কম্পিউটার

যদি আপনার ম্যাকবুক এয়ার ঢাকনা বন্ধ করার পরে জেগে থাকে তবে চেষ্টা করার 9 সমাধান

আপনার MacBook Air এর ঢাকনা কি বন্ধ, কিন্তু আপনি খুঁজে পেয়েছেন যে এটি এখনও জেগে আছে? আতঙ্কিত হবেন না. এটা ভূতের কাজ নয়। বরং, এটি আপনার MacBook সেটিংসের সাথে কিছু করার আছে৷

আপনি যখন আপনার ম্যাকবুককে ঘুমাতে রাখেন, তখন এটি সাধারণত বন্ধ হয়ে যায়। তবে এটি স্ট্যান্ডবাইতে রয়েছে। এর মানে, স্টোরেজ ড্রাইভ এবং প্রসেসরের মতো বেশিরভাগ উপাদান বন্ধ থাকলেও মেমরি চালু থাকে। এইভাবে, আপনি যখন এটিকে ঘুম থেকে জাগিয়ে তোলেন, তখন আপনি যেখান থেকে ছেড়েছিলেন তা সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায়।

এখন, যদি আপনার ম্যাকবুক এয়ার ঢাকনা বন্ধ করার সাথে সাথে জেগে ওঠে বা ঢাকনা বন্ধ হয়ে গেলে আপনার ম্যাকবুক এয়ার ঘুম না আসে, তাহলে এখানে কিছু সমাধান রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

সমাধান #1:এনার্জি সেভার মোড আপনার ইচ্ছামত সেট আপ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

এনার্জি সেভার মোড সঠিকভাবে সেট আপ করা হয়েছে তা নিশ্চিত করুন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  1. Apple-এ যান মেনু।
  2. সিস্টেম পছন্দ নির্বাচন করুন
  3. এনার্জি সেভার বেছে নিন
  4. সেটিংস পরীক্ষা করুন এবং প্রয়োজনে নিয়ন্ত্রণগুলি সামঞ্জস্য করুন।

টিপ: আপনার এনার্জি সেভার মোড সেটিংসে প্রয়োজনীয় পরিবর্তন করার পরে, নিশ্চিত করুন যে আপনি আপনার ম্যাকবুক এয়ারের কাছে চুম্বক লাগানো বা ব্যবহার করা এড়াচ্ছেন। এই জিনিসগুলি আপনার কম্পিউটারকে অপ্রত্যাশিতভাবে বন্ধ করতে ট্রিগার করতে পারে৷

সমাধান #2:ওয়াইফাই নেটওয়ার্ক অ্যাক্সেস সেটিং এর জন্য ওয়েক অক্ষম করুন।

আপনি হয়তো Wake for WiFi নেটওয়ার্ক অ্যাক্সেস অক্ষম করতে চাইতে পারেন৷ আপনার MacBook Air এর ঢাকনা বন্ধ হয়ে গেলে সম্পূর্ণরূপে ঘুমিয়ে যায় তা নিশ্চিত করার জন্য সেটিংস। এখানে কিভাবে:

  1. সিস্টেম পছন্দ এ যান
  2. এনার্জি সেভার নির্বাচন করুন
  3. অক্ষম করুন ওয়াইফাই নেটওয়ার্ক অ্যাক্সেসের জন্য জেগে ওঠা সেটিং।
  4. পাওয়ার ন্যাপ সক্ষম করুন সক্ষম করুন৷ মোড।
  5. ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে।

সমাধান #3:একটি ওয়াইফাই অবস্থান যোগ করুন।

হ্যা এইটা সত্যি. প্রায়শই, আপনার ওয়াইফাইতে একটি অবস্থান যোগ না করার ফলে ঢাকনা বন্ধ থাকা সত্ত্বেও আপনার ম্যাকবুক এয়ার জেগে থাকে। এটি ঠিক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সিস্টেম পছন্দ এ যান
  2. নেটওয়ার্ক নির্বাচন করুন
  3. নির্বাচন -এ নেভিগেট করুন মেনু এবং অবস্থান সম্পাদনা করুন ক্লিক করুন
  4. একটি নতুন তৈরি করুন নিশ্চিত করুন যে আপনি এটিকে স্বয়ংক্রিয় নাম দেন না
  5. আপনার তৈরি করা অবস্থানে ক্লিক করুন এবং সম্পন্ন টিপুন

সমাধান #4:SMC রিসেট করুন।

আপনার MacBook Air-এর SMC রিসেট করতে, আপনাকে প্রথমে বের করতে হবে এর ব্যাটারি অপসারণযোগ্য কিনা। পুরানো ম্যাকবুক এয়ার মডেলগুলিতে অপসারণযোগ্য ব্যাটারি রয়েছে, যেখানে সর্বশেষ মডেলগুলিতে অপসারণযোগ্য ব্যাটারি রয়েছে৷

একবার আপনি ব্যাটারি অপসারণযোগ্য কিনা তা খুঁজে বের করার পরে, নীচের যথাযথ নির্দেশাবলী অনুসরণ করুন:

অ অপসারণযোগ্য ব্যাটারি সহ একটি ম্যাকবুক এয়ারের জন্য:

  1. Apple-এ যান মেনু।
  2. শাট ডাউন এ ক্লিক করুন
  3. আপনার MacBook Air বন্ধ হয়ে গেলে, Shift, Control, টিপুন এবং বিকল্প আপনার কীবোর্ডে কী, তারপর পাওয়ার টিপুন 10 থেকে 15 সেকেন্ডের জন্য কী এবং বোতামটি ধরে রাখুন।
  4. এগুলি একসাথে ছেড়ে দিন।
  5. পাওয়ার টিপুন আপনার MacBook Air চালু করার জন্য বোতাম।

একটি অপসারণযোগ্য ব্যাটারি সহ একটি ম্যাকবুক এয়ারের জন্য:

  1. আপনার MacBook Air বন্ধ করুন।
  2. ব্যাটারি সরান।
  3. পাওয়ার টিপুন বোতাম এবং পাঁচ সেকেন্ডের জন্য ধরে রাখুন।
  4. ব্যাটারি ফিরিয়ে দিন।
  5. আপনার MacBook Air চালু করতে আবার পাওয়ার বোতাম টিপুন।

সমাধান #5:NVRAM রিসেট করুন।

NVRAM হল মেমরির একটি ক্ষুদ্র অংশ যা Mac এবং MacBook ডিভাইসগুলি নির্দিষ্ট সেটিংস সংরক্ষণ করতে ব্যবহার করে। এই সেটিংসের মধ্যে রয়েছে সাউন্ড ভলিউম, টাইম জোন, স্টার্টআপ ডিস্ক নির্বাচন এবং ডিসপ্লে রেজোলিউশন।

আপনি যদি এই সেটিংস সম্পর্কিত সমস্যাগুলি অনুভব করেন, যেমন পুরোপুরি ঘুমাতে না যাওয়া, এমনকি ঢাকনা বন্ধ থাকা অবস্থায়ও, একটি NVRAM রিসেট সাহায্য করতে পারে৷

NVRAM রিসেট করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. আপনার MacBook Air বন্ধ করুন।
  2. পাওয়ার টিপে এবং ধরে রেখে এটি চালু করুন বোতাম এবং বিকল্প, কমান্ড, পি, এবং R কী।
  3. 20 সেকেন্ড পরে তাদের সব ছেড়ে দিন।

একবার আপনার MacBook Air চালু হয়ে গেলে, আপনার সিস্টেম পছন্দগুলি চেক করুন৷ এবং রিসেট করা সেটিংস সামঞ্জস্য করুন, যেমন ডিসপ্লে রেজোলিউশন, স্টার্টআপ ডিস্ক নির্বাচন, সময় অঞ্চল এবং সাউন্ড ভলিউম।

সমাধান #6:নিরাপদ মোডে শুরু করুন।

আপনার MacBook Air শুরু করা আপনাকে সমাধান করতে বা অন্ততপক্ষে, সমস্যাটির কারণ কী তা সনাক্ত করতে সহায়তা করতে পারে। নিরাপদ মোডে আপনার MacBook Air কিভাবে শুরু করবেন তা এখানে রয়েছে:

  1. আপনার MacBook Air পুনরায় চালু করুন।
  2. Shift টিপুন এবং ধরে রাখুন কী এবং পাওয়ার বোতাম।
  3. একবার আপনি অ্যাপল দেখতে পাবেন লোগো, আপনি এখন সেগুলি প্রকাশ করতে পারেন৷

সমাধান #7:সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন।

এমন কিছু উদাহরণ আছে যখন একটি ত্রুটিপূর্ণ বাহ্যিক পেরিফেরাল আপনার MacBook Air কে জাগিয়ে রাখে, এমনকি যখন এর ঢাকনা বন্ধ থাকে। সুতরাং, কোন পেরিফেরাল ডিভাইসটি সমস্যা সৃষ্টি করছে তা সনাক্ত করার চেষ্টা করা মূল্যবান যাতে আপনি সহজেই এটি সমাধান করতে পারেন৷

