কম্পিউটার

5টি ল্যাপটপ রক্ষণাবেক্ষণ টিপস এর আয়ু বাড়ানোর জন্য

ল্যাপটপ প্রতি কয়েক বছর প্রতিস্থাপন করা হয়। আমরা অভিনব হার্ডওয়্যার, অভিনব বৈশিষ্ট্য কামনা করি এবং হয়তো আমাদের পুরানো ডিভাইসটি প্রতিক্রিয়াহীন হয়ে পড়েছে এবং সময়ের সাথে সাথে কিছু ক্ষতি হয়েছে। ফলস্বরূপ, বেশিরভাগ ল্যাপটপ অকালেই নিক্ষিপ্ত হয়ে যায়।

যদি না আপনি একটি নতুন এবং চকচকে ডিভাইস কেনার জন্য একটি নির্বোধ অজুহাত খুঁজছেন, আপনি শুনতে পছন্দ করবেন যে আপনার ল্যাপটপকে দীর্ঘস্থায়ী করার অনেক উপায় রয়েছে৷ একটি নতুন কম্পিউটার সেট আপ করতে এবং আপনার সমস্ত ফাইল সরানোর মাথাব্যথাকে বিলম্বিত করা ছাড়াও, এটি দীর্ঘমেয়াদে আপনার অর্থ সাশ্রয় করবে। তো চলুন দেখি আপনার ল্যাপটপকে ইলেকট্রনিক মেথুসেলাহতে পরিণত করতে আপনি কি করতে পারেন।

1:আপনার ল্যাপটপের যত্ন নিন

ল্যাপটপ ভঙ্গুর হতে পারে। আমার জানা উচিত; খুব বেশি দিন আগে আমি আমার ল্যাপটপের স্ক্রিন ভেঙ্গেছি (এবং এটি ঠিক করেছি)। এই দুর্ভাগ্যজনক দুর্ঘটনার পাশাপাশি, আমি জীর্ণ কীবোর্ড, ভাঙা পাওয়ার সাপ্লাই এবং ব্যর্থ হার্ড ড্রাইভের আমার ন্যায্য অংশ পেয়েছি। বেশিরভাগ উপাদান সহজেই প্রতিস্থাপন করা যেতে পারে, তবে একটি ভাঙা হার্ড ড্রাইভের মতো কিছু, এতে আপনার সমস্ত মূল্যবান ফাইল রয়েছে, এটি সম্পূর্ণ ভিন্ন গল্প।

5টি ল্যাপটপ রক্ষণাবেক্ষণ টিপস এর আয়ু বাড়ানোর জন্য

আপনার হার্ডওয়্যার যত্ন সহকারে পরিচালনা করে কিছু পরিধান এবং টিয়ার এড়ানো যেতে পারে। ডিসপ্লের পাশে, হার্ড ড্রাইভ আপনার ল্যাপটপের সবচেয়ে ভঙ্গুর অংশ। আপনার ল্যাপটপকে কীভাবে সম্পূর্ণরূপে ধ্বংস করতে হয় সে বিষয়ে ম্যাট তার নিবন্ধে লিখেছেন, আপনার ল্যাপটপটি আলতো করে সরান এবং হার্ড ড্রাইভ যখন নিবিড় ক্রিয়াকলাপ সম্পাদন করছে তখন এটি না সরানোর চেষ্টা করুন। আপনার হার্ডওয়্যার আপনাকে ধন্যবাদ এবং দীর্ঘস্থায়ী হবে.

2:নিয়মিতভাবে আপনার ল্যাপটপ হার্ডওয়্যার পরিষ্কার করুন

কম্পিউটার হল ময়লা চুম্বক। ল্যাপটপের ফ্যানগুলি যে কোনও ভ্যাকুয়াম ক্লিনারের চেয়ে ভাল ধুলো জমে বলে মনে হয় এবং স্পষ্টতই কীবোর্ডগুলি টয়লেট সিটের চেয়ে নোংরা। তো তুমি কি কর? আপনার ল্যাপটপের হার্ডওয়্যারকে প্রতিবার একবারে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা উচিত!

