কম্পিউটার

কিভাবে আপনার SSD এর অবশিষ্ট জীবনকাল অনুমান করা যায়

একটি HDD-এর বিপরীতে, একটি SSD-এ সীমিত সংখ্যক লেখা থাকে যা ড্রাইভ শুধুমাত্র-পঠন মোডে ভেঙে যাওয়ার আগে সম্ভব। এটি SSD হার্ডওয়্যার যেভাবে ডিজাইন করা হয়েছে তার কারণে -- দামে গতিতে ব্যাপক বৃদ্ধি পাওয়া যায়।

কিন্তু ব্যাপারটি হল, বেশিরভাগ ব্যবহারকারীকে এই বিষয়ে চিন্তা করতে হবে না৷৷ এটি দেখা যাচ্ছে, এমনকি সবচেয়ে আগ্রহী হোম ব্যবহারকারীর লেখার চক্র শেষ হতে কয়েক বছর সময় লাগবে, তাই আপনি যদি এটি নিয়ে চিন্তিত হন তবে হবেন না।

বলা হচ্ছে, আপনি যদি কৌতূহলী হন যে আপনার SSD তে কত বছর বাকি আছে, এখানে অনুমান করার একটি আকর্ষণীয় উপায় রয়েছে।

কিভাবে আপনার SSD এর অবশিষ্ট জীবনকাল অনুমান করা যায়

গড়ে, একটি আধুনিক SSD বেঁচে থাকবে যতক্ষণ না আপনি তার জীবদ্দশায় প্রায় 700 TB ডেটা লিখছেন। কেউ হয়তো বেশিদিন বাঁচতে পারে, কেউ ছোটো - এটি শুধু গড়। আপনি যদি দেখতে পান আপনার বর্তমান SSD-তে আপনি কতটা জীবনকালের ডেটা লিখেছেন, আপনি এর অবশিষ্ট জীবনকাল অনুমান করতে পারেন।

  1. CrystalDiskInfo ইনস্টল করুন এবং চালু করুন।
  2. স্বাস্থ্যের অবস্থা এর নিচে দেখুন . যদি এটি ভাল বলে, তবে আপনার এখনও চিন্তা করার কিছু নেই। যদি এটি অন্য কিছু বলে, তাহলে আপনি আরও তদন্ত করতে চাইতে পারেন -- কিন্তু এটি এই পোস্টের সুযোগের বাইরে।
  3. মোট হোস্ট লেখার জন্য উপরের ডানদিকে দেখুন (অথবা এটি শুধুমাত্র হোস্ট রাইট হতে পারে আপনার সংস্করণের উপর নির্ভর করে)। এই ড্রাইভে এখন পর্যন্ত মোট কত ডেটা লেখা হয়েছে।

উদাহরণস্বরূপ, আপনি যদি 400 টিবি চিহ্নের কাছাকাছি হন, তাহলে আপনি জানেন যে আপনি ডিভাইসটির আয়ুষ্কালের অর্ধেকেরও বেশি। যেহেতু আপনি 700 TB এর কাছাকাছি, আপনি ঠিক সেই ক্ষেত্রে একটি ব্যাকআপ ড্রাইভ নেওয়ার কথা ভাবতে চাইবেন৷ কিন্তু সত্যি কথা বলতে, এই পরিমাণের কাছাকাছি যেতেও অনেক বছর লাগবে!

শীঘ্রই মারা যাওয়া নিয়ে চিন্তিত? এসএসডি জীবনকাল বাড়ানোর জন্য এই টিপসগুলিতে মনোযোগ দিন এবং যত তাড়াতাড়ি সম্ভব আপনি TRIM সমর্থন সক্ষম করেছেন তা নিশ্চিত করুন৷

আপনার SSD-তে কত ডেটা লেখা হয়েছে? আপনি এই টিপ দরকারী খুঁজে পেয়েছেন? কমেন্টে আমাদের জানান!


  1. আপনার ম্যাকের আপটাইম কীভাবে সন্ধান করবেন

  2. SSD লাইফস্প্যান:SSD সত্যিই কতক্ষণ স্থায়ী হয়?

  3. আপনার পিসিতে 2739 ত্রুটি কীভাবে মেরামত করবেন (Adobe সফ্টওয়্যার ত্রুটি)

  4. আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন