কম্পিউটার

উইন্ডোজ পুনরায় ইনস্টল করার সময় কম্পিউটার ডাউনটাইম ব্যবহার করার জন্য 3টি প্রকল্প

এটি অন্ধকারের মতো আপনার উপর ছটফট করছে এবং হঠাৎ আপনি লক্ষ্য করেছেন যে এটি আবার ঘটেছে:এটি উইন্ডোজ পুনরায় ইনস্টল করার সময়!

যখন গতির অভাব অসহনীয় হয়ে ওঠে, আপনি RAM আপগ্রেডের মাধ্যমে বা আপনি যে ম্যালওয়্যারটি তুলেছেন তা সরিয়ে দিয়ে আপনি উইন্ডোজের গতি বাড়ানোর চেষ্টা করতে পারেন। আপনার কম্পিউটারকে গতিতে ফিরিয়ে আনার সবচেয়ে পুঙ্খানুপুঙ্খ উপায়, তবে, অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করা; অথবা উইন্ডোজ 8 পুনরুদ্ধার, রিফ্রেশ বা রিসেট করুন।

অথবা হতে পারে এটি মোটেও গতির সমস্যা নয়, তবে আপনি Windows 8.1-এ আপগ্রেড করার জন্য অনুশোচনা করেছেন এবং এইমাত্র খুঁজে পেয়েছেন যে Windows 8-এ ডাউনগ্রেড করার একমাত্র উপায় হল এটি পুনরায় ইনস্টল করা।

যে কোনও ক্ষেত্রে, আপনি কিছুক্ষণের জন্য আপনার ডেস্কে আটকে থাকবেন! কম্পিউটারকে আপনার আরও বেশি সময় নষ্ট করতে দেওয়ার পরিবর্তে, ইনস্টলেশন প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করার সময় উত্পাদনশীল কিছু করুন। এখানে কিছু ধারণা আছে।

আপনার কম্পিউটার পরিষ্কার করুন

শেষ কবে আপনি আপনার স্ক্রীন মুছেছেন বা আপনার মাউস এবং কীবোর্ড পরিষ্কার করেছেন? সম্ভাবনা হল, আপনার কম্পিউটারের হার্ডওয়্যার আপনার টয়লেটের চেয়ে নোংরা। সর্বোপরি, আপনি এটি ব্যবহার করার আগে আপনার হাত ধোবেন না, আপনি এটিকে সব সময় স্পর্শ করেন এবং আপনি যদি আপনার ডেস্কে খান তবে সম্ভবত এটির উপরে আপনার টুকরো টুকরো এবং দাগ রয়েছে। এবং আপনি একটি ভাইরাস সম্পর্কে চিন্তিত ছিল? এই সমস্ত ব্যাকটেরিয়া সম্পর্কে কি?

উইন্ডোজ পুনরায় ইনস্টল করার সময় কম্পিউটার ডাউনটাইম ব্যবহার করার জন্য 3টি প্রকল্প

আপনি যখন আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করছেন, তখন আপনি সংশ্লিষ্ট হার্ডওয়্যারের সাথে অনেক কিছু করতে পারবেন না, তবে আপনি এটিকে দ্রুত পরিষ্কার করতে পারেন। যদি সম্ভব হয়, আপনি যে ইউনিটগুলি পরিষ্কার করতে চান সেগুলি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং বন্ধ করুন। আপনার যদি ল্যাপটপ থাকে, তবে শুধুমাত্র হালকা ভেজা কাপড় ব্যবহার করুন এবং -- স্পষ্টতই -- নিশ্চিত করুন যে আপনার ডিভাইসে কোনো তরল পদার্থ না পড়ে।

আমরা আগে ব্যাখ্যা করেছি কিভাবে একটি LCD স্ক্রিন পরিষ্কার করতে হয়। আপনি এটিতে থাকাকালীন, আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের টাচস্ক্রিনটিও পরিষ্কার করতে চাইতে পারেন। আমার পিসি স্প্রিং ক্লিনিং চেকলিস্টে, আমি একটি কীবোর্ড পরিষ্কার করার বিষয়ে লিখেছিলাম:

আলগা কণা এবং ধুলো অপসারণ করতে আপনি সাবধানে কীবোর্ড ভ্যাকুয়াম করতে পারেন। এর পরে, চাবিগুলিকে একটি লিন্ট-মুক্ত কাপড় দিয়ে মুছুন যা হালকাভাবে ভিজে যায়। অবশেষে, অ্যালকোহল ওয়াইপ ব্যবহার করে কীবোর্ড জীবাণুমুক্ত করুন বা আপনার কাপড়ে কিছু অ্যালকোহলযুক্ত ক্লিনার স্প্রে করুন।

আপনার মাউস পরিষ্কার করার জন্য একই পদ্ধতি ব্যবহার করুন এবং সাবধানে একটি Q-টিপ দিয়ে হালকা ডায়োডটি মুছুন। শুধু আক্রমনাত্মক পরিষ্কার এজেন্ট ব্যবহার করবেন না; জল, ঘরোয়া ভিনেগার বা কিছুটা পরিষ্কার করার অ্যালকোহল ঠিক কাজ করবে৷

তারের বিশৃঙ্খলা পরিষ্কার করুন

আপনার ডেস্কের নীচে দেখুন। আপনি কি দেখতে পাচ্ছেন?

