কম্পিউটার

Windows 11/10/7 এ ড্রাইভ বের করার সময় 'এই ডিভাইসটি বর্তমানে ব্যবহার করা হচ্ছে' কীভাবে ঠিক করবেন

নিরাপদে একটি কম্পিউটার থেকে একটি বহিরাগত হার্ড ড্রাইভ অপসারণ একটি সমস্যা হওয়া উচিত নয়. আপনাকে যা করতে হবে তা হল সিস্টেম ট্রেতে থাকা ডিভাইস আইকনে ডান-ক্লিক করুন এবং আপনি 'হার্ডওয়্যার সরানোর জন্য নিরাপদ' বার্তাটি দেখতে পাবেন। যাইহোক, আপনি একটি ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন যা বলে যে 'Windows 7 এই ডিভাইসটি বর্তমানে ব্যবহার করা হচ্ছে'। আপনি বার্তাটি পাওয়ার কারণ হতে পারে যে ডিভাইসে একটি প্রোগ্রাম এখনও আপনার পিসিতে চলছে। কখনও কখনও, আপনার কোন চলমান প্রোগ্রাম নাও থাকতে পারে এবং তারপরও বার্তাটি পেতে পারেন৷

আপনার কোনো প্রোগ্রাম চলমান থাকুক বা না থাকুক, 'এই ডিভাইসটি বর্তমানে ব্যবহার করা হচ্ছে Windows 10' বার্তা পেলে আপনার জোরপূর্বক কোনো বাহ্যিক ড্রাইভ বের করা উচিত নয়। যদি আপনি তা করেন, আপনি যখন এটি ব্যবহার করতে চান তখন বাহ্যিক ড্রাইভটি আবার স্বীকৃত নাও হতে পারে। এটি অ্যাক্সেস নাও হতে পারে এবং ফাইল সিস্টেমটি RAW হিসাবে প্রদর্শিত হতে পারে। অতিরিক্তভাবে, আপনি যখন পিসিতে আবার রাখেন তখন আপনি বাহ্যিক হার্ড ড্রাইভটি খুলতে অক্ষম হতে পারেন। যখন আপনি একটি ত্রুটি বার্তা পান তখন আপনি জোর করে একটি বহিরাগত হার্ড ড্রাইভ বের করে দিলে অনেক কিছু ভুল হতে পারে। তাহলে, কিভাবে আপনি এই ডিভাইসটি বর্তমানে ব্যবহারের ত্রুটি ঠিক করবেন?

'এই ডিভাইসটি বর্তমানে ব্যবহার করা হচ্ছে' কীভাবে ঠিক করবেন তার জন্য 3টি দরকারী সমাধান

আপনি যদি ‘এই ডিভাইসটি বর্তমানে এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজ 10 ব্যবহারে রয়েছে’ এরর মেসেজ নিয়ে সমস্যাটি অনুভব করেন, তাহলে আপনি কিছু সহজ পদ্ধতির মাধ্যমে সমস্যাটির সমাধান করতে পারেন।

পদ্ধতি #1:ডিভাইস ব্যবহার করে প্রোগ্রাম খুঁজুন এবং কাজটি শেষ করুন

উপরে উল্লিখিত হিসাবে, আপনার কাছে 'ডিভাইসটি বর্তমানে ব্যবহার হচ্ছে কীভাবে বের করা যায়' সমস্যাটি হতে পারে কারণ আপনার পিসিতে বর্তমানে একটি প্রোগ্রাম চলছে যা বাহ্যিক হার্ড ড্রাইভকে নিরাপদে বের হতে বাধা দিচ্ছে। অতএব, আপনাকে প্রোগ্রামটি খুঁজে বের করতে হবে এবং এটি বন্ধ করতে হবে। এখানে ধাপগুলি রয়েছে৷

