কম্পিউটার

জিপার্টেড লাইভ সিডি:আপনার প্রাথমিক পার্টিশনগুলি সম্পাদনা করার একটি দ্রুত উপায় [লিনাক্স]

আপনার অপারেটিং সিস্টেমের বাইরে থেকে আপনার পার্টিশনগুলি সম্পাদনা করুন। GParted লাইভ সিডি হল একটি সাধারণ লিনাক্স ডিস্ট্রো যা আপনি আপনার পার্টিশনের আকার পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন - বা একটি ড্রাইভ সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন। GParted-এর আশেপাশে নির্মিত, চূড়ান্ত পার্টিশনিং সফ্টওয়্যার, GParted লাইভ সিডি সম্ভবত যেকোনো কম্পিউটারে GParted ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় - এটি যে অপারেটিং সিস্টেমে চলুক না কেন।

যদি Parted Magic আপনার কম্পিউটারের জন্য একটি সম্পূর্ণ টুলবক্স হয়, তাহলে GParted Live CD অনেকটা একক টুলের মতো। যদিও পরবর্তীতে এর বিখ্যাত বিভাজন সফ্টওয়্যার ছাড়াও কিছু সরঞ্জাম রয়েছে, তবে এটি পূর্বের তুলনায় কম বৈচিত্র্যপূর্ণ অফার।

এর মানে এই নয় যে GParted লাইভ সিডির কাছাকাছি থাকার মূল্য নেই, যদিও। 140MB এর নিচের পদচিহ্নের সাথে, এটি বাজারের ক্ষুদ্রতম ফ্ল্যাশ ড্রাইভেও ফিট হতে পারে এবং পার্টিশনিং সফ্টওয়্যারের উপর এর একক ফোকাস আপনার জন্য ঠিক হতে পারে। ফ্লাক্সবক্স এর ডেস্কটপ হিসাবে, এটি এমনভাবে লাইটওয়েট যে কিছু ডিস্ট্রো আর নেই৷

জিপার্টেড লাইভ সিডি ব্যবহার করা

এই লিনাক্স ডিস্ট্রো বুট করুন এবং একটি প্রোগ্রাম অবিলম্বে লোড হবে - GParted। এটি বোধগম্য হয়, যেহেতু GParted এর অস্তিত্বের কারণ, তবে অন্যান্য সরঞ্জামগুলি দেওয়া আছে। আপনি উপরে আইকন দেখতে পাবেন।

জিপার্টেড লাইভ সিডি:আপনার প্রাথমিক পার্টিশনগুলি সম্পাদনা করার একটি দ্রুত উপায় [লিনাক্স]

আমি ইতিমধ্যেই আপনাকে দেখিয়েছি যে GParted কী করতে পারে তাই আমি এখানে এটিতে যাচ্ছি না, তবে নিশ্চিত থাকুন যে আপনি আপনার পার্টিশন স্কিম তৈরি করতে, মুছতে, সরাতে এবং অন্যথায় সম্পাদনা করতে সক্ষম হবেন৷

বরাবরের মতো - আপনার পার্টিশনের সাথে তালগোল পাকানোর আগে আপনার ডেটা ব্যাক আপ করুন। এমনকি যদি আপনি একজন বিশেষজ্ঞ হন, স্টাফ মাঝে মাঝে ভেঙ্গে যাবে। আপনাকে সতর্ক করা হয়েছে।

এটি হল ফ্লাক্সবক্স, আপনি ডেস্কটপে ডান-ক্লিক করে একটি মেনু ব্রাউজ করতে পারেন। এখানে অন্বেষণ করার জন্য অনেকগুলি নন-জিপার্টেড সফ্টওয়্যার নেই, তবে টেক্সট এডিটর এবং মিডনাইট কমান্ডারের মতো প্রয়োজনীয় সফ্টওয়্যার আপনার প্রয়োজন হলে আশেপাশে রয়েছে৷

জিপার্টেড লাইভ সিডি:আপনার প্রাথমিক পার্টিশনগুলি সম্পাদনা করার একটি দ্রুত উপায় [লিনাক্স]