কেউ তারের বিশৃঙ্খলা থেকে রক্ষা নেই. এবং ডিভাইসের ক্রমবর্ধমান সংখ্যার সাথে এবং কোন সাশ্রয়ী মূল্যের ওয়্যারলেস চার্জিং সমাধান দৃষ্টিগোচরে না থাকায় সমস্যাটি পরিবার এবং কক্ষ জুড়ে মহামারীর মতো ছড়িয়ে পড়ে। অবশ্যই আপনার ডেস্ক প্রভাবিত হয়. সুতরাং যখন উইন্ডোজ তার কাজটি করছে, তখন হয়ত আপনার ডেস্কের নীচে ক্রল করার এবং কিছু পরিষ্কার করার সুযোগ রয়েছে৷

আপনার যদি একটি ল্যাপটপ থাকে তবে এটি সরাসরি একটি উপলব্ধ প্রাচীর সকেটে প্লাগ করুন। তারপরে আপনি আপনার অন্যান্য সমস্ত ডিভাইস এবং পাওয়ার স্ট্রিপগুলি আনপ্লাগ এবং পুনরায় সাজাতে পারেন৷ আপনার যদি একটি ডেস্কটপ কম্পিউটার থাকে, তবে আপনার প্রয়োজন নেই এমন সমস্ত কিছু আনপ্লাগ করুন এবং সেই তারগুলি সাজান; আপনি কম্পিউটার এবং মনিটর তারের শেষ করতে পারেন. এই নিবন্ধে আপনার ডেস্কের নিচে থাকা কেবলের বিশৃঙ্খলা পরিষ্কার করার জন্য কিছু টিপস রয়েছে।

উইন্ডোজ পুনরায় ইনস্টল করার সময় কম্পিউটার ডাউনটাইম ব্যবহার করার জন্য 3টি প্রকল্প

আপনার কেবল স্টোরেজ সাজান

আমাদের সকলেরই একটি ড্রয়ার বা বাক্স/এস এলোমেলো প্রযুক্তিগত গিয়ারে পূর্ণ রয়েছে। আপনার কি একটি অধার্মিক পরিমাণ তারের আছে? আপনি সম্ভবত একটি পেতে প্রয়োজন প্রতিবার হতাশ হয়. আচ্ছা অনুমান কি? সেই জগাখিচুড়ি গুছিয়ে রাখার একটি সহজ সমাধান আছে!

এর জন্য যা লাগে তা হল খালি টয়লেট পেপার রোলগুলির একটি গুচ্ছ এবং সেগুলিকে ধরে রাখার জন্য একটি ছোট বাক্স৷ হ্যাঁ, আপনি কয়েক সপ্তাহের জন্য টয়লেট পেপার রোল সংগ্রহ করবেন, কিন্তু পরের বার যখন আপনাকে আপনার কম্পিউটার পুনরায় ইনস্টল করতে হবে, তখন আপনি আপনার তারের বিশৃঙ্খলতাও বাছাই করবেন - একবার এবং চিরতরে।

উইন্ডোজ পুনরায় ইনস্টল করার সময় কম্পিউটার ডাউনটাইম ব্যবহার করার জন্য 3টি প্রকল্প

আমি আমার নিজের তারের বাক্স সাজিয়েছি (উপরের ছবি) যাতে প্রতিটি তারের উভয় প্রান্ত বেরিয়ে যায়। এইভাবে আমি অবিলম্বে বিভিন্ন তারগুলিকে আলাদা করে বলতে পারি এবং আমি যেটিকে খুঁজছি তা খুঁজে পেতে মাত্র এক সেকেন্ড সময় লাগে৷ নিদারুণ ধন্যবাদ, যিনি ইন্সট্রাক্টেবলে টয়লেট পেপার অর্গানাইজার বক্স আইডিয়া শেয়ার করেছেন।

আপনার সময় নষ্ট করবেন না

সাধারণত, উইন্ডোজ পুনরায় ইনস্টল করা সময় বিনিয়োগ করা মূল্যবান। আপনি একটি পরিষ্কার এবং প্রতিক্রিয়াশীল অপারেটিং সিস্টেমের সাথে শেষ করবেন। এবং আপনি যদি ইন্সটলেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে যে সময় লাগে তা উৎপাদনশীলভাবে ব্যবহার করেন, তাহলে আপনার কাছে একটি শারীরিকভাবে পরিষ্কার কম্পিউটার এবং একটি সংগঠিত ডেস্কও থাকবে।

একবার আপনার একটি নতুন সেটআপ হয়ে গেলে, আপনার প্রয়োজন এবং পছন্দ অনুসারে কাস্টমাইজ করা হলে, স্মার্ট হন এবং আপনার হার্ড ড্রাইভ ক্লোন করুন। স্ক্র্যাচ থেকে শুরু করার চেয়ে আপনার কম্পিউটারকে একটি কার্যকরী উইন্ডোজ ইনস্টলেশনের চিত্র থেকে পুনরুদ্ধার করা অনেক সহজ। এবং আপনি যাই করুন না কেন, সর্বদা আপনার ফাইলগুলির ব্যাকআপ তৈরি করুন!

অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় আপনি সাধারণত কী করেন?

ইমেজ সোর্স:Lisa Brewster এর মাধ্যমে Flickr, Tech Germs Infographic এর মাধ্যমে Keeping It Kleen


  1. একটি ধীর উইন্ডোজ 10 কম্পিউটারের গতি বাড়ানোর 5 উপায়

  2. একটি পুরানো কম্পিউটারে উইন্ডোজ 10 দ্রুততর করার জন্য 5 টি পরিবর্তন

  3. কম্পিউটার স্লিপ মোডে থাকা অবস্থায় কি Windows 10 আপডেট চলতে থাকে?

  4. সমাধান:গেম উইন্ডোজ 10 খেলার সময় কম্পিউটার এলোমেলোভাবে পুনরায় চালু হয়