5টি ল্যাপটপ রক্ষণাবেক্ষণ টিপস এর আয়ু বাড়ানোর জন্য

আপনার কম্পিউটার হার্ডওয়্যার পরিষ্কার করা শুধুমাত্র স্বাস্থ্যবিধি বিষয় নয়। বিশেষ করে যখন অভ্যন্তরীণ ফ্যান এবং হিট সিঙ্কের কথা আসে, তখন এটি আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হতেও বাধা দেয়। হার্ডওয়্যার ঠাণ্ডা রাখলে এর আয়ু উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

3:অপারেটিং সিস্টেমকে স্ন্যাপি রাখুন

পুরানো কম্পিউটার সম্পর্কে সবচেয়ে সাধারণ অভিযোগ হল যে তারা ধীর। এটি শুধুমাত্র বয়সের সাথে হালকাভাবে সম্পর্কিত এবং খারাপ রক্ষণাবেক্ষণের কারণে বা -- যেমন Apple অনুরাগীরা প্রমাণ করবেন -- দুর্বল অপারেটিং সিস্টেম এবং সফ্টওয়্যার ডিজাইনের কারণে। সৌভাগ্যবশত, আপনি উইন্ডোজের একটি পুরানো ইনস্টলেশনের গতি বাড়াতে পারেন এবং কিছু কৌশলের সাহায্যে আপনি একটি নতুন ইনস্টলেশনকে খুব দ্রুত বাসি হওয়া থেকে আটকাতে পারেন। সুবিধামত, কিভাবে Windows 7 এর গতি বাড়ানো যায় এবং Windows 8 কে দ্রুত কাজ করা যায় সে বিষয়ে আমাদের নিবন্ধ রয়েছে।

5টি ল্যাপটপ রক্ষণাবেক্ষণ টিপস এর আয়ু বাড়ানোর জন্য

একটি চর্বিহীন অপারেটিং সিস্টেম যা দ্রুত সাড়া দেয় এবং আপনার কাজ করার চেষ্টা করার পথে বাধা দেয় না তা অনেক দূর যেতে পারে। আপনি আপনার ল্যাপটপের বয়স নিয়ে মোটেও চিন্তা করবেন না।

4:নিয়মিত সফ্টওয়্যার এবং অপারেটিং সিস্টেম আপডেট চালান

কোনো অপারেটিং সিস্টেম বা প্রোগ্রাম নিখুঁত নয়। কিন্তু প্রতিটি আপগ্রেডের সাথে, সমস্যাগুলি প্যাচ করা হয় এবং নতুন বৈশিষ্ট্য যোগ করা হয়। এজন্য আপনাকে উইন্ডোজ আপডেটগুলি চালাতে হবে এবং আপনার ইনস্টল করা সফ্টওয়্যারটি আপ টু ডেট আছে কিনা তা নিশ্চিত করুন৷ পরেরটি এত সহজ নয় কারণ কয়েকটি সফ্টওয়্যার আপডেটার উপলব্ধ প্রতিটি প্রোগ্রাম সমর্থন করে। অ্যারন সম্প্রতি OUTDATEfighter পর্যালোচনা করেছে, যা আপনার জন্য Windows এবং সফ্টওয়্যার আপডেট উভয়ই পরিচালনা করতে পারে৷

5টি ল্যাপটপ রক্ষণাবেক্ষণ টিপস এর আয়ু বাড়ানোর জন্য

আপনার অপারেটিং সিস্টেম এবং আপনার সফ্টওয়্যার সর্বদা আপ টু ডেট থাকলে, আপনি নিরাপত্তা শোষণের সম্ভাবনা কমিয়ে দেন। আপনি যদি অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যানারও চালান এবং পরীক্ষা করেন, তাহলে আপনার কম্পিউটার পরিষ্কার রাখতে সক্ষম হওয়া উচিত। কম জাঙ্ক এবং ম্যালওয়্যার একটি মসৃণ চলমান সিস্টেম নিশ্চিত করবে। এবং কেন আপনি একটি নিখুঁত অপারেশনাল সিস্টেম ঠিক করবেন বা প্রতিস্থাপন করবেন?

5:আপনার ল্যাপটপ হার্ডওয়্যার আপগ্রেড করুন

বেশিরভাগ মানুষের কাছে, ল্যাপটপের হার্ডওয়্যার আপগ্রেড করা অসম্ভব বলে মনে হয়। কিন্তু একটি বড় হার্ড ড্রাইভ ইনস্টল করা এতটা কঠিন নয় -- বা এর চেয়ে ভালো একটি সলিড স্টেট ড্রাইভ (SSD) --, আরো RAM যোগ করুন, অথবা এমনকি একটি নতুন ডিসপ্লে লাগানো। যখন আপনি সঠিক উপাদানটি চিহ্নিত করতে পারেন যা আপনাকে ধীর করে দিচ্ছে, তখন সম্ভাবনা রয়েছে একটি নতুন ল্যাপটপ কেনার চেয়ে সহজ এবং সস্তা সমাধান। আপনাকে শুরু করতে এখানে একটি ছোট ল্যাপটপ সমস্যা সমাধানের নির্দেশিকা রয়েছে৷

5টি ল্যাপটপ রক্ষণাবেক্ষণ টিপস এর আয়ু বাড়ানোর জন্য

একটি হার্ডওয়্যার আপগ্রেড একটি পুরানো ল্যাপটপ ঠিক করার একটি বুদ্ধিমান উপায়। আপনার ল্যাপটপ পুনর্ব্যবহার করার জন্য প্রস্তুত হওয়ার আগে, আপনি ডিভাইস থেকে কিছুটা জীবন বের করে দিতে সক্ষম হতে পারেন৷

আপনার ল্যাপটপকে শেষ করে দেওয়াই সাধারণ জ্ঞান

অবশ্যই, আমরা সবাই চকচকে নতুন জিনিস চাই, কিন্তু কিসের জন্য? এটা কি আপনার জীবনের উন্নতি করবে? আপনি কি আরও দক্ষতার সাথে কাজ করবেন? তুমি কি সুখী হবে? সত্যিই? ঠিক আছে, তাহলে যেকোন উপায়ে নতুন কিছু কিনুন এবং একটি মানসম্পন্ন পণ্যে বিনিয়োগ করুন যা আপনার দীর্ঘকাল স্থায়ী হবে।

কিন্তু আপনি যদি প্রতিদিনের কাজের জন্য আপনার ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে একটি নতুন কেনার পরিবর্তে, আপনার অর্থ এমন একটি অভিজ্ঞতায় বিনিয়োগ করা ভাল যা সর্বশেষ ফ্যাশনের চেয়ে দীর্ঘস্থায়ী হবে। চিন্তা করুন. আপনি সত্যিই জীবন থেকে কি চান?

আপনি আপনার ল্যাপটপটি কতক্ষণ স্থায়ী করতে চান এবং এটি ঘটানোর জন্য আপনি কী করছেন?

ইমেজ ক্রেডিট:ফ্লিকারে গ্যারি চ্যাং এর মাধ্যমে পুরানো থিঙ্কপ্যাড, শাটারস্টকের মাধ্যমে ল্যাপটপ ফ্যান ব্রাশ করা


  1. Windows 10 এ কিভাবে সিস্টেম ড্রাইভ পার্টিশন (C:) প্রসারিত করবেন

  2. ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

  3. কিভাবে আপনার ল্যাপটপকে ঢাকনা বন্ধ থাকা অবস্থায়ও জাগ্রত রাখবেন

  4. Android ব্যাটারি সেভার টিপস ও ট্রিকস ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য