আপনার যদি কিছু খোঁজার প্রয়োজন হয় তবে একটি সাধারণ ওয়েব ব্রাউজারও রয়েছে, তবে মনে রাখবেন যে এটি ব্যবহার করার আগে আপনাকে ডেস্কটপে নেটওয়ার্কিং উইজার্ড চালাতে হবে৷

সমর্থিত বিন্যাস

এই সিডিটি GParted দ্বারা সমর্থিত প্রতিটি ফাইল সিস্টেমকে সমর্থন করে, তাই যদি আপনি এই CD-এ কিছু করতে না পারেন, কারণ GParted নিজেই তা করতে পারে না। একটি পার্টিশন তৈরি করার চেষ্টা করার সময় এখানে আমার পছন্দগুলি রয়েছে:

জিপার্টেড লাইভ সিডি:আপনার প্রাথমিক পার্টিশনগুলি সম্পাদনা করার একটি দ্রুত উপায় [লিনাক্স]

পছন্দ ভালো। দ্রুত রেফারেন্সের জন্য:উইন্ডোজ এনটিএফএস ব্যবহার করে, লিনাক্স সাধারণত EXT3 বা EXT4 ব্যবহার করে, ম্যাকগুলি HFS+ ব্যবহার করে এবং তিনটি সিস্টেমই FAT32 পার্টিশন পড়তে পারে। শুভকামনা, এবং মনে রাখবেন:পার্টিশন সম্পাদনার আগে সবকিছু ব্যাক আপ করুন . আপনাকে একাধিকবার সতর্ক করা হয়েছে।

GParted লাইভ সিডি ডাউনলোড করুন

এই একটি শট দিতে প্রস্তুত? আপনি GParted হোম পেজে ISO ফাইলটি পাবেন। আপনি বেশিরভাগ বার্নিং সফ্টওয়্যার দিয়ে সিডিতে এই ISO বার্ন করতে পারেন, অথবা আপনি Windows-এ LinuxLive ব্যবহার করে বা ক্রস-প্ল্যাটফর্ম টুল uNetBootin ব্যবহার করে একটি বুটযোগ্য ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে পারেন।

ইউএসবি বা সিডি থেকে বুট করতে সমস্যা হলে আপনার BIOS চেক করুন এবং বুট অর্ডার পরিবর্তন করুন। আপনি যদি পার্টিশনের সাথে তালগোল পাকিয়ে কীভাবে করবেন তা বের করতে না পারেন তবে তা সর্বোত্তম ধারণা নাও হতে পারে।

পার্টেড ম্যাজিকের তুলনায়

পার্টেড ম্যাজিক এবং জিপার্টেড লাইভ সিডি উভয়ের কেন্দ্রবিন্দু অবশ্যই জিপার্টেড নিজেই। যদি আপনার কাছে একটি উবুন্টু লাইভ সিডি থাকে যা আপনি GParted চালানোর জন্য ব্যবহার করতে পারেন - তবে এটি উভয় ডিস্কের চেয়ে অনেক বড়।

আপনি যে টুল ব্যবহার করেন না কেন, আপনি যদি মনে করেন যে আপনি সম্পূর্ণভাবে বিশৃঙ্খলা করেছেন, চিন্তা করবেন না। ফাইল পুনরুদ্ধার করতে আপনার রিফরম্যাট করা হার্ড ড্রাইভ স্ক্যান করা সম্ভব হতে পারে। এটি একটি শট মূল্য.

আপনি কিভাবে GParted লাইভ সিডি পছন্দ করেন? নিচের মন্তব্যে আমাকে জানান, অন্য কোনো গুণমানের পার্টিশনিং সফ্টওয়্যার সহ আপনি যেটি নির্দেশ করতে চান। আমি বরাবরের মতই কথোপকথনের অপেক্ষায় আছি।


  1. আপনার iMessage ম্যাকের সাথে সিঙ্ক করা হচ্ছে – দ্রুত এবং সহজ উপায়

  2. ম্যাকে পিডিএফ সম্পাদনা করার সর্বোত্তম উপায়

  3. গাইড:আপনার আইফোন চার্জ করার দ্রুততম উপায় কী?

  4. কিভাবে আপনার উইন্ডোজ 11 স্টার্ট মেনুটি সর্বোত্তম উপায়ে কাস্টমাইজ করবেন