টাস্ক ম্যানেজার খুলুন এবং প্রোগ্রামটি সনাক্ত করুন যা বর্তমানে বহিরাগত হার্ড ড্রাইভে চলছে। টাস্ক ম্যানেজার খুলতে, 'Ctrl + Alt + Del' টিপুন।

টাস্ক ম্যানেজার উইন্ডোতে 'প্রসেস' ট্যাবের অধীনে, ড্রাইভে অবস্থিত চলমান অ্যাপ্লিকেশনগুলি খুঁজুন৷

অ্যাপ্লিকেশনটিতে ডান ক্লিক করুন এবং 'এন্ড টাস্ক' নির্বাচন করুন।

এটি প্রোগ্রামটি বন্ধ করে দেবে এবং আপনি উইন্ডোজ 7/10 এ এক্সটার্নাল হার্ড ড্রাইভ নিরাপদে সরাতে এগিয়ে যেতে পারেন৷

পদ্ধতি #2:ডিস্ক পরিচালনায় ডিভাইসটি বের করে দিন

আপনি যদি টাস্ক ম্যানেজার থেকে বাহ্যিক হার্ড ড্রাইভে চলমান কোনো অ্যাপ্লিকেশন খুঁজে না পান তবে আপনি ডিস্ক ব্যবস্থাপনা থেকে সরাসরি ডিভাইসটি বের করে দিতে পারেন। নিচের ধাপগুলো দেখুন।

ধাপ 1:Windows 7 এবং 10-এ যথাক্রমে 'My Computer' বা 'This PC'-এ ডান-ক্লিক করুন এবং 'Manage'-এ ক্লিক করুন।

ধাপ 2: ‘স্টোরেজ’ মেনুর অধীনে ‘ডিস্ক ম্যানেজমেন্ট’-এ ক্লিক করুন।

ধাপ 3:তালিকা থেকে বাহ্যিক হার্ড ড্রাইভ খুঁজুন এবং এটিতে ডান-ক্লিক করুন এবং 'Eject'-এ ক্লিক করুন।

এটি আপনাকে নিরাপদে ডিভাইসটি সরাতে সক্ষম করবে৷ নোট করুন যে পরের বার আপনি বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে চান; আপনি 'অফলাইন' বিজ্ঞপ্তি পাবেন। 'অনলাইনে' স্যুইচ করতে আপনাকে ডিস্ক ব্যবস্থাপনায় ফিরে যেতে হবে।

পদ্ধতি #3:ডিভাইস ম্যানেজারে ডিভাইসটি বের করুন

'Windows 7 এই ডিভাইসটি বর্তমানে ব্যবহার করা হচ্ছে'-এর সমস্যা সমাধানের তৃতীয় বিকল্প হল ডিভাইস ম্যানেজার থেকে সরাসরি এক্সটার্নাল হার্ড ড্রাইভ বের করা। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:উইন্ডোর নীচে বামদিকে 'স্টার্ট' বোতামে ক্লিক করুন এবং তারপর 'কন্ট্রোল প্যানেল' ক্লিক করুন। এখান থেকে, ‘হার্ডওয়্যার এবং সাউন্ড’-এ ক্লিক করুন এবং তারপরে ‘ডিভাইস ম্যানেজার’-এ ক্লিক করুন।

ধাপ 2: ডিভাইস ম্যানেজার থেকে 'ডিস্ক ড্রাইভ'-এ ক্লিক করুন এবং সিস্টেমের সাথে সংযুক্ত সমস্ত স্টোরেজ ডিভাইস প্রদর্শনে থাকবে।

ধাপ 3:যে ডিভাইসটিতে 'এই ডিভাইসটি বর্তমানে ব্যবহার করা হচ্ছে এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজ 10' ইস্যুটি রয়েছে সেটিতে ডান-ক্লিক করুন এবং 'আনইনস্টল' নির্বাচন করুন।

ধাপ 4:অ্যাকশন নিশ্চিত করতে 'ঠিক আছে' বোতামে ক্লিক করুন।

ধাপ 5:প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে এবং বাহ্যিক হার্ড ড্রাইভ সরানোর অনুমতি দিন৷

টিপস:ফোর্সড ইজেকশনের পরে যদি এক্সটার্নাল হার্ড ড্রাইভ সঠিকভাবে কাজ না করে তাহলে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

আপনি যখন আপনার পিসি থেকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ জোর করে বের করে দেন, তখন এটি আবার সঠিকভাবে কাজ না করার প্রবণতা থাকে। এটি ক্ষতিগ্রস্ত হতে পারে এবং আপনি ম্যানুয়ালি ডিভাইসে ডেটা অ্যাক্সেস করতে পারবেন না। যদি এটি ঘটে তবে আপনাকে চিন্তা করতে হবে না। আপনি যখন Windows বা Mac ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করেন তখন আপনি ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷

iBeesoft ডেটা রিকভারি হল সবচেয়ে প্রস্তাবিত সফ্টওয়্যার যা আপনি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন। এটি একটি সুবিন্যস্ত এবং স্বজ্ঞাত ব্যবহারকারী ইন্টারফেস আছে. সফ্টওয়্যার দিয়ে সম্পূর্ণরূপে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে তিনটি সহজ পদক্ষেপ লাগে। টুলটিতে দুটি স্ক্যানিং মোড রয়েছে, যেটি হল কুইক স্ক্যান এবং ডিপ স্ক্যান। দ্রুত স্ক্যানের মাধ্যমে, আপনি কয়েক মিনিটের মধ্যে স্ক্যানিং প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন। যাইহোক, যদি আপনি আবিষ্কার করেন যে কিছু ফাইল এখনও অনুপস্থিত, আপনি একটি পুঙ্খানুপুঙ্খ এবং ব্যাপক স্ক্যান এবং পুনরুদ্ধার প্রক্রিয়ার জন্য ডিপ স্ক্যান ব্যবহার করতে পারেন৷

আপনার নিরাপদ এবং কার্যকর ফাইল পুনরুদ্ধার সফ্টওয়্যার

(1695 ব্যবহারকারীদের দ্বারা ট্রাস্ট স্কোর 4.7)
  • ডিস্ক, বাহ্যিক হার্ড ড্রাইভ, USB ফ্ল্যাশ, পেন ড্রাইভ, ফ্ল্যাশ ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইলগুলি পান৷
  • Windows 10, 8, 7, 11, এবং Mac-এ ফরম্যাট করা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করুন।
  • ক্ষতিগ্রস্ত RAW পার্টিশন বা হারিয়ে যাওয়া পার্টিশন থেকে ডেটা খুঁজে পায়।
  • খালি করা রিসাইকেল বিন থেকে ফাইল পুনরুদ্ধার করে এবং আরও অনেক কিছু।
উইন্ডোজের জন্য ডাউনলোড করুন macOS এর জন্য ডাউনলোড করুন

Windows 7/10-এ একটি বাহ্যিক হার্ড ড্রাইভ জোরপূর্বক বের করা এড়াতে, আপনি যখন 'এই ডিভাইসটি বর্তমানে Windows 10 ব্যবহার করা হচ্ছে' মেসেজ দেখতে পাবেন তখন আপনি উপরে হাইলাইট করা তিনটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। যাইহোক, যদি আপনি ইতিমধ্যেই জোর করে ডিভাইসটি বের করে দেন এবং ড্রাইভটি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনি iBeesoft ডেটা রিকভারি টুল ব্যবহার করে আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারেন।


  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ব্লুটুথ ডিভাইসের নাম পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ড্রাইভ লুকাবেন

  3. উইন্ডোজ 11/10-এ ইনস্টল না হওয়া হার্ড ড্রাইভের সমস্যা কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 11/10 এ বুট ডিভাইস না পাওয়া ত্রুটিকে কীভাবে ঠিক করবেন