প্রথমত, আপনি আপনার কীবোর্ড এবং মাউস ছাড়া সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন। যদি এটি সমস্যার সমাধান করে, আপনার ম্যাকবুক এয়ারের ঘুমে হস্তক্ষেপ করছে এমন ডিভাইসটি সনাক্ত না করা পর্যন্ত আপনার ডিভাইসগুলিকে একবারে পুনরায় সংযোগ করুন৷

সমাধান #8:একটি ম্যাকবুক এয়ার ক্লিনার ইনস্টল করুন।

কখনও কখনও, ভাইরাস বা জাঙ্ক ফাইলগুলি আপনার ম্যাকবুক এয়ারে সমস্যা সৃষ্টি করে, এটির সিস্টেম প্রক্রিয়া এবং ঘুম-জাগানোর ধরণগুলিকে প্রভাবিত করে৷ সুতরাং, আপনার কম্পিউটার সর্বদা মসৃণ এবং দক্ষতার সাথে চলে তা নিশ্চিত করতে এগুলি থেকে মুক্তি পাওয়ার অভ্যাস করুন৷

আপনার ম্যাকবুক এয়ারকে ভাইরাস এবং জাঙ্ক ফাইল মুক্ত রাখার সেরা উপায়গুলির মধ্যে একটি হল একটি ম্যাক মেরামতের সরঞ্জাম ইনস্টল করা। একটি নির্ভরযোগ্য টুলের সাহায্যে আপনি ভাইরাস এবং জাঙ্ক ফাইল খোঁজার প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন এবং আপনি চাইলে সেগুলি থেকে মুক্তি পেতে পারেন।

সমাধান #9:অ্যাপল সাপোর্ট থেকে সাহায্য নিন।

অন্য সব ব্যর্থ হলে, আপনি অন্তত করতে পারেন Apple সমর্থনের সাথে যোগাযোগ করুন। এই দলটি আপনার সমস্ত ম্যাক-সম্পর্কিত সমস্যার সাথে আপনাকে সহায়তা করতে ইচ্ছুক। আপনি অনলাইনে বিশেষজ্ঞদের সাথে চ্যাট করতে পারেন বা তাদের সাথে সাথে আপনাকে কল করতে পারেন। আপনি তাদের কিছু প্রশ্নও করতে পারেন, এবং তারা আপনাকে সর্বোত্তম সম্ভাব্য সমাধান দেবে।

যাইহোক, যদি আপনার নিজের সমস্যাটি সমাধান করা কঠিন মনে হয় তবে তারা আপনাকে সর্বদা নিকটতম Apple অনুমোদিত পরিষেবা প্রদানকারীর কাছে পাঠাতে পারে বা আপনাকে জিনিয়াস বার সহ একটি Apple স্টোর পরিদর্শন করতে বলতে পারে৷ এই দুটি বিকল্পের সাহায্যে, আপনি পেশাদারদের দ্বারা সরাসরি আপনার MacBook Air চেক, সার্ভিসিং এবং মেরামত করতে পারেন৷

সারাংশ

যদিও ম্যাক এবং ম্যাকবুক ঘুম-জাগানোর সমস্যাগুলি প্রায়শই ততটা গুরুতর নয়, তবে সেগুলি এখনই ঠিক করা সর্বদা দুর্দান্ত। সর্বোপরি, সবচেয়ে বড় সমস্যাগুলি সাধারণত ছোট থেকে শুরু হয়। যদি উপেক্ষা করা হয়, তারা এমন সমস্যার সৃষ্টি করতে পারে যা ব্যয়বহুল এবং ঠিক করা কঠিন হতে পারে।

যদি আপনার MacBook Air এর ঢাকনা বন্ধ থাকা সত্ত্বেও জেগে থাকে, আপনি সবসময় সেটিংসে প্রয়োজনীয় পরিবর্তন করে শুরু করতে পারেন। কিন্তু সমস্যাটি যদি খুব বেশি টেকনিক্যাল হয়, তাহলে আপনি পেশাদারদের সাহায্য চাইতে পারেন।

উপরের কোন সমাধান আপনার সমস্যার সমাধান করেছে? নিচে আমাদের জানান!


  1. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  2. আপনার Mac এ OS X পুনরায় ইনস্টল করতে পারছেন না? PRAM

  3. কিভাবে আপনার ল্যাপটপকে ঢাকনা বন্ধ থাকা অবস্থায়ও জাগ্রত রাখবেন

  4. ধাপে ধাপে নির্দেশিকা:ফ্যাক্টরি রিসেট MacBook Pro/MacBook Air (2022)