রেটিনা 5K, 27-ইঞ্চি, 2020
  • iMac Pro
  • ম্যাক প্রো 2019
  • ম্যাক প্রো র্যাক, 2019
  • ম্যাক মিনি 2018
  • ম্যাকবুক এয়ার রেটিনা, 13-ইঞ্চি, 2020
  • ম্যাকবুক এয়ার রেটিনা, 13-ইঞ্চি, 2019
  • ম্যাকবুক এয়ার রেটিনা, 13-ইঞ্চি, 2018
  • MacBook Pro 13-ইঞ্চি, 2020 টু থান্ডারবোল্ট 3 পোর্ট সহ
  • MacBook Pro 13-ইঞ্চি, 4 Thunderbolt 3 পোর্ট সহ 2020
  • ম্যাকবুক প্রো 16-ইঞ্চি, 2019
  • MacBook Pro 13-ইঞ্চি, 2019 দুই থান্ডারবোল্ট 3 পোর্ট সহ
  • ম্যাকবুক প্রো 15-ইঞ্চি, 2019
  • MacBook Pro 13-ইঞ্চি, 2019 ফোর থান্ডারবোল্ট 3 পোর্ট সহ
  • ম্যাকবুক প্রো 15-ইঞ্চি, 2018
  • MacBook Pro 13-ইঞ্চি, 2018 ফোর থান্ডারবোল্ট 3 পোর্ট সহ

যদি আপনার ডিভাইসটি তালিকায় থাকে, তাহলে সম্ভবত এটিতে একটি T2 চিপ রয়েছে। নিশ্চিত হওয়ার জন্য, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে কন্ট্রোলার তথ্যও পরীক্ষা করতে পারেন:

  1. বিকল্প টিপুন এবং ধরে রাখুন অ্যাপল মেনু> সিস্টেম তথ্য ক্লিক করার সময় বোতাম
  2. সাইডবারে, কন্ট্রোলার বেছে নিন অথবা iBridge , আপনার macOS সংস্করণের উপর নির্ভর করে।
  3. যদি আপনি Apple T2 চিপ দেখতে পান ডানদিকে, তাহলে আপনার Mac অ্যাপল T2 সিকিউরিটি চিপ দিয়ে সজ্জিত।

যদি আপনার ম্যাক অফলাইনে থাকে বা বুট না হয়, তাহলে আপনি আপনার ম্যাকের নিচের অংশে পাওয়া ডিভাইসের সিরিয়াল নম্বর বা মডেল নম্বর যাচাই করে এটিতে একটি T2 নিরাপত্তা চিপ আছে কিনা তা পরীক্ষা করতে পারেন। ক্রমিক নম্বর সাধারণত একটি 12-সংখ্যার বর্ণসংকেত কোড দ্বারা গঠিত হয় যখন মডেল নম্বরটি একটি অক্ষর A এর পরে 4-সংখ্যার কোড থাকে।

একবার আপনার কাছে এই তথ্যটি হয়ে গেলে, আপনার ডিভাইসটি একটি T2 চিপের সাথে আছে কিনা তা পরীক্ষা করতে আপনি এই ওয়েবসাইটগুলির যেকোনো একটিতে যেতে পারেন:

  • https://checkcoverage.apple.com/
  • https://everymac.com/ultimate-mac-lookup/

টি 2 চিপ সহ ম্যাকে এক্সটার্নাল ড্রাইভ বুট করার অনুমতি দেওয়ার উপায়

আপনি যদি আপনার T2-সজ্জিত ডিভাইসে একটি বাহ্যিক ড্রাইভ থেকে বুট করতে চান, তাহলে আপনি রিকভারি মোড থেকে এটি সক্ষম করতে পারেন। আউটবাইট ম্যাকআরিজ ব্যবহার করে আপনার ম্যাক অপ্টিমাইজ করা নিশ্চিত করুন যাতে অন্য কোন সমস্যা না হয়।

একবার আপনি সবকিছু প্রস্তুত হয়ে গেলে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার Mac বুট করুন এবং অবিলম্বে Command + R ধরে রাখুন কী।
  2. আপনি যখন স্ক্রীনে Apple লোগো দেখতে পান, তখন কম্পিউটার MacOS রিকভারি মোডে বুট না হওয়া পর্যন্ত কীগুলি ধরে রাখুন .
  3. একটি অ্যাডমিন ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করে প্রমাণীকরণ করুন।
  4. macOS ইউটিলিটি স্ক্রীনে, ইউটিলিটিগুলি টানুন শীর্ষে অবস্থিত মেনু।
  5. নির্বাচন করুন স্টার্টআপ সিকিউরিটি ইউটিলিটি মেনু বার অপশন থেকে।
  6. প্রম্পট করা হলে আপনার অ্যাডমিন পাসওয়ার্ড লিখুন।
  7. স্টার্টআপ সিকিউরিটি ইউটিলিটি উইন্ডোতে, বাহ্যিক মিডিয়া থেকে বুট করার অনুমতি দিন এর জন্য বক্সে টিক চিহ্ন দিন। অধীনে বাহ্যিক বুট।
  8. জানালা বন্ধ করুন।

আপনার ম্যাক এখন বহিরাগত ড্রাইভ থেকে বুট করতে সক্ষম হওয়া উচিত। আপনাকে macOS রিকভারি উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যেখানে আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি রিস্টার্ট করতে চান কিনা। স্টার্টআপ ডিস্ক চয়ন করুন এ ক্লিক করুন এবং তারপরে আপনার ম্যাকের সাথে সংযুক্ত বুটযোগ্য ড্রাইভটি নির্বাচন করুন। আপনার Mac তারপর পুনরায় চালু হবে এবং সেই ড্রাইভ থেকে বুট হবে৷

সারাংশ

T2 চিপগুলি দুর্দান্ত কারণ তারা আপনার ম্যাকের জন্য সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করে। এই যুগে যেখানে সাইবার অ্যাটাক প্রবল এবং ম্যাক কম্পিউটারগুলি ম্যালওয়্যারের জন্য বেশি ঝুঁকিপূর্ণ, এই নিরাপত্তা বৈশিষ্ট্যটি থাকা আপনার ডিভাইসের নিরাপত্তা বাড়ায়৷ দুর্ভাগ্যবশত, আপনি যখন আপনার ম্যাকের সমস্যা সমাধানের চেষ্টা করছেন এবং আপনি ইন্টারনেট পুনরুদ্ধার ব্যবহার করতে পারবেন না তখন এটি একটি অসুবিধায় পরিণত হয়। এই ক্ষেত্রে, আপনি বাইরের স্টার্টআপ ড্রাইভ থেকে একটি T2 সজ্জিত ম্যাক বুট করার অনুমতি দিতে উপরের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।


  1. কিভাবে ম্যাকে একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন?

  2. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  3. ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  4. একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে Mac OS X ইনস্টল করুন, বুট করুন এবং চালান৷