কম্পিউটার

ম্যাকওএস-এ "মারাত্মক উত্স একটি গিট রিপোজিটরি হতে দেখা যায় না" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

আপনি যদি macOS সিয়েরাতে একটি গিট রিপোজিটরি থেকে ক্লোন বা টান করার চেষ্টা করছেন, তাহলে আপনি "মারাত্মক:'অরিজিন' একটি গিট রিপোজিটরি মারাত্মক বলে মনে হচ্ছে না:দূরবর্তী প্রান্তটি অপ্রত্যাশিতভাবে হ্যাং আপ" ত্রুটির সম্মুখীন হতে পারেন। আপনার macOS সিয়েরাতে কমান্ড লাইন গিট ক্লায়েন্টের একটি পুরানো সংস্করণের কারণে এই সমস্যাটি ঘটতে পারে৷

এই নিবন্ধে, হোমব্রু ব্যবহার করে গিট প্যাকেজ আপডেট করে এবং তারপরে উপরের ক্রিয়াকলাপগুলি ব্যবহার করে পুনরায় চেষ্টা করার মাধ্যমে ম্যাকোস সিয়েরাতে "গিট মারাত্মক:'অরিজিন' একটি গিট রিপোজিটরি বলে মনে হয় না" ত্রুটিটি ঠিক করার পদক্ষেপগুলির মাধ্যমে আমরা আপনাকে গাইড করব। Git ক্লায়েন্টের আপডেট করা সংস্করণ।

কিন্তু ম্যাকে গিট কি?

Git হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স ডিস্ট্রিবিউটেড সংস্করণ নিয়ন্ত্রণ সিস্টেম যা গতি এবং দক্ষতা উভয়ের সাথে ছোট থেকে খুব বড় প্রকল্পের সাথে দেখা করার জন্য ডিজাইন করা হয়েছে।

এই প্ল্যাটফর্মটি শেখা সহজ এবং বিদ্যুত-দ্রুত কর্মক্ষমতা সহ একটি ক্ষুদ্র পদচিহ্ন রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি প্রতিটি বিকাশকারীকে সমগ্র উন্নয়ন ইতিহাসের একটি স্থানীয় অনুলিপি দেয়, যার অর্থ তারা তাদের কাজ অফলাইনে করতে পারে এবং তারপরে তাদের পরিবর্তনগুলি কেন্দ্রীয় সার্ভারে পুশ করতে পারে৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

আপনি যদি গিটে নতুন হন, তাহলে আপনি হয়তো ম্যাকসে এর উদ্দেশ্য সম্পর্কে ভাবছেন। ঠিক আছে, সংক্ষেপে, গিট ডেভেলপারদের কোড ডেভেলপমেন্ট প্রকল্পে সহজে সহযোগিতা করার অনুমতি দেয়, কিছু ভুল হলে পরিবর্তনগুলি ফিরিয়ে আনার জন্য এটি তাদের পক্ষে সুবিধাজনক করে তোলে।

ম্যাকওএস গিট প্রি-ইনস্টলডের সাথে আসে, তবে এটি ডিফল্টরূপে সেট আপ করা হয় না। এর মানে হল যে আপনি যখন প্রথমবার আপনার কম্পিউটারে গিট ব্যবহার করার চেষ্টা করেন, তখন আপনি "মারাত্মক উত্স একটি গিট সংগ্রহস্থল বলে মনে হয় না" ত্রুটির মতো সমস্যার সম্মুখীন হতে পারেন৷

ভাগ্যক্রমে, এই ত্রুটিটি ঠিক করা সহজ। এবং আমরা পরবর্তী বিভাগে সমাধানগুলি ভাগ করব৷

"গিট রিপোজিটরি মারাত্মক বলে মনে হচ্ছে না" ত্রুটিটি কী?

অ্যাপল ব্যবহারকারীদের ম্যাকোস সিয়েরা বা হাই সিয়েরাতে যে সব সাধারণ সমস্যাগুলির সাথে মোকাবিলা করতে হয় তার মধ্যে একটি হল "মারাত্মক 'অরিজিন' একটি গিট রিপোজিটরি বলে মনে হয় না" ত্রুটি বার্তাটি প্রদর্শিত হয় যখন আপনি গিটহাব বা বিটবাকেট থেকে গিট রিপোজিটরি ক্লোন করার চেষ্টা করেন। আপনার ম্যাক কম্পিউটারে।

আপনি Xcode 9 বা macOS 10.13 High Sierra আপডেট ইনস্টল করার পরে বা যখন আপনি -cd, -ls, -mkdir, -git init, এবং -git pull-এর মতো টার্মিনাল কমান্ড ব্যবহার করার চেষ্টা করেন তখন ত্রুটিটি ঘটে। এটিও ঘটতে পারে যদি আপনি ভুল ডিরেক্টরিতে কমান্ডটি চালান বা আপনি যদি .git ফোল্ডারটি মুছে ফেলেন। যেভাবেই হোক, এটা ঠিক করা সহজ!

কিভাবে "মারাত্মক:'অরিজিন/মাস্টার' একটি গিট রিপোজিটরি বলে মনে হচ্ছে না" ত্রুটি

বেশিরভাগ অংশের জন্য, গিট ম্যাকোসে বেশ ভাল কাজ করে, তবে আপনি এখনও সময়ে সময়ে কিছু অদ্ভুত ত্রুটির সম্মুখীন হতে পারেন। আপনার Mac-এ "মারাত্মক:'অরিজিন' একটি গিট রিপোজিটরি বলে মনে হচ্ছে না" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন তা এখানে।

সমাধান #1:প্রথমত, সংগ্রহস্থল অ্যাক্সেস করার জন্য যেকোনো অ্যাপ্লিকেশন বন্ধ করুন

আপনার কাছে যদি কোনো অ্যাপ্লিকেশন খোলা থাকে যা সংগ্রহস্থল অ্যাক্সেস করছে, সেগুলি বন্ধ করুন। এর মধ্যে টেক্সট এডিটর, আইডিই এবং যেকোনো টার্মিনাল উইন্ডো রয়েছে। এরপর, নিশ্চিত করুন যে আপনার প্রোজেক্টের মূলে একটি .git ডিরেক্টরি আছে।

.git ডিরেক্টরি হল যেখানে গিট প্রকল্পের জন্য তার সমস্ত মেটাডেটা সংরক্ষণ করে। যদি এই ডিরেক্টরিটি অনুপস্থিত থাকে তবে এটি হতে পারে যে আপনি ভুলবশত এটি মুছে ফেলেছেন বা আপনি এমন একটি সংগ্রহস্থল অ্যাক্সেস করার চেষ্টা করছেন যা গিট সংগ্রহস্থল নয়৷

.git ডিরেক্টরিটি বিদ্যমান থাকলে, এর ভিতরে একটি HEAD ফাইল আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। HEAD ফাইলটি সংগ্রহস্থলের সবচেয়ে সাম্প্রতিক প্রতিশ্রুতির দিকে নির্দেশ করে। যদি এই ফাইলটি অনুপস্থিত থাকে, তাহলে এর মানে হল যে এখনও রিপোজিটরিতে কোনো কমিট নেই।

ফিক্স #2:আপনার রেপো থেকে মূলটি মুছুন এবং এটি পুনরায় যোগ করুন

আপনি যদি "ত্রুটি মারাত্মক:অরিজিন একটি গিট রিপোজিটরি বলে মনে হচ্ছে না" বার্তাটি পাচ্ছেন, তাহলে এটি পরামর্শ দিতে পারে যে আপনার দূরবর্তী (অরিজিন) রেপো আর একটি বৈধ গিট সংগ্রহস্থলের দিকে নির্দেশ করছে না। এটি ঠিক করতে, আপনাকে আপনার রেপো থেকে মূলটি মুছে ফেলতে হবে এবং এটি পুনরায় যুক্ত করতে হবে। টার্মিনালে এটি কীভাবে করবেন তা এখানে:

আপনি প্রথমে আপনার রেপো শুরুতে গিট করুন, তারপরে ফাইলগুলি যোগ করুন এবং গিট অ্যাড দিয়ে স্টেজ করুন (যেমন, গিট অ্যাড *.c)। এর পরে, একটি গিট কমিট -m প্রাথমিক কমিট করুন।

ফিক্স #3:শুধুমাত্র মাস্টার শাখা থেকে চেকআউট করুন

সম্ভবত আপনার সমস্যা হল আপনি ভুল শাখা থেকে চেকআউট করার চেষ্টা করছেন। আপনি যে ত্রুটি বার্তাটি দেখছেন তা আপনাকে বলছে যে উত্সটি একটি গিট সংগ্রহস্থল বলে মনে হচ্ছে না। এর কারণ হল আপনি সম্ভবত মাস্টার ব্রাঞ্চ থেকে চেকআউট করার চেষ্টা করছেন, যেটি আপনার কাঁটাচামে বিদ্যমান নেই।

এটি ঠিক করতে, সঠিক শাখা থেকে চেক আউট করুন, এবং সব ঠিকঠাক কাজ করা উচিত। আপনি এর জন্য কমান্ড লাইন গিট টুল ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি যদি সোর্সট্রি বা গিটহাব ডেস্কটপের মতো জিইউআই সরঞ্জামগুলির সাথে আরও স্বাচ্ছন্দ্যবোধ করেন তবে এগুলিও এই পরিস্থিতিতে কাজ করবে৷

ফিক্স #4:আপনি যখন মূল থেকে কোড পুশ/টান করার চেষ্টা করছেন তখন গিট কমান্ড এড়িয়ে চলুন

এখন, যদি আপনি একটি পুশ/পুল কোড চালাচ্ছেন যখন ত্রুটিটি প্রদর্শিত হয়, গিট কমান্ড ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ এটি দেখানোর জন্য ত্রুটিটি ট্রিগার করতে পারে। কি করতে হবে সে সম্পর্কে একটি গাইডের জন্য, নীচের তথ্য পড়ুন:

  1. যখন আপনি ত্রুটি বার্তাটি দেখতে পান, প্রথমে আপনি সঠিক ডিরেক্টরিতে আছেন কিনা তা পরীক্ষা করে দেখুন। আপনার প্রোজেক্টের মূল ডিরেক্টরিতে থাকা উচিত, সাব-ডিরেক্টরির ভিতরে নয়।
  2. যদি আপনি সঠিক ডিরেক্টরিতে থাকেন, তাহলে আপনার প্রকল্পটি আসলে একটি গিট সংগ্রহস্থল কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করুন। আপনি `git status` কমান্ড চালিয়ে এটি করতে পারেন।
  3. যদি আপনি এমন কোনো ফাইল দেখতে পান যা গিট দ্বারা ট্র্যাক করা হচ্ছে না, তাহলে সেগুলোকে `গিট অ্যাড` কমান্ডের সাহায্যে সংগ্রহস্থলে যোগ করুন।
  4. আপনার সমস্ত ফাইল ট্র্যাক করা হয়ে গেলে, আবার `গিট পুল` বা `গিট পুশ` কমান্ড চালানোর চেষ্টা করুন।

ফিক্স #5:নিশ্চিত করুন যে আপনার ব্যবহারকারীর নামটি দূরবর্তী স্থানে সঠিক আছে

এই ত্রুটিটি সমাধান করার একটি উপায় হল আপনার গিট সংগ্রহস্থলের রিমোটে আপনার ব্যবহারকারীর নাম সঠিক কিনা তা নিশ্চিত করা। এটি পরীক্ষা করতে, একটি টেক্সট এডিটরে ফাইলটি খুলুন এবং [রিমোট অরিজিন] বলে বিভাগটি সন্ধান করুন। নীচের লাইনে আপনার ব্যবহারকারীর নাম একটি @ চিহ্ন দ্বারা অনুসরণ করা উচিত। যদি এটি না হয়, কেবল সেখানে আপনার ব্যবহারকারীর নাম যোগ করুন এবং ফাইলটি সংরক্ষণ করুন। আপনি এখন কোনো ত্রুটি ছাড়াই গিট পুশ চালাতে সক্ষম হবেন।

ফিক্স #6:GitHub এর সাথে আপনার সংযোগ যাচাই করুন

আরেকটি সমাধান হল আপনার কম্পিউটার এবং গিটহাবের মধ্যে সংযোগ যাচাই করা। এটি করার জন্য, আপনাকে আপনার স্ক্রিনের নীচের ডানদিকের কোণায় উন্নত বিকল্পগুলিতে ক্লিক করতে হবে। এখানে, আপনি দুটি ট্যাব পাবেন – সংযোগ স্থিতি এবং SSH কী।

সংযোগ স্থিতির অধীনে, নিশ্চিত করুন যে SSH পাবলিক কী স্ট্যাটাসের অধীনে আপনি পাবলিক কী (যদি প্রযোজ্য) এর পাশে একটি সবুজ বাতি বা একটি লাল আলো দেখতে পান। এই বাক্সে ক্লিক করলে কীটির সাথে কী ঘটছে সে সম্পর্কে আরও তথ্য দেখাবে৷

উদাহরণস্বরূপ, যদি GitHub বর্তমানে অনলাইন না থাকে বা কর্মক্ষেত্রে বা স্কুলে ফায়ারওয়াল সেটিংসের কারণে অবরুদ্ধ থাকে তাহলে আপনি এখানে কোনো ইন্টারনেট সংযোগের অবস্থা দেখতে পাবেন না। এই সমস্যাটি সমাধান করতে, যেখানে আপনি Advanced Options এ ক্লিক করেছেন সেখানে ব্যাক আপ যান এবং নতুন সংযোগ যোগ করুন নির্বাচন করুন৷ SSH এর মাধ্যমে GitHub এর সাথে সংযোগ করার জন্য উপযুক্ত তথ্য সহ বাক্সগুলি পূরণ করুন৷ কানেক্ট ক্লিক করার পরে, আপনার সংযোগগুলি যাচাই করা উচিত এবং ঠিক করা উচিত!

ফিক্স #7:ফোর্স পুশ শুধুমাত্র যখন প্রয়োজন হয়

কিছু ক্ষেত্রে, আপনাকে জোরপূর্বক রিমোট রিপোজিটরিতে আপনার পরিবর্তনগুলি পুশ করতে হতে পারে। এটি সাধারণত শুধুমাত্র প্রয়োজন হয় যদি আপনি দূরবর্তী সংগ্রহস্থলে পরিবর্তন করেন যা আপনার স্থানীয় অনুলিপিতে প্রতিফলিত হয় না৷

এটি করতে, কেবলমাত্র `–ফোর্স` বিকল্পের সাথে `গিট পুশ` কমান্ডটি ব্যবহার করুন। যাইহোক, এই বিকল্পটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করুন, কারণ এটি ভুলভাবে ব্যবহার করলে সমস্যা হতে পারে।

সমাধান #8:বিভিন্ন ক্লোন বিকল্প ব্যবহার করে দেখুন (যেমন, -bare, -n, ইত্যাদি)

আপনি যখন এই ত্রুটিটি পান, তখন এটি পরামর্শ দিতে পারে যে আপনার বর্তমান ডিরেক্টরিটি একটি বৈধ গিট সংগ্রহস্থল নয়। এই গিট ত্রুটি সমাধান করার জন্য কয়েকটি ভিন্ন পদ্ধতি রয়েছে। একটি উপায় হল বিভিন্ন ক্লোন বিকল্প চেষ্টা করা।

উদাহরণস্বরূপ, আপনি –bare বা -n বিকল্পটি চেষ্টা করতে পারেন। আরেকটি উপায় হল বর্তমান ডিরেক্টরিতে একটি নতুন গিট সংগ্রহস্থল শুরু করা। আপনি সহজেই 'git init' কমান্ডটি চালিয়ে এটি করতে পারেন। আপনি যদি এখনও এটি কাজ করতে না পারেন, তাহলে আপনাকে .git ডিরেক্টরি মুছে ফেলতে হবে এবং স্ক্র্যাচ থেকে আবার শুরু করতে হবে।

একবার আপনি .git ডিরেক্টরিটি মুছে ফেললে, কেবল নিম্নলিখিত কমান্ডগুলি চালান:git init &&git remote add origin url_to_original_repository.

Fix #9:Outbyte MacAries ব্যবহার করুন

"মারাত্মক উৎপত্তি একটি গিট রিপোজিটরি বলে মনে হচ্ছে না" ত্রুটির একাধিক কারণ রয়েছে এবং এটি সমাধান করার জন্য আপনাকে বেশ কয়েকটি পদক্ষেপের প্রয়োজন হতে পারে। কিছু কারণের মধ্যে রয়েছে অনুমতির সমস্যা, পর্যাপ্ত মেমরি স্পেস না থাকা এবং হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ব্যর্থতা। এই ক্ষেত্রে, Outbyte MacAries আপনাকে কয়েক মিনিটের মধ্যে কার্যকরভাবে এই সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করতে পারে৷

Outbyte MacAries হল একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা আপনাকে আপনার macOS অপ্টিমাইজ করে ত্রুটি ঠিক করতে সাহায্য করতে পারে৷ এটা সহজ এবং ব্যবহার করা সহজ. শুধু সফ্টওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করুন, তারপরে এটি চালান এবং নির্দেশাবলী অনুসরণ করুন। কয়েক মিনিটের মধ্যে, আপনার সমস্যা ঠিক হয়ে যাবে।

সমাধান #10:অন্য সব ব্যর্থ হলে, টার্মিনালের পরিবর্তে GitHub ডেস্কটপ ব্যবহার করুন

GitHub ডেস্কটপ হল একটি GUI অ্যাপ্লিকেশন যা টার্মিনাল ব্যবহার করার পরিবর্তে আপনার সংগ্রহস্থলগুলি পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে। এটি করার জন্য, কেবল GitHub ডেস্কটপ ডাউনলোড করুন, এটি খুলুন এবং আপনার GitHub শংসাপত্রগুলির সাথে সাইন ইন করুন। তারপর, আপনার কম্পিউটারে আপনার সংগ্রহস্থল ক্লোন করুন। এর পরে, আপনি কোনও সমস্যা ছাড়াই পরিবর্তনগুলি করতে এবং চাপ দিতে সক্ষম হবেন৷

"মারাত্মক:'উৎস' একটি গিট রিপোজিটরি" ত্রুটি এড়ানোর উপায়

এই ত্রুটি এড়াতে কয়েকটি উপায় রয়েছে এবং প্রথমটি হল আপনি একটি দূরবর্তী সংগ্রহস্থল যোগ করেছেন তা নিশ্চিত করে। আপনি গিট রিমোট অ্যাড অরিজিন কমান্ড চালিয়ে এটি করতে পারেন। আপনি যদি ইতিমধ্যে একটি দূরবর্তী সংগ্রহস্থল যোগ করে থাকেন তবে নিশ্চিত করুন যে আপনার মূল URL সঠিক।

এই ত্রুটি এড়াতে দ্বিতীয় উপায় হল আপনার পরিবর্তনগুলি পুশ করার চেষ্টা করার আগে গিট পুল কমান্ডটি চালানো। এটি আপনাকে নিশ্চিত করবে যে আপনার স্থানীয় সংগ্রহস্থলটি দূরবর্তী সংগ্রহস্থলের সাথে আপ-টু-ডেট।

অবশেষে, আপনি যদি এখনও ত্রুটিটি পেয়ে থাকেন তবে এটি হতে পারে কারণ আপনি এমন একটি শাখায় ধাক্কা দেওয়ার চেষ্টা করছেন যা দূরবর্তী সংগ্রহস্থলে বিদ্যমান নেই। এটি ঠিক করার জন্য, আপনি রিমোট রিপোজিটরিতে শাখা তৈরি করতে পারেন এবং তারপরে আপনার পরিবর্তনগুলিকে এটিতে চাপ দিতে পারেন৷

র্যাপিং আপ

আপনি যদি macOS Catalina বা Sierra-এ "মারাত্মক উত্সটি গিট রিপোজিটরি বলে মনে হয় না" ত্রুটিটি পেয়ে থাকেন তবে এটি ঠিক করার জন্য আপনি কিছু করতে পারেন। এবং আশা করি, আমরা সম্ভাব্য সর্বোত্তম উপায়ে সমস্ত সমাধান উপস্থাপন করতে সক্ষম হয়েছি।

আপনার যদি কোন প্রশ্ন বা উদ্বেগ থাকে, তাহলে আমাদের নীচে একটি লাইন ড্রপ করতে দ্বিধা করবেন না। আমরা সাহায্য করতে খুশি হবে. এছাড়াও, যদি আপনি আমাদের সাথে কথা বলতে চান এমন অন্যান্য সমস্যা থাকে, তাহলে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানাতে ভুলবেন না। মন্তব্য বিভাগটি ম্যাকওএস-এ "মারাত্মক উত্স একটি গিট রিপোজিটরি বলে মনে হয় না" ঠিক করার বিষয়ে যেকোনো আলোচনা এবং পরামর্শের জন্য উন্মুক্ত, তাই নির্দ্বিধায় অংশগ্রহণ করুন! সবশেষে, আপনি যদি এই পোস্টটি পড়ে উপভোগ করেন, তাহলে অনুগ্রহ করে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে তারাও এটি থেকে উপকৃত হতে পারে!


  1. কিভাবে গিট মার্জ ত্রুটি ঠিক করবেন

  2. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  3. কিভাবে macOS ঠিক করবেন "পুনরুদ্ধার সার্ভারের সাথে যোগাযোগ করা যায়নি" ত্রুটি

  4. কিভাবে একটি উইন্ডোজ পিসিতে অরিজিন ত্রুটি 65546:0 ঠিক